কম্পিউটার

Intel এবং AMD-এর জন্য BIOS-এ ভার্চুয়ালাইজেশন কীভাবে সক্ষম করবেন

ভার্চুয়ালাইজেশনের সাথে সম্পর্কিত আপনার কম্পিউটারে একটি ভার্চুয়াল মেশিন ব্যবহার করার সময় আপনি একটি ত্রুটির সম্মুখীন হতে পারেন৷ ভার্চুয়ালাইজেশন কি? আপনার কম্পিউটার এটা আছে? আপনি কিভাবে এটি চালু করবেন? আপনি একটি Intel বা AMD সিস্টেম ব্যবহার করছেন কিনা, নীচে এই এবং আরও অনেক প্রশ্নের উত্তর খুঁজুন৷

Intel এবং AMD-এর জন্য BIOS-এ ভার্চুয়ালাইজেশন কীভাবে সক্ষম করবেন

হার্ডওয়্যার ভার্চুয়ালাইজেশন কি?

একটি ভাল সুযোগ আছে যে আপনি জানেন যে আপনার ভার্চুয়ালাইজেশন প্রয়োজন কিন্তু এটি কী তা জানেন না। আপনি সন্দেহ করতে পারেন, এটি ভার্চুয়াল মেশিনের সাথে সম্পর্কিত। বাস্তবে, হার্ডওয়্যার ভার্চুয়ালাইজেশন আপনার ফিজিক্যাল CPU-কে একাধিক ভার্চুয়াল CPU হিসেবে উপস্থাপন করতে দেয়।

    হোস্ট অপারেটিং সিস্টেমের সাথে রিসোর্স শেয়ার করার সময় গেস্ট অপারেটিং সিস্টেমের সাথে নিরবিচ্ছিন্নভাবে সামঞ্জস্যপূর্ণ হতে ভার্চুয়াল মেশিনের জন্য এটি অপরিহার্য। আপনি এই বিচ্ছিন্ন ভার্চুয়াল সিপিইউগুলি থাকতে চান এমন অনেক প্রযুক্তিগত কারণ রয়েছে। তবুও, এই নিবন্ধটির জন্য, আপনাকে যা জানতে হবে তা হল ভার্চুয়ালাইজেশন ভার্চুয়াল মেশিন এবং আরও কয়েকটি ধরণের অ্যাপ্লিকেশনগুলিকে ভালভাবে চালায়৷

    Intel এবং AMD এর ভার্চুয়ালাইজেশন ব্র্যান্ডের নাম কি?

    দুটি প্রধান পিসি সিপিইউ ব্র্যান্ড হল ইন্টেল এবং এএমডি। আপনার কম্পিউটারে প্রায় অবশ্যই এই দুটি ব্র্যান্ডের প্রসেসরের মধ্যে একটি রয়েছে। উভয় কোম্পানিই x86 নির্দেশনা সেট নামক কিছুর উপর ভিত্তি করে তাদের CPU তৈরি করে। অন্য কথায়, তারা উভয়ই একই কোড চালাতে এবং বুঝতে পারে।

    Intel এবং AMD-এর জন্য BIOS-এ ভার্চুয়ালাইজেশন কীভাবে সক্ষম করবেন

    যাইহোক, ইন্টেল এবং এএমডি-তেও তাদের ইন-হাউস সিপিইউ বৈশিষ্ট্য রয়েছে, যা সফ্টওয়্যার দ্বারা স্পষ্টভাবে সমর্থন করতে হবে। হার্ডওয়্যার ভার্চুয়ালাইজেশনের ক্ষেত্রে, ইন্টেলের প্রযুক্তি Intel VT নামে পরিচিত অথবা VT-x . অন্যদিকে, AMD, এর সংস্করণটিকে কেবল AMD-V বলে . সুতরাং, আপনি যখন আপনার কম্পিউটারে ভার্চুয়ালাইজেশন সক্ষম করতে চান তখন এই শর্তগুলি আপনার দেখতে হবে৷

    ভার্চুয়ালাইজেশন সক্ষম হয়েছে কিনা তা কীভাবে পরীক্ষা করবেন

    আমরা কীভাবে ভার্চুয়ালাইজেশন চালু বা বন্ধ করতে পারি সে সম্পর্কে জানার আগে, বৈশিষ্ট্যটি বর্তমানে সক্রিয় কিনা বা আপনার CPU এটিকে প্রথম স্থানে সমর্থন করে কিনা তা পরীক্ষা করতে শেখা মূল্যবান৷

    উইন্ডোজে, ভার্চুয়ালাইজেশন সক্ষম হয়েছে কিনা তা পরীক্ষা করতে নীচের পদক্ষেপগুলি অনুসরণ করুন:

    1. Ctrl টিপুন + শিফট + Esc টাস্ক ম্যানেজার খুলতে .
    Intel এবং AMD-এর জন্য BIOS-এ ভার্চুয়ালাইজেশন কীভাবে সক্ষম করবেন
    1. পারফরমেন্স ট্যাবে স্যুইচ করুন , যদি এটি ইতিমধ্যে নির্বাচিত না হয়।
    2. CPU নির্বাচন করুন বাম হাতের ফলকে৷
    Intel এবং AMD-এর জন্য BIOS-এ ভার্চুয়ালাইজেশন কীভাবে সক্ষম করবেন
    1. ভার্চুয়ালাইজেশন খুঁজুন CPU কর্মক্ষমতা গ্রাফের নীচে ডান হাতের ফলকে প্রবেশ করুন৷ .
    Intel এবং AMD-এর জন্য BIOS-এ ভার্চুয়ালাইজেশন কীভাবে সক্ষম করবেন

    যদি এন্ট্রিটি "সক্ষম" বলে তাহলে আপনাকে আর কিছু করতে হবে না। আপনার কম্পিউটার উভয়ই ভার্চুয়ালাইজেশন সমর্থন করে এবং এটি ইতিমধ্যেই সক্ষম। যাইহোক, যদি এটি ইঙ্গিত না করে যে এটি সক্রিয় করা হয়েছে, তাহলে আপনার CPU আসলে হার্ডওয়্যার ভার্চুয়ালাইজেশন দিয়ে সজ্জিত কিনা তা আমাদের পরীক্ষা করতে হবে।

    এটি করার সবচেয়ে সহজ উপায় হল CPU-Z অ্যাপ ব্যবহার করা। এটি একটি অ্যাপ্লিকেশন যা কম্পিউটার গীক্স কম্পিউটারে CPU সম্পর্কে দ্রুত এবং সঠিক তথ্য পেতে বছরের পর বছর ধরে ব্যবহার করে আসছে।

    1. CPU-Z ডাউনলোড এবং ইনস্টল করুন।
    2. চালান CPU-Z
    3. CPU ট্যাবের অধীনে , নির্দেশাবলী চেক করুন VT-X এর জন্য বিভাগ অথবা AMD-V .
    Intel এবং AMD-এর জন্য BIOS-এ ভার্চুয়ালাইজেশন কীভাবে সক্ষম করবেন

    যদি ভার্চুয়ালাইজেশন নির্দেশাবলী CPU-Z-এ তালিকাভুক্ত থাকে, তাহলে আপনার CPU-তে বৈশিষ্ট্য রয়েছে। এর মানে আপনাকে এটি আপনার BIOS বা UEFI মেনুতে সক্রিয় করতে হবে।

    কিভাবে BIOS বা UEFI-এ ভার্চুয়ালাইজেশন সক্ষম করবেন

    আপনার কম্পিউটারে ভার্চুয়ালাইজেশন সক্ষম নয় তা নির্ধারণ করার পরে, কিন্তু আপনার CPU এটি সমর্থন করে, পরবর্তী পদক্ষেপটি হল সুইচটি ফ্লিপ করা এবং এটি সক্ষম করা৷

    ভার্চুয়ালাইজেশনের জন্য টগল আপনার BIOS বা UEFI মেনুতে থাকার কারণে জিনিসগুলি একটু জটিল হয়ে যায় তা এখানে। এই দুই ধরনের ফার্মওয়্যার আপনার কম্পিউটার ব্যবহার করতে পারে, UEFI হল আরও আধুনিক মান।

    যেভাবেই হোক, আপনাকে কম্পিউটার পুনরায় চালু করে এবং BIOS বা UEFI মেনু সক্রিয় করে আপনার ফার্মওয়্যারে প্রবেশ করতে হবে। বিভিন্ন মাদারবোর্ড বিক্রেতাদের এটি করার বিভিন্ন উপায় রয়েছে, তবে আপনার যদি সাহায্যের প্রয়োজন হয় তাহলে Windows 10 এবং পুরানো সংস্করণগুলিতে BIOS এ কীভাবে প্রবেশ করবেন।

    Intel এবং AMD-এর জন্য BIOS-এ ভার্চুয়ালাইজেশন কীভাবে সক্ষম করবেন

    একবার আপনি আপনার BIOS-এ প্রবেশ করতে পারলে, BIOS-এ ভার্চুয়ালাইজেশন সক্ষম করার জন্য আপনাকে আপনার সিস্টেমের জন্য সঠিক সেটিং খুঁজে বের করতে হবে। এই ধরনের সেটিং এর জন্য BIOS/UEFI ডেভেলপারদের মধ্যে কোন আদর্শ পরিভাষা নেই। অতএব, যদি তাদের নির্বাচিত শব্দগুলি একটু অস্পষ্ট হয় তবে আপনাকে আপনার কল্পনা ব্যবহার করতে হতে পারে। উপরের স্ক্রিনশটটি উন্নত এর অধীনে ছিল এবং CPU কনফিগারেশন এবং সেটিংটিকে বলা হয় Intel Virtualization Technology .

    নীচের স্ক্রিনশটটি একটি ইন্টেল-ভিত্তিক গিগাবাইট আরাস ল্যাপটপের, তবে সাধারণ ধারণাটি মাদারবোর্ড বা সিপিইউ ব্র্যান্ড নির্বিশেষে একই।

    Intel এবং AMD-এর জন্য BIOS-এ ভার্চুয়ালাইজেশন কীভাবে সক্ষম করবেন

    আমরা উন্নত চিপসেট বৈশিষ্ট্যের অধীনে ভার্চুয়ালাইজেশন সেটিংস খুঁজে পেয়েছি। যদিও এই নির্দিষ্ট কম্পিউটারের ক্ষেত্রে, VT-x-এ একটি টগল ছিল না। পরিবর্তে, আমরা শুধুমাত্র VT-d-এর জন্য একটি সুইচ খুঁজে পেয়েছি। VT-d হল একটি ভার্চুয়ালাইজেশন সাব-টেকনোলজি যা IO (ইনপুট-আউটপুট) ডিভাইসের ভার্চুয়ালাইজেশন নিয়ে কাজ করে, সিপিইউ নয়। যাইহোক, আপনার সিস্টেম সমর্থন করে এমন ভার্চুয়ালাইজেশন বৈশিষ্ট্যগুলিকে আপনার চালু করা উচিত৷

    ভার্চুয়ালাইজেশন সক্ষম করার একটি খারাপ দিক আছে?

    আপনি ভাবছেন যদি ভার্চুয়ালাইজেশন এত দরকারী, কেন এটি ডিফল্টরূপে বন্ধ করা হয়? উত্তরটি কিছুটা জটিল, তবে এমন কিছু পরিস্থিতিতে রয়েছে যেখানে বৈশিষ্ট্যটি কর্মক্ষমতাকে ক্ষতিগ্রস্ত করতে পারে। এটি হাইপারথ্রেডিং বন্ধ করলে কম্পিউটারকে কিছু প্রোগ্রামের সাথে আরও ভালো পারফর্ম করা যায়।

    অনুশীলনে, আপনি একটি আধুনিক সিস্টেমে কোনো কর্মক্ষমতা পরিবর্তন লক্ষ্য করার সম্ভাবনা কম। যদি না আপনি একটি CPU বেঞ্চমার্ক ব্যাক টু ব্যাক চালান এবং প্রতিবার একটি ভিন্ন স্কোর দেখতে পান, অর্থাৎ। যাই হোক না কেন, আপনাকে যদি এমন সফ্টওয়্যার চালাতে হয় যা হার্ডওয়্যার ভার্চুয়ালাইজেশনের সাথে ভালভাবে খেলতে না পারে, তাহলে উপরের ধাপগুলিকে উল্টানো সহজ এবং এটি আবার বন্ধ করা সহজ।


    1. BIOS কী এবং কীভাবে BIOS আপডেট করবেন?

    2. কিভাবে উইন্ডোজ 10 এ ভার্চুয়ালাইজেশন সক্ষম করবেন?

    3. কিভাবে উইন্ডোজ পিসিতে ফ্রিসিঙ্ক সক্ষম করবেন?

    4. ইউটিউব ছদ্মবেশী মোড কী এবং কীভাবে এটি সক্ষম করবেন