কম্পিউটার

কিভাবে একটি ইন্টেল প্রসেসর (CPU) ওভারক্লক করবেন

আপনার ইন্টেলপ্রসেসরকে কীভাবে ওভারক্লক করবেন তা জানতে চান? কিভাবে শিখতে আমাদের গাইড মাধ্যমে পড়ুন. আমরা ওভারক্লক করার জন্য ধাপে ধাপে নির্দেশনা এবং নিরাপদ ওভারক্লক স্তরের মধ্যে জিনিসগুলি কীভাবে রাখতে হয় সে সম্পর্কে কিছু নির্দেশিকা অফার করব।

এই নিবন্ধের শেষের মধ্যে, আপনি কীভাবে আপনার CPU ওভারক্লক করবেন তা জানবেন না, তবে এটি করার সময় আপনি আত্মবিশ্বাসী বোধ করবেন। আপনার জিপিইউকে কীভাবে ওভারক্লক করতে হয় সে সম্পর্কে আমাদের সহগামী নির্দেশিকাটিও পরীক্ষা করে দেখুন৷

    কিভাবে একটি ইন্টেল প্রসেসর (CPU) ওভারক্লক করবেন

    আমি কি আমার Intel CPU ওভারক্লক করতে পারি?

    আমরা শুরু করার আগে, আপনাকে জানতে হবে যে আপনার নির্দিষ্ট ইন্টেল সিপিইউকে ওভারক্লক করা আসলে সম্ভব কিনা। সৌভাগ্যক্রমে, এটি খুঁজে বের করা খুব সহজ। মূলত, দুই ধরনের ইন্টেল প্রসেসর আছে - ননওভারক্লকড ভার্সন, এবং কে বা এক্স ভ্যারিয়েন্ট, যা ওভারক্লক করা যায়।

    উদাহরণস্বরূপ, আমার কাছে Intel I7-7700K আছে, যা ওভারক্লকযোগ্য। I7-7700, অন্যদিকে, ওভারক্লকযোগ্য নয়। আপনি যদি নিশ্চিত না হন যে আপনার মডেল কি, তাহলে নিচের ধাপগুলি অনুসরণ করুন।

    • Windows স্টার্ট মেনু খুলুন .
    • টাইপ করুন 'dxdiag' .
    • dxdiag-এ ক্লিক করুন .
    • সিস্টেম ট্যাবে, প্রসেসর খুঁজুন .
    • আপনি আপনার প্রসেসরের নাম এখানে দেখতে পাবেন

    আপনার প্রসেসরের নাম K বা X দেখুন? তারপর আপনি যেতে ভাল! যদি না হয়, আপনি এই নির্দেশিকা অনুসরণ করার আগে আপনাকে একটি ওভারক্লকযোগ্য CPU কিনতে হবে।

    কিভাবে একটি ইন্টেল প্রসেসর (CPU) ওভারক্লক করবেন

    রেফারেন্সের জন্য, উপরে আপনাকে কী খুঁজতে হবে তার একটি উদাহরণ।

    আপনার ইন্টেল সিপিইউকে ওভারক্লক করতে আপনার যা দরকার

    আমরা শুরু করার আগে, সবকিছু সঠিকভাবে চলছে তা পরীক্ষা করার জন্য আপনার কিছু সফ্টওয়্যার এবং হার্ডওয়্যারের প্রয়োজন হবে। আপনি নিম্নলিখিত প্রয়োজন হবে.

    • CPU স্ট্রেস পরীক্ষার জন্য প্রাইম95।
    • CPU তাপমাত্রা পর্যবেক্ষণের জন্য মূল তাপমাত্রা
    • ভাল তাপমাত্রার জন্য একটি ভাল শীতল

    আপনার IntelCPU এর সাথে আসা স্টক কুলারটি দুর্দান্ত নয় এবং আপনি যদি এটিকে ওভারক্লক করেন তবে এটি আপনার প্রসেসরকে ঠান্ডা রাখতে যথেষ্ট করবে না। এই কারণে, আপনাকে একটি ভালো আফটার মার্কেট কুলার কেনার পরামর্শ দেওয়া হচ্ছে।

    অ্যামাজনে যুক্তিসঙ্গত মূল্যের প্রচুর আইটেম রয়েছে। একটি জনপ্রিয় বিকল্প হল এয়ার কুলড হাইপার 212 ইভিও। আপনি যদি কম তাপমাত্রা পেতে পছন্দ করেন, তবে এক জলে ঠান্ডা Corsair Hydro H100 ব্যবহার করে দেখুন। TheHyper 212 EVO-এর দাম $35 যেখানে Hydro H100 আপনাকে $120 ফেরত দেবে৷

    একবার আপনার কাছে আরও ভাল কুলার এবং উপরে থেকে সফ্টওয়্যার ডাউনলোড হয়ে গেলে, সবকিছু স্থিতিশীল নিশ্চিত করার জন্য একটি স্ট্রেস টেস্ট চালানোর সময়। প্রথমে, কোর টেম্প খুলুন। এরপরে, আপনার টাস্কবারের একেবারে ডানদিকের কোণায় দেখুন – ‘লুকানো আইকন দেখান বোতামে ক্লিক করুন।’

    কিভাবে একটি ইন্টেল প্রসেসর (CPU) ওভারক্লক করবেন

    আপনি এখন কিছু অস্থির সংখ্যা দেখতে পাবেন - এগুলি আপনার CPU-তে কোরের তাপমাত্রা দেখায়। উপরে একটি উদাহরণ প্রদান করা হয়েছে।

    যখন আপনার সিপিইউ নিষ্ক্রিয় থাকে, বা কোনও অবিশ্বাস্যভাবে চাহিদাপূর্ণ কাজ চালাচ্ছে না, তখন আপনার লক্ষ্য করা উচিত 25 থেকে 35 ডিগ্রি সেলসিয়াসের মধ্যে তাপমাত্রা। আপনি যদি উচ্চ তাপমাত্রা পেয়ে থাকেন, তাহলে ওভারক্লক করার চেষ্টা করার আগে আপনার কুলার পরিষ্কার করা বা আপগ্রেড করার কথা বিবেচনা করা উচিত।

    আপনার সিপিইউকে ওভারক্লক করার ফলে এটির তাপমাত্রা বৃদ্ধি পাবে, কিন্তু যদি এটি খুব গরম হয়ে যায় তবে তাপমাত্রা কমাতে এর কার্যকারিতা হ্রাস পাবে, অথবা স্থিতিশীলতার সমস্যা হতে পারে যা আপনার পিসি ক্র্যাশ করতে পারে।

    কিভাবে একটি ইন্টেল প্রসেসর (CPU) ওভারক্লক করবেন

    এরপর, openPrime95। প্রথমবার খোলার সময়, 'শুধু স্ট্রেস টেস্টিং' এ ক্লিক করুন প্রদর্শিত প্রম্পটে।

    কিভাবে একটি ইন্টেল প্রসেসর (CPU) ওভারক্লক করবেন

    'মিশ্রণ' চয়ন করুন এবং তারপর ঠিক আছে ক্লিক করুন। আপনার পিসি এখন একটি চাপ পরীক্ষা করা হবে. এই পরীক্ষার সময় অন্যান্য সমস্ত প্রোগ্রাম ধীরে ধীরে চলতে পারে, তাই এই সময়ের জন্য আপনার সবকিছু বন্ধ করা উচিত।

    5-10 মিনিটের জন্য স্ট্রেস টেস্ট চালানোর পরামর্শ দেওয়া হয়। এই সময়ের মধ্যে, আপনি আপনার CPU তাপমাত্রাকে Core Temp এর সাথে নিরীক্ষণ করতে হবে।

    কিভাবে একটি ইন্টেল প্রসেসর (CPU) ওভারক্লক করবেন

    মিশ্রণের পরীক্ষা চলার সাথে সাথে আপনার তাপমাত্রা ধীরে ধীরে বাড়তে হবে, তবে শেষ পর্যন্ত এটি একটি দেয়ালে আঘাত করবে এবং স্তরটি বেরিয়ে যাবে। এটি আপনাকে একটি মোটামুটি ধারণা দেবে যে আপনি আপনার CPU ওভারক্লককে কতদূর ঠেলে দিতে পারবেন। একবার এটি ঘটলে, আপনি পরীক্ষা বন্ধ করতে পারেন। পরীক্ষা বন্ধ করতে, 'Test' এ ক্লিক করুন প্রাইম95-এ উপরের বাম দিকে এবং তারপর 'স্টপ' ক্লিক করুন .

    আদর্শভাবে, আপনি 70 ডিগ্রি সেলসিয়াসের বেশি যেতে চান না। বাস্তবসম্মতভাবে, আপনি যতটা সম্ভব কম যেতে চান। একবার আপনি আপনার সিপিইউকে ওভারক্লক করলে, তাপমাত্রা আপনার এখনকার তাপমাত্রার চেয়ে বেশি হবে।

    আপনার প্রথম ওভারক্লক চালানো - সহজ উপায়

    এখন আপনার প্রাইম 95 পরীক্ষা সম্পূর্ণ হয়েছে, এটি আপনার প্রথম ওভারক্লক চালানোর সময়। এটি করার জন্য, আপনাকে অবশ্যই আপনার পিসি বন্ধ করতে হবে এবং BIOS সেটিংস খুলতে হবে। বুটআপ স্ক্রিনে আপনাকে বেছে নেওয়ার জন্য অনেকগুলি বিকল্প দেওয়া হবে এবং সাধারণত BIOS সেটআপ কী হবে F1, F2 বা মুছে ফেলুন। এটি কোন কী তা চিহ্নিত করার সাথে সাথে টিপুন৷

    কিভাবে একটি ইন্টেল প্রসেসর (CPU) ওভারক্লক করবেন

    একবার আপনি BIOS-এ গেলে, আপনি আপনার প্রথম ওভারক্লক করতে নীচের ধাপগুলি অনুসরণ করতে পারেন৷ দয়া করে মনে রাখবেন যে সমস্ত BIOS মেনু আলাদাভাবে তৈরি করা হয়েছে এবং কিছুতে আরও সুবিধাজনক ওভারক্লকিং বৈশিষ্ট্য রয়েছে। আমি নীচে যা প্রস্তাব করছি তার সমতুল্য বিকল্পগুলি আপনাকে খুঁজে বের করতে হবে - সেগুলি খুঁজে পাওয়া বেশ সহজ হওয়া উচিত৷

    প্রথমে 'উন্নত ফ্রিকোয়েন্সি সেটিংস' দেখুন বা অনুরূপ।

    এখানে, আপনি বেশ কয়েকটি বিকল্প দেখতে পাবেন। আপনি যদি সবচেয়ে সহজ সমাধান চান, তাহলে 'CPU আপগ্রেড' বা অটো ওভারক্লক বা অনুরূপ কিছু ব্যবহার করে দেখুন।

    কিভাবে একটি ইন্টেল প্রসেসর (CPU) ওভারক্লক করবেন

    একটি উদাহরণের জন্য উপরের চিত্রটি দেখুন। এই ধরনের একটি বৈশিষ্ট্যের সাহায্যে, আপনি আপনার মাদারবোর্ডকে স্বয়ংক্রিয়ভাবে আপনার CPU ওভারক্লক করতে দিতে পারেন। পরীক্ষার উদ্দেশ্যে, আমি আমার 4.2GHz প্রসেসর নিয়ে এটিকে 4.8GHz এ আপগ্রেড করার চেষ্টা করেছি।

    পরবর্তী ধাপের জন্য, আপনার পিসি রিবুট করুন, তারপর আবার প্রাইম 95 খুলুন। আগের মত একই ব্লেন্ড পরীক্ষা চালান। চলমান অবস্থায়, নীচের পদক্ষেপগুলি অনুসরণ করে আপনার প্রসেসরের ঘড়ির গতি পরীক্ষা করুন৷

    Windows বোতামে ডান ক্লিক করুন নীচে ডানদিকে৷

    'টাস্ক ম্যানেজার'-এ ক্লিক করুন।

    পারফরমেন্স ট্যাবে ক্লিক করুন টাস্ক ম্যানেজারে।

    আপনার 'গতির' মেকনোট CPU ট্যাবে।

    যদি এটি সফলভাবে কাজ করে, তাহলে আপনার নতুন গতি দেখতে হবে৷

    কিভাবে একটি ইন্টেল প্রসেসর (CPU) ওভারক্লক করবেন

    আপনি উপরে দেখতে পাচ্ছেন, আমার 'বেস স্পীড' এখনও 4.2GHz দেখানো সত্ত্বেও, আমার গতি সম্পূর্ণ লোডের অধীনে 4.79GHznce দেখায়।

    স্থিতিশীলতার সমস্যাগুলি পরীক্ষা করার জন্য আপনার এখন কমপক্ষে 2 ঘন্টা পরীক্ষা চালানো উচিত। পরীক্ষা চলাকালীন, জিনিসগুলি কীভাবে কাজ করছে তা দেখতে Core Temp এর সাথে নিয়মিত আপনার তাপমাত্রার উপর নজর রাখুন। একই সময়ে, কোনো ব্যাকগ্রাউন্ড অ্যাপ খুলবেন না কারণ আপনার সিপিইউ সর্বোচ্চে পুশ করা হবে।

    পরীক্ষাটি 2 ঘন্টা চলার পরে, আপনি নিজেকে নিম্নলিখিত প্রশ্নগুলি করতে পারেন:

    • আপনি কি প্রাইম95-এ কোনো ত্রুটি পেয়েছেন?
    • আপনি কি নীল পর্দা পেয়েছেন?
    • কোরটেম্পে আপনার তাপমাত্রা কি ৮০-এর উপরে ছিল?

    উপরের সমস্ত প্রশ্নের উত্তর না থাকলে, গেম, স্ট্রিমিং বা ভিডিও এডিটিং-এ আপনার CPU পরীক্ষা করার সময় এসেছে। আশা করি, আপনার কোনো সমস্যা হবে না। আপনি যদি 80 এর উপরে যান, ব্লুস্ক্রিন বা প্রাইম95 সতর্কতা/ত্রুটি পান, তাহলে BIOS-এ একটি নিম্ন সেটিং দিয়ে চেষ্টা করুন।

    আপনার ওভারক্লক ঠেলে দেওয়া - ম্যানুয়াল উপায়

    আপনি স্বয়ংক্রিয় পদ্ধতিটি চেষ্টা করার পরে নিম্নলিখিত পদ্ধতিটি চেষ্টা করা উচিত এবং আপনি এখনও আপনার কর্মক্ষমতা নিয়ে খুশি নন।

    এই পদ্ধতিতে আপনাকে নিয়মিত প্রাইম 95 টেস্ট চালানোর প্রয়োজন হবে কারণ আপনি ক্রমবর্ধমানভাবে আপনার CPU ভোল্টেজ এবং সর্বাধিক ঘড়ির গতি বাড়ান।

    • প্রথম পরীক্ষার জন্য, আপনার PC রিস্টার্ট করুন।
    • BIOS এ প্রবেশ করুন যখন অনুরোধ করা হয়।
    • 'উন্নত ফ্রিকোয়েন্সি' বিভাগটি খুলুন বা আগের মতন

    এই ট্যাবে, আপনি আপনার বর্তমান CPU কর্মক্ষমতা সম্পর্কিত তথ্য দেখতে পাবেন।

    দুটি গুরুত্বপূর্ণ পরিসংখ্যান হল CPU বেস ক্লক (BCLK) এবং হয় গুণক বা ঘড়ি অনুপাত। এটি বিভিন্ন BIOS মেনুতে স্বতন্ত্র।

    কিভাবে একটি ইন্টেল প্রসেসর (CPU) ওভারক্লক করবেন

    আমার ক্ষেত্রে, এটি সিপিইউ বেস ক্লক এবং সিপিইউ ক্লক রেশিও, যেমন উপরে দেখানো হয়েছে। আপনার ঘড়ির গতি পেতে CPU বেস ব্লককে অনুপাত/গুণ দ্বারা গুণ করা হয়। উদাহরণস্বরূপ, 42×100.00MHz। আপনার শুধুমাত্র স্থিতিশীলতার কারণে আপনার অনুপাত/গুণ বাড়াতে হবে। আমরা সুপারিশ করব 47-এ একটি পরিবর্তন দিয়ে শুরু করুন (4.7GHz)।

    এরপর, 'উন্নত ভোল্টেজ' সন্ধান করুন সেটিংস বা 'CPUVoltage৷'৷ এটিকে 1.25 এ পরিবর্তন করুন, অথবা, যদি এটি ইতিমধ্যেই একটি উচ্চমূল্যে ডিফল্ট হয়ে থাকে তবে এটিকে সেখানে রেখে দিন।

    পরবর্তী,সংরক্ষণ করুন এবং প্রস্থান করুন এবং তারপর আপনার PC রিবুট করুন . 2 ঘন্টা প্রাইম95 চালান। তাপমাত্রা নিরীক্ষণ করতে রানকোর টেম্প। যদি আপনি নীল স্ক্রীন করেন, সতর্কতা পান, আপনার তাপমাত্রা 80 এর উপরে চলে যায়, আপনার BIOS-এ ফিরে যান এবং মাল্টিপ্লায়ারডাউনটি একটু পরিবর্তন করুন।

    আপনি যদি কোনো সমস্যায় না পড়েন, আপনি আপনার পারফরম্যান্সকে আরও একটু এগিয়ে নিয়ে যেতে পারেন। আবার BIOS-এ, আপনার ভোল্টেজকে 1.30 এ সরান এবং আপনার গুণককে 49 এ টপশ করার চেষ্টা করুন (4.9GHz)। সংরক্ষণ করুন এবং প্রস্থান করুন এবং আবার Prime95 চালান।

    বাস্তবিকভাবে, আপনি ভাগ্যবান হবেন আপনার সিপিইউ পারফর্মিং এর চেয়ে বেশি পেতে যদি না আপনার কাছে খুব ভালো কুলিং সিস্টেম থাকে। উচ্চ ঘড়ির গতি পেতে আপনাকে অবশ্যই আপনার ভোল্টেজ বাড়াতে হবে, তবে এটি তাপমাত্রা মারাত্মকভাবে বৃদ্ধি করে।

    আমরা কখনই 1.40 ভোল্টেজের উপরে না যাওয়ার পরামর্শ দেব, তবে 1.35 যুক্তিসঙ্গতভাবে নিরাপদ। এই ভোল্টেজের সাহায্যে, আপনি আপনার CPU-কে 5.0GHz, 5.1GHz, বা এমনকি উচ্চতর করতে সক্ষম হতে পারেন। প্রতিবার আপনি যখন আপনার ভোল্টেজ এবং গুণক বাড়াবেন, আপনাকে আবার প্রাইম95 পরীক্ষা চালাতে হবে। গেম খেলা বা অন্যান্য প্রসেসর নিবিড় কাজ চালানোর আগে আপনার দৃঢ়তা পরীক্ষা করা গুরুত্বপূর্ণ।

    সারাংশ

    আমাদের ইন্টেল ওভারক্লকিং গাইড পড়ার জন্য ধন্যবাদ। এই নির্দেশিকা আপনাকে সাহায্য করেছে? যদি না হয়, বা আপনার যদি কোন প্রশ্ন থাকে, নীচে একটি মন্তব্য করুন এবং আমি যখন সি


    1. কিভাবে একটি মাদারবোর্ড কাজ করে

    2. উইন্ডোজ 10 এ GfxUI.exe দ্বারা উচ্চ CPU ব্যবহার কীভাবে ঠিক করবেন

    3. কিভাবে ল্যাপটপের ইন্টেল প্রসেসর জেনারেশন চেক করবেন

    4. কিভাবে উইন্ডোজ 10 পিসিতে আপনার CPU ওভারক্লক করবেন