কম্পিউটার

উইন্ডোজ 10 এ GfxUI.exe দ্বারা উচ্চ CPU ব্যবহার কীভাবে ঠিক করবেন

gfxui.exe নামের একটি প্রক্রিয়ার দ্বারা অত্যন্ত উচ্চ হার্ড ডিস্ক ব্যান্ডউইথ ব্যবহারের কারণে অগণিত Windows 10 ব্যবহারকারীরা একটি সমস্যা দ্বারা প্রভাবিত হয়েছে এবং অব্যাহত রয়েছে যেখানে তাদের CPU ব্যবহার খুব দ্রুত (কখনও কখনও 100% পর্যন্ত) বেড়ে যায়।> , শেষ পর্যন্ত তাদের কম্পিউটারকে অসহনীয়ভাবে অলস করে তুলছে। gfxui.exe প্রক্রিয়া হল ইন্টেল জিপিইউ-এর সাথে যুক্ত একটি প্রক্রিয়া, যে কারণে এই সমস্যাটি শুধুমাত্র সেই ব্যবহারকারীদের প্রভাবিত করে যাদের কম্পিউটারে ইন্টেল জিপিইউ আছে। যাইহোক, এই সমস্যাটি বিশেষ করে কম্পিউটার এবং ল্যাপটপের মধ্যে ব্যাপকভাবে দেখা যায় যাদের দুটি গ্রাফিক্স কার্ড রয়েছে – একটি ইন্টেল এইচডি গ্রাফিক্স কার্ড প্রদর্শনের জন্য এবং একটি NVIDIA/AMD গ্রাফিক্স কার্ড ডেডিকেটেড গ্রাফিক্সের জন্য (উদাহরণস্বরূপ, গ্রাফিক্যালি চাহিদাপূর্ণ গেম খেলা)।

বেশিরভাগ ক্ষেত্রে, এটি হয় দুটি গ্রাফিক্স কার্ডের মধ্যে সংঘর্ষ বা ইন্টেল এইচডি গ্রাফিক্স ড্রাইভারগুলির সাথে একটি সমস্যা যা gfxui.exe সৃষ্টি করে। প্রচুর হার্ড ডিস্ক ব্যান্ডউইথ ব্যবহার করার প্রক্রিয়া এবং উচ্চ সিপিইউ ব্যবহারের দিকে পরিচালিত করে। সৌভাগ্যক্রমে, যদিও, এই সমস্যাটি কেবল আনইনস্টল করে এবং তারপরে ইন্টেল এইচডি গ্রাফিক্স ড্রাইভারগুলি পুনরায় ইনস্টল করে ঠিক করা যেতে পারে। আপনার কম্পিউটারের Intel HD গ্রাফিক্স ড্রাইভার আনইনস্টল করার জন্য, আপনাকে করতে হবে:

  1. Windows লোগো টিপুন কী + R একটি রান খুলতে
  2. hdwwiz.cpl টাইপ করুন   রানে ডায়ালগ করুন এবং এন্টার টিপুন ডিভাইস ম্যানেজার চালু করতে .
  3. ডিসপ্লে অ্যাডাপ্টার -এ ডাবল-ক্লিক করুন এটি প্রসারিত করার জন্য বিভাগ।
  4. আপনার কম্পিউটারের Intel HD গ্রাফিক্স সনাক্ত করুন এবং ডান-ক্লিক করুন
  5. আনইন্সটল এ ক্লিক করুন প্রসঙ্গ মেনুতে।
  6. এই ডিভাইসের জন্য ড্রাইভার সফ্টওয়্যার মুছুন সক্ষম করুন৷ এর পাশের চেকবক্সটি চেক করে বিকল্পটি।
  7. ঠিক আছে এ ক্লিক করুন .
  8. অ্যাডাপ্টার এবং এর ড্রাইভার আনইনস্টল হওয়ার জন্য অপেক্ষা করুন।
  9. পুনরায় চালু করুন পরিবর্তনগুলি কার্যকর করার জন্য আপনার কম্পিউটার।

উইন্ডোজ 10 এ GfxUI.exe দ্বারা উচ্চ CPU ব্যবহার কীভাবে ঠিক করবেন

আপনার কম্পিউটার বুট হয়ে গেলে, ইন্টেল এইচডি গ্রাফিক্স ড্রাইভারগুলি সফলভাবে আনইনস্টল হয়ে যাবে, যার মানে হল যে আপনাকে এখন সেগুলি পুনরায় ইনস্টল করতে হবে। এটি করার জন্য, অফিসিয়াল ইন্টেল সাপোর্ট ওয়েবসাইট-এ যান৷ , আপনার ইন্টেল এইচডি গ্রাফিক্স অ্যাডাপ্টারের মডেলটি টাইপ করুন (উদাহরণস্বরূপ, ইন্টেল এইচডি গ্রাফিক্স 4000) অনুসন্ধান ডাউনলোডগুলি এ ক্ষেত্র এবং এন্টার টিপুন , আপনার কম্পিউটারে যে OS চলছে তার সাথে সামঞ্জস্যপূর্ণ আপনার Intel HD গ্রাফিক্স অ্যাডাপ্টারের জন্য সাম্প্রতিক প্রকাশিত সংস্করণের জন্য অনুসন্ধানের ফলাফলগুলি অনুসন্ধান করুন, ড্রাইভারগুলির জন্য ইনস্টলারটি ডাউনলোড করুন, ইনস্টলারটি চালান এবং পুনরায় ইনস্টল করতে এটির মধ্য দিয়ে যান ইন্টেল GPU-এর জন্য ড্রাইভার।

ড্রাইভারগুলি পুনরায় ইনস্টল করা হয়ে গেলে, পুনরায় চালু করুন ৷ আপনার কম্পিউটার এবং, এটি বুট হয়ে গেলে, আপনার দেখতে হবে যে আপনি আর এই সমস্যার দ্বারা প্রভাবিত হবেন না যদিও আপনার ইন্টেল জিপিইউ এবং আপনার ডেডিকেটেড জিপিইউ উভয়ের ড্রাইভার ইনস্টল করা আছে এবং উভয় জিপিইউ কাজ করছে।


  1. উইন্ডোজ 10 এ উচ্চ সিপিইউ ব্যবহার কীভাবে ঠিক করবেন

  2. Windows 10 উচ্চ CPU ব্যবহারের সমস্যা কিভাবে ঠিক করবেন।

  3. WUDFHost.exe দ্বারা উইন্ডোজ 10

  4. Windows 11 এ Wifitask.exe উচ্চ CPU ব্যবহারের সমস্যা কিভাবে ঠিক করবেন