কম্পিউটার

এই সহজ লিঙ্কটি দেখায় যে আপনি Google ড্রাইভ এবং ফটোতে কত ডেটা জমা করছেন

আমার Google ড্রাইভ একটি সম্পূর্ণ জগাখিচুড়ি. আমার অ্যাকাউন্টের মোট স্টোরেজ ক্ষমতায় পৌঁছেছে বলে সম্প্রতি Google থেকে একটি সতর্কতা পাওয়ার পরে, আমাকে আমার অ্যাকাউন্ট থেকে জিনিসগুলি মুছে ফেলার জন্য একটি পাগলামিতে পাঠানো হয়েছিল যাতে আমার পরিষেবা বাধাগ্রস্ত না হয়। যদি আপনার Google অ্যাকাউন্টের স্টোরেজ ফুরিয়ে যায়, তাহলে Gmail এর মতো পরিষেবাগুলি কাজ করবে না। এবং যেহেতু আমি কার্যত আমার ইনবক্সের বাইরে থাকি, তাই এটি একটি বিকল্প নয়৷

সুতরাং আপনি কিভাবে খুঁজে বের করবেন যেখানে প্রচুর পরিমাণে ডেটা সংরক্ষণ করা হচ্ছে? এর বেশিরভাগই কি গুগল ফটোতে? গুগল ড্রাইভ সম্পর্কে কি? হয়তো জিমেইল সবচেয়ে বড় অপরাধী? বেশিরভাগ ক্ষেত্রে, এই তথ্য খুঁজে পেতে আপনাকে আপনার Google অ্যাকাউন্টে গভীরভাবে খনন করতে হবে। এটি অগত্যা খুঁজে পাওয়া বা অন্য কিছু পাওয়া কঠিন নয়, তবে এটি ততটা সহজ নয় যতটা কেউ আশা করবে।

সৌভাগ্যক্রমে, আমি এই টুইটটি জুড়ে দিয়েছিলাম যা একটি লিঙ্ক সরবরাহ করে যেখানে ব্যবহারকারীরা তাদের বেশিরভাগ ডেটা কোথায় থাকে তা খুঁজে পেতে পারেন। এখানে, নীচের টুইটটি দেখুন:

আরো পড়ুন:এটি 2022 এবং Google ড্রাইভ অবশেষে কপি এবং পেস্ট সমর্থন করে

সুতরাং, প্রথম জিনিস প্রথমে, এখানে এই লিঙ্কে ক্লিক করুন. এটি আপনাকে আপনার Google অ্যাকাউন্টের একটি পৃষ্ঠায় নিয়ে আসবে যা আপনাকে দেখায় যে আপনার মোট কত ডেটা আছে এবং আপনি এখনও পর্যন্ত কত ডেটা ব্যবহার করেছেন৷ এখান থেকে, পাই চার্টের নীচে পাওয়া "বিশদ বিবরণ দেখুন" এ ক্লিক করুন। এখান থেকে, আপনি Google Photos, Google Drive, এবং Gmail-এ আপনার কতটা ডেটা সংরক্ষণ করা হচ্ছে তা দেখতে সক্ষম হবেন। আমার দেখতে কেমন তা এখানে:

ছবি:স্ক্রিনশট / কেভিন রাপোসো

এটাই. এখন আপনি জানেন যে আপনার বেশিরভাগ ডেটা কোথায় থাকে। তাই আপনার অ্যাকাউন্ট থেকে ডেটা শুদ্ধ করা শুরু করার প্রয়োজন হলে, আপনি এখন কোথায় শুরু করবেন তা জানতে পারবেন। আপনার যদি Gmail-এ প্রচুর পরিমাণে ডেটা ব্যবহার করা হয় তবে পুরানো বার্তাগুলি মুছে ফেলার মূল্য হতে পারে৷ অথবা যদি আপনার Google Photos-এ প্রচুর পরিমাণে ডেটা ব্যবহার করা হয়, তাহলে আপনি জানবেন যে আপনাকে কিছু পুরানো ছবি বা ভিডিও দিয়ে আলাদা করতে হবে।

আপনি আপনার ডেটা দিয়ে কি করবেন তা আপনার সিদ্ধান্ত, তবে অন্তত আপনি এখন জানেন কোথায় শুরু করবেন। আমি যদি দুই সপ্তাহ আগে এই লিঙ্কটি সম্পর্কে জানতাম যখন আমি আমার Google অ্যাকাউন্ট থেকে অন্ধভাবে ডেটা মুছে দিচ্ছিলাম। আমি জানতাম যে আমার কাছে মুছে ফেলার জন্য অনেক ডেটা ছিল, কিন্তু সেই সময়ে, আমি জানতাম না যে এটির সিংহভাগ কোথায় ছিল। এখন আমি জানি, এবং আমি আশা করি এটি আপনাকে সাহায্য করবে পরের বার যখন আপনি আমার মতো একই পরিস্থিতিতে ধরা পড়বেন।

আপনি কি এই সম্পর্কে জানেন? এই বিষয়ে কোন চিন্তা আছে? নীচে মন্তব্যে আমাদের জানান বা আলোচনাটি আমাদের Twitter বা Facebook-এ নিয়ে যান।

সম্পাদকদের সুপারিশ:

  • Google Maps-এ একটি নতুন কমিউনিটি ফিড রয়েছে যা স্থানীয় রেস্তোরাঁ এবং ইভেন্টগুলিকে হাইলাইট করে
  • Google One সম্পর্কে আপনার যা কিছু জানা দরকার:এটি কী? সদস্যতার খরচ কত?
  • আপনি শীঘ্রই Google বার্তাগুলিতে বহির্গামী পাঠ্যের সময়সূচী করতে সক্ষম হবেন
  • Google এমন একটি বৈশিষ্ট্য যোগ করছে যা কিছু পেওয়ালড নিবন্ধকে অতীতের জিনিস করে তোলে

  1. Google ড্রাইভ থেকে Google ফটোতে ফটোগুলি কীভাবে সরানো যায়

  2. Google ড্রাইভ এবং এনক্রিপশনের মাধ্যমে কীভাবে আপনার WhatsApp ডেটা নিরাপদ রাখবেন?

  3. কিভাবে Facebook ফটো এবং ভিডিওগুলি Google ফটোতে স্থানান্তর করবেন?

  4. Google ড্রাইভ কিভাবে ঠিক করবেন আপনি সাইন ইন করার ত্রুটি