কম্পিউটার

একটি M1 বা Intel Mac এ NVRAM কিভাবে রিসেট করবেন

ম্যাকের সাথে কিছু অদ্ভুত হলে একটি সাধারণ টিপ হল NVRAM পুনরায় সেট করার চেষ্টা করা। NVRAM, বা ননভোলাটাইল র্যান্ডম-অ্যাক্সেস মেমরি, অনেক বছর আগে PRAM (প্যারামিটার RAM) বলা হত। এনভিআরএএম হল আপনার ম্যাকের একটি বিশেষ মেমরি বিভাগ যা ডেটা সঞ্চয় করে যা ম্যাক বন্ধ থাকা অবস্থায়ও টিকে থাকে, যেমন ভলিউম সেটিংস এবং স্ক্রীন রেজোলিউশন - এটি সেই তথ্য যা কম্পিউটার রিবুট করার পরে সেটিংস বজায় রাখতে ব্যবহার করে।

NVRAM রিসেট করা (এবং/অথবা SMC - ওরফে সিস্টেম ম্যানেজমেন্ট কন্ট্রোলার, যা পাওয়ার ম্যানেজমেন্টের যত্ন নেয়, এখানে আলোচনা করা হয়েছে:কিভাবে ম্যাকে SMC রিসেট করতে হয়) সমস্যাগুলি কাটিয়ে উঠতে পারে যেমন হাই-স্পিড ফ্যান, সংযুক্ত স্ক্রিনের ভুল রেজোলিউশন এবং এমনকি ব্লুটুথ সমস্যা।

M1 Mac-এ NVRAM রিসেট করা হচ্ছে

2020 সালের নভেম্বরে, অ্যাপল M1 চিপ সহ তাদের প্রথম ম্যাক চালু করেছে। অ্যাপলের নতুন সিস্টেমে NVRAM রিসেট করা সম্ভব নয়।

SMC এর বিপরীতে, যা M1 Macs-এ আর বিদ্যমান নেই, NVRAM বিদ্যমান, কিন্তু এটি ভিন্নভাবে কাজ করে।

নতুন ম্যাকগুলিতে এখনও এক ধরণের প্যারামিটার মেমরি রয়েছে যার সেটিংস আপনি NVRAM টার্মিনাল কমান্ড দিয়ে দেখতে এবং পরিবর্তন করতে পারেন, কিন্তু NVRAM-এর বিষয়বস্তু পুনরায় সেট করার জন্য আর কোনো কমান্ড নেই৷

আনুষঙ্গিক নির্মাতা ক্যালডিজিট এবং অ্যাপলের সমর্থন ফোরামে মন্তব্য সহ একাধিক সূত্রের মতে, যেটি অ্যাপলের সমর্থনের সাথে কথা বলে দাবি করে, কম্পিউটারটি শাটডাউন থেকে শুরু হলে M1 প্রসেসর NVRAM পরীক্ষা করে (অর্থাৎ স্বাভাবিক রিবুটের পরে নয়)। মেমরিতে কিছু ভুল হলে, এটি স্বয়ংক্রিয়ভাবে রিসেট হয়।

আমরা এখনও পর্যন্ত পরীক্ষা করতে পারিনি যে এর অর্থ হল M1 ম্যাকগুলি ভুলভাবে সেট করা NVRAM মানগুলি থেকে "নিজেদের বাঁচাতে" পারে কিনা। আমরা সুপারিশ করি যে আপনি যদি NVRAM টুলের মাধ্যমে ম্যানুয়াল পরিবর্তন করেন তাহলে আপনি অতিরিক্ত যত্ন নিন।

একটি বিকল্প হল ম্যাক পুনরুদ্ধার মোডে শুরু করা, টুল মেনু থেকে টার্মিনাল শুরু করা এবং কমান্ডটি প্রবেশ করান:

NVRAM -c

আমরা রিপোর্ট দেখেছি যে কমান্ড একটি ত্রুটি বার্তা দিতে পারে, কিন্তু এটি এখনও কাজ করা উচিত এবং কম্পিউটার ভুলে যায়, উদাহরণস্বরূপ, সংযুক্ত ওয়াইফাই নেটওয়ার্কের পাসওয়ার্ড৷

একটি Intel Mac-এ NVRAM রিসেট করা হচ্ছে

যদি আপনার Mac 2020 সালের নভেম্বরের আগে হয়ে থাকে তাহলে সম্ভবত এটিতে একটি Intel প্রসেসর রয়েছে এবং তাই NVRAM রিসেট করতে আপনাকে এই কী সমন্বয় ব্যবহার করতে হবে।

এটির জন্য আপনাকে একটি বা দুটি অতিরিক্ত আঙুল বাড়াতে হতে পারে:

  1. নিম্নলিখিত কীগুলি ধরে রাখুন:Command, Option (Alt), P এবং R.
  2. এই কীগুলো চেপে রেখে ম্যাক চালু করুন।
  3. আপনি ম্যাক পুনরায় চালু না হওয়া পর্যন্ত কীগুলি চেপে ধরে রাখুন৷
  4. একটি দ্বিতীয় রিবুটের জন্য শুনুন, এবং তারপর কীগুলি ছেড়ে দিন।

কিছু ক্ষেত্রে আপনার ম্যাক স্বাভাবিকভাবে পুনরায় চালু হবে। অন্য ক্ষেত্রে, আপনি অগ্রগতি বার প্রদর্শিত হতে পারে. সাধারণত অগ্রগতি বার পূরণ হবে এবং তারপর ম্যাক শুরু হবে। আমরা এমন কিছু ক্ষেত্রে দেখেছি যেখানে ম্যাক প্রোগ্রেস বারের অর্ধেক পয়েন্টে বন্ধ হয়ে যায় কিন্তু তারপর আবার শুরু হয়৷

এই নিবন্ধের অংশটি মূলত ম্যাকওয়ার্ল্ড সুইডেনে প্রকাশিত হয়েছিল। কারেন হাসলামের অনুবাদ।


  1. কিভাবে আপনার ম্যাকে SMC NVRAM/PRAM রিসেট করবেন

  2. কীভাবে M1 ম্যাককে ফ্যাক্টরি সেটিংসে রিসেট করবেন

  3. কীভাবে একটি ম্যাকে NVRAM, PRAM, SMC রিসেট করবেন

  4. কিভাবে ম্যাকে কীচেন পাসওয়ার্ড রিসেট করবেন