কম্পিউটার

আপনার কম্পিউটারের USB পোর্ট কাজ করা বন্ধ করে দিলে কী করবেন

আপনি যদি কখনও একটি ইউএসবি একাধিকবার প্লাগ করার চেষ্টা করার ব্যথা অনুভব করেন, শুধুমাত্র এটি আপনার কম্পিউটার দ্বারা স্বীকৃত না হওয়ার জন্য, আমরা আপনার ব্যথা অনুভব করি। আমি বলতে চাচ্ছি, ইউএসবি পোর্টগুলি নিখুঁতভাবে কাজ করে তাই যখন তারা ভুল হয়, এটি বিরক্তিকর। যদিও এটি একাধিক সমস্যা হতে পারে, সাধারণত সমস্যাটি সমাধান করা মোটামুটি সহজ, তাই এটি একটি ভাল খবর৷

আপনি যদি একটি ত্রুটিপূর্ণ USB পোর্ট নিয়ে সমস্যায় পড়ে থাকেন, তাহলে আমরা কীভাবে এটি ঠিক করতে পারি সে সম্পর্কে একগুচ্ছ টিপস সংকলন করেছি। আপনার কম্পিউটার যে প্ল্যাটফর্মে চলুক না কেন, আমরা আপনাকে দেখাব কিভাবে সেই ঝামেলাপূর্ণ USB পোর্টের সমস্যা সমাধান করা যায়।

কিছু ​​পরীক্ষার জন্য সময়

ঠিক আছে, প্রথম কাজটি হল আপনি যে ডিভাইসটিকে সমস্যার উৎস হিসেবে প্লাগ ইন করার চেষ্টা করছেন সেটি বাতিল করা। এটি অন্য USB পোর্টে প্লাগ করার চেষ্টা করুন। যদি আপনার ল্যাপটপের উভয় পাশে ইউএসবি পোর্ট থাকে, তবে অন্য পাশে একটি ব্যবহার করুন কারণ সেগুলি একই প্রান্তে থাকলে সাধারণত একই শিরোনামে তার যুক্ত থাকে, তাই আপনি একই সমস্যা পেতে পারেন।

যদি ডিভাইসটি কাজ করে, তাহলে আপনি জানেন যে এটি আসল USB পোর্টের সমস্যা সমাধানের সময়। যদি এটি না হয়, তাহলে আপনি যে ডিভাইসটি ব্যবহার করছেন তার সমস্যা সমাধানের সময় এসেছে। যদি এটি একটি USB ড্রাইভ হয়, এবং আপনি এটি পুনরায় ফর্ম্যাট করতে না পারেন, তাহলে আপনাকে এটি প্রতিস্থাপন করতে হবে। সৌভাগ্যক্রমে, USB ড্রাইভগুলি এখন প্রতিস্থাপন করা সস্তা৷

একটি ব্যর্থ ইউএসবি পোর্টের লক্ষণগুলি হতে পারে যে ডিভাইসগুলিকে প্লাগ ইন করা আপনার অপারেটিং সিস্টেম দ্বারা সনাক্ত করা ব্যর্থ হয়েছে, অথবা আপনি আপনার অপারেটিং সিস্টেম থেকে ত্রুটি বার্তা পেতে পারেন যা আপনাকে সেগুলি ঠিক করার জন্য সঠিক দিকে নির্দেশ করবে৷ যেভাবেই হোক, সমস্যা সমাধানের প্রথম ধাপ হল এটিকে একটি শারীরিক চেহারা দেওয়া।

  • এটা কি পরিষ্কার?
  • ভিতরে কি ধুলো বা ফ্লাফ আটকে আছে?
  • ধাতুর অংশগুলি কি সঠিকভাবে সারিবদ্ধ দেখাচ্ছে?

যদি এটি নোংরা হয়, একটি টুথপিক ধরুন এবং সমস্ত ফ্লাফ এবং অন্যান্য বন্দুকটি বের করুন। আপনি সংকুচিত বায়ু বা ভ্যাকুয়াম ব্যবহার করতে প্রলুব্ধ হতে পারেন, কিন্তু করবেন না। সংকুচিত বাতাস সেই বন্দুকটিকে কম্পিউটারে আরও ঠেলে দিতে পারে এবং ভ্যাকুয়ামগুলি স্ট্যাটিক চার্জ তৈরি করতে পারে, পোর্টটিকে আরও ক্ষতি করতে পারে৷

একবার পরিষ্কার হয়ে গেলে, একটি ইউএসবি কেবল ধরুন এবং এটিকে প্লাগ করুন৷ প্লাগটি ধরুন এবং এটিকে চারপাশে, পাশে-থেকে-পাশে এবং উপরে-থেকে-নিচে ঘুরুন। যদি এটি কঠিন মনে হয়, আপনি (সম্ভবত) যেতে ভাল। যদি এটি ঘুরতে থাকে এবং শিথিল বোধ করে, তাহলে আপনার সমাধান করার জন্য আরেকটি সমস্যা আছে।

যদি আপনার USB পোর্ট হার্ডওয়্যার নষ্ট হয়ে যায়

আপনি যদি দেখতে পান যে আপনার USB-এর শারীরিক ক্ষতি হয়েছে এবং আপনার সোল্ডারিং দক্ষতা কাজ করার মতো মনে হয়, আপনি নিজেই এটি মেরামত করতে পারেন। এখন, আপনি শুরু করার আগে, আপনার জন্য এটি মেরামত করার জন্য একটি যোগ্য মেরামতের দোকান (বা প্রস্তুতকারক) পাওয়া সহজ হতে পারে। বিশেষ করে ল্যাপটপের জন্য, যেখানে প্রতিবার আপনি একটিকে আলাদা করে নিলে সব ধরনের ছোট ছোট উপাদান ভেঙে যাওয়ার ঝুঁকি থাকে।

আপনি যদি এখনও এটির মধ্য দিয়ে যেতে চান, আপনি কিসের বিরুদ্ধে আছেন তা জানার জন্য কিছু YouTube ভিডিও খুঁজুন এবং আপনার নির্দিষ্ট ল্যাপটপ মডেলটি দেখায় এমন একটি খুঁজে বের করার চেষ্টা করুন, কারণ তাদের সকলেরই বিচ্ছিন্নকরণ প্রক্রিয়ার অনন্য বৈশিষ্ট্য রয়েছে। একবার এটি আলাদা হয়ে গেলে, আশা করা যায় এটি শুধুমাত্র ভাঙা পোর্টটি ডিসোল্ডার করার এবং প্রতিস্থাপনের জন্য সোল্ডারিং করার একটি ঘটনা।

এখন কিছু সফ্টওয়্যার সংশোধন করার সময় এসেছে

ঠিক আছে, আপনি সম্ভবত হাহাকার করতে যাচ্ছেন, তবে আপনার USB পোর্টটি কাজ করছে না বলে মনে হলে প্রথম কাজটি হল আপনার কম্পিউটার রিবুট করা। আমি বলতে চাচ্ছি, এটি এমনকি ইউএসবি ডিভাইসগুলির জন্য অফিসিয়াল মাইক্রোসফ্ট সমস্যা সমাধানের পদক্ষেপগুলিতে রয়েছে, তাই এটি অবশ্যই কিছু ওজন বহন করবে। আপনি যে কাজ করছেন তা সেভ করুন এবং আপনার সিস্টেম রিবুট করুন। যদি ডিভাইসটি রিবুট করার পরে স্বীকৃত হয়, তাহলে আপনার যেতে হবে, কিন্তু যদি এটি প্রায়ই ঘটে থাকে তবে এটি একটি চিহ্ন হতে পারে যে ডিভাইসটি বা আপনার সিস্টেমে অন্য কিছু ত্রুটিপূর্ণ।

ডিভাইস ম্যানেজার চেক করার সময়

পিসির জন্য, ডিভাইস ম্যানেজারে যাওয়ার সবচেয়ে সহজ উপায় হল স্টার্ট মেনুতে ডান-ক্লিক করা, তারপর ডিভাইস ম্যানেজার নির্বাচন করা। পপ আপ যে তালিকা থেকে. এটি আপনার কম্পিউটারে ইনস্টল করা সমস্ত কিছুর তালিকা করে এবং আপনি ইউনিভার্সাল সিরিয়াল বাস কন্ট্রোলার দেখতে না পাওয়া পর্যন্ত নিচের দিকে স্ক্রোল করতে চান। . এটিতে ক্লিক করে সেই তালিকাটি প্রসারিত করুন, তারপর USB হোস্ট কন্ট্রোলার সন্ধান করুন৷ . তালিকায় বেশ কয়েকটি প্রকার থাকতে পারে, তবে সবাই এই তিনটি শব্দ বলবে।

আপনি যদি এই তিনটি শব্দ দেখতে না পান তবে এটি সম্ভবত একটি সমস্যা। তালিকায় ডান-ক্লিক করুন, তারপর হার্ডওয়্যার পরিবর্তনের জন্য স্ক্যান করুন নির্বাচন করুন . এটি আপনার কম্পিউটার পরীক্ষা করবে, আপনার ভুল ইউএসবি কন্ট্রোলার খুঁজে পাবে এবং সম্ভব হলে এটি ইনস্টল করবে।

যদি এটি কাজ না করে, তাহলে USB হোস্ট কন্ট্রোলারগুলি পুনরায় ইনস্টল করার চেষ্টা করুন। ডান-ক্লিক করুন তালিকার প্রতিটিতে, আনইনস্টল নির্বাচন করুন৷ , এবং একবার আপনি তাদের সবগুলো আনইনস্টল করা শেষ করলে আপনার কম্পিউটার রিবুট করুন।

সেই রিবুটটি সমস্ত USB হোস্ট কন্ট্রোলার পুনরায় ইনস্টল করা উচিত, যা আপনার USB পোর্টগুলির সাথে সমস্যাগুলি সমাধান করতে পারে। মনে রাখবেন যে যদি আপনার মাউস এবং কীবোর্ড USB এর মাধ্যমে সংযুক্ত থাকে, আপনি হোস্ট কন্ট্রোলার আনইনস্টল করার সময় তারা কাজ করা বন্ধ করে দিতে পারে।

পাওয়ার সেটিংস চেক করুন

উইন্ডোজ সেটিংস আপনার USB ডিভাইসগুলিকে স্লিপ করতে পারে, আপনার USB কন্ট্রোলারের সেটিংস ওভাররাইড করে৷ এটি সাধারণত ল্যাপটপের ক্ষেত্রে হয়, যেখানে উইন্ডোজ ব্যাটারি লাইফ বাঁচাতে পাওয়ার সেটিংস সেট করে, তবে ডেস্কটপেও একটি সমস্যা হতে পারে যেখানে উইন্ডোজ ভুলভাবে পাওয়ারের জন্য ডিফল্ট সেট করেছে।

USB সিলেক্টিভ সাসপেন্ড কিভাবে বন্ধ করবেন তা এখানে

  1. স্টার্ট মেনুতে ক্লিক করুন এবং “কন্ট্রোল প্যানেল টাইপ করুন "

  2. কন্ট্রোল প্যানেল-এ ক্লিক করুন প্রদর্শিত তালিকা থেকে

  3. হার্ডওয়্যার এবং সাউন্ড> পাওয়ার বিকল্প-এ যান

  4. প্ল্যান সেটিংস পরিবর্তন করুন এ ক্লিক করুন৷ নির্বাচিত পাওয়ার প্ল্যানের পাশে, তারপরে উন্নত পাওয়ার সেটিংস পরিবর্তন করুন পরবর্তী স্ক্রিনে

  5. USB সেটিংস খুঁজুন তালিকায়, এটিকে প্রসারিত করতে ডাবল-ক্লিক করুন এবং USB নির্বাচনী সাসপেন্ড সেটিং নির্বাচন করুন

  6. সেটিংটিকে অক্ষম এ পরিণত করুন৷ ড্রপ-ডাউন মেনুতে

  7. প্রয়োগ করুন ক্লিক করুন , তারপর ঠিক আছে দিয়ে নিশ্চিত করুন

  8. পরিবর্তনটি প্রয়োগ করা হয়েছে তা নিশ্চিত করতে আপনার পিসি রিবুট করুন

আপনার যদি USB পোর্ট থাকে যেগুলি প্লাগ ইন করা ডিভাইসগুলি সনাক্ত করে না, সেগুলি এখনই দেখানো উচিত৷

আপনি যদি ম্যাকের মালিক হন

আপনার সমস্ত ইউএসবি পোর্টগুলি কাজ করা বন্ধ করে দিয়েছে বা এটি কেবল এটিই কিনা তা পরীক্ষা করার প্রথম জিনিসটি। দেখুন, এটি খুব অসম্ভাব্য যে আপনার সমস্ত পোর্ট একবারে ব্যর্থ হবে, তাই এটি সম্ভবত একটি সফ্টওয়্যার ফিক্স। Osxdaily যদি তাই হয়, আপনার পোর্টগুলিকে আবার কাজ করার জন্য কয়েকটি সহজ কাজ দিয়ে আপনি কভার করেছেন।

আপনার যদি ম্যাকবুক, ম্যাকবুক প্রো, বা ম্যাকবুক এয়ার থাকে, আপনি এই পদ্ধতিটি ব্যবহার করে দেখতে পারেন:

  • শাট ডাউন৷ আপনার MacBook এবং নিশ্চিত করুন যে আপনার পাওয়ার তার সংযুক্ত আছে
  • ম্যাকবুক বন্ধ থাকলে, Shift+Control+Option+Power ধরে রাখুন একই সময়ে
  • একবার আপনার পাওয়ার অ্যাডাপ্টারের আলো জ্বলতে শুরু করলে বা রঙ পরিবর্তন করতে শুরু করলে, রিসেট সম্পূর্ণ হয়
  • আপনার MacBook বুট আপ করুন এবং দেখুন USB পোর্ট আবার কাজ করছে কিনা

যদি এটি কাজ না করে, তাহলে এমন হতে পারে যে নির্দিষ্ট USB ডিভাইসটি Mac এ কাজ করে না, অথবা আপনাকে কিছু বিশেষজ্ঞের সাহায্য পেতে Apple সাপোর্টের সাথে যোগাযোগ করতে হতে পারে৷

যদি এই পদক্ষেপগুলির একটিও কাজ না করে, তাহলে এটি করার সময় হতে পারে একজন পেশাদারকে জড়িত করুন

এখন আপনি জানেন যে আপনার USB পোর্টটি কাজ করা বন্ধ করে দিয়েছে বলে মনে হলেও, আপনার কম্পিউটার প্রস্তুতকারকের কাছে পাঠানো ছাড়াই এটি চেষ্টা করার এবং ঠিক করার বিকল্প রয়েছে। আপনি যদি শারীরিক ক্ষতি দেখতে পান এবং নিজে মেরামত করার চেষ্টা করতে না চান, তাহলে আপনি এটি স্থানীয় ইলেকট্রনিক্স মেরামতের দোকানে নিয়ে যেতে পারেন, যেখানে এটি অভিজ্ঞ পেশাদারদের জন্য মোটামুটি নিয়মিত মেরামত।

এই বিষয়ে কোন চিন্তা আছে? নীচের মন্তব্যে আমাদের জানান বা আলোচনাটি আমাদের Twitter বা Facebook এ নিয়ে যান৷৷

সম্পাদকদের সুপারিশ:

  • সেরা গেমিং ল্যাপটপ 2021:টাকা দিয়ে এখনই কেনার সেরা বিকল্পগুলি
  • এখানে Xbox Series X বা PS5 এর সাথে তুলনা করে এমন একটি পিসি তৈরি করতে কত খরচ হবে তা এখানে রয়েছে
  • স্টিম গেমগুলি এখন আপনার পিসি থেকে কার্যত যে কারও কাছে বিনামূল্যে স্ট্রিম করা যেতে পারে
  • হোম ডেস্ক সেটআপ গাইড থেকে চূড়ান্ত কাজ, কারণ বাইরে বাতিল করা হয়েছে

  1. আপনার র‌্যাম আপগ্রেড করার সময় কী খেয়াল রাখবেন

  2. আপনার ম্যাক ক্যামেরা কাজ না করলে কী করবেন

  3. আপনার আইফোন ক্যামেরা কাজ না করলে কি করবেন

  4. সেটিংস অ্যাপ উইন্ডোজে কাজ করা বন্ধ করে দিলে কী হবে