কম্পিউটার

Windows 10 এ “iastordatasvc” উচ্চ CPU ব্যবহার কিভাবে ঠিক করবেন

Iastordatasvc হল একটি সিস্টেম প্রক্রিয়া যা ক্রমাগত উইন্ডোজের পটভূমিতে চলে এবং নিয়মিতভাবে CPU-এর প্রায় 30 শতাংশ সংস্থান ব্যবহার করতে পারে। মাঝে মাঝে, CPU ব্যবহার তার চেয়ে বেশি হতে পারে। এটি পিসি উল্লেখযোগ্যভাবে ধীর হতে পারে। এই নির্দেশিকাটি দেখাবে কিভাবে এই সমস্যার সমাধান করা যায়।

Windows 10 এ “iastordatasvc” উচ্চ CPU ব্যবহার কিভাবে ঠিক করবেন

IAStorDataSvc কি?

Iastordatasvc (Intel Storage Data Service) হল Windows অপারেটিং সিস্টেমের একটি প্রধান উপাদান যা পূর্বে ইনস্টল করাIntel Rapid Storage Technology (RST) দ্বারা ব্যবহৃত হয়। . প্রক্রিয়াটি আপনার প্রায়শই ব্যবহৃত সমস্ত অ্যাপ এবং ফাইল স্বয়ংক্রিয়ভাবে সলিড-স্টেট ড্রাইভে (SSD) সংরক্ষণ করতে সহায়তা করে যাতে আপনি সেগুলিকে আরও দ্রুত অ্যাক্সেস করতে পারেন।

    আপনি যদি একজন হোম ব্যবহারকারী হন এবং আপনার পিসিতে SSD ব্যবহার না করেন, তাহলে Iastordatasvc প্রক্রিয়াটি নিষ্ক্রিয় বা আনইনস্টল করা ভালো কারণ এটি বেশিরভাগ এন্টারপ্রাইজ, সার্ভার এবং হাই-এন্ড সিস্টেমে ব্যবহৃত হয়।

    Windows 10 এ “iastordatasvc” উচ্চ CPU ব্যবহার কিভাবে ঠিক করবেন

    র‍্যাপিড স্টোরেজ টেকনোলজি অ্যাপ্লিকেশনটি প্রায়শই ব্যবহৃত প্রোগ্রামগুলিকে ক্যাশে করে, যার মধ্যে এর ক্যাশে সূচক তৈরি করা এবং নতুন তথ্য সংরক্ষণের জন্য ক্যাশে পরিষ্কার বা আপগ্রেড করা জড়িত। কখনও কখনও, Iastordatasvc এটির চেয়ে বেশি CPU সংস্থান গ্রহণ করে, বিশেষ করে যখন ইনস্টল করা সংস্করণটি পুরানো হয়ে যায়।

    দ্রুত সমাধান

    উচ্চ CPU ব্যবহারের সমস্যাগুলির জন্য IaStorDataSer সম্বোধন করার আগে, এই দ্রুত সমাধানগুলি সমস্যার সমাধান করে কিনা তা দেখতে নীচের তালিকাটি পর্যালোচনা করুন৷

    Windows 10 এ “iastordatasvc” উচ্চ CPU ব্যবহার কিভাবে ঠিক করবেন
    • অস্থায়ীভাবে আপনার অ্যান্টিভাইরাস নিষ্ক্রিয় করুন কারণ এটি ইন্টেল RST প্রক্রিয়াতে হস্তক্ষেপ করতে পারে।
    • আপনার পিসিতে সর্বশেষ ড্রাইভার আপডেট আছে কিনা দেখুন।
    • কোন দূষিত প্রোগ্রাম উচ্চ CPU ব্যবহারের সমস্যা সৃষ্টি করতে পারে কিনা তা পরীক্ষা করতে একটি ভাইরাস বা ম্যালওয়্যার স্ক্যান চালান৷ আপনি যদি কোনো অ্যান্টিভাইরাস সফ্টওয়্যার ইনস্টল না করে থাকেন, আমাদের সেরা ভাইরাস এবং ম্যালওয়্যার স্ক্যানারগুলির তালিকাটি দেখুন যেগুলি যেকোনও ভাইরাসকে পরমাণু করার নিশ্চয়তা দেয়৷
    • যে কোনো চলমান ব্যাকগ্রাউন্ড প্রসেস বা প্রোগ্রাম যা আপনি ব্যবহার করছেন না তা বন্ধ করুন।
    • Windows আপডেট করুন যাতে এটি কার্যকরভাবে কাজ করছে এবং কিছু অন্তর্নিহিত সমস্যার কারণে Intel অ্যাপের সাথে বিরোধ সৃষ্টি করছে না।

    Windows 10 এ IaStorDataSvc উচ্চ CPU ব্যবহার কিভাবে ঠিক করবেন

    আপনি যদি উপরে উল্লিখিত দ্রুত সমাধানগুলি চেষ্টা করে থাকেন এবং কিছুই পরিবর্তিত না হয় তবে নীচের সমাধানগুলি চেষ্টা করুন।

    Intel Rapid Storage Technology (RST) ড্রাইভার আপডেট করুন

    Intel RST ড্রাইভার আপডেট করা হলে, এটি সিস্টেমের কর্মক্ষমতাকে উল্লেখযোগ্যভাবে প্রভাবিত করতে পারে এবং এর ফলে উচ্চ CPU ব্যবহার হতে পারে। আপনি সর্বশেষ সংস্করণে ড্রাইভার আপডেট করে সমস্যা সমাধানের চেষ্টা করতে পারেন।

    1. ইন্টেল র‍্যাপিড স্টোরেজ টেকনোলজি চিপসেট ড্রাইভার খুঁজুন ড্রাইভারের তালিকা সহ একটি পৃষ্ঠা খুলতে অনলাইনে বা Intel RST-এ যান।
    Windows 10 এ “iastordatasvc” উচ্চ CPU ব্যবহার কিভাবে ঠিক করবেন
    1. এই তালিকা থেকে, নিশ্চিত করুন যে আপনি সংস্করণ এবং তারিখ দেখেছেন। সংস্করণটি "সর্বশেষ" বলা উচিত এবং আপনি সর্বোচ্চ সংস্করণ নম্বর (16, 18, 20, ইত্যাদি) সহ একটি বেছে নিতে চান৷

    দ্রষ্টব্য: আপনি যদি নিশ্চিত না হন যে কোন ড্রাইভারটি বেছে নেবেন, এটি একটি বড় বিষয় নয়। আপনি হয় আপনার ডিভাইস প্রস্তুতকারকের ওয়েবসাইটে যেতে পারেন এবং সেখানে ডাউনলোড বিভাগ থেকে ড্রাইভারটি খুঁজে পেতে পারেন অথবা আপনি উপরের Intel RST পৃষ্ঠা থেকে ডাউনলোড করে ইনস্টলেশন চেষ্টা করতে পারেন। ইন্টেল ইনস্টলেশন প্রোগ্রাম স্বয়ংক্রিয়ভাবে পরীক্ষা করে যে ড্রাইভারটি আপনার সিস্টেমের সাথে সামঞ্জস্যপূর্ণ কিনা এবং এটি না হলে আপনাকে একটি ত্রুটি বার্তা দেবে৷

    1. আপনি নতুন ড্রাইভার ইনস্টল করার আগে, আপনাকে এগিয়ে যেতে হবে এবং পুরানোটিকে আনইনস্টল করতে হবে৷ Intel RST আনইনস্টল করার পদক্ষেপগুলির জন্য নিবন্ধের নীচে স্ক্রোল করুন৷ আপনার কম্পিউটার রিবুট করুন।
    2. এরপর, আপনি এইমাত্র ডাউনলোড করা সর্বশেষ ড্রাইভারটি ইনস্টল করুন এবং আপনার পিসি পুনরায় চালু করুন।

    Intel Rapid Storage Technology Service অক্ষম করুন

    আপনার যদি Windows 10-এ Intel RST অ্যাপ্লিকেশন এবং এর সাথে সম্পর্কিত সমস্ত প্রক্রিয়া এবং পরিষেবার প্রয়োজন না হয়, তাহলে আপনি পরিষেবাটি নিষ্ক্রিয় করে দেখতে পারেন যে এটি আপনার সমস্যার সমাধান করে কিনা। আপনি যদি দেখেন যে পরিষেবাটি নিষ্ক্রিয় করার পরে আপনার সিস্টেমটি উল্লেখযোগ্যভাবে দ্রুত কাজ করছে, আপনি হয় এটিকে নিষ্ক্রিয় রেখে যেতে পারেন বা আপনি এটি সম্পূর্ণরূপে আনইনস্টল করতে নীচের নির্দেশাবলী অনুসরণ করতে পারেন৷

    আপনি নীচের পদক্ষেপগুলি ব্যবহার করে পরিষেবাটি অক্ষম করতে পারেন:

    1. ডান-ক্লিক করুন শুরু করুন> চালান , services.msc টাইপ করুন এবং Enter টিপুন .
    Windows 10 এ “iastordatasvc” উচ্চ CPU ব্যবহার কিভাবে ঠিক করবেন
    1. Iastordatasvc খুঁজুন অথবা Intel Rapid Storage Technology (যদি এটি এখনও সেখানে থাকে) পরিষেবাগুলিতে উইন্ডো, ডান-ক্লিক করুন এবং স্টপ নির্বাচন করুন .
    Windows 10 এ “iastordatasvc” উচ্চ CPU ব্যবহার কিভাবে ঠিক করবেন
    1. এরপর, Intel Rapid Storage Technology-এ ডান-ক্লিক করুন আবার এবং বৈশিষ্ট্য নির্বাচন করুন .
    2. নতুন উইন্ডোতে, স্টার্টআপ টাইপ-এ যান এবং অক্ষম করুন নির্বাচন করুন> ঠিক আছে .
    Windows 10 এ “iastordatasvc” উচ্চ CPU ব্যবহার কিভাবে ঠিক করবেন

    দ্রুত স্টোরেজ প্রযুক্তি অ্যাপ্লিকেশন সরান

    পূর্বে উল্লিখিত হিসাবে, আপনার সিস্টেমের উপর নির্ভর করে এই অ্যাপ্লিকেশনটি সর্বদা প্রয়োজন হয় না। আপনার যদি কোনো ইন্টেল অপ্টেন মেমরি না থাকে বা প্রথাগত হার্ড ড্রাইভের সাথে যুক্ত একটি SSD না থাকে, তাহলে আপনি Intel RST ব্যবহার করে কোনো সুবিধা দেখতে পাবেন না। এই ক্ষেত্রে, অ্যাপ্লিকেশনটি সম্পূর্ণরূপে অপসারণ করা ভাল। প্রয়োজনে আপনি সর্বদা পরে এটি পুনরায় ইনস্টল করতে পারেন।

    নীচে র‍্যাপিড স্টোরেজ প্রযুক্তি অ্যাপ্লিকেশন আনইনস্টল করার 3টি ভিন্ন উপায় রয়েছে৷

    প্রথমে, আপনি কন্ট্রোল প্যানেল খুলতে পারেন৷> প্রোগ্রাম , অ্যাপ্লিকেশনটিতে ক্লিক করুন এবং আনইনস্টল করুন নির্বাচন করুন৷ .

    দ্বিতীয় পদ্ধতি হল স্টার্ট-এ ডান-ক্লিক করা> চালান , appwiz.cpl টাইপ করুন এবং ঠিক আছে নির্বাচন করুন . ইনস্টল করা প্রোগ্রামের তালিকায় Intel Rapid Storage Technology-এ ডাবল-ক্লিক করুন এবং আনইনস্টল করুন নির্বাচন করুন . অ্যাপ থেকে কোনো অবশিষ্টাংশ সরাতে আপনি জাঙ্ক ফাইলগুলি পরিষ্কার করেছেন তা নিশ্চিত করুন।

    অ্যাপ আনইনস্টল করার আরেকটি উপায় নিম্নলিখিত ধাপগুলি ব্যবহার করে:

    1. ডান-ক্লিক করুন শুরু করুন সেটিংস > অ্যাপস > অ্যাপস এবং বৈশিষ্ট্যগুলি৷ .
    Windows 10 এ “iastordatasvc” উচ্চ CPU ব্যবহার কিভাবে ঠিক করবেন
    1. Intel Rapid Storage Technology-এ স্ক্রোল করুন এবং আনইন্সটল নির্বাচন করুন .
    2. আনইন্সটল উইজার্ড অনুসরণ করুন এবং এটি সম্পূর্ণ হলে আপনার পিসি পুনরায় চালু করুন।

    Hoging CPU রিসোর্স থেকে IaStorDataSvc বন্ধ করুন

    উচ্চ CPU ব্যবহার ট্র্যাক করা কঠিন হতে পারে। যদি সমস্যাটি এখনও আপনাকে জর্জরিত করে, তাহলে সিস্টেম বাধা, Svchost.exe বা Dwm.exe দ্বারা সৃষ্ট উচ্চ CPU ব্যবহার কীভাবে মোকাবেলা করতে হয় সে সম্পর্কে আমাদের অন্যান্য নির্দেশিকা দেখুন।

    নীচে একটি মন্তব্য করুন এবং আমাদের জানান যে কোন সমাধানটি আপনাকে আপনার পিসিতে Iastordatasvc উচ্চ CPU ব্যবহারের সমস্যা সমাধান করতে সাহায্য করেছে৷


    1. Windows 10 এ Battlefield 2042 উচ্চ CPU ব্যবহার কিভাবে ঠিক করবেন

    2. উইন্ডোজে NVIDIA কন্টেইনারের উচ্চ CPU ব্যবহার কীভাবে ঠিক করবেন

    3. কিভাবে Google Chrome উচ্চ CPU ব্যবহার Windows 10, 8.1 এবং 7

    4. উইন্ডোজ 10 সংস্করণ 22H2 এ IAStorDataSvc দ্বারা উচ্চ CPU ব্যবহার ঠিক করুন