কম্পিউটার

সার্চ অপারেটর ব্যবহার করে উন্নত Google অনুসন্ধান

Google অনুসন্ধান অপারেটরগুলি আবিষ্কার করার পর থেকে, বিশ্বের বৃহত্তম সার্চ ইঞ্জিনের সাথে আমাদের কার্যকারিতা ছাদের মধ্য দিয়ে চলে গেছে৷ অধিকাংশ অনুসন্ধানকারী অলসভাবে একটি শব্দ বা বাক্যাংশ টাইপ করবে, এন্টার টিপুবে এবং আশা করবে Google তাদের জন্য বাকি কাজ করবে৷ কিছু ক্ষেত্রে, এটি কাজ করে। অন্যদের মধ্যে, প্রতীক বা অতিরিক্ত চরিত্রের মতো সাধারণ কিছু আপনাকে অনেক সময় বাঁচাতে পারে।

একটি অনুসন্ধান অপারেটর হল একটি বিশেষ অক্ষর বা অক্ষরের বিশেষ স্ট্রিং যা আপনি আপনার অনুসন্ধানের পদ(গুলি) এর সাথে ঠিক কী করবেন সে সম্পর্কে সার্চ ইঞ্জিনকে আরও তথ্য দিতে আপনার অনুসন্ধানের কোথাও অন্তর্ভুক্ত করতে পারেন৷

    সার্চ অপারেটর ব্যবহার করে উন্নত Google অনুসন্ধান

    যদিও Google এখনও ব্যাখ্যা করতে পারেনি কেন, তারা গত এক দশক ধরে তাদের কিছু অনুসন্ধান অপারেটর থেকে লুকিয়ে মুক্তি পাচ্ছে। + (প্লাস) অপারেটর শুধুমাত্র একটি উদাহরণ, যা 2011 সালে অদৃশ্য হয়ে গেছে।

    Google সার্চ অপারেটরগুলির একটি অফিসিয়াল তালিকাও রাখে না যা Google অনুসন্ধান যেকোনো সময়ে গ্রহণ করে। এর ফলে অনুসন্ধান অপারেটররা কিছুটা গোপন এবং হারিয়ে যাওয়া শিল্প হয়ে উঠেছে। সুসংবাদটি হল যে আমরা 21টি অপারেটরের একটি তালিকা পেয়েছি যেগুলি আজও কাজ করে, এবং আমরা আপনাকে দেখাতে যাচ্ছি যে সেগুলি কীভাবে ব্যবহার করতে হয়৷

    বেসিক Google সার্চ অপারেটর

    Google অনুসন্ধান আপনাকে অনেকগুলি একক-অক্ষর বা প্রতীক-ভিত্তিক অপারেটরগুলিকে ব্যবহার করার অনুমতি দেয় যা তাদের কিছু মৌলিক এবং দরকারী অনুসন্ধান ফিল্টারিং সম্পাদন করে। মৌলিক অনুসন্ধানের উদ্দেশ্যে, আপনি অন্য যেকোন অপারেটরদের থেকে এগুলিকে বেশি ব্যবহার করতে পারবেন।

    "অনুসন্ধান শব্দ"

    Google ক্রমবর্ধমানভাবে সমার্থক শব্দগুলিকে আপনার অনুসন্ধানের পদগুলিকে মেলে দেওয়ার অনুমতি দিচ্ছে৷ আপনার প্রশ্নের চারপাশে উদ্ধৃতি চিহ্ন ব্যবহার করে, বা আপনার প্রশ্নের অংশ, একটি সঠিক মিল জোর করবে৷

    সার্চ অপারেটর ব্যবহার করে উন্নত Google অনুসন্ধান

    * (তারকা)

    তারকাচিহ্ন অনুসন্ধান অপারেটর ওয়াইল্ডকার্ড অনুসন্ধানের অনুমতি দেয়। আগে, পরে বা এর মধ্যে যেকোনো শব্দ বা বাক্যাংশের বিকল্প হিসেবে এটি ব্যবহার করুন।

    • উদাহরণ: অনলাইন * টিপস

    - (হাইফেন)

    হাইফেন অনুসন্ধান অপারেটর সরাসরি এর পরে যেকোনো পদ বা বাক্যাংশ বাদ দেবে।

    • উদাহরণ: বাস্কেটবল -NBA

    () (বন্ধনী)

    বন্ধনীর মধ্যে একটি অনুসন্ধান শব্দ রাখলে এটিকে আপনার বাকি ক্যোয়ারী থেকে দূরে গোষ্ঠীভুক্ত করা হবে, আরও পরিমার্জিত এবং নির্দিষ্ট অনুসন্ধানের জন্য অনুমতি দেবে৷ আপনি কিভাবে একটি গাণিতিক ফাংশন করবেন একইভাবে এটি ব্যবহার করুন।

    • উদাহরণ: (বাস্কেটবল এবং ফুটবল) ক্রীড়াবিদ

    শর্তাধীন Google অনুসন্ধান অপারেটর

    দুটি শর্তসাপেক্ষ Google অনুসন্ধান অপারেটর আপনাকে যৌক্তিক "এবং" এবং "বা" বিবৃতি সংযোগকারীর উপর ভিত্তি করে অনুসন্ধান করার অনুমতি দেয়। যেকেউ সামান্য কোডিং অভিজ্ঞতা আছে তাদের খুব পরিচিত মনে করা উচিত.

    এবং

    এই অপারেটর ব্যবহার করলে উভয় পদের সাথে সম্পর্কিত ফলাফল দেখাবে। Google কার্যকরভাবে এইভাবে অনুসন্ধান করতে ডিফল্ট করে, যদিও, তাই আপনি শুধুমাত্র এই অপারেটরের প্রভাব অনুভব করেন যখন আপনি এটিকে অন্যদের সাথে ব্যবহার করেন।

    সার্চ অপারেটর ব্যবহার করে উন্নত Google অনুসন্ধান

    বা

    এই অপারেটর পৃথকভাবে উভয় পদ বা প্রতিটি পদের সাথে সম্পর্কিত ফলাফল দেখাবে।

    • উদাহরণ: খেলাধুলা বা গেমস

    প্রযুক্তিগত Google অনুসন্ধান অপারেটর

    কিছু সেরা Google সার্চ অপারেটর হল যেগুলির জন্য ডোমেন এবং ওয়েবসাইটগুলি কীভাবে কাজ করে সে সম্পর্কে গভীরভাবে বোঝার প্রয়োজন৷ এগুলি ব্যবহার করে আপনি এমন সামগ্রী এবং অনুসন্ধান পদ্ধতিগুলি খনন করতে পারবেন যা বেশিরভাগ Google ব্যবহারকারীরা কখনই খুঁজে পাবেন না৷

    সাইট:

    এই অপারেটর শুধুমাত্র একটি নির্দিষ্ট ডোমেন বা URL থেকে সূচীকৃত সাইট অনুসন্ধান ফলাফল সীমিত করবে। Google-এ এর উপস্থিতি কেমন তা দেখার জন্য আপনি যখন একটি সাইট নিয়ে গবেষণা করছেন তখন এটি দুর্দান্ত৷

    সার্চ অপারেটর ব্যবহার করে উন্নত Google অনুসন্ধান

    ক্যাশে:

    এই অপারেটরটি ইন্টারনেট আর্কাইভ দ্বারা অফার করার মতো একটি Google বৈশিষ্ট্য আনলক করে৷ আপনাকে একটি অনুসন্ধান ফলাফলের পৃষ্ঠায় নিয়ে যাওয়ার পরিবর্তে, এই অপারেটরের পরে যেকোনো URL টাইপ করার পরে, Google আপনাকে ওয়েবসাইটের সর্বশেষ ক্যাশে সংস্করণে নিয়ে যায়৷ জনপ্রিয় ওয়েবসাইটগুলির জন্য, ক্যাশে করা সংস্করণটি কয়েক মিনিট আগে হতে পারে। অন্যদের জন্য, এটি বেশ কয়েক দিন হতে পারে।

    • উদাহরণ: ক্যাশে:thebackroomtech.com

    সম্পর্কিত:

    যদিও Google এটা স্পষ্ট করেনি যে এই অপারেটরটি কীভাবে তার সিদ্ধান্ত নেয়, এই অনুসন্ধান অপারেটর আপনাকে একটি ডোমেন বা URL সম্পর্কিত অন্যান্য ওয়েবসাইট দেখাবে। আপনার পছন্দের সাইটগুলির বিকল্প খোঁজার এটি একটি খুব আকর্ষণীয় উপায়৷

    • উদাহরণ: সম্পর্কিত:online-tech-tips.com

    ফাইলের ধরন:

    একা ব্যবহৃত, এই অনুসন্ধান অপারেটর অনেক কিছু করতে পারে না। যাইহোক, যখন আপনি এটিকে অন্যান্য সার্চ টার্ম বা অপারেটরদের সাথে পেয়ার করেন, তখন একটি নির্দিষ্ট ফাইল এক্সটেনশন দ্বারা বিষয়বস্তু অনুসন্ধান করা অত্যন্ত মূল্যবান হতে পারে৷ এই অপারেটরটি শুধুমাত্র টেক্সট ধারণ করে এমন ফাইলের সাথে কাজ করে, কিন্তু আপনি GIF, PNG, এর মতো ফাইলের প্রকারগুলির জন্য Google চিত্রগুলি অনুসন্ধান করতে পারেন৷ এবং আরো।

    • উদাহরণ: readme ফাইল টাইপ:txt

    inurl:

    এই অপারেটর আপনাকে ওয়েবসাইটের URL-এ পাওয়া পাঠ্যের উপর ভিত্তি করে ফলাফল অনুসন্ধান করার অনুমতি দেবে।

    • উদাহরণ: inurl:পিজা

    অলিনুর:

    এই অপারেটর আপনাকে ফলাফলের জন্য অনুসন্ধান করার অনুমতি দেবে যদি এটি অনুসরণ করা সমস্ত পদ ওয়েবসাইটের URL-এ পাওয়া যায়।

    • উদাহরণ: allinurl:পিজ্জা ক্রাস্ট

    ইন্টাইল:

    এই অপারেটর আপনাকে ওয়েবসাইটের শিরোনামে পাওয়া পাঠ্যের উপর ভিত্তি করে ফলাফল অনুসন্ধান করার অনুমতি দেবে।

    • উদাহরণ: শিরোনাম:চিড়িয়াখানা

    অ্যালিনটাইটেল:

    এই অপারেটর আপনাকে ফলাফল অনুসন্ধান করার অনুমতি দেবে যদি এটি অনুসরণ করা সমস্ত পদ ওয়েবসাইটের শিরোনামে পাওয়া যায়।

    • উদাহরণ: allintitle:চিড়িয়াখানার প্রাণী

    ইনটেক্সট:

    এই অপারেটর আপনাকে ওয়েবসাইটের বিষয়বস্তুতে পাওয়া পাঠ্যের উপর ভিত্তি করে ফলাফল অনুসন্ধান করার অনুমতি দেবে।

    • উদাহরণ: intext:films

    অ্যালিনটেক্সট:

    এই অপারেটর আপনাকে ফলাফলের জন্য অনুসন্ধান করার অনুমতি দেবে যদি এটি অনুসরণ করা সমস্ত শর্তাবলী ওয়েবসাইটের কন্টেন্টে পাওয়া যায়।

    • উদাহরণ: allintext:কমেডি ফিল্ম

    তাত্ক্ষণিক Google অনুসন্ধান অপারেটর

    আপনি যদি কিছু সময়ের জন্য ইন্টারনেটে থাকেন, তাহলে আপনি হয়তো সেই সময়ের কথা মনে করতে পারেন যখন Google-এর একটি "I'm Feeling Lucky" বোতাম ছিল যা অবিলম্বে আপনাকে সরাসরি আপনার অনুসন্ধান প্রশ্নের প্রথম ফলাফলে নিয়ে যাবে৷ আচ্ছা, Google অনুসন্ধানে কয়েকটি যে মত কিছু যে অপারেটর. এগুলো আপনাকে তাৎক্ষণিক, নির্দিষ্ট ফলাফল পেতে অনুমতি দেবে।

    সংজ্ঞায়িত করুন:

    এই অপারেটর আপনাকে যেকোনো শব্দের একটি তাত্ক্ষণিক সংজ্ঞা পূর্বরূপ পেতে অনুমতি দেয়৷

    সার্চ অপারেটর ব্যবহার করে উন্নত Google অনুসন্ধান

    আবহাওয়া:

    এই অপারেটর আপনাকে যেকোনো অবস্থানের উপর ভিত্তি করে-পোস্টাল/জিপ কোড, শহরের নাম, রাজ্য বা দেশ দ্বারা আবহাওয়া পেতে অনুমতি দেয়। বিস্তৃত অবস্থানগুলি সেই অঞ্চলের সর্বাধিক জনপ্রিয় অবস্থানের সাথে মিলবে৷

    • উদাহরণ: আবহাওয়া:আটলান্টা

    স্টক:

    এই অপারেটরটি একটি স্টকের শেয়ারের মূল্য, এর সাম্প্রতিক প্রবণতা এবং একটি মূল্য গ্রাফ দেখায়। সমাপনী মূল্য, দৈনিক উচ্চ এবং নিম্ন, মার্কেট ক্যাপ এবং আরও অনেক কিছুর মতো তথ্যও প্রদর্শিত হয়৷

    • উদাহরণ: স্টক:aapl

    মানচিত্র:

    এই অপারেটর যেকোন ভৌগলিক অবস্থানের সাথে সম্পর্কিত Google Maps থেকে একটি ফলাফল ফেরত দেবে। আপনি যেকোনো অবস্থান বর্ণনাকারী ব্যবহার করতে পারেন:নাম, পোস্টাল/জিপ কোড, স্থানাঙ্ক, ইত্যাদি। এছাড়াও এমন উপায় রয়েছে যে আপনি আপনার Google মানচিত্র অনুসন্ধান ইতিহাস এবং Google মানচিত্রের অবস্থান ইতিহাস দেখতে পারেন।

    • উদাহরণ: মানচিত্র:ফ্লোরিডা

    মুভি:

    এই অপারেটর হল একটি দুর্দান্ত উপায় যা আপনি যেকোনও সিনেমা সম্পর্কে জানতে চান এমন সমস্ত তথ্য গবেষণা করার। ফলাফলগুলি একটি তাত্ক্ষণিক পূর্বরূপ কার্ডের পাশে প্রদর্শিত হবে যা বিশ্বাসযোগ্য সাইট, বিবরণ, প্রকাশের তারিখ, কাস্ট এবং আরও অনেক কিছু থেকে রেটিং দেখায়৷

    • উদাহরণ: চলচ্চিত্র:বোবা এবং বোবা

    এটাই! এগুলি হল 21টি Google অনুসন্ধান অপারেটর যা আপনি সবচেয়ে দরকারী বলে মনে করবেন৷ আশেপাশে আরও অনেক ভাসমান আছে, এবং কে জানে কখন গুগল তাদের উপর প্লাগ টানবে, তবে এই অপারেটরগুলি ধারাবাহিকভাবে কাজ করার জন্য পরিচিত। অন্যান্য অনেক অপারেটর যেগুলি আপনি এখানে তালিকাভুক্ত পাবেন না তারা বেশিরভাগ সময় উদ্দেশ্য অনুযায়ী কাজ করে না।

    একবার আপনি Google সার্চ অপারেটরদের আয়ত্ত করলে, আপনার যা প্রয়োজন তা খুঁজে পাওয়া অনেক সহজ হয়ে যায়। এগুলি মনে রাখুন এবং আপনাকে আর কখনও ইন্টারনেটে হারিয়ে যাওয়ার বিষয়ে চিন্তা করতে হবে না!


    1. ছবি বা ভিডিও ব্যবহার করে গুগলে কীভাবে অনুসন্ধান করবেন

    2. কিভাবে ফেসবুকে একটি উন্নত অনুসন্ধান করবেন

    3. উন্নত অনুসন্ধান অপারেটরদের সাথে কীভাবে YouTube অনুসন্ধান উন্নত করবেন?

    4. Google ব্যবহার করে সার্চ করার জন্য Cortana কিভাবে সেট করবেন