কম্পিউটার

Windows 10-এ CPU ব্যবহার কীভাবে কম করবেন

সেন্ট্রাল প্রসেসিং ইউনিট (সিপিইউ) যেকোন কম্পিউটিং ডিভাইসের মূলে থাকে এবং আপনার দেওয়া যেকোনো নির্দেশনা পূরণের জন্য দায়ী। যখন এই সংস্থানগুলি চাপা পড়ে যায়, অ্যাপগুলি পিছিয়ে যেতে পারে বা বন্ধ হয়ে যেতে পারে, কার্সার ধীরে ধীরে সরে যেতে পারে, বা কম্পিউটার গরম হতে শুরু করতে পারে।

সৌভাগ্যবশত, Windows 10-এ আপনার CPU অতিরিক্ত কাজ করে এবং কম CPU ব্যবহার করছে কিনা তা শনাক্ত করার দ্রুত উপায় রয়েছে।

    Windows 10-এ CPU ব্যবহার কীভাবে কম করবেন

    Windows 10 এ কিভাবে CPU ব্যবহার চেক করবেন

    আপনার সিপিইউ ব্যবহার কীভাবে কম করা যায় সে সম্পর্কে আমরা টিপস পাওয়ার আগে, কোন প্রোগ্রাম বা প্রক্রিয়াগুলি উচ্চ সিপিইউ ব্যবহারের কারণ হচ্ছে তা দেখে নেওয়া ভাল। এইভাবে আপনাকে আপনার সমস্যার সাথে প্রাসঙ্গিক নয় এমন সমাধানগুলি চেষ্টা করে সময় নষ্ট করতে হবে না।

    CPU ব্যবহার পরীক্ষা করতে নিচের ধাপগুলি অনুসরণ করুন:

    1. উইন্ডোজ টাস্ক ম্যানেজার খুলুন (Ctrl + Alt + মুছুন ) এবং টাস্ক ম্যানেজারে ক্লিক করুন অথবা Ctrl চেপে ধরে রাখুন + শিফট + ESC আপনার কীবোর্ডে।
    1. প্রক্রিয়াগুলি সনাক্ত করুন এবংকর্মক্ষমতা ট্যাব, যা আপনাকে উচ্চ সিপিইউ ব্যবহারে কী অবদান রাখতে পারে তার একটি ঘনিষ্ঠভাবে নজর দেয়। CPU ব্যবহার অনুসারে সাজানোর জন্য কলামের উপরের অংশটি নির্বাচন করুন।

    Windows 10-এ CPU ব্যবহার কীভাবে কম করবেন

    1. পরিষেবাগুলি সনাক্ত করুন৷ এবংসিস্টেম প্রসেস যেমন wsappx, dwm.exe, ntoskrnl.exe বা csrss.exe যা আপনার কম্পিউটারের র‌্যাম এবং পাওয়ার হগিং করছে।
    2. সমস্যাটি অবিলম্বে সমাধান করার চেষ্টা করতে, আপনি এটিতে ডান-ক্লিক করে এবং এন্ড টাস্ক বেছে নিয়ে প্রক্রিয়াটি শেষ করার চেষ্টা করতে পারেন .
    Windows 10-এ CPU ব্যবহার কীভাবে কম করবেন

    আপনি যদি 10 মিনিটের বেশি সময় ধরে 50% এর বেশি CPU ব্যবহার দেখতে পান তবেই আপনার কাজটি শেষ করা উচিত। কখনও কখনও উইন্ডোজ ব্যাকগ্রাউন্ডে স্ক্যান বা আপডেট করে যা অল্প সময়ের জন্য উচ্চ সিপিইউ ব্যবহার ঘটায়।

    এছাড়াও, কাজটি শেষ করা শুধুমাত্র একটি স্বল্পমেয়াদী সমাধান এবং আসলে সমস্যাটি সমাধান করে না। এই সমস্যাটি স্থায়ীভাবে সমাধান করার জন্য টিপসের জন্য নীচের সংশোধনগুলি পড়ুন৷

    Windows 10-এ CPU ব্যবহার কীভাবে কম করবেন

    Windows 10-এ CPU ব্যবহার নির্ণয়, সমস্যা সমাধান এবং কম করতে নীচের সমাধানগুলি ব্যবহার করুন৷

    দ্রুত সমাধান

    আপনার Windows 10 পিসিতে CPU ব্যবহার কমাতে নিম্নলিখিত দ্রুত সমাধানগুলি চেষ্টা করুন।

    Windows 10-এ CPU ব্যবহার কীভাবে কম করবেন
    • আপনার কাজ সংরক্ষণ করুন এবং অস্থায়ী ফাইলগুলি মুছে ফেলার জন্য আপনার কম্পিউটার পুনরায় চালু করুন এবং সম্ভবত দীর্ঘ-চলমান প্রক্রিয়াগুলির ধীরগতির সমাধান করুন৷
    • যেকোনও ব্যাকগ্রাউন্ড প্রসেস বন্ধ করুন যেগুলি স্টার্টআপ এর অধীনে টিক চিহ্ন মুক্ত করে চলমান হতে পারে টাস্ক ম্যানেজারে ট্যাব। স্টার্টআপ প্রভাব অনুসারে সাজান কোন প্রোগ্রাম সবচেয়ে সম্পদ নিবিড় তা দেখতে. সেগুলিকে স্বয়ংক্রিয়ভাবে পুনরায় চালু করা থেকে বিরত রাখতে আপনার কম্পিউটার পুনরায় চালু করুন৷
    Windows 10-এ CPU ব্যবহার কীভাবে কম করবেন
    • কোনও বাগ বা সামঞ্জস্যের সমস্যা দূর করতে আপনার ড্রাইভার আপডেট করুন। শুরু নির্বাচন করুন সেটিংস > আপডেট এবং নিরাপত্তা> আপডেটগুলির জন্য চেক করুন৷ ক্রিটিক্যাল ড্রাইভার আপডেট করতে।
    • আপনার পিসিতে ব্যবহার করা সংস্করণ সম্পর্কে নিশ্চিত না হলে BIOS সংস্করণে আমাদের গাইড দেখুন এবং আপনার BIOS আপডেট করুন, যা CPU ব্যবহারের সমস্যা সমাধান করতে পারে।
    Windows 10-এ CPU ব্যবহার কীভাবে কম করবেন
    • সিপিইউ ব্যবহার বাড়ায় এমন সম্ভাব্য ভাইরাস বা ম্যালওয়্যার হুমকির জন্য আপনার হার্ড ড্রাইভ স্ক্যান করুন।
    • থার্ড-পার্টি অ্যান্টিভাইরাস সফ্টওয়্যার, থার্ড-পার্টি ফায়ারওয়াল সফ্টওয়্যার, বা থার্ড-পার্টি ভিপিএন সফ্টওয়্যার সাময়িকভাবে অক্ষম করুন এবং দেখুন এটি CPU ব্যবহার কমাতে সাহায্য করে কিনা৷
    • WMI প্রদানকারী হোস্ট (WmiPrvSE.exe) প্রক্রিয়ার জন্য টাস্ক ম্যানেজার চেক করুন। যদি এটির সিপিইউ ব্যবহার প্রায় 100 শতাংশে থাকে তবে প্রক্রিয়াটি বন্ধ করুন এবং এটি আবার চালু করুন। যদি একটি ভিন্ন প্রোগ্রাম উচ্চ সিপিইউ ব্যবহারের কারণ হয়ে থাকে, তাহলে এগিয়ে যান এবং এটিকে শুরু করা বা আনইনস্টল করা থেকে আটকান৷
    • আপনার সিস্টেমে যে কোনো দূষিত ফাইল ঠিক করতে একটি সিস্টেম ফাইল চেকার স্ক্যান চালান৷
    Windows 10-এ CPU ব্যবহার কীভাবে কম করবেন
    • লেটেস্ট আপডেট সহ সর্বশেষ Windows 10 সংস্করণ ইনস্টল করুন। এছাড়াও আপনি আপনার সিস্টেমে উইন্ডোজ আপডেটের স্বয়ংক্রিয় ডাউনলোড অস্থায়ীভাবে অক্ষম করতে পারেন।
    Windows 10-এ CPU ব্যবহার কীভাবে কম করবেন
    • নিরাপদ মোডে বুট করুন এবং উচ্চ CPU ব্যবহার এখনও ঘটছে কিনা তা পরীক্ষা করুন। যদি না হয়, তাহলে তৃতীয় পক্ষের সফ্টওয়্যার দ্বারা উচ্চ CPU ব্যবহার হতে পারে। ক্লিন বুট করার জন্য আপনি আমাদের গাইড অনুসরণ করতে পারেন, যা আপনাকে সঠিক প্রোগ্রাম বা প্রক্রিয়া সনাক্ত করতে সাহায্য করবে যার ফলে উচ্চ CPU ব্যবহার হয়।
    Windows 10-এ CPU ব্যবহার কীভাবে কম করবেন
    • যদি কর্টানা এমন একটি প্রোগ্রাম যা উচ্চ সিপিইউ ব্যবহার করে, তাহলে কর্টানা অক্ষম করুন এবং এটি সাহায্য করে কিনা তা পরীক্ষা করুন৷
    • আপনার প্রসেসরের কিছু চাপ কমাতে আপনার কম্পিউটারে আরও RAM যোগ করুন।
    • আপনার পাওয়ার সাপ্লাই চেক করুন। সরবরাহ ত্রুটিপূর্ণ হলে, এটি শক্তি সংরক্ষণের জন্য আপনার CPU-কে আন্ডারভোল্ট করা শুরু করতে পারে। ফলস্বরূপ, CPU সম্পূর্ণ ক্ষমতায় কাজ করতে ব্যর্থ হয়।

    আপনার পাওয়ার অপশন চেক করুন

    কিছু পাওয়ার সেটিংস আপনার কম্পিউটারের CPU গতিকে থ্রোটল করতে পারে এবং আপনার মেশিনের কর্মক্ষমতা প্রভাবিত করতে পারে। এটি ভারসাম্যপূর্ণ উভয়ই চেষ্টা করার মতো এবং উচ্চ কর্মক্ষমতা কোনটি উচ্চ সিপিইউ ব্যবহার হ্রাস করে তা দেখার জন্য পাওয়ার পরিকল্পনা করে। নীচে, আমরা আপনাকে দেখাচ্ছি কিভাবে উচ্চ কার্যক্ষমতা মোড সক্ষম করতে হয়, কিন্তু আপনি যদি ইতিমধ্যেই এটি ব্যবহার করে থাকেন তবে ব্যালেন্সড-এ স্যুইচ করুন।

    1. টাইপ করুন পাওয়ার প্ল্যান সম্পাদনা করুন অনুসন্ধান বাক্সে এবং খুলুন নির্বাচন করুন৷ .
    Windows 10-এ CPU ব্যবহার কীভাবে কম করবেন
    1. পাওয়ার বিকল্প নির্বাচন করুন ঠিকানা বারে।
    Windows 10-এ CPU ব্যবহার কীভাবে কম করবেন
    1. একটি পাওয়ার প্ল্যান তৈরি করুন নির্বাচন করুন .
    Windows 10-এ CPU ব্যবহার কীভাবে কম করবেন
    1. একটি অ-বিদ্যুৎ সঞ্চয় পরিকল্পনা সক্ষম করুন৷ .
    Windows 10-এ CPU ব্যবহার কীভাবে কম করবেন
    1. Ctrl টিপুন + Alt + মুছুন টাস্ক ম্যানেজার খুলতে এবং আপনার CPU ব্যবহার স্বাভাবিক অবস্থায় ফিরে এসেছে কিনা তা পরীক্ষা করুন।

    সুপারফেচ অক্ষম করুন

    Superfetch (Sysmain) হল Windows 10-এর একটি রিসোর্স-ইনটেনসিভ বৈশিষ্ট্য যা আপনার ঘন ঘন ব্যবহার করা অ্যাপগুলিকে চালু করার আগে RAM-এ প্রিলোড করে সিস্টেমের কার্যক্ষমতা বাড়ায়। এটি CPU ব্যবহার হ্রাস করে কিনা তা দেখতে আপনি নীচের পদক্ষেপগুলি অনুসরণ করে এটি নিষ্ক্রিয় করতে পারেন৷

    আপনি যদি পরিষেবাটি নিষ্ক্রিয় করার পরে CPU ব্যবহারে কোনও হ্রাস দেখতে না পান তবে এগিয়ে যান এবং এটি পুনরায় সক্ষম করুন কারণ আমরা এটিকে নিষ্ক্রিয় রাখার পরামর্শ দিই না৷

    1. ডান-ক্লিক করুন শুরু করুন> চালান .
    2. services.msc টাইপ করুন রানে ডায়ালগ বক্স এবং তারপর এন্টার টিপুন .
    Windows 10-এ CPU ব্যবহার কীভাবে কম করবেন
    1. Sysmain-এ স্ক্রোল করুন পরিষেবাগুলিতে উইন্ডো, এটিতে ডান-ক্লিক করুন এবং বৈশিষ্ট্যগুলি নির্বাচন করুন .
    Windows 10-এ CPU ব্যবহার কীভাবে কম করবেন
    1. স্টার্টআপ প্রকার এর পাশের ড্রপ-ডাউন মেনু নির্বাচন করুন এবং তারপর অক্ষম নির্বাচন করুন .
    Windows 10-এ CPU ব্যবহার কীভাবে কম করবেন
    1. প্রয়োগ করুন নির্বাচন করুন , আপনার পিসি পুনরায় চালু করুন এবং এটি CPU ব্যবহার কম করে কিনা তা পরীক্ষা করুন।

    আমাদের একটি মন্তব্য করুন এবং আমাদের জানান যে এই নির্দেশিকাটি আপনাকে আপনার Windows 10 পিসিতে CPU ব্যবহার কমাতে সাহায্য করেছে।


    1. কীভাবে আপনার ম্যাকে উইন্ডো সার্ভার সিপিইউ ব্যবহার কম করবেন (2022)

    2. উইন্ডোজে গুগল ক্রোমে উচ্চ সিপিইউ ব্যবহার কীভাবে ঠিক করবেন

    3. Windows 10 এ Battlefield 2042 উচ্চ CPU ব্যবহার কিভাবে ঠিক করবেন

    4. উইন্ডোজে NVIDIA কন্টেইনারের উচ্চ CPU ব্যবহার কীভাবে ঠিক করবেন