কম্পিউটার

CPU প্রসেসর তুলনা – ইন্টেল কোর i9 বনাম i7 বনাম i5 বনাম i3

যদিও তারা এখন এক দশকেরও বেশি সময় ধরে বাইরে চলে গেছে, ইন্টেলের কোর লাইনআপ, কোর i7, কোর i5 এবং কোর i3 প্রসেসর এখনও তুলনামূলকভাবে তরুণ বোধ করে। এখানে, আমরা প্রসেসরগুলি পর্যালোচনা করব, তাদের পিছনের প্রযুক্তিগুলি ব্যাখ্যা করব, ইন্টেলের দর্শন দেখব এবং কোন প্রসেসর কিনবেন তা সিদ্ধান্ত নিতে সাহায্য করব৷

আপনাকে একগুচ্ছ বেঞ্চমার্ক, গেমের পারফরম্যান্স স্পেস ইত্যাদি দেখিয়ে প্রথাগত প্রসেসর তুলনা রুট নেওয়ার পরিবর্তে, এই পর্যালোচনাটি ইন্টেলের মূল CPU লাইনআপের "কোর" ব্যাখ্যা করার উপর ফোকাস করবে, যার মধ্যে নতুন Core i9 পরিবারও রয়েছে।

    যদিও বেঞ্চমার্কগুলি হার্ডকোর গেমারদের জন্য উপযোগী, তবে গড় কম্পিউটার ব্যবহারকারীদের জন্য সেগুলি প্রায় অকেজো। এই নির্দেশিকাটি আপনাকে “3DMark কি না জেনে আপনার প্রয়োজনের জন্য একটি ভাল প্রসেসর সহ একটি কম্পিউটার বাছাই করতে সাহায্য করবে। ” হল৷

    CPU প্রসেসর তুলনা – ইন্টেল কোর i9 বনাম i7 বনাম i5 বনাম i3

    আপনি হয়ত প্রথম জিনিসটি ভাবছেন যে এখন একটি ইন্টেল কোর প্রসেসর সহ একটি পিসি কেনার উপযুক্ত সময় কিনা? যে কেউ কিছু কিনতে গিয়ে পরের দিন জানতে পারে যে কোম্পানী সবেমাত্র একটি ভাল মডেল প্রকাশ করেছে তার জন্য এটি কিছুটা হতাশাজনক।

    উত্তরটি মোটামুটি সবসময়ই হ্যাঁ, কোর সিরিজ প্রসেসর সহ একটি কম্পিউটার পাওয়ার জন্য এখন একটি ভাল সময় হবে। প্রসেসর এবং ইন্টেলের বেশ কয়েক বছর ধরে পণ্য লাইন রাখার ইতিহাস রয়েছে। উদাহরণ হিসেবে তাদের Core 2 Duo লাইনআপ দেখুন।

    Core 2 Duo প্রসেসর প্রথম 2006-এর মাঝামাঝি সময়ে আত্মপ্রকাশ করে। এই প্রসেসরগুলি এখনও 2010 সাল পর্যন্ত নতুন সিস্টেমে প্রস্তুতকারকদের দ্বারা চালু করা হয়েছিল৷ Core i7, Core i5, এবং Core i3 প্রসেসরগুলি 2008 সাল থেকে রয়েছে এবং কোথাও যাচ্ছে না৷ এছাড়াও, 2016 সালে ইন্টেল প্রথাগত টিক-টক আপডেট চক্র থেকে অনেক ধীরগতির তিন ধাপ প্রক্রিয়া, আর্কিটেকচার এবং অপ্টিমাইজেশান চক্রে চলে গেছে।

    পূর্বে, গতি, দক্ষতা এবং উত্পাদনের ক্ষেত্রে প্রতিটি টোক একটি বড় আপগ্রেড হবে। যাইহোক, এটি এখন খুব কঠিন প্রমাণিত হয়েছে। নতুন চক্র উন্নতি যোগ করে এবং প্রতি কয়েক বছরে আমরা বড় আপগ্রেড দেখতে পাব যেমন 14nm থেকে 10nm চিপ, ইত্যাদি।

    ইন্টেল তার মাইক্রোপ্রসেসর আর্কিটেকচারে প্রতিটি নতুন আপডেট একটি কোডনাম দেয়। আপনি সম্ভবত ব্রডওয়েল, হাসওয়েল, স্কাইলেক, স্কাইলেক-এক্স, কাবি লেক, কফি লেক এবং ক্যানন লেকের মতো নাম শুনেছেন। উইকিপিডিয়ার এখানে সমস্ত কোডনাম এবং প্রকাশের তারিখ সহ একটি সুন্দর টেবিল রয়েছে। মূলত, ভোক্তাদের জন্য, পরবর্তী প্রজন্মের চিপ নিয়ে চিন্তা করবেন না কারণ এটি বাজারে বর্তমানের থেকে এত বড় আপগ্রেড হওয়া উচিত নয়।

    সুতরাং, আপনি কোন প্রসেসর কিনতে হবে? 18 কোর এবং 36 থ্রেড সহ সর্বশেষতম Skylake-X i9-7980XE বা 4 কোর সহ একটি সাধারণ কফি লেক i3-8350K এবং i9 এর দামের দশমাংশ? ওয়েল, এটা সব আপনার চাহিদা এবং বাজেট উপর নির্ভর করে. প্রথমে, আসুন প্রতিটি ব্র্যান্ডের প্রসেসরের দিকে তাকাই।

    কোর i3

    আমরা নীচে থেকে শুরু করব এবং আমাদের পথে কাজ করব। Core i3 হল ইন্টেলের সর্বশেষ বাজেট প্রসেসর। যদিও কোর i3 গুচ্ছের মধ্যে সর্বনিম্ন, এটি এখনও একটি খুব ভাল প্রসেসর যা বেশিরভাগ বিশেষজ্ঞ এবং গ্রাহকদের দ্বারা একইভাবে অসামান্য পর্যালোচনা পেয়েছে৷

    Core i3 প্রসেসরের পেছনের প্রযুক্তির মধ্যে রয়েছে ডুয়াল কোর বেস, হাইপার থ্রেডিং সাপোর্ট এবং ভার্চুয়ালাইজেশন। কোর i3 প্রসেসর উইন্ডোজের 64-বিট সংস্করণ সমর্থন করে। Intel-এর নতুন চিপসেট এবং 14nm প্রযুক্তির সুবিধা গ্রহণ করে, Core i3 আজকের বেশিরভাগ কম্পিউটিং কাজের জন্য খুব ভালো পারফর্ম করে।

    উপরন্তু, এই বছর প্রথম বছর যে একটি Core i3 প্রসেসরে (কফি লেক) 2 এর পরিবর্তে 4 কোর থাকবে। প্রতিটি কোর মূলত তার নিজস্ব প্রসেসরের মত এবং আপনার যত বেশি কোর থাকবে, একটি কম্পিউটার একই সাথে তত বেশি কাজ করতে পারবে।

    CPU প্রসেসর তুলনা – ইন্টেল কোর i9 বনাম i7 বনাম i5 বনাম i3

    Core i3 এবং উচ্চতর সংস্করণের মধ্যে আরেকটি বড় পার্থক্য হল Core i3 টার্বো বুস্ট সমর্থন করে না। টার্বো বুস্ট হল প্রসেসরকে তার বেস ক্লক স্পিড ছাড়িয়ে ওভারক্লক করার ক্ষমতা। এছাড়াও, সর্বশেষ কফি লেক i3 প্রসেসর হাইপার-থ্রেডিং বাদ দিয়েছে।

    আপনার কি কোর i3 প্রসেসর সহ একটি কম্পিউটার কেনা উচিত? এটা নির্ভর করে. আপনি যদি ওয়ার্ড প্রসেসিং, ইমেল, ওয়েব সার্ফিং, ভিডিও দেখা ইত্যাদির মতো মৌলিক কাজগুলির জন্য আপনার কম্পিউটার ব্যবহার করেন, তাহলে একটি কোয়াড-কোর i3 প্রসেসর সহজে সবকিছু পরিচালনা করার জন্য যথেষ্ট। একটি Core i3 প্রসেসর বেশিরভাগ মানুষের জন্য একটি কঠিন, সাশ্রয়ী মূল্যের পছন্দ৷

    কোর i5

    Core i5 হল ইন্টেলের সর্বশেষ "মিড-রেঞ্জ" প্রসেসর। Core i3, i5 প্রসেসর থেকে এক ধাপ উপরে গেলে আপনি যে ধরনের অ্যাপ্লিকেশন চালান তার উপর নির্ভর করে গতিতে একটি লক্ষণীয় পার্থক্য দেখাবে। আপনি যদি সলিটায়ার খেলছেন, আপনি কোর i3 এবং কোর i5 প্রসেসরের মধ্যে পার্থক্য বলতে সক্ষম হবেন না। আপনি যদি Adobe Photoshop-এ একাধিক ফাইল সম্পাদনা করেন, আপনি লক্ষ্য করবেন Core i5 দ্রুত কাজগুলি সম্পূর্ণ করতে পারে৷

    প্রযুক্তিগতভাবে, Core i5 প্রসেসরগুলি একটু ভিন্নভাবে বাজারজাত করা হয়। কোর i5 প্রসেসরের তিনটি প্রধান প্রকার রয়েছে:ডুয়াল কোর, কোয়াড কোর এবং এখন ছয়টি কোর। ডুয়াল কোর i5 প্রসেসরে রয়েছে 32nm এবং 22nm প্রযুক্তি, হাইপার থ্রেডিং সমর্থন, ভার্চুয়ালাইজেশন সমর্থন এবং টার্বো বুস্ট প্রযুক্তি। কোয়াড কোর i5 প্রসেসরগুলিতে 45nm, 22nm বা 14nm প্রযুক্তি, ভার্চুয়ালাইজেশন সমর্থন এবং টার্বো বুস্ট প্রযুক্তি রয়েছে, তবে হাইপার থ্রেডিং সমর্থন নেই৷

    CPU প্রসেসর তুলনা – ইন্টেল কোর i9 বনাম i7 বনাম i5 বনাম i3

    সর্বশেষ কফি লেক i5 চিপগুলি হাইপার থ্রেডিংকেও সমর্থন করে না, তবে চারটির পরিবর্তে ছয়টি কোর পর্যন্ত বাম্প করা হয়েছে৷

    তিন ধরনের Core i5 প্রসেসর কি একই ধরনের কর্মক্ষমতা প্রদান করে? একক-থ্রেডেড অ্যাপ্লিকেশনের জন্য, ছয়টি কোর ডুয়াল কোরকে ছাড়িয়ে যাবে, কিন্তু কোয়াড কোরের তুলনায় বিশাল পার্থক্য তৈরি করবে না। যাইহোক, মাল্টি-থ্রেডেড অ্যাপ্লিকেশনের জন্য, নতুন ছয়টি কোরের ডুয়াল এবং কোয়াড কোর সংস্করণগুলির তুলনায় একটি উল্লেখযোগ্য সুবিধা থাকবে। একটি i5 কেনার সময়, প্রসেসরে কয়টি কোর আছে তা খেয়াল রাখতে হবে।

    আপনার কি কোর i5 প্রসেসর সহ একটি কম্পিউটার কেনা উচিত? বেশিরভাগ পরিস্থিতিতে, একটি Core i5 একটি নিরাপদ বাজি যদি আপনি অতিরিক্ত নগদ খরচ করতে পারেন। Core i5-এর ভিডিও এডিটিং এবং গেমিংয়ের মতো জিনিসগুলি করার জন্য যথেষ্ট পারফরম্যান্স এবং ওয়ার্ড প্রসেসিং, ইন্টারনেট সার্ফিং এবং ইমেলের মতো মৌলিক জিনিসগুলি করার জন্য যথেষ্ট পারফরম্যান্সের অফার। একটি Core i5 প্রসেসর হল একটি দুর্দান্ত, মধ্য-পরিসরের দামের প্রসেসর যারা তাদের কম্পিউটারগুলি প্রায়শই এবং প্রায়শই বহু-কাজে ব্যবহার করেন৷

    কোর i7

    এর পরে, আমাদের কাছে ইন্টেল কোর i7 প্রসেসর লাইনআপ রয়েছে। সমস্ত কোর সিরিজের প্রসেসরের মধ্যে Core i7 ছিল বর্তমান টপ-অফ-দ্য-লাইন চিপ। সেটা হল কোর i9 এবং Core X সিরিজের চিপ পর্যন্ত। তবে, Core i7 সিরিজ এখনও বেশ ব্যয়বহুল। Core i7 এছাড়াও বিভিন্ন ধরনের আসে। পার্থক্যটি চিপসেটে।

    কফি লেকের আগে, i7 সিরিজে কোয়াড কোর পারফরম্যান্স, ভার্চুয়ালাইজেশন সাপোর্ট, হাইপার-থ্রেডিং এবং টার্বো বুস্ট প্রযুক্তি ছিল। কফি লেকের সাথে, আমরা i5 এর মতোই ছয়টি কোরে একটি চমৎকার বুস্ট পাই, কিন্তু i7 হাইপার থ্রেডিং সমর্থন করে, তাই আমরা মোট 12টি থ্রেড পাই।

    CPU প্রসেসর তুলনা – ইন্টেল কোর i9 বনাম i7 বনাম i5 বনাম i3

    Core i7 প্রসেসরের প্রধান ব্যবহার হল প্রধান মাল্টি-টাস্কিং, ভারী মাল্টিমিডিয়া টাস্ক, টপ-নোচ গেমিং এবং ভারী কম্পিউটিং কাজ। আপনি কয়েকটি ভার্চুয়াল মেশিন চালানোর সময় বা প্রিমিয়ারে 4K বা উচ্চতর ভিডিও সম্পাদনা করার সময় একটি i7 এর সুবিধা দেখতে পাবেন।

    i7 প্রসেসরগুলির একটি বড় অন-বোর্ড ক্যাশেও রয়েছে, যা এটিকে আরও দক্ষতার সাথে পুনরাবৃত্তিমূলক কাজগুলি সম্পাদন করতে দেয়। বড় ক্যাশে মানে আরও ভালো মাল্টিটাস্কিং পারফরম্যান্স।

    আপনি একটি i7 প্রসেসর সঙ্গে একটি কম্পিউটার কিনতে হবে? অধিকাংশ মানুষের জন্য, এটা অতিমাত্রায়। একটি i5-8600K এর মতো কিছু নিয়ে যাওয়া এবং একটি ভাল গ্রাফিক্স কার্ড বা আরও বেশি RAM বা এমনকি একটি দ্রুততর SSD হার্ড ড্রাইভে সঞ্চয় ব্যয় করা আরও স্মার্ট হবে৷

    যাইহোক, আপনি যদি মাঝে মাঝে CPU-নিবিড় কাজগুলি করেন বা 2K বা 4K গেমিং করেন, তাহলে i7 সিরিজ একটি চমৎকার পছন্দ৷

    কোর i9

    শেষ, কিন্তু অন্তত নয়, আমাদের কাছে চিপগুলির নতুন Core i9 সিরিজ রয়েছে, যা বাকি লাইনআপ থেকে একটি বড় পরিবর্তন। প্রথমত, সমস্ত i9 চিপ নতুন LG 2066 সকেট ব্যবহার করে, যার জন্য একটি Intel X299 চিপসেট মাদারবোর্ড প্রয়োজন৷

    চিপগুলির i9 সিরিজ হল সবচেয়ে শক্তিশালী প্রসেসরের সেট যা ইন্টেল এখন পর্যন্ত প্রকাশ করেছে। সবচেয়ে কম দামে 10টি কোর আছে, একটি বিশাল L3 ক্যাশে রয়েছে এবং এই মুহূর্তে দাম প্রায় একটি গ্র্যান্ড। সর্বোচ্চ প্রান্তের i9-এ আছে মন-বিস্ময়কর 18 কোর (36 থ্রেড) এবং এটি আপনাকে একটি সস্তায় ব্যবহৃত গাড়ির দাম সম্পর্কে ফিরিয়ে দেবে।

    CPU প্রসেসর তুলনা – ইন্টেল কোর i9 বনাম i7 বনাম i5 বনাম i3

    সমস্ত i9 প্রসেসর কোর-এক্স সিরিজের প্রসেসরেরও অংশ। কোর i7 এবং Core i5 প্রসেসরের Core-X সংস্করণও রয়েছে, যদিও i9 প্রসেসরগুলি সম্পূর্ণরূপে বেঞ্চমার্কে i7 এবং i5 সংস্করণগুলিকে গুঁড়িয়ে দেয়।

    আপনি একটি i9 প্রসেসর সঙ্গে একটি কম্পিউটার কিনতে হবে? হ্যাঁ, আপনি যদি সবচেয়ে ভালো, দ্রুততম এবং সবচেয়ে দুষ্ট কম্পিউটারের মালিক হতে পারেন। শুধু কিছু গুরুতর নগদ নিচে রাখা প্রস্তুত. এছাড়াও, আপনি যখন এই ধরনের উচ্চ চশমা সহ একটি প্রসেসর পান, তখন এটি কেবল তখনই বোঝা যায় যদি অন্য সমস্ত উপাদানগুলিও উচ্চমানের হয়। আপনি এখানে কয়েক হাজার ডলারের কথা বলছেন, তাই i9 আক্ষরিক অর্থে 3D অ্যানিমেশন, বৈজ্ঞানিক গণনা ইত্যাদির জন্য।

    উপসংহার এবং পরামর্শ

    আপনি কোন প্রসেসর কেনার সিদ্ধান্ত নেন না কেন, আপনি একটি মানের প্রসেসর পাবেন যা আপনাকে দীর্ঘ সময় ধরে চলবে। যাইহোক, প্রতিটি ক্রয় খরচ এবং কর্মক্ষমতা মধ্যে একটি ভারসাম্য. আমার সুপারিশ হল আপনি বিবেচনা করছেন প্রতিটি প্রসেসর সম্পর্কে বিশদ পেতে CPUBenchmark এর মতো একটি সাইট ব্যবহার করুন৷

    উদাহরণস্বরূপ, কোর i9-7980XE লাইনের শীর্ষে একটি ভয়ানক CPU মান স্কোর রয়েছে কারণ এটির উচ্চ মূল্য রয়েছে:

    CPU প্রসেসর তুলনা – ইন্টেল কোর i9 বনাম i7 বনাম i5 বনাম i3

    আপনার বাজেটের সাথে এই টুলটি ব্যবহার করুন এবং কেনার জন্য সেরা প্রসেসর নির্ধারণ করুন। এমনকি যদি আপনি একটি CPU কেনার পরিকল্পনা না করেন, আশা করি এটি আপনাকে Intel থেকে Core i3, i5, i7 এবং i9 প্রসেসরের মধ্যে পার্থক্য সম্পর্কে একটি ভাল ধারণা দেয়। উপভোগ করুন!


    1. কম্পিউটার প্রসেসর এবং এর ব্যবহার - সেন্ট্রাল প্রসেসিং ইউনিট (CPU)

    2. কোন প্রসেসরটি সেরা ইন্টেলের কোর i7 বনাম এএমডির রাইজেন? (ডেস্কটপ/ল্যাপটপের জন্য সঠিক প্রসেসর বেছে নিন)

    3. কোন ইন্টেল প্রসেসর আপনার জন্য সেরা? ইন্টেল কোর i5, i7 বা i9 ব্যাখ্যা করা হয়েছে

    4. কোর i3, i5 এবং i7:ইন্টেল প্রসেসর সম্পর্কে আপনার যা জানা দরকার