কম্পিউটার

কিভাবে স্বয়ংক্রিয়ভাবে Google শীটে মুদ্রা রূপান্তর করা যায়

কিভাবে স্বয়ংক্রিয়ভাবে Google শীটে মুদ্রা রূপান্তর করা যায়

আপনি যদি বিভিন্ন মুদ্রার সাথে কাজ করেন তবে একটি নির্দিষ্ট দিনের জন্য সমস্ত মুদ্রা রূপান্তর হারগুলি সন্ধান করা একটি বিশাল ব্যথা হতে পারে। সৌভাগ্যবশত, আপনি যদি Google পত্রকের মধ্যে কাজ করার পরিকল্পনা করেন, তাহলে আপনি একটি অন্তর্নির্মিত ফাংশন ব্যবহার করতে পারেন যা স্বয়ংক্রিয়ভাবে বর্তমান বিনিময় হার পুনরুদ্ধার এবং আপডেট করে। আসুন জেনে নিই কিভাবে আপনি সহজেই Google Sheets-এ মুদ্রা রূপান্তর করতে পারেন।

Google পত্রকগুলিতে কীভাবে একটি মুদ্রা রূপান্তর হার সেট আপ করবেন

এই গাইডের জন্য, আসুন একটি ডাটাবেস ব্যবহার করি যেখানে নিবন্ধ লেখার জন্য আমাদের মার্কিন ডলারে অর্থ প্রদান করা হয়। যাইহোক, আমরা যুক্তরাজ্যে থাকি, তাই আমাদের যা কিছু দেওয়া হয় তা গ্রেট ব্রিটিশ পাউন্ডে রূপান্তরিত হবে যখন এটি আমাদের ব্যাঙ্ক অ্যাকাউন্টে আঘাত করে। তাই আমরা যখন মাসের শেষে পেমেন্ট করব তখন আমরা GBP-তে কত উপার্জন করব?

কিভাবে স্বয়ংক্রিয়ভাবে Google শীটে মুদ্রা রূপান্তর করা যায়

এর উত্তর দেওয়ার জন্য, আমরা Google এর ফাইন্যান্স ফিচার ব্যবহার করতে পারি। এটি সত্যিই একটি গভীর বৈশিষ্ট্য যা বেশিরভাগ দুটি কোম্পানির স্টক মান তুলনা করতে ব্যবহৃত হয়। যাইহোক, যদি আমরা কোম্পানির কোডের পরিবর্তে দুটি মুদ্রা কোড লিখি, তাহলে আমরা পরিবর্তে একটি মুদ্রা রূপান্তর পাব!

প্রথমে, একটি খালি কক্ষ নির্বাচন করুন যেখানে আপনি মুদ্রা রূপান্তর হার যেতে চান এবং টাইপ করুন =GOOGLEFINANCE("CURRENCY:EXAEXB") . আপনি যে কারেন্সি কোড থেকে রূপান্তর করতে চান তার সাথে "EXA" এবং আপনি যে কারেন্সি কোডে রূপান্তর করছেন সেটি দিয়ে "EXB" প্রতিস্থাপন করুন৷

আমাদের স্প্রেডশীটে, আমরা মার্কিন ডলারকে গ্রেট ব্রিটিশ পাউন্ডে রূপান্তর করতে চাই। মার্কিন ডলারের কোড হল "USD" এবং গ্রেট ব্রিটিশ পাউন্ডের কোড হল "GBP"৷ ফলস্বরূপ, আমাদের চূড়ান্ত ফাংশন এইরকম দেখাবে:

=GOOGLEFINANCE("CURRENCY:USDGBP")

যখন আমরা এন্টার চাপি , ঘরটি একটি দীর্ঘ সংখ্যা দিয়ে পূর্ণ হয়:

কিভাবে স্বয়ংক্রিয়ভাবে Google শীটে মুদ্রা রূপান্তর করা যায়

এই রূপান্তর হার. আমাদের স্প্রেডশীটে, আপনি যদি একটি ডলারকে GBP-এ রূপান্তর করেন তাহলে আপনি কত পাউন্ড পাবেন। এটি নিজে থেকে খুব বেশি কার্যকর নয়, তবে পাউন্ডে আমাদের কত টাকা দেওয়া হবে তা নির্ধারণ করতে আমরা একটু গণিত করতে পারি।

কিভাবে মুদ্রা রূপান্তর হার ব্যবহার করবেন

আমাদের কত টাকা দেওয়া হবে তা নির্ধারণ করতে, আমরা মুদ্রা রূপান্তর হার দ্বারা USD-এ যে পরিমাণ পাব তা গুণ করি। সুতরাং, সেল C2-এ, আমরা =B2*D2 টাইপ করি . মনে রাখবেন, আপনি ম্যানুয়ালি তাদের স্থানাঙ্ক প্রবেশ করার পরিবর্তে সেলগুলিতে ক্লিক করতে পারেন। এটি আমাদের দেখায় যে $100 মূল্যের কাজের জন্য আমাদের কত টাকা দেওয়া হবে।

কিভাবে স্বয়ংক্রিয়ভাবে Google শীটে মুদ্রা রূপান্তর করা যায়

নীচের ডানদিকে নীল বক্স দেখুন আমরা নির্বাচন করেছি? আমরা টেবিলের বাকি অংশে একই সূত্র প্রয়োগ করতে এটিকে নিচে টেনে আনতে পারি। যাইহোক, যদি আমরা এটি করি, Google শীট মনে করবে আমরা প্রথম অর্থপ্রদানের নীচের সেলটিকে মুদ্রা রূপান্তর সেলের নীচের সেলের সাথে তুলনা করতে চাই, যা আমাদের একটি ত্রুটি দেবে!

এটি ঠিক করার জন্য, আমাদের সূত্রটি সম্পাদনা করতে হবে যাতে এটি =B2*$D$2 পড়ে . ডলারের চিহ্নগুলি Google শীটকে বলে যে কখনই সেই কক্ষের অক্ষর বা সংখ্যা বৃদ্ধি করবে না, তাই এটি সর্বদা আমাদের রূপান্তর হার নির্দেশ করবে৷

দুটি উপায়ে আপনি এটি করতে পারেন:হয় ম্যানুয়ালি ডলারের চিহ্ন যোগ করুন অথবা আপনার সূত্রে সেল হাইলাইট করুন এবং F4 টিপুন। মূল. এখন আমাদের কত টাকা দেওয়া হবে তা দেখতে নীল বক্সটি নীচে টেনে আনুন৷

কিভাবে স্বয়ংক্রিয়ভাবে Google শীটে মুদ্রা রূপান্তর করা যায়

কিভাবে একটি ঐতিহাসিক মুদ্রা রূপান্তর হার সেট করবেন

আসুন ধরে নিই যে আমরা এখন যে স্প্রেডশীটটি ব্যবহার করছি তা প্রতি মাসে প্রতিনিধিত্ব করে। যদি আমরা কারেন্সি কনভার্সন ফাংশনটিকে আগের মতোই রাখি এবং এই মাসের শীটটি লাইনের তিন মাস নিচে আবার দেখি, তাহলে কারেন্সি কনভার্সন রেট সেই দিনে যা ছিল তাতে আপডেট হয়, এইভাবে ভুল লগ দেয়। যেমন, আপনি যদি প্রতি মাসে একটি স্প্রেডশীট করেন, তাহলে সঠিক রেকর্ডের জন্য মাসের শেষে যে হার ছিল তা "লক" করা একটি ভাল ধারণা৷

এটি করার জন্য, আমাদের একটি তারিখ যোগ করতে হবে। যদি আমরা দেখতে চাই যে 30 সেপ্টেম্বর, 2021 তারিখে রেট কত ছিল, আমরা নিম্নলিখিত সূত্রটি ব্যবহার করে তা করতে পারি:

=GOOGLEFINANCE("CURRENCY:USDGBP", "price", DATE(2021,10,1))

যখন আপনি এন্টার চাপবেন , স্প্রেডশীট একটি "তারিখ" এবং একটি "বন্ধ" ক্ষেত্রের সাথে আপডেট হবে। তারিখ ক্ষেত্রটি হারের জন্য সঠিক সময় দেখায় এবং বন্ধ ক্ষেত্রটি সেই সময়ে বন্ধের হার কী ছিল তা দেখায়। অতীতে এটি কেমন ছিল তার সঠিক উপস্থাপনা পেতে আপনি তারপরে এই পুরানো হার ব্যবহার করতে পারেন৷

কিভাবে স্বয়ংক্রিয়ভাবে Google শীটে মুদ্রা রূপান্তর করা যায়

আপনি যদি এই সূত্রটি প্রবেশ করেন, এবং আপনার রূপান্তরগুলি হঠাৎ ভেঙে যায়, তাহলে আপনাকে চিন্তা করার দরকার নেই, কারণ তারিখ বৈশিষ্ট্যটি ব্যবহার করলে কয়েকটি কক্ষে রূপান্তর হার বন্ধ হয়ে যায়। যেমন, রেটটির নতুন অবস্থান নির্দেশ করতে আপনাকে সেল সূত্র আপডেট করতে হবে।

প্রায়শই জিজ্ঞাসিত প্রশ্ন

1. Microsoft Excel মুদ্রা রূপান্তর করতে পারে?

সহজভাবে বলতে গেলে, উত্তর হল "বাছাই"। মাইক্রোসফ্ট এক্সেলের Google ফাইন্যান্সের মতো সুবিধাজনক বৈশিষ্ট্য নেই যা স্বয়ংক্রিয়ভাবে একটি নির্দিষ্ট উৎস থেকে মুদ্রার ডেটা সংগ্রহ করে এবং ক্রমাগত আপডেট রাখে৷

পরিবর্তে, আপনাকে এক্সেলের "ইমপোর্ট ডেটা" বৈশিষ্ট্যটি ব্যবহার করতে হবে এবং একটি টেবিলের আকারে ম্যানুয়ালি মুদ্রার তথ্য যোগ করতে হবে - এই ডেটা মুদ্রা বিনিময় ওয়েবসাইট থেকে পাওয়া যেতে পারে। একবার আপনি এটি পরিচালনা করার পরে, আমরা এই নির্দেশিকায় যে কাজটি করেছি তা সম্পন্ন করতে আপনি টেবিলের হারগুলি ব্যবহার করতে সক্ষম হবেন৷

একটি সংকটে, আপনি তাত্ক্ষণিক মুদ্রা রূপান্তরের জন্য সর্বদা ইউনিট রূপান্তরকারী অ্যাপের উপর নির্ভর করতে পারেন।

2. আমি কীভাবে একটি নির্দিষ্ট সময়ের মধ্যে ঐতিহাসিক মুদ্রা রূপান্তর হার ফেরত দেব?

এই নিবন্ধে, আমরা আপনাকে দেখিয়েছি যে আপনি যদি আপনার অতীতের রূপান্তরগুলির একটি ঐতিহাসিক রেকর্ড করতে চান তাহলে নির্দিষ্ট বিরতিতে মুদ্রার হারে কীভাবে "লক" করতে হয়। আপনি একটি নির্দিষ্ট সময়ের মধ্যে মুদ্রা রূপান্তর হারের একটি পরিসীমা ফেরত দিতে একই সূত্রে একটি ছোট পরিবর্তন করতে পারেন। এখানে সিনট্যাক্সটি আপনি ব্যবহার করতে চান:

=GOOGLEFINANCE("CURRENCY:<source_currency_symbol><target_currency_symbol>", [attribute], [start_date], [number_of_days|end_date], [interval])

আপনি আগের মতো একটি তারিখ সেট করার পরিবর্তে, আপনাকে আপনার পরিসরের জন্য শুরু এবং শেষের তারিখগুলি সেট করতে হবে৷ তাছাড়া, আপনাকে একটি "ব্যবধান" মান সেট করতে হবে যা হয় দৈনিক মানের জন্য "1" বা সাপ্তাহিক মানের জন্য "7" হতে পারে। গ্রেট ব্রিটিশ পাউন্ডে ইউ.এস. ডলারের পূর্বে রূপান্তর ব্যবহার করে, আপনার স্ট্রিংটি এইরকম দেখতে হবে:

=GOOGLEFINANCE("CURRENCY:USDGBP", "price", DATE(2021,1,11), DATE(2021,6,11), 7)

3. GOOGLEFINANCE মান আনলে কি কোন বিলম্ব আছে?

যদিও GOOGLEFINANCE-এর অন্যতম প্রধান ব্যবহার হল রিয়েল টাইমে মান ফেরত দেওয়া, তবে সাম্প্রতিক পরিসংখ্যানগুলি পুনরুদ্ধার করার সময় এটি প্রায়শই 20 মিনিট পর্যন্ত বিলম্ব করে। অধিকন্তু, আপনার স্প্রেডশীটে প্রদর্শিত মানগুলি শীটটি খোলার সময় পাওয়া মানগুলি হবে৷ মান আপডেট করতে, আপনাকে হয় আপনার শীটটি পুনরায় খুলতে হবে বা পৃষ্ঠাটি রিফ্রেশ করতে হবে।


  1. Google পত্রকগুলিতে SUMIF কীভাবে ব্যবহার করবেন

  2. Google পত্রকগুলিতে কীভাবে ফিল্টার করবেন

  3. কিভাবে Google পত্রকগুলিতে একটি চেকবক্স ঢোকাবেন

  4. কিভাবে Google শীটকে অনুবাদক এ পরিণত করবেন