কম্পিউটার

কিভাবে মাইক্রোসফ্ট এক্সেলে VBA ম্যাক্রো লেখা শুরু করবেন

কিভাবে মাইক্রোসফ্ট এক্সেলে VBA ম্যাক্রো লেখা শুরু করবেন

আপনি যদি প্রায়শই এক্সেল ব্যবহার করেন, তাহলে ম্যাক্রো নিয়ে গবেষণা করা এবং এটি কীভাবে লিখতে হয় তা শিখতে হবে। এক্সেল VBA ম্যাক্রো ব্যবহার করে, আপনি স্প্রেডশীটে আপনার অনেকগুলি প্রক্রিয়াকে ছোট করতে পারেন। এটি আপনার জন্য জীবনকে সহজ করে তুলবে।

আপনার ম্যাক্রো লিখতে VBA ব্যবহার করার বিষয়ে ভাল জিনিস হল যে এটি আপনাকে আপনার পছন্দগুলি নির্দেশ করতে সহায়তা করে। আরেকটি জিনিস এটি আপনাকে অনেক ক্ষমতা এবং কার্যকারিতা অ্যাক্সেস দেয়। এই পোস্টে আপনি কিভাবে Excel এ VBA ম্যাক্রো লিখতে হয় তার মূল বিষয়গুলো শিখবেন।

এক্সেল VBA ম্যাক্রো কি?

সহজ কথায়, ম্যাক্রো হল একটি ছোট প্রোগ্রামিং কোড যা এক্সেলের কাজগুলিকে স্বয়ংক্রিয় করতে সাহায্য করে। আপনার জন্য এটি বুঝতে সহজ করা যাক. একটি ম্যাক্রো আপনাকে Excel-এ রুটিন পদক্ষেপগুলি রেকর্ড করতে সাহায্য করে যাতে আপনি যখন প্রয়োজন হয় তখন সেগুলি পুনরায় চালাতে পারেন৷

অন্যদিকে, ভিবিএ একটি সংক্ষিপ্ত রূপ এবং এটি "অ্যাপ্লিকেশনের জন্য ভিজ্যুয়াল বেসিক" এর জন্য দাঁড়িয়েছে। এই ভাষাতেই এক্সেল তার পরিবেশে আপনার দৈনন্দিন কার্যাবলীর রেকর্ড করে।

সাধারণ ধারণার বিপরীতে, VBA ম্যাক্রোর সুবিধাগুলি উপভোগ করার জন্য আপনাকে প্রোগ্রামিংয়ে পেশাদার হতে হবে না। এক্সেল আপনাকে নির্দিষ্ট বৈশিষ্ট্যের মাধ্যমে কোড তৈরি করতে সহায়তা করে এটিকে সহজ করেছে। এই নিবন্ধটি আপনাকে দেখাবে কিভাবে এটি সর্বাধিক করা যায়।

এক্সেল VBA ম্যাক্রো কেন গুরুত্বপূর্ণ?

ধরে নিচ্ছি আপনি একজন ক্যাশিয়ার একজন জল উপযোগী কোম্পানিতে কর্মরত। কিছু ক্লায়েন্ট ব্যাঙ্কে তাদের অর্থপ্রদান করতে পছন্দ করে। এই ডেটা পেতে এবং আপনার ব্যবসার প্রয়োজনীয়তা অনুসারে এটি রূপান্তর করা আপনার দায়িত্ব৷

উদাহরণস্বরূপ, যদি আপনার ব্যাঙ্ক জানতে চায় যে কতজন গ্রাহক একদিনে ইউটিলিটি বিলের জন্য একটি নির্দিষ্ট পরিমাণ অর্থ প্রদান করে, তাহলে এটি Excel এ সহজেই করা যেতে পারে। এখন এখানে প্রশ্ন, প্রতিদিন এই কাজটি করতে আপনার কেমন লাগবে? ঠিক, বিরক্ত যা কাজটিকে ক্লান্তিকর করে তোলে।

এখানেই ম্যাক্রো আসে। একটি ম্যাক্রো প্রোগ্রামিং করে, আপনি একটি একক বোতাম দিয়ে এটি সম্পন্ন করতে পারেন। এইভাবে, ম্যাক্রো আপনাকে সাহায্য করবে:

  • ডেটা আমদানি করুন
  • আপনার ব্যবসার মান অনুসারে এটিকে ফর্ম্যাট করুন

ম্যাক্রো ব্যবহার করার সময় সতর্কতা অবলম্বন করুন

ম্যাক্রো যতটা সুবিধাজনক, তাদের কিছু অসুবিধাও আছে। উদাহরণস্বরূপ, আক্রমণকারীরা ম্যাক্রোর মাধ্যমে আপনার সিস্টেমে অ্যাক্সেস পেতে পারে। সেগুলি চালানোর জন্য আপনাকে আপনার এক্সেল উইন্ডোতে ম্যাক্রোগুলির ব্যবহার সক্ষম করতে হবে৷

এটি করার সময়, নিশ্চিত করুন যে আপনি শুধুমাত্র নির্ভরযোগ্য উৎস থেকে ম্যাক্রো চালান। ম্যাক্রো সংরক্ষণ করার সময়, আপনার ওয়ার্কবুকটি *.xlsm-এ সংরক্ষণ করা উচিত, যা ম্যাক্রো-সক্ষম বিন্যাস। আপনার ম্যাক্রো নামের সাথে কোনো স্পেস যোগ করা উচিত নয়।

একটি ম্যাক্রো তৈরি করার সময় আপনি বিবরণ সরবরাহ করছেন তা নিশ্চিত করার জন্য এটি বুদ্ধিমানের কাজ। এইভাবে, আপনি এবং অন্য যেকোন ব্যক্তি যাদের ফাইলটিতে অ্যাক্সেস রয়েছে তারা বুঝতে পারবেন যে ম্যাক্রোটি ঠিক কী করে৷

এক্সেলে VBA ম্যাক্রো কিভাবে লিখবেন

আবার, এটা যতটা কঠিন মনে হচ্ছে ততটা কঠিন নয়। আপনি দুই বা ততোধিক এক্সেল শীট একত্রিত করতে বা এমনকি ডুপ্লিকেট আইটেম সনাক্ত করতে ম্যাক্রো ব্যবহার করতে পারেন। নিচের ম্যাক্রো কিভাবে লিখতে হয় তা ব্যাখ্যা করতে এই চিত্রটি ব্যবহার করা হবে।

বিকাশকারী বিকল্প সক্ষম করুন

এটি ডিফল্টরূপে নিষ্ক্রিয় বিবেচনা করা প্রথম জিনিস। নিম্নলিখিত পদক্ষেপগুলি আপনাকে বিকাশকারী বিকল্প সক্ষম করতে সহায়তা করবে৷ যখন আপনি করবেন, আপনি এটিকে আপনার এক্সেলের প্রধান ফিতায় পিন করতে পারেন৷

1. FILE-এ ক্লিক করুন, তারপর বিকল্পগুলি নির্বাচন করুন৷

কিভাবে মাইক্রোসফ্ট এক্সেলে VBA ম্যাক্রো লেখা শুরু করবেন

2. একটি নতুন উইন্ডো খোলে। "রিবন কাস্টমাইজ করুন।"

ক্লিক করুন

কিভাবে মাইক্রোসফ্ট এক্সেলে VBA ম্যাক্রো লেখা শুরু করবেন

3. চেকবক্স চিহ্নিত করতে "ডেভেলপার" বিকল্পটি নির্বাচন করুন৷

কিভাবে মাইক্রোসফ্ট এক্সেলে VBA ম্যাক্রো লেখা শুরু করবেন

4. চালিয়ে যেতে ঠিক আছে ক্লিক করুন৷

এই মুহুর্তে, বিকাশকারী ট্যাবটি আপনার এক্সেল রিবনে দৃশ্যমান হবে৷

একটি ম্যাক্রো তৈরি করা

এখন আপনার কাছে ডেভেলপার ট্যাব আছে, আপনি একটি কমান্ড তৈরি করতে পারেন যা আপনার স্প্রেডশীটে একটি প্রোগ্রাম চালাতে সাহায্য করবে। এই পদক্ষেপগুলি অনুসরণ করে এটি করুন:

1. আপনার ড্রাইভ সি-তে যান এবং ব্যাংক রসিদ নামে একটি ফোল্ডার তৈরি করুন৷

2. একটি এক্সেল বই খুলুন এবং নামটি "receipts.csv" ফাইল হিসাবে সংরক্ষণ করুন৷

এটি অনুসরণ করে, আপনার বিকাশকারী ট্যাবে ক্লিক করা উচিত। এটি আপনাকে বিভিন্ন বিকল্প দেখাবে, "রেকর্ড ম্যাক্রো" এ ক্লিক করুন। এই ক্রিয়াটি অনুসরণ করে একটি ডায়ালগ বক্স খোলে৷

একটি ম্যাক্রো রেকর্ডিং

ফাইল তৈরি এবং রেকর্ড ম্যাক্রো নির্বাচন করার পরে:

1. খোলা পপ-আপ বক্সে ম্যাক্রোর জন্য একটি নাম টাইপ করুন৷

কিভাবে মাইক্রোসফ্ট এক্সেলে VBA ম্যাক্রো লেখা শুরু করবেন

2. আপনার তৈরি যেকোনো নতুন নথিতে এই ম্যাক্রোটি ব্যবহার করতে, নিশ্চিত করুন যে বাক্সে স্টোর ম্যাক্রো বলছে "ব্যক্তিগত ম্যাক্রো ওয়ার্কবুক।"

3. আপনি ম্যাক্রোর জন্য একটি শর্টকাট ব্যবহার করতে চান কিনা তা নির্বাচন করুন৷ ইতিমধ্যে বিদ্যমান শর্টকাট প্রতিস্থাপন প্রতিরোধ করার জন্য শর্টকাট বিকল্পটি ফাঁকা রাখার পরামর্শ দেওয়া হচ্ছে। যাইহোক, এই ক্ষেত্রে আমরা H বেছে নিই কী

4. ম্যাক্রোর বিবরণ পূরণ করুন। এই ক্ষেত্রে, "ব্যাঙ্ক রসিদের ডুপ্লিকেট মান হাইলাইট করুন" এবং ঠিক আছে নির্বাচন করুন৷

কিভাবে মাইক্রোসফ্ট এক্সেলে VBA ম্যাক্রো লেখা শুরু করবেন

5. আপনার ম্যাক্রো রেকর্ডিং শুরু করে, তাই ডুপ্লিকেট হাইলাইট করার জন্য প্রয়োজনীয় সমস্ত প্রাসঙ্গিক ক্রিয়া সম্পাদন করুন:

  • প্রাসঙ্গিক ডেটা নির্বাচন হাইলাইট করুন।
  • হোম ট্যাবে "কন্ডিশনাল ফরম্যাটিং" এ যান।
  • "হাইলাইট সেল নিয়ম" এ ক্লিক করুন এবং "ডুপ্লিকেট মান" নির্বাচন করুন।
  • আপনি কীভাবে ডুপ্লিকেট মানগুলি হাইলাইট করতে চান তা চয়ন করুন এবং ঠিক আছে নির্বাচন করুন৷

6. ওয়ার্কবুকের নীচে-বামদিকে যান এবং "রেকর্ডিং বন্ধ করুন।"

ক্লিক করুন

7. ম্যাক্রো রেকর্ড করা হয়েছে তা নিশ্চিত করতে, একটি নতুন ওয়ার্কবুকে যান এবং শর্টকাট Ctrl ব্যবহার করুন + H .

কিভাবে মাইক্রোসফ্ট এক্সেলে VBA ম্যাক্রো লেখা শুরু করবেন

উপসংহার

একবার আপনি এক্সেল দিয়ে কী অর্জন করতে চান তা জানলে, VBA ম্যাক্রো লেখা কঠিন বিকল্প হওয়া উচিত নয়। আপনার দক্ষতা বাড়াতে সাহায্য করার জন্য, লিঙ্কডইন লার্নিং-এর পাশাপাশি Udemy-এর কোর্স রয়েছে যা আপনি চেষ্টা করতে পারেন।


  1. মাইক্রোসফ্ট এক্সেলে একটি ট্রেন্ডলাইন কীভাবে সন্নিবেশ করা যায়

  2. মাইক্রোসফ্ট এক্সেলে কীভাবে একটি ড্রপডাউন তালিকা তৈরি করবেন

  3. কিভাবে Microsoft Excel এ অ্যাড-ইনস ইনস্টল করবেন

  4. কিভাবে মাইক্রোসফট এক্সেলে ক্লিপবোর্ড সাফ করবেন