কম্পিউটার

গুগল শীটে স্প্রেডশীটগুলির মধ্যে ডেটা কীভাবে লিঙ্ক করবেন

গুগল শীটে স্প্রেডশীটগুলির মধ্যে ডেটা কীভাবে লিঙ্ক করবেন

আমাদের মধ্যে বেশিরভাগই Google শীটে স্প্রেডশীট ব্যবহারের মূল বিষয়গুলির সাথে পরিচিত; আমরা নির্দিষ্ট সারি এবং কলাম হিমায়িত করি, আমরা গণনা সেট আপ করি, আমরা আমাদের ডেটাকে পাই এবং গ্রাফ এবং চার্টে সংগঠিত করি যাতে এটি কল্পনা করা যায়। কিন্তু তাতেই থেমে কেন?

আপনার স্প্রেডশীটগুলিকে শক্তিশালী করার পরবর্তী যৌক্তিক পদক্ষেপ হল বিভিন্ন স্প্রেডশীটের মধ্যে ডেটা লিঙ্ক করা, আপনি যে ডেটা বা ডেটার পরিসীমা চান তা দখল করা এবং সেগুলিকে সম্পূর্ণ নতুন জায়গায় পাঠানো! এখানে আমরা আপনাকে দেখাব কিভাবে QUERY ব্যবহার করে এটি করতে হয় এবং IMPORTRANGE ফাংশন।

দ্রষ্টব্য :অন্য স্প্রেডশীটে ডেটা লিঙ্ক করার সময়, আপনাকে সূত্রটি প্রবেশ করার পরে সেলটিতে ক্লিক করতে হবে এবং "অ্যাক্সেসের অনুমতি দিন" করতে হবে, অন্যথায় ডেটা প্রদর্শিত হবে না৷

আমরা বিভিন্ন স্প্রেডশীটের মধ্যে ডেটা আমদানি বা লিঙ্ক করার বিষয়ে এগিয়ে যাওয়ার আগে, আসুন একই স্প্রেডশীটের মধ্যে বিভিন্ন শীটের মধ্যে কীভাবে ডেটা আমদানি করতে হয় তা দ্রুত কভার করি৷

প্রথমে, সেই ঘরটি নির্বাচন করুন যেখানে আপনি আমদানি করা ডেটা প্রদর্শিত হতে চান তারপর = টাইপ করুন আপনি যে শীটের সাথে লিঙ্ক করতে চান তার নাম এবং আপনি যে সেলটি লিঙ্ক করতে চান তার নাম অনুসরণ করুন তাই আমাদের ক্ষেত্রে আমরা "Sheet2" থেকে সেল A1-এর ডেটা লিঙ্ক করব:

='Sheet2'!A1
গুগল শীটে স্প্রেডশীটগুলির মধ্যে ডেটা কীভাবে লিঙ্ক করবেন

সেই ডেটা এখন আপনার প্রথম পত্রকে প্রদর্শিত হবে৷

আপনি যদি একটি সম্পূর্ণ কলাম টানতে পছন্দ করেন তবে আপনি নিম্নলিখিতগুলির সমতুল্য টাইপ করতে পারেন:

={'Sheet2'!A1:A9}
গুগল শীটে স্প্রেডশীটগুলির মধ্যে ডেটা কীভাবে লিঙ্ক করবেন

শীটগুলির মধ্যে ডেটা লিঙ্ক করার সবচেয়ে মৌলিক পদ্ধতি হল IMPORTRANGE ব্যবহার করা ফাংশন কিভাবে IMPORTRANGE একটি স্প্রেডশীট থেকে অন্য স্প্রেডশীটে ডেটা স্থানান্তর করে তার সিনট্যাক্স এখানে রয়েছে:

=IMPORTRANGE("spreadsheet_key", "range_string")

"স্প্রেডশীট কী" হল একটি প্রদত্ত স্প্রেডশীটের URL-এ সংখ্যা এবং অক্ষরের দীর্ঘ মিশ্রণ৷

"রেঞ্জ স্ট্রিং" হল সঠিক শীটটির নাম যেটি থেকে আপনি ডেটা টেনে আনছেন (ডিফল্টরূপে "শিট1," "শিট2," ইত্যাদি বলা হয়), তার পরে একটি '!' এবং আপনি যে কক্ষের পরিসর ডেটা টানতে চান থেকে।

এখানে আমরা যে শীট থেকে ডেটা সংগ্রহ করব তা হল:

গুগল শীটে স্প্রেডশীটগুলির মধ্যে ডেটা কীভাবে লিঙ্ক করবেন

আমরা A1 এবং D100 কোষের মধ্যে এই স্প্রেডশীট থেকে ডেটা টানতে যাচ্ছি। এটি করার সূত্রটি রিসিভিং স্প্রেডশীটে প্রবেশ করানো হয় এবং এইরকম দেখায়:

=ImportRange("1ByTut9xooZdPIBF55gzQ0Cdi04owDTtLVc_gPGtOKY0", "Sheet1!A1:D100")
গুগল শীটে স্প্রেডশীটগুলির মধ্যে ডেটা কীভাবে লিঙ্ক করবেন

এটি অন্য স্প্রেডশীট থেকে ডেটা আমদানি করে, বিশেষ করে "শিট1" নামক একটি শীট থেকে, যেখানে এটি A1 এবং D100 কক্ষের মধ্যে সমস্ত ডেটা টেনে নিয়ে যায়। একবার আপনি এটি সেট আপ করলে, ডেটা উৎস পত্রের মতোই প্রদর্শিত হবে৷

আরও শর্তসাপেক্ষে ডেটা আমদানি করতে QUERY ব্যবহার করে

শীটগুলির মধ্যে বাল্ক ডেটা সরানোর জন্য IMPORTRANGE চমৎকার, কিন্তু আপনি কি আমদানি করতে চান সে সম্পর্কে আপনি যদি আরও নির্দিষ্ট হতে চান, তাহলে Query ফাংশন সম্ভবত আপনি যা খুঁজছেন. এটি আপনার সেট করা নির্দিষ্ট শব্দ বা শর্তগুলির জন্য উত্স শীট অনুসন্ধান করবে, তারপর একই সারি বা কলাম থেকে সংশ্লিষ্ট ডেটা টানবে৷

সুতরাং আমাদের উদাহরণের জন্য আমরা আবার নীচের শীট থেকে ডেটা টেনে আনব, কিন্তু এইবার আমরা জার্মানি থেকে শুধুমাত্র "বিক্রীত ইউনিট" ডেটা ধরতে যাচ্ছি৷

গুগল শীটে স্প্রেডশীটগুলির মধ্যে ডেটা কীভাবে লিঙ্ক করবেন

আমরা যে ডেটা চাই তা ধরতে, আমাদের নিম্নলিখিত টাইপ করতে হবে:

=QUERY( ImportRange( "1ByTut9xooZdPIBF55gzQ0Cdi04owDTtLVc_gPGtOKY0", "Sheet1!A1:O1000" ) , "select Col5 where Col2 = 'Germany'")
গুগল শীটে স্প্রেডশীটগুলির মধ্যে ডেটা কীভাবে লিঙ্ক করবেন

এখানে, “ImportRange” ডেটা আগের মতই একই সিনট্যাক্স অনুসরণ করে, কিন্তু এখন আমরা এটিকে QUERY() দিয়ে প্রিফিক্স করছি , এবং তারপরে আমরা এটিকে কলাম 5 ("ইউনিট বিক্রি করা" কলাম) নির্বাচন করতে বলছি যেখানে কলাম 2-এর ডেটা "জার্মানি" বলে৷ তাই কোয়েরির মধ্যে দুটি "আর্গুমেন্ট" আছে – ImportRange এবং select ColX where ColY = 'Z' .

আপনি স্বয়ংক্রিয় ডেটা-লিঙ্কিংয়ের সমস্ত পদ্ধতির জন্য এই সূত্রগুলি ব্যবহার করতে পারেন, তাই আপনার সৃজনশীলতা (বা স্প্রেডশীট পরিচালনার দক্ষতা, অন্তত) বন্য হতে দিন!

উপরের নির্দেশিকা আপনাকে তথ্য দিয়ে ভরা শীটগুলিকে গতিশীলভাবে তৈরি করতে দেয় কারণ উৎস শীট আপডেট হয়৷ এইভাবে নিজেকে সেট আপ করা দীর্ঘমেয়াদে একটি বড় সময় সাশ্রয়কারী এবং যারা অনেক স্প্রেডশীটের মূল্যবান ডেটাকে একটি বড় সুপার শীটে একত্রিত করতে চান তাদের জন্য একটি গডসপেন্ড৷

আপনার স্প্রেডশীট সব সেট করা আছে, কিভাবে আরো কিছু কৌশল নিতে? উইন্ডোজে আইক্লাউড কীচেন কীভাবে ব্যবহার করবেন তা এখানে রয়েছে, এবং আমরা উইন্ডোজ 10 এবং 11-এ কীভাবে উইন্ডোজ 95 স্টার্টআপ সাউন্ড যুক্ত করতে হয় তা দেখিয়ে আমরা আপনার নস্টালজিয়াকে প্রশ্রয় দিতে পারি।


  1. একটি অ্যাপ ব্লক করতে Google Family Link কিভাবে ব্যবহার করবেন?

  2. কিভাবে Google পত্রকগুলিতে একটি চেকবক্স ঢোকাবেন

  3. কিভাবে Google শীট ব্যবহার করবেন:অনলাইন স্প্রেডশীট 2022

  4. কিভাবে Google শীটকে অনুবাদক এ পরিণত করবেন