কম্পিউটার

কিভাবে রানটাইম 53 ত্রুটি ঠিক করবেন

কিভাবে রানটাইম 53 ত্রুটি ঠিক করবেন

রানটাইম ত্রুটি 53

ব্যবহারকারী যখন সার্ভার প্যাকেজ হিসাবে খোলা Microsoft Transaction সার্ভার (MTS) থেকে একটি এক্সপোর্ট করা ডায়নামিক লিংক লাইব্রেরি (DLL) ফাইল "কল" করার চেষ্টা করে, তখন তারা রানটাইম ত্রুটি 53 পেতে পারে। . একটি DLL ফাইল এমন একটি যা প্রোগ্রামগুলিকে রুটিন চালানোর জন্য সহজেই উপলব্ধ। মাইক্রোসফ্ট ট্রানজ্যাকশন সার্ভার হল এমন সফ্টওয়্যার যা ব্যবহারকারীর জন্য বৃহৎ বিতরণকৃত অ্যাপ্লিকেশনগুলি বাস্তবায়ন করা সহজ করে তোলে। উইন্ডোজ সিস্টেমের সফ্টওয়্যারের এই দুটি অংশ তাই একে অপরের সাথে ঘনিষ্ঠ সম্পর্কযুক্ত। রানটাইম ত্রুটি 53 সমস্যার কারণ, DLL একটি ভিন্ন অবস্থানে সরানোর দ্বারা সংশোধন করা যেতে পারে। এটি কীভাবে করবেন তা জানতে, পড়ুন।

রানটাইম ত্রুটি 53 এর কারণ কি?

রানটাইম ত্রুটি 53 সাধারণত এইভাবে প্রদর্শিত হয়:

রানটাইম ত্রুটি '53':ফাইল পাওয়া যায়নি (yourfile.dll )।

এটি ঘটতে পারে যখন অ্যাপ্লিকেশনটি অনুসন্ধান করার চেষ্টা করছে এমন DLL খুঁজে পাওয়া যাবে না বা MTS কম্পোনেন্টের মতো একই জায়গায় নেই। "yourfile.dll" হল প্রশ্নে থাকা DLL ফাইলের ফাইলের নাম এবং আপনার এটি নোট করা উচিত। এই সমস্যাটি সমাধান করতে, আপনাকে অবশ্যই DLL ফাইলটিকে C:\ ড্রাইভে সিস্টেম32 ফোল্ডারে সরাতে হবে। এই ত্রুটিটি দ্রুত মোকাবেলা করা হয় যাতে আরও কোনো সমস্যা তৈরি না হয়। একটি সমাধান খুঁজতে নিম্নলিখিত পদক্ষেপগুলি অনুসরণ করুন৷

রানটাইম ত্রুটি 53 কিভাবে ঠিক করবেন

ধাপ 1 - DLL ফাইলটিকে "C:\Windows\System32" ফোল্ডারে সরান

DLL ফাইলের একটি নোট করুন যা রানটাইম ত্রুটি 53 সৃষ্টি করেছিল এবং তারপর:

  1. একটি অনুসন্ধান করুন বর্তমান অবস্থান খুঁজতে আপনার সমস্ত হার্ড ডিস্কের মধ্যে DLL ফাইলের
  2. অনুসন্ধানে প্রাসঙ্গিক ফাইল পাওয়া গেলে, এটির অবস্থান থেকে অনুলিপি করুন (রাইট ক্লিক> অনুলিপি )
  3. Windows Explorer-এ, C:\Windows\System32-এ যান .
  4. এই ফোল্ডারের ভিতরে একবার, DLL ফাইল আটকান সেখানে।

যেহেতু MTS উপাদানটি সিস্টেম 32 ফোল্ডারে অবস্থিত, এটি স্বয়ংক্রিয়ভাবে সেখানে প্রথমে অনুসন্ধান শুরু করে। সঠিক ফোল্ডারে প্রয়োজনীয় DLL ফাইলের সাথে কম্পোনেন্ট সরবরাহ করার অর্থ হল এটি দ্রুত তুলে নেওয়া উচিত। রানটাইম ত্রুটি 53 ঘটে যখন একটি নির্দিষ্ট MTS উপাদান সার্ভার প্যাকেজ হিসাবে খোলা হয়। যখন এটি ঘটে, COM উপাদানটি একটি বিচ্ছিন্ন প্রসেস স্পেসে তৈরি হয়, Mts.exe। এখন, Mts.exe ফাইলের ডিফল্ট অবস্থান হল %SystemRoot%\System32। এই কারণেই Mts.exe প্রয়োজনীয় DLL ফাইল খুঁজে পেতে ব্যর্থ হয় যখন এটি অনুসন্ধানের পথে বিদ্যমান না থাকে। এটি সমস্যার সমাধান করা উচিত, যদি এটি না হয় তবে পরবর্তী ধাপে এগিয়ে যান৷

ধাপ 2 - ত্রুটির কারণে অ্যাপ্লিকেশনটি পুনরায় ইনস্টল করুন

আপনি যদি দেখেন যে ধাপ 1 কাজ করে না, বা প্রযোজ্য নয়, তাহলে আপনি যে ত্রুটিটি দেখছেন তার জন্য আপনার যেকোন অ্যাপ্লিকেশন পুনরায় ইনস্টল করার দিকে নজর দেওয়া উচিত। প্রোগ্রামটি উইন্ডোজ থেকে সফ্টওয়্যারের একটি তৃতীয় পক্ষের অংশ হলে এটি বেশ সহজে করা যায়। ক্ষতিগ্রস্থ হতে পারে এমন সফ্টওয়্যারটি কীভাবে পুনরায় ইনস্টল করবেন তা এখানে রয়েছে:

  • ক্লিক করুন “শুরু করুন”> কন্ট্রোল প্যানেল> যোগ/সরান প্রোগ্রামগুলি
  • প্রোগ্রামটি সনাক্ত করুন ত্রুটি সৃষ্টি করে
  • ক্লিক করুন "সরান" / "আনইনস্টল করুন" ৷ প্রোগ্রাম থেকে পরিত্রাণ পেতে
  • পুনরায় শুরু করুন৷ আপনার সিস্টেম
  • ইনস্টল করুন আবার প্রোগ্রাম
  • পরীক্ষা ত্রুটি দেখায় কিনা তা দেখতে

এটি প্রায়শই এমন হয় যে প্রোগ্রামটি যে ত্রুটিটি দেখাচ্ছে তাতে হয় কিছু ধরণের দূষিত ফাইল থাকবে বা সেটিকে সঠিকভাবে চলতে বাধা দিচ্ছে। এই ত্রুটিটি সমাধান করার সবচেয়ে সহজ এবং সবচেয়ে কার্যকর উপায় হল প্রোগ্রামটি পুনরায় ইনস্টল করা, যা এটি ব্যবহার করা সমস্ত ফাইল মুছে ফেলবে। আপনি যদি দেখেন যে এটি আপনি যে ত্রুটিগুলি দেখছেন তা ঠিক করে না, আপনি পরবর্তী পদক্ষেপগুলিতে অগ্রসর হতে চাইতে পারেন:

ধাপ 3 - ম্যানুয়ালি আপনার পিসিতে ফাইলটি যোগ/প্রতিস্থাপন করুন

আপনি যদি জানেন কোন ফাইলটি নষ্ট/অনুপস্থিত, তাহলে আপনার পিসিতে এটি প্রতিস্থাপন করা উচিত। এটি নীচের পদক্ষেপগুলি অনুসরণ করে করা যেতে পারে:

1) ডাউনলোড করুন ইন্টারনেট থেকে ফাইল

2) আনজিপ করুন আপনার কম্পিউটারের হার্ড ড্রাইভে নতুন ফাইল

3) c:\Windows\System32-এ ব্রাউজ করুন

4) বর্তমান ফাই সনাক্ত করুন লে আপনার সিস্টেমে

5) বর্তমান ফাইলের নাম পরিবর্তন করে <>BACKUP.dll

করুন

6) নতুন ফাইলটি C:\Windows\System32-এ কপি করে পেস্ট করুন

7) ক্লিক করুন শুরু> চালান (অথবা Vista এবং Win7 এ "রান" অনুসন্ধান করুন)

8 ) প্রদর্শিত বাক্সে "cmd" টাইপ করুন

9) টাইপ করুন “regsvr32 <> ” কালো পর্দায়

10) এন্টার টিপুন

এটি আপনার পিসিতে অনুপস্থিত ফাইলটিকে একটি নতুন, নতুন অনুলিপি দিয়ে প্রতিস্থাপন করবে যা আপনার পিসি আবার অ্যাক্সেস করতে সক্ষম হবে। যাইহোক, যদি এটি ত্রুটির সমাধান না করে, তাহলে আপনি নীচের ধাপ 4 ব্যবহার করার চেষ্টা করতে পারেন:

পদক্ষেপ 4 - রেজিস্ট্রি পরিষ্কার করুন

  • এই রেজিস্ট্রি ক্লিনারটি ডাউনলোড করুন

রেজিস্ট্রি ক্লিনারগুলি উইন্ডোজ কতটা ভালভাবে কাজ করে তাতে একটি গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করতে পারে এবং রানটাইম 53 ত্রুটি বন্ধ করতে সাহায্য করতে পারে। রেজিস্ট্রি মূলত একটি কেন্দ্রীয় ডাটাবেস যা আপনার সিস্টেমের জন্য গুরুত্বপূর্ণ সেটিংস এবং তথ্য সঞ্চয় করে, যা উইন্ডোজকে আপনার পিসির জন্য প্রচুর পরিমাণে বিশদ মনে রাখতে দেয়। দুর্ভাগ্যবশত, রেজিস্ট্রিটিও দুর্নীতিগ্রস্ত হওয়ার প্রবণতা রয়েছে, যা আপনার সিস্টেমকে অত্যন্ত ধীরগতিতে এবং অবিশ্বস্তভাবে চালিয়ে যাচ্ছে। এই সমস্যাটি সমাধান করার জন্য, আপনার রেজিস্ট্রি স্ক্যান করার জন্য একটি 'রেজিস্ট্রি ক্লিনার' ব্যবহার করা উচিত এবং এর যে কোনও ক্ষতিগ্রস্থ অংশ মেরামত করা উচিত যা আপনার কম্পিউটারকে অত্যন্ত ধীর গতিতে বা ত্রুটির সাথে চালাচ্ছে। আপনি নীচে আমাদের প্রস্তাবিত রেজিস্ট্রি ক্লিনার ডাউনলোড করতে পারেন:


  1. কিভাবে রানটাইম ত্রুটি 101 ঠিক করবেন

  2. রানটাইম ত্রুটি 372 কিভাবে ঠিক করবেন

  3. Windows 10 এ ফাইল সিস্টেমের ত্রুটি কীভাবে ঠিক করবেন

  4. Windows 10 এ রানটাইম ত্রুটি 429 ঠিক করুন