কম্পিউটার

মাইক্রোসফ্ট এক্সেলে কীভাবে বারকোড তৈরি করবেন

এখানে Microsoft Excel এ একটি বারকোড তৈরি করার টিউটোরিয়াল রয়েছে . আপনি একটি পণ্য ক্যাটালগ তৈরি করতে বা এক্সেল বা অন্য কোনো কারণে স্টক করা আইটেমগুলি ট্র্যাক করতে এক্সেলে বারকোড তৈরি করতে চাইতে পারেন। এই নির্দেশিকা আপনাকে আপনার এক্সেল স্প্রেডশীটে স্বাভাবিক এবং এলোমেলো বারকোড তৈরি করতে যে পদক্ষেপগুলি ব্যবহার করতে হবে তা দেখাবে৷

যদিও কোন নেটিভ বিকল্প নেই, তবুও আপনি আপনার এক্সেল ওয়ার্কবুকগুলিতে সহজেই একটি বারকোড তৈরি করতে পারেন। এটি করতে, আপনাকে শুধু একটি কাস্টম বারকোড ফন্ট ব্যবহার করতে হবে৷ একটি নির্দিষ্ট ধরনের বারকোড তৈরি করতে, যেমন কোড 39, কোড 128, ইউনিভার্সাল প্রোডাক্ট কোড (UPC), ইন্টারন্যাশনাল আর্টিকেল নম্বর (EAN) ইত্যাদি। এই ফন্টগুলি ইন্টারনেটে অবাধে পাওয়া যায়। আপনি অফিসে আপনার পছন্দের ফন্টটি ডাউনলোড এবং ইনস্টল করতে পারেন এবং তারপরে এক্সেলে বারকোড তৈরি করতে পারেন। আসুন আমরা এটির জন্য একটি ধাপে ধাপে পদ্ধতি পরীক্ষা করি৷

এক্সেল এ বারকোড কিভাবে তৈরি করবেন

এখানে, আমরা কোড 39 ধরনের বারকোড তৈরি করব। সুতরাং, আমরা একটি বিনামূল্যে কোড 39 ফন্ট ব্যবহার করব বারকোড তৈরি করতে। যাইহোক, আপনি প্রকারের উপর ভিত্তি করে অন্য কোন বারকোড ফন্ট চয়ন করতে পারেন এবং আপনার এক্সেল ওয়ার্কবুকে একটি বারকোড তৈরি করতে এটি ব্যবহার করতে পারেন। এখানে Excel এ একটি বারকোড তৈরি করার প্রাথমিক ধাপ রয়েছে:

  1. অফিসে কোড 39 ফন্ট ডাউনলোড এবং ইনস্টল করুন।
  2. এক্সেল চালু করুন এবং একটি নতুন ফাঁকা স্প্রেডশীট তৈরি করুন।
  3. টেক্সট এবং বারকোড নাম দিয়ে দুটি কলাম তৈরি করুন।
  4. টেক্সট কলামে ঘর ফর্ম্যাট করুন।
  5. বারকোড কলামে একটি সূত্র লিখুন।
  6. বারকোড কলামে ঘরগুলির জন্য বারকোড ফন্ট নির্বাচন করুন৷
  7. পাঠ্য কলামে আলফানিউমেরিক ডেটা লিখুন যার জন্য আপনি একটি বারকোড তৈরি করতে চান৷

আসুন আমরা এই বারকোড তৈরির ধাপগুলি বিস্তারিতভাবে পরীক্ষা করে দেখি!

প্রথমত, আপনাকে অফিসে একটি কোড 39 ফন্ট ইনস্টল করতে হবে। আপনাকে ইন্টারনেট থেকে এই ফন্টটি ডাউনলোড করতে হবে। এই ফন্টটি পেতে বিভিন্ন বিনামূল্যের ফন্ট ডাউনলোডার ওয়েবসাইট রয়েছে।

ফন্ট ফাইলটি ডাউনলোড করার পরে, অফিসে কোড 39 ফন্টটি ইনস্টল করুন। আমরা এখান থেকে একটি কোড 39 ফন্ট ব্যবহার করেছি। ডাউনলোড করা ফন্ট ফোল্ডারটিকে সহজভাবে আনজিপ করুন, TTF ফন্ট ফাইলটিতে ডাবল ক্লিক করুন এবং তারপরে খোলা উইন্ডোতে, ইনস্টল বোতামে ক্লিক করুন।

মাইক্রোসফ্ট এক্সেলে কীভাবে বারকোড তৈরি করবেন

কোড 39 ফন্ট ইনস্টল করার পরে, এক্সেল অ্যাপ্লিকেশন চালু করুন এবং একটি নতুন ফাঁকা ওয়ার্কবুক তৈরি করুন। এখন, টেক্সট নামে দুটি কলাম তৈরি করুন এবং বারকোড .

এর পরে, আপনাকে টেক্সট কলামে ঘরগুলি ফর্ম্যাট করতে হবে। এর জন্য, সম্পূর্ণ পাঠ্য কলামটি নির্বাচন করুন এবং এটিতে ডান-ক্লিক করুন। প্রসঙ্গ মেনু থেকে, ফরম্যাট সেল নির্বাচন করুন বিকল্প।

মাইক্রোসফ্ট এক্সেলে কীভাবে বারকোড তৈরি করবেন

এর পরে, নম্বর থেকে ট্যাবে, পাঠ্য-এ ক্লিক করুন বিভাগ এবং ঠিক আছে টিপুন বোতাম এটি মূলত অগ্রণী শূন্য সংরক্ষণ করবে এবং এছাড়াও, বড় সংখ্যাগুলি বৈজ্ঞানিক স্বরলিপিতে প্রদর্শিত হবে না৷

মাইক্রোসফ্ট এক্সেলে কীভাবে বারকোড তৈরি করবেন

এখন, আপনাকে ="*"&A2&"*" লিখতে হবে বারকোড কলামের প্রথম ঘরে সূত্র। আমরা মনে করি A2 হল টেক্সট কলামের প্রথম ঘর। যদি এটি একটি ভিন্ন কলাম এবং সেল নম্বর হয়, যেমন, C2, D2, ইত্যাদি, আপনি সেই অনুযায়ী সূত্রটি সামঞ্জস্য করতে পারেন। টেক্সট কলামে কোন টেক্সট না থাকলে, এটি দুটি তারকাচিহ্ন প্রদর্শন করবে।

মাইক্রোসফ্ট এক্সেলে কীভাবে বারকোড তৈরি করবেন

আপনাকে এখন বারকোড কলামের সমস্ত কক্ষে উপরের সূত্রটি অনুলিপি করতে হবে। শুধু প্রথম ঘরটি নির্বাচন করুন এবং তারপর কলামের শেষের দিকে নীচে-ডান কোণ থেকে কার্সারটিকে টেনে আনুন। এটি বারকোড কলামের সমস্ত কক্ষে প্রবেশ করা সূত্রটি প্রয়োগ করবে৷

মাইক্রোসফ্ট এক্সেলে কীভাবে বারকোড তৈরি করবেন

এরপর, বারকোড কলামের সমস্ত ঘর নির্বাচন করুন এবং হোম> ফন্ট-এ যান বিকল্প এখান থেকে, ইনস্টল করা কোড 39 ফন্টটি নির্বাচন করুন এবং আপনি সংশ্লিষ্ট ঘরে একটি বারকোড দেখতে পাবেন। এছাড়াও, পাঠ্য কলামে যে পাঠ্যটির জন্য আপনি একটি বারকোড তৈরি করতে চান সেটি যোগ করুন।

মাইক্রোসফ্ট এক্সেলে কীভাবে বারকোড তৈরি করবেন

আপনি বারকোড ফন্ট নির্বাচন করার সাথে সাথে, আপনি পাঠ্য কলামের পাঠ্যের জন্য বারকোড কলামে একটি বারকোড দেখতে পাবেন৷

মাইক্রোসফ্ট এক্সেলে কীভাবে বারকোড তৈরি করবেন

এক্সেল এ র্যান্ডম বারকোড কিভাবে জেনারেট করবেন

আপনি Excel এ একটি র্যান্ডম বারকোডও তৈরি করতে পারেন। এটি RANDBETWEEN ফাংশন ব্যবহার করে করা যেতে পারে। এই ফাংশনটি ব্যবহার করে, আপনি এলোমেলো সংখ্যা, র্যান্ডম শক্তিশালী পাসওয়ার্ড এবং এমনকি র্যান্ডম বারকোড তৈরি করতে পারেন। উপরে আলোচিত পদক্ষেপগুলি ছাড়াও, আপনি Excel এ এলোমেলো বারকোড তৈরি করতে নীচের পদক্ষেপগুলি অনুসরণ করতে পারেন:

এর পরে বারকোড কলামের জন্য বারকোড ফন্ট নির্বাচন করে (উপরে সাধারণ বারকোড তৈরির পদ্ধতি পড়ুন), পাঠ্য কলামে যান। সম্পূর্ণ কলামটি নির্বাচন করুন এবং এটিতে ডান ক্লিক করুন। ফরম্যাট সেল-এ ক্লিক করুন বিকল্পে যান এবং নম্বর-এ যান ট্যাব করুন এবং নিশ্চিত করুন যে এটি সাধারণ এ সেট করা আছে .

মাইক্রোসফ্ট এক্সেলে কীভাবে বারকোড তৈরি করবেন

এখন, টেক্সট কলামের প্রথম ঘরটি নির্বাচন করুন। ফাংশন বারে, নিম্নলিখিত সূত্রটি টাইপ করুন: =RANDBETWEEN(X,Y) . X হল সর্বনিম্ন মান এবং Y হল সর্বোচ্চ মান। এটি মূলত একটি সংখ্যা তৈরি করার পরিসর নির্ধারণ করে। উদাহরণস্বরূপ, =RANDBETWEEN(5000,11000) . এটি 5000 থেকে 11000 এর মধ্যে একটি এলোমেলো সংখ্যা তৈরি করবে৷

এর পরে, প্রথম সেল থেকে শেষ কক্ষে কার্সার টেনে টেক্সট কলামের সমস্ত কক্ষে এই সূত্রটি অনুলিপি করুন। এটি করলে সমগ্র পাঠ্য কলামে এলোমেলো সংখ্যা তৈরি হবে এবং আপনি বারকোড কলামে সংশ্লিষ্ট এলোমেলো বারকোডগুলি দেখতে সক্ষম হবেন৷

মাইক্রোসফ্ট এক্সেলে কীভাবে বারকোড তৈরি করবেন

এটা সম্বন্ধে! আশা করি আপনি এই নিবন্ধটি সহায়ক বলে মনে করেন!

এখন পড়ুন: কিভাবে Microsoft Word এ একটি বারকোড তৈরি করবেন।

মাইক্রোসফ্ট এক্সেলে কীভাবে বারকোড তৈরি করবেন
  1. মাইক্রোসফ্ট ওয়ার্ডে কীভাবে একটি বারকোড তৈরি করবেন

  2. মাইক্রোসফ্ট এক্সেলে একটি হিস্টোগ্রাম চার্ট কীভাবে তৈরি করবেন

  3. কিভাবে মাইক্রোসফ্ট এক্সেলে একটি ট্রেন্ডলাইন যুক্ত করবেন

  4. কিভাবে মাইক্রোসফট এক্সেলে ক্লিপবোর্ড সাফ করবেন