কম্পিউটার

কিভাবে আপনার পিসি মনিটর ওভারক্লক করবেন

কিভাবে আপনার পিসি মনিটর ওভারক্লক করবেন

কেন আপনি আপনার মনিটরটিকে এর ডিফল্ট 60hz থেকে 75, 100 বা এমনকি 200hz পর্যন্ত ওভারক্লক করতে চান? এর প্রধান কারণ গেমিংয়ে মসৃণতা। Hz (হার্টজ) আপনার মনিটরের রিফ্রেশ রেটকে বোঝায়, এবং এটি বাড়ালে আপনার স্ক্রীন চিত্রিত করতে সক্ষম fps (ফ্রেম প্রতি সেকেন্ড) সংখ্যা বৃদ্ধি করবে, প্রতিটি অতিরিক্ত Hz একটি অতিরিক্ত ফ্রেমের সাথে সম্পর্কিত, তাই একটি 100hz মনিটর সক্ষম হবে 100fps ক্যাপচার করা।

প্রতি সেকেন্ডে অ্যানিমেশনের আরও ফ্রেমে প্যাক করার ফলে, এটি আপনার স্ক্রিনে মসৃণ নড়াচড়ার ফলাফল দেয়, যা গেমিংয়ের সময় বিশেষভাবে দরকারী, যদিও এটি আপনার গ্রাফিক্স কার্ড এবং মনিটর উভয়ই যথাক্রমে উচ্চ রিফ্রেশ এবং ফ্রেম-রেট পরিচালনা করতে সক্ষম হওয়ার বিষয়।

আপনার মনিটরকে ওভারক্লক করা নির্ভর করে আপনার কাছে AMD বা nVidia GPU আছে কিনা। এই নিবন্ধে আমরা দেখাব কিভাবে AMD মালিকরা এটি করতে পারে।

অস্বীকৃতি

আপনার মনিটরকে ওভারক্লক করা নির্মাতারা সুপারিশ করেন না কারণ এটি এটিকে অস্থির করে তুলতে পারে। যদিও প্রচুর মনিটর ওভারক্লক করতে সক্ষম, এটি এখনও একটি প্রক্রিয়া যা তাদের উপর আরও চাপ দেয়। আমি আপনাকে দেখাব কীভাবে এটি নিরাপদে করা যায় এমন একটি উপায়ে যা আমার মনিটরকে এখন দুই বছর ধরে ওভারক্লক করা এবং স্থিতিশীল রাখা হয়েছে, কিন্তু আপনি এখনও নিজের ঝুঁকিতে এটি করছেন।

এছাড়াও মনে রাখবেন যে ওভারক্লকিংয়ের জন্য ব্যবহার করার জন্য সর্বোত্তম কেবল হল একটি ডুয়াল-লিঙ্ক ডিভিআই কেবল কারণ এর মধ্যে সর্বোচ্চ ব্যান্ডউইথ রয়েছে, তাই এই কাজের জন্য একটিতে বিনিয়োগ করা মূল্যবান৷

কিভাবে আপনার পিসি মনিটর ওভারক্লক করবেন

নতুন রিফ্রেশ রেট সেট করা হচ্ছে

AMD/ATI পিক্সেল ক্লক প্যাচার ইনস্টল করুন, যা আপনার মনিটরের জন্য উচ্চ রিফ্রেশ রেট আনলক করতে আপনার ভিডিও ড্রাইভারগুলিকে প্যাচ করবে। আপনি যখন এটি চালান, তখন এটি আপনার গ্রাফিক্স কার্ড সনাক্ত করবে, তারপর আপনি "প্যাচ পাওয়া মানগুলি" করতে চান কিনা তা জিজ্ঞাসা করুন। হ্যাঁ বলুন, এবং এটি আপনাকে বলে দেবে যে মানগুলি কয়েক সেকেন্ড পরে সফলভাবে প্যাচ করা হয়েছে৷

এরপর, ToastyX-এর কাস্টম রেজোলিউশন ইউটিলিটি (CRU) ইনস্টল করুন, যা আপনাকে আপনার মনিটরের রিফ্রেশ রেট সেট করতে দেয়। (এবং রেজোলিউশন, যদিও আমরা আজ সেই জিনিসগুলিতে ফোকাস করছি না, তাই আপনি কী করছেন তা না জানলে এর সাথে টিঙ্কার করবেন না!)

একবার আপনি CRU ইনস্টল করার পরে, এটি খুলুন এবং উপরের-বাম দিকে ড্রপডাউন মেনু থেকে আপনার মনিটরটি নির্বাচন করুন৷

এরপর, "বিস্তারিত রেজোলিউশন" বাক্সের অধীনে "যোগ করুন" এ ক্লিক করুন এবং নতুন উইন্ডোতে রিফ্রেশ হারের সংখ্যা আপনার বর্তমানের থেকে কিছুটা বেশি পরিবর্তন করুন। আমি এটি শুধুমাত্র 10hz বা তার বেশি বাড়ানোর পরামর্শ দিই। (যদি এটি ভাল কাজ করে, আপনি আপনার পিসি রিবুট করার পরে এটিকে আরও 10hz বাড়িয়ে দিতে পারেন, তারপরে আরেকটি, এবং আপনি অস্থিরতার সম্মুখীন না হওয়া পর্যন্ত এটি চালিয়ে যেতে পারেন, যেখানে আপনি এটিকে আরও স্থিতিশীল রিফ্রেশ হারে আবার হ্রাস করতে পারেন।) তাই এখানে, আমি আমার রিফ্রেশ রেট 60hz থেকে 75hz পর্যন্ত বাড়িয়েছি।

কিভাবে আপনার পিসি মনিটর ওভারক্লক করবেন

ঠিক আছে ক্লিক করুন, তারপরে "বিশদ রেজোলিউশন" বাক্সের নীচে উপরের দিকের তীরটিতে ক্লিক করুন যাতে এটি আপনার প্রথম পছন্দের রেজোলিউশন হয়৷

কিভাবে আপনার পিসি মনিটর ওভারক্লক করবেন

আপনার পিসি রিবুট করুন, এবং এটি নতুন রেজোলিউশনে চলতে হবে। মনে রাখবেন, যদি আপনি একটি প্রদত্ত রিফ্রেশ হারে অদ্ভুত ভিজ্যুয়াল আর্টিফ্যাক্টিং বা অস্থির কর্মক্ষমতা দেখেন, CRU-তে এটি সম্পাদনা করে এটিকে কম করে নিন।

আপনার নতুন রিফ্রেশ রেট পরীক্ষা করা হচ্ছে

আপনার অভিনব নতুন রিফ্রেশ রেট পরীক্ষা করতে, আপনি Blurbusters এ মোশন টেস্ট টুল ব্যবহার করতে পারেন। সেখানে, আপনি এইমাত্র ওভারক্লক করেছেন এমন একটি সহ বেশ কয়েকটি ফ্রেম-রেটের সাথে সম্পর্কিত চলমান চিত্রগুলি দেখুন। আপনার দেখা উচিত যে সর্বোচ্চ "fps" চিত্রটি সবচেয়ে মসৃণভাবে চলে যায় এবং যদি পরীক্ষাগুলি কোনও ফ্রেম এড়িয়ে যাওয়া সনাক্ত না করে, তাহলে আপনি স্ক্রিনের নীচে একটি বড় সবুজ "ভাল" সূচক পাবেন। আপনি যদি ফ্রেম এড়িয়ে যান, তাহলে শুধু CRU-তে ফিরে যান এবং 1hz বৃদ্ধির মাধ্যমে রিফ্রেশ রেট কমিয়ে দিন, আপনার পিসি রিবুট করুন এবং এটি স্থিতিশীল না হওয়া পর্যন্ত আবার পরীক্ষা করুন।

কিভাবে আপনার পিসি মনিটর ওভারক্লক করবেন

রিফ্রেশ রেট বাড়ানো আপনার ডিসপ্লের উজ্জ্বলতা এবং রঙের উপরও নেতিবাচক প্রভাব ফেলতে পারে। এই জিনিসগুলি সমাধান করতে, “Radeon সেটিংস -> পছন্দগুলি -> Radeon অতিরিক্ত সেটিংস -> ডিসপ্লে কালার”-এ যান তারপর আপনার স্ক্রীনের ডিসপ্লে আপনি যেভাবে চান তা দেখানোর জন্য স্যাচুরেশন, উজ্জ্বলতা এবং বৈসাদৃশ্য সামঞ্জস্য করুন।

কিভাবে আপনার পিসি মনিটর ওভারক্লক করবেন

উপসংহার

গেমারদের জন্য, আপনার মনিটরকে ওভারক্লক করা সহজে সবচেয়ে উল্লেখযোগ্য জিনিস যা আপনি একটি পয়সা খরচ না করেই আপনার গেমিং পারফরম্যান্স বাড়ানোর জন্য করতে পারেন (যদি না আপনি CRU এবং Pixel Clock Patcher এর পিছনে থাকা লোকেদের অনুগ্রহ করে দান করতে চান)। এটি এমন একটি বিষয় যা আপনাকে সতর্কতা অবলম্বন করতে হবে, তবে, এবং আমি আবারও জোর দিচ্ছি যে এটি করার পরে যদি আপনার কোনো পারফরম্যান্স সমস্যা হয়, তাহলে রিফ্রেশ রেট কমাতে ফিরে যান অন্যথায় আপনার মনিটরের ক্ষতি হওয়ার ঝুঁকি রয়েছে৷


  1. কীভাবে আপনার রাস্পবেরি পাই 4 ওভারক্লক করবেন

  2. আপনার সাধারণ পুরানো মনিটরের রিফ্রেশ রেট কীভাবে ওভারক্লক করবেন

  3. কিভাবে আপনার পিসির তাপমাত্রা নিরীক্ষণ করবেন

  4. কিভাবে উইন্ডোজ 10 পিসিতে আপনার CPU ওভারক্লক করবেন