কম্পিউটার

কিভাবে প্রসেসর তুলনা করবেন

একটি আধুনিক প্রসেসর, বা CPU, অবিশ্বাস্যভাবে জটিল। এতে একাধিক প্রসেসর কোর এবং যোগ করা বৈশিষ্ট্য রয়েছে, যেমন ইন্টিগ্রেটেড গ্রাফিক্স বা একটি ডেডিকেটেড এআই কো-প্রসেসর। সরাসরি তুলনা চ্যালেঞ্জিং কিন্তু অসম্ভব নয়। এই নিবন্ধটি আপনাকে শেখাবে কিভাবে যেকোনো ডিভাইসে প্রসেসরের তুলনা করতে হয়।

আমি কিভাবে বিভিন্ন প্রসেসরের তুলনা করব?

প্রসেসরের তুলনা করার সময় কী বিবেচনা করা উচিত তা এখানে। এই পয়েন্টগুলি সর্বাধিক থেকে কম গুরুত্বপূর্ণ পর্যন্ত র‌্যাঙ্ক করা হয়েছে।

  1. Geekbench 5 এর ফলাফল ডাটাবেস দেখুন এবং আপনি বিবেচনা করছেন প্রতিটি প্রসেসরের সঠিক নাম অনুসন্ধান করুন। এছাড়াও আপনি যে ল্যাপটপ, ট্যাবলেট, স্মার্টফোন, বা আপনি গবেষণা করছেন সেই অন্যান্য ডিভাইসের নাম দিয়ে অনুসন্ধান করতে পারেন। Geekbench 5 ব্রাউজার সেই প্রসেসর বা ডিভাইসে বেঞ্চমার্ক চালানো ব্যবহারকারীদের থেকে বেঞ্চমার্ক ফলাফল দেখাবে। উচ্চতর সংখ্যা ভালো।

  2. প্রতিটি প্রসেসরের মূল সংখ্যা তুলনা করুন। আধুনিক প্রসেসরগুলিতে প্রায় সবসময় একাধিক কোর থাকে তবে দুই থেকে ডজন পর্যন্ত হতে পারে। আজকের ল্যাপটপ, ট্যাবলেট এবং ফোনের বেশিরভাগ প্রসেসরে চার থেকে আটটি কোর থাকে। যত বেশি, তত ভাল।

    অনেক প্রসেসর "হাইপারথ্রেডিং" বা "থ্রেড" তালিকাভুক্ত করবে। একাধিক থ্রেড সহ একটি প্রসেসর শারীরিকভাবে বিদ্যমান থেকে বেশি কোর সহ একটি প্রসেসর হিসাবে কাজ করতে পারে। এটি একটি গুরুত্বপূর্ণ বৈশিষ্ট্য, বিশেষত পিসিগুলির জন্য ডিজাইন করা প্রসেসরগুলিতে, তবে কার্যক্ষমতা লাভ অতিরিক্ত শারীরিক কোরের সমান নয়। থ্রেড কাউন্টের পরিবর্তে মূল গণনার দিকে নজর রাখুন।

  3. প্রস্তুতকারকের লাইন-আপে প্রতিটি প্রসেসর কতটা নতুন তা নির্ধারণ করুন। AMD, Intel, এবং Qualcomm গ্রুপের প্রসেসরের মতো কোম্পানি প্রজন্মের মধ্যে। এগুলি সাধারণত Intel 10th-generation Core, AMD Ryzen 5000, বা Qualcomm Snapdragon 865-এর মতো একটি সংখ্যার সাথে সংযুক্ত থাকে৷ একটি কোম্পানির নতুন প্রসেসর, সর্বোচ্চ সংখ্যা সহ, প্রায় সবসময়ই সেরা হয়৷ এমনকি অ্যাপল তার নতুন লাইনের প্রসেসর নিয়ে গেমে প্রবেশ করছে, M1 থেকে শুরু করে।

  4. প্রসেসর যে প্রোডাকশনে তৈরি করা হয়েছে তার জন্য অনুসন্ধান করুন। শিল্পটি শর্টহ্যান্ড হিসাবে "7-ন্যানোমিটার নোড", প্রায়শই "7nm" এ সংক্ষিপ্ত করা হয়। একটি কম নম্বর ভাল. একটি 5nm নোডে উত্পাদিত একটি প্রসেসর সাধারণত একটি 10nm নোডে একটির চেয়ে বেশি দক্ষ৷

    একটি "ন্যানোমিটার নোড" বা "টেকনোলজি নোড", ন্যানোমিটারে প্রকাশ করা হয়, একটি প্রসেসরের কাঠামোগুলি যখন সেই উত্পাদন প্রক্রিয়াটি ব্যবহার করে তৈরি করা হয় তখন মোটামুটিভাবে কতটা ছোট হতে পারে তা বর্ণনা করে। এটিকে একটি ডিসপ্লেতে পিক্সেলের মতো মনে করুন:ছোট পিক্সেল মানে একই জায়গায় আরও পিক্সেল এবং একটি তীক্ষ্ণ, ভাল-সংজ্ঞায়িত ছবি৷

  5. প্রসেসরে যুক্ত বৈশিষ্ট্যগুলি বিবেচনা করুন। অনেকের মধ্যে ইন্টিগ্রেটেড গ্রাফিক্স অন্তর্ভুক্ত রয়েছে, যা সর্বোত্তম ক্ষেত্রে, বেশিরভাগ আধুনিক গেমগুলি পরিচালনা করতে পারে। কিছু নতুন প্রসেসরের এআই অ্যালগরিদম ব্যবহার করে এমন অ্যাপ্লিকেশনগুলিকে ত্বরান্বিত করার জন্য একটি এআই সহ-প্রসেসর রয়েছে। বেশীরভাগ ক্ষেত্রে, এই বৈশিষ্ট্যগুলি না থাকার চেয়ে ভাল।

কোন প্রসেসর ভাল তা আমি কিভাবে জানব?

প্রসেসরের তুলনা করার সময় আপনার যে তথ্যগুলি সন্ধান করা উচিত তার একটি দ্রুত সারাংশ এখানে রয়েছে৷

  • প্রসেসরের গিকবেঞ্চ 5 বেঞ্চমার্কের ফলাফল কী? উচ্চতর ভাল৷ .
  • প্রসেসরে কয়টি কোর আছে? আরো ভালো৷ .
  • কিভাবে সম্প্রতি প্রসেসর চালু করা হয়েছে? নতুন আরও ভাল৷ .
  • প্রসেসরটি কোন উৎপাদন প্রক্রিয়ার উপর নির্মিত? ছোটটা ভালো .
  • প্রসেসরের কী কী বৈশিষ্ট্য রয়েছে? আরো ভালো।

আপনি ভাগ্যবান হলে, এটি একটি সোজাসাপ্টা উত্তরের দিকে নিয়ে যাবে। যাইহোক, আপনার কাছে টাই আছে বলে মনে হলে, আমাদের সুপারিশ সহজ:প্রসেসর নয়, ডিভাইস কিনুন .

একটি দ্রুত প্রসেসর গুরুত্বপূর্ণ কিন্তু এটি খুব বেশি ব্যবহার করা হবে না যদি এটি একটি ল্যাপটপে আপনার প্রয়োজনীয় বৈশিষ্ট্যগুলি অনুপস্থিত থাকে বা হতাশাজনক ডিসপ্লে সহ স্মার্টফোনে থাকে৷

প্রসেসর তুলনা করার সময় কি উপেক্ষা করতে হবে

প্রসেসরের তুলনা করার সময় প্রতিটি স্পেসিফিকেশন প্রযোজ্য নয়। আপনার অনুসন্ধানের সময় নিম্নলিখিত তথ্যগুলিকে একপাশে রাখার কথা বিবেচনা করুন৷

  • ঘড়ির গতি:এটি 2001 সালে প্রসেসরের কার্যক্ষমতার পবিত্র গ্রেইল ছিল, কিন্তু এটি আজ খুব একটা কাজে আসে না। বিভিন্ন প্রসেসর একটি প্রদত্ত ঘড়ির গতিতে উল্লেখযোগ্যভাবে ভিন্ন কর্মক্ষমতা প্রদান করে (এটিকে "প্রতি ঘড়ি কর্মক্ষমতা" বলা হয়)। এছাড়াও, সবচেয়ে চাহিদাসম্পন্ন আধুনিক অ্যাপগুলি একবারে একাধিক কোর ব্যবহার করতে পারে, যার ফলে ঘড়ির গতির চেয়ে কোর গণনা বেশি গুরুত্বপূর্ণ৷
  • বেস ক্লক এবং সর্বাধিক "টার্বো" বা "বুস্ট" ঘড়ি:বেশিরভাগ আধুনিক প্রসেসর একক, নির্দিষ্ট ঘড়ির গতিতে কাজ করে না তবে ব্যবহারের উপর নির্ভর করে ঘড়ির গতিতে পরিবর্তিত হয়। এই স্পেসিফিকেশনগুলি তাত্ত্বিকভাবে সহায়ক হওয়া উচিত, কিন্তু বাস্তব-বিশ্বের ফলাফলগুলি নির্ভরযোগ্য স্পেসিফিকেশন হওয়ার জন্য খুব বেশি পরিবর্তিত হয়৷
  • ক্যাশে:একটি বড় ক্যাশে একটি প্রসেসরের কার্যকারিতা উন্নত করতে পারে, তবে শুধুমাত্র নির্দিষ্ট পরিস্থিতিতে, এবং বেশিরভাগ আধুনিক প্রসেসর অন্যান্য স্পেসিফিকেশনের সাথে মিলিয়ে ক্যাশের আকার আপগ্রেড করে।
  • মেমরি (RAM) সমর্থন:দ্রুত RAM এর জন্য সমর্থন সহায়ক হতে পারে, কিন্তু এটি একটি প্রসেসর বা ডিভাইসের সামগ্রিক কর্মক্ষমতার সঠিক পরিমাপ নয়। এছাড়াও, ক্যাশে সহ, এটি সাধারণত অন্যান্য স্পেসিফিকেশনের সাথে মিলিয়ে উন্নত করা হয়।
  • সর্বোচ্চ অপারেটিং তাপমাত্রা:এটি একটি প্রসেসরের কার্যকারিতা বা বাস্তব-বিশ্ব ব্যবহারে প্রসেসরটি কতটা দক্ষ হবে সে সম্পর্কে সামান্য সহায়ক তথ্য প্রদান করে৷
  • টিডিপি (থার্মাল ডিজাইন পাওয়ার):টিডিপি এমন ডিভাইস তৈরি করতে কোম্পানিগুলিকে গাইড করে যেগুলি ডিভাইসের কুলিং সিস্টেম ডিজাইন করার জন্য প্রসেসর ব্যবহার করে, কিন্তু এটি ভোক্তাদের জন্য উপযোগী নয়।

আমি প্রসেসরের স্পেসিফিকেশন কোথায় পাব?

প্রসেসরের তুলনা করা কঠিন হতে পারে কারণ প্রতিটি প্রসেসর জটিল এবং প্রসেসর সম্পর্কে বিশ্বস্ত তথ্য খুঁজে পাওয়া কঠিন। বেশিরভাগ ল্যাপটপ, ট্যাবলেট এবং স্মার্টফোনের রিভিউ একটি প্রসেসরের কোর কাউন্ট বা বেঞ্চমার্ক ফলাফল সম্পর্কে কথা বলবে কিন্তু অন্যান্য, আরও সূক্ষ্ম তথ্য ছেড়ে দেবে।

এখানে আপনি আধুনিক প্রসেসর সম্পর্কে বিস্তারিত, সঠিক তথ্যের জন্য ঘুরে আসতে পারেন।

  • Intel ARK:Intel-এর অফিসিয়াল স্পেসিফিকেশন আপনাকে যা যা জানতে হবে এবং আরও অনেক কিছু বলবে।
  • AMD প্রসেসরের স্পেসিফিকেশন:AMD-এর অফিসিয়াল স্পেসিফিকেশনগুলি সুন্দরভাবে সাজানো নয় কিন্তু ইন্টেলের মতোই মূল্যবান৷
  • কুয়ালকম স্ন্যাপড্রাগন স্পেসিফিকেশন:কোয়ালকম তার প্রসেসরের স্পেসিফিকেশন প্রকাশ করে, বেশিরভাগ অ্যান্ড্রয়েড ফোনে পাওয়া যায়, যদিও সেগুলি নেভিগেট করা কঠিন।
  • NotebookCheck মোবাইল প্রসেসর তালিকা:NotebookCheck বিস্তারিত প্রসেসর স্পেসিফিকেশনের জন্য একটি চমৎকার তৃতীয় পক্ষের সম্পদ।
FAQ
  • এআরএম প্রসেসর কি?

    ARM প্রসেসর হল CPU-এর একটি পরিবার যা Advanced RISC Machines (ARM) দ্বারা ডিজাইন করা হয়েছে। তাদের স্থাপত্যটি একটি RISC (রিডুসড ইনস্ট্রাকশন সেট কম্পিউটার) এর উপর ভিত্তি করে তৈরি করা হয়েছে, যেটি নাম থেকেই বোঝা যাচ্ছে, একটি ছোট কিন্তু অত্যন্ত অপ্টিমাইজ করা নির্দেশাবলীর সেট সহ একটি কম্পিউটার৷

  • আপনি কিভাবে একটি CPU ওভারক্লক করবেন?

    আপনার যদি একটি ইন্টেল সিপিইউ থাকে তবে সবচেয়ে সহজ ওভারক্লকিং পদ্ধতি হল ইন্টেল পারফরম্যান্স ম্যাক্সিমাইজার বা ইন্টেল এক্সট্রিম টিউনিং ইউটিলিটি (ইন্টেল এক্সটিইউ) ব্যবহার করা। আপনি যদি একটি AMD CPU এর মালিক হন তবে আপনি Ryzen Master Utility ব্যবহার করে দেখতে পারেন। আপনি যদি এটি করতে চান তবে আপনার CPU-এর তাপমাত্রা সাবধানে নিরীক্ষণ করতে ভুলবেন না৷

  • আমার কম্পিউটারে কোন প্রসেসর আছে?

    আপনি যদি একটি উইন্ডোজ পিসি ব্যবহার করেন, আপনি ডিভাইস ম্যানেজারে আপনার কোন প্রসেসর আছে তা পরীক্ষা করতে পারেন। এটি খুলুন এবং প্রসেসরের অধীনে দেখুন . একটি Mac এ, Apple মেনু খুলুন এবং এই Mac সম্পর্কে নির্বাচন করুন .

  • আপনি কিভাবে আপনার CPU-এর তাপমাত্রা পরীক্ষা করবেন?

    সাধারণত, আপনার CPU-এর তাপমাত্রা নিরীক্ষণ করতে আপনাকে Core Temp বা NZXT CAM-এর মতো একটি তৃতীয়-পক্ষের প্রোগ্রাম ডাউনলোড করতে হবে। অ্যাপটি ডাউনলোড এবং ইনস্টল হয়ে গেলে, আপনি আপনার CPU টেম্প, ঘড়ির গতি, ফ্যানের গতি এবং আরও অনেক কিছু দেখতে পাবেন।


  1. বেয়ার মেটাল বনাম ডেডিকেটেড সার্ভার - কিভাবে তুলনা করা যায়

  2. আইফোন/আইওএস-এ দুটি এনএসডেট কীভাবে তুলনা করবেন?

  3. অ্যান্ড্রয়েডে তুলনা স্ট্রিং কীভাবে ব্যবহার করবেন?

  4. কিভাবে সহজে বিভিন্ন প্রসেসর বা গ্রাফিক্স কার্ড তুলনা করা যায়