কম্পিউটার

কিভাবে VLC এ YouTube প্লেলিস্ট চালাবেন

কিভাবে VLC এ YouTube প্লেলিস্ট চালাবেন

আপনি কি জানেন যে আপনি একটি VLC প্লেয়ারে YouTube ভিডিও চালাতে পারেন? যদি আপনি না করেন, আমরা কিছুক্ষণ আগে এই বিষয়টি কভার করেছি। সংক্ষেপে, আপনি ভিএলসিকে একটি YouTube লিঙ্ক খাওয়াতে পারেন এবং এটি আপনার জন্য এটি চালাবে।

কিন্তু আপনি যদি শুধু একটি ভিডিওর চেয়ে বেশি চালাতে চান? আপনি যদি একটি সম্পূর্ণ প্লেলিস্ট খেলতে চান? প্লেলিস্ট চালানোর জন্য ভিএলসি পাওয়া একটু কঠিন এবং এর জন্য কিছুটা মোডিং প্রয়োজন। যাইহোক, একবার সব সেট আপ হয়ে গেলে, আপনি নিজেই VLC-কে সম্পূর্ণ YouTube প্লেলিস্ট প্লে করতে পারেন।

একটি YouTube প্লেলিস্ট চালাতে VLC ব্যবহার করার সুবিধা

ভিএলসিতে একটি ইউটিউব প্লেলিস্ট খেলে, আপনাকে ব্রাউজারে ইউটিউব পৃষ্ঠা খোলা রাখতে হবে না। ভিডিওগুলিকে ভিএলসিএম-এ চলতে দিন এবং আপনি যদি ভিডিও দেখতে আগ্রহী না হন তবে কেবল ভিএলসিকে ছোট করুন এবং গান শুনুন৷

দ্বিতীয়ত, ভিএলসি-তে চালানো হলে ভিডিওটিতে কোনো বিজ্ঞাপন দেখানো হয় না। YouTube প্রিমিয়াম সাবস্ক্রাইবার না হয়েও ভিডিও উপভোগ করার এটি একটি দুর্দান্ত উপায়৷

প্রয়োজনীয় ফাইল ডাউনলোড করা হচ্ছে

প্রথমত, ভিএলসি ডাউনলোড করা মূল্যবান যদি আপনার কাছে এটি না থাকে। যদি আপনার কাছে থাকে তবে নিশ্চিত করুন যে এটি সব আপ টু ডেট। এটি করতে, "সহায়তা" ক্লিক করুন, তারপর "আপডেটগুলির জন্য চেক করুন।"

কিভাবে VLC এ YouTube প্লেলিস্ট চালাবেন

এখন আপনার কাছে VLC এর একটি আপ-টু-ডেট সংস্করণ আছে, আপনি স্বতন্ত্র YouTube ভিডিও চালাতে পারেন। একটি সম্পূর্ণ প্লেলিস্ট চালানোর জন্য, আমাদের একটি অ্যাডঅন দিয়ে VLC পরিবর্তন করতে হবে।

আমরা যে অ্যাডঅনটি ব্যবহার করব সেটিকে ইউটিউব প্লেলিস্ট বলা হয় এবং আমাদের একবারে পুরো প্লেলিস্ট লোড করার অনুমতি দেয়। যাইহোক, লেখার সময়, এই অ্যাডনটি VLC এর সাথে খুব ভালভাবে সহযোগিতা করছে না। সৌভাগ্যবশত, কেউ ইউটিউব প্লেলিস্টের একটি বিশেষ সংস্করণ কোড করেছে যা VLC-এর বর্তমান সংস্করণের সাথে কাজ করে। যদি প্রথম লিঙ্কটি কাজ না করে, দ্বিতীয়টি একবার চেষ্টা করে দেখুন।

ইউটিউব প্লেলিস্ট অ্যাডন ব্যবহার করা

1. ইউটিউব প্লেলিস্ট অ্যাডঅন ফাইলটি আপনার ডেস্কটপে ডাউনলোড করুন। ফাইলটিতে একটি .lua ফাইল এক্সটেনশন থাকা উচিত।

2. অ্যাডঅন ফাইলটিকে VLC-এর প্লেলিস্ট ফোল্ডারে নিয়ে যান। এখানে বিভিন্ন OS-এর জন্য এর অবস্থান:

  • উইন্ডোজ (সমস্ত ব্যবহারকারী):/ProgramFiles/VideoLAN/VLC/lua/playlist
  • উইন্ডোজ (বর্তমান ব্যবহারকারী):%APPDATA%vlc/lua/playlist
  • লিনাক্স (সমস্ত ব্যবহারকারী):/usr/lib/vlc/lua/playlist/
  • লিনাক্স (বর্তমান ব্যবহারকারী):~/.local/share/vlc/lua/playlist/
  • macOS (সমস্ত ব্যবহারকারী):/Applications/VLC.app/Contents/MacOS/share/lua/playlist/

যদি ডিরেক্টরিটি বিদ্যমান না থাকে তবে এটি তৈরি করুন।

3. ফাইলটি তার জায়গায় হয়ে গেলে, VLC খুলুন এবং "Tools -> Plugins and extensions" এ যান৷ আপনার দেখতে হবে যে অ্যাডনটি সফলভাবে ইনস্টল করা হয়েছে। যদি না হয়, তাহলে ফোল্ডারটি যেখানে স্থাপন করা হয়েছে সেটি দুবার চেক করুন।

কিভাবে VLC এ YouTube প্লেলিস্ট চালাবেন

4. Ctrl টিপুন + N . একটি উইন্ডো আপনাকে একটি URL এর জন্য জিজ্ঞাসা করবে। এখন আপনি এটিকে একটি প্লেলিস্টের একটি ভিডিওর URL অথবা প্লেলিস্টের একটি লিঙ্ক দিতে পারেন৷ একটি YouTube প্লেলিস্ট URL-এর URL-এ “&list=” থাকা উচিত, তার পরে এলোমেলো অক্ষর এবং সংখ্যাগুলি থাকা উচিত।

যখন আপনি এন্টার টিপুন, তখন VLC স্বয়ংক্রিয়ভাবে YouTube ভিডিওগুলির সাথে আপনার প্লেলিস্টটি পূরণ করবে!

কিভাবে VLC এ YouTube প্লেলিস্ট চালাবেন

এটি কি ভিডিও ডাউনলোড করে?

এটি আসলে আপনি যে প্লেলিস্টগুলিকে ভিএলসিতে ফিড করেন সেগুলি ডাউনলোড করে না। পরিবর্তে, VLC এটি স্ট্রিম করে, অনেকটা আপনি যখন YouTube ভিডিওতে প্লে ক্লিক করেন। যেমন, প্লেলিস্ট চালু রাখতে আপনাকে অনলাইনে থাকতে হবে। আপনি যদি অফলাইনে যান, তাহলে VLC ত্রুটি দেখাতে শুরু করবে যে এটি প্রতিটি ভিডিওর URL খুঁজে পাবে না।

মিউজিক বাজতে দিন

যদিও ভিএলসি স্থানীয়ভাবে স্বতন্ত্র ইউটিউব ভিডিও চালাতে পারে, তবে পুরো প্লেলিস্টের জন্য এটির একটু সাহায্যের প্রয়োজন। সৌভাগ্যক্রমে, আপনি ইনস্টল করতে পারেন এমন একটি খুব দরকারী অ্যাডন রয়েছে যা প্লেলিস্ট যোগ করাকে একটি হাওয়া দেয়৷

আপনি কি মনে করেন যে এই বৈশিষ্ট্যটি ভিএলসিতে একটি প্রধান হওয়া উচিত? নিচে আমাদের জানান।


  1. কিভাবে ব্যাকগ্রাউন্ডে YouTube চালাবেন

  2. কিভাবে Google Play Music থেকে YouTube Music-এ আপনার সঙ্গীত স্থানান্তর করবেন?

  3. Spotify থেকে YouTube Music-এ প্লেলিস্টগুলি কীভাবে স্থানান্তর করবেন?

  4. রোবলক্সে স্কুইড গেমটি কীভাবে খেলবেন এবং ইউটিউবে আপলোড করবেন