কম্পিউটার

আপনার পিসিতে রানটাইম ত্রুটি 76 কীভাবে ঠিক করবেন

আপনার পিসিতে রানটাইম ত্রুটি 76 কীভাবে ঠিক করবেন

রানটাইম ত্রুটি 76

রানটাইম ত্রুটি 76 সাধারণত দেখাবে যখন আপনার কম্পিউটারের প্রয়োজনীয় ফাইল পড়তে পারে না, হয় এটি ক্ষতিগ্রস্ত, ভুল জায়গায় বা নিবন্ধিত না হওয়ার কারণে। এর একটি উদাহরণ যদি ব্যবহারকারী মাইক্রোসফ্ট অফিস ইনস্টল করে থাকে তবে আপনার পিসি কোনওভাবে এমন একটি ফাইল সরিয়ে দিয়েছে যা প্রোগ্রামটির অপারেশনের জন্য গুরুত্বপূর্ণ। এটি সিস্টেমকে বিভ্রান্ত করবে কারণ ফাইলটি একটি নির্দিষ্ট জায়গায় নিবন্ধিত হওয়া উচিত ছিল, আপনার সিস্টেমকে সঠিকভাবে সফ্টওয়্যারটি চালাতে সক্ষম হতে বাধা দেয়। এটি ইয়েলো পেজগুলিতে কারও ফোন নম্বর সনাক্ত করার চেষ্টা করার মতো, কিন্তু তাদের ঠিকানা পরিবর্তিত হয়েছে – আপনি তাদের খুঁজে পাবেন না।

রানটাইম 76 ত্রুটির কারণ কী?

ত্রুটিগুলি সাধারণত নিম্নরূপ প্রদর্শিত হয়:

রানটাইম ত্রুটি 76:

পাথ পাওয়া যায়নি

আপনি যে ত্রুটিটি দেখছেন তা সাধারণত আপনার সিস্টেমটি চালানোর জন্য প্রয়োজনীয় ফাইলটি সঠিকভাবে পড়তে অক্ষম হওয়ার কারণে ঘটে। ফাইলটি যেভাবে ক্ষতিগ্রস্ত হতে পারে বা আপনার কম্পিউটার এটিকে কোথাও ভুল করে রেখেছে তার কারণে এটি ঘটে। এই সমস্যাটি সমাধান করার জন্য, এটি অপরিহার্য যে আপনি সমস্যাগুলি সমাধান করতে সক্ষম হন যা মেরামত করতে পারে  এটিও সম্ভব যে এই ত্রুটিটি আপনি যে অ্যাপ্লিকেশনটি চালাচ্ছেন তার সাথে অন্যান্য অ্যাপ্লিকেশনের নির্দিষ্ট DLL ফাইলগুলির সাথে বিরোধের কারণে হতে পারে, যার ফলে ত্রুটিটি তৈরি হতে পারে . সমস্যাটি সমাধান করার জন্য, আপনাকে প্রথমে আপনার কম্পিউটারের সফ্টওয়্যারটি সঠিকভাবে কাজ করছে তা নিশ্চিত করতে হবে এবং তারপরে আপনার পিসিতে ফাইল এবং সেটিংস আছে যা এটি আবার চালানোর জন্য প্রয়োজন৷

কিভাবে রানটাইম 76 ত্রুটি ঠিক করবেন

ধাপ 1 - সমস্যা সৃষ্টিকারী অ্যাপ্লিকেশনটি পুনরায় ইনস্টল করুন

কখনও কখনও ইনস্টল করা অ্যাপ্লিকেশন সঠিকভাবে ইনস্টল করা হয়নি, এই ত্রুটি ঘটাচ্ছে. একটি ফাইল অনুপস্থিত বা দূষিত হতে পারে, তাই সমস্যা অ্যাপ্লিকেশন পুনরায় ইনস্টল করে এটি সহজেই ঠিক করা যেতে পারে। এটি এর দ্বারা করা যেতে পারে:

  • ক্লিক করুন স্টার্ট> কন্ট্রোল প্যানেল> প্রোগ্রাম যোগ/সরান (উইন্ডোজের পুরানো সংস্করণে বিভিন্ন শিরোনামের অধীনে হতে পারে)
  • তালিকাটি পূরণ না হওয়া পর্যন্ত অপেক্ষা করুন
  • দেখুন সমস্যা সৃষ্টিকারী অ্যাপ্লিকেশনের জন্য
  • হাইলাইট করুন অ্যাপ্লিকেশন এন্ট্রি এবং ক্লিক করুন “সরান”
  • অনুসরণ করুনআনইনস্টল উইজার্ড এবং আপনার মেশিন পুনরায় চালু করুন
  • ডিস্ক ঢোকান , অথবা অ্যাপ্লিকেশন ইনস্টল করতে আবার ইনস্টলেশন ফাইল চালান

এই পদ্ধতিটি আপনার সিস্টেমে প্রোগ্রামের একটি নতুন অনুলিপি ইনস্টল করবে যাতে আপনি সমস্ত সঠিক ফাইল ইনস্টল করেছেন তা নিশ্চিত করতে। যদি এমন হয় যে আপনি অ্যাপ্লিকেশনটিতে একটি আপডেট ইনস্টল করার সময় এটি এই ত্রুটির কারণ হয়ে থাকে, তাহলে এই আপডেটটি ইনস্টল করা থেকে বিরত থাকুন যতক্ষণ না এটি প্রস্তুতকারকের সাথে সংশোধন করা হয়, যদি এটি সত্যিই একটি সমস্যা হয়।

ধাপ 2 - ম্যানুয়ালি হারিয়ে যাওয়া ফাইলটি প্রতিস্থাপন করুন

কোন ফাইলটি অনুপস্থিত তা ত্রুটিতে এটি প্রদর্শন করা উচিত। এই ফাইলটি ম্যানুয়ালি প্রতিস্থাপন করা সম্ভব। একটি অনুপস্থিত ফাইল প্রোগ্রামটি ভুলভাবে কাজ করতে পারে এবং এই ত্রুটির কারণ হতে পারে। ফাইলটি প্রতিস্থাপন করতে, আপনাকে প্রথমে একটি বিকল্প ফ্রেশ ফাইল উৎস করতে হবে। এটি প্রয়োজনীয় ফাইলের জন্য ইনস্টলেশন ডিস্ক দেখে করা যেতে পারে। তারপরে আপনার সেই ডিরেক্টরিটি সনাক্ত করা উচিত যেখানে অ্যাপ্লিকেশনটি ইনস্টল করা হয়েছিল এবং এই ফাইলটি সেখানে অনুলিপি করুন৷ এর অর্থ হল একটি নতুন ফাইল উপস্থিত রয়েছে যা প্রোগ্রামটিকে দূষিত করবে না, ত্রুটি 76 এর একটি প্রধান সমস্যা।

ধাপ 3 - উইন্ডোজ আপডেট করুন

যদি এই সমাধানগুলি কাজ না করে, তাহলে এটা হতে পারে যে পিসিটি উইন্ডোজের সর্বশেষ সংস্করণে আপডেট করা হয়নি। এটি একটি জটিল প্রক্রিয়া যা সিস্টেমের ধারাবাহিকতা বজায় রাখার জন্য যতবার সম্ভব করা উচিত। XP মেশিনে এবং পরবর্তীতে উইন্ডোজ আপডেট করতে:

  • ক্লিক করুন স্টার্ট> সমস্ত প্রোগ্রাম> উইন্ডোজ আপডেট
  • সর্বশেষ আপডেটগুলি ইনস্টল করতে অন স্ক্রীন বিকল্পগুলি অনুসরণ করুন

কখনও কখনও অ্যাপ্লিকেশনগুলি উইন্ডোজের নির্দিষ্ট অংশগুলির সাথে পরিচিত দ্বন্দ্ব থাকতে পারে। মাইক্রোসফ্ট এই দ্বন্দ্বগুলি দূর করার জন্য কঠোর পরিশ্রম করে এবং তাদের অপারেটিং সিস্টেমের জন্য ক্রমাগত আপডেট প্রকাশ করে। আপনার সিস্টেম আপডেট করা রানটাইম ত্রুটি 76

বন্ধ করতে পারে

ধাপ 4 - রেজিস্ট্রি পরিষ্কার করুন

রানটাইম 76 ত্রুটির সবচেয়ে বড় কারণ হল আপনার সিস্টেমের সেই রেজিস্ট্রি ডাটাবেসটি দূষিত এবং ক্ষতিগ্রস্ত হবে। এটি সমস্ত ফাইল এবং সেটিংসের জন্য একটি কেন্দ্রীয় স্টোরেজ সুবিধা যা আপনার কম্পিউটার চালানোর জন্য ব্যবহার করে এবং এটি চালানোর জন্য প্রয়োজনীয় সমস্ত ফাইল পড়তে আপনার কম্পিউটারকে সাহায্য করতে ব্যবহৃত হয়৷ অত্যন্ত গুরুত্বপূর্ণ হওয়া সত্ত্বেও, রেজিস্ট্রি ক্রমাগতভাবে অনেক রানটাইম ত্রুটি ঘটাচ্ছে কারণ এটি পাঠযোগ্য নয়। যেহেতু আপনার সিস্টেমের জন্য ফাইলগুলির একটি বড় তালিকা এই ডাটাবেসের ভিতরে রাখা হয়েছে (যা আপনার সফ্টওয়্যারটি চালানোর জন্য ব্যবহার করে), এটি গুরুত্বপূর্ণ যে আপনি এটির ভিতরে থাকা যেকোনো সমস্যা মেরামত করতে সক্ষম হন, এটি একটি রেজিস্ট্রি ক্লিনার প্রোগ্রামের মাধ্যমে ডাউনলোড এবং পরিষ্কার করে। . আপনি নীচে আমাদের রেজিস্ট্রি ক্লিনার ডাউনলোড করতে পারেন:


  1. আপনার উইন্ডোজ পিসিতে 1722 ত্রুটি কীভাবে ঠিক করবেন

  2. কিভাবে সফলভাবে 339 রানটাইম ত্রুটি ঠিক করবেন

  3. কিভাবে রানটাইম ত্রুটি 101 ঠিক করবেন

  4. রানটাইম ত্রুটি 372 কিভাবে ঠিক করবেন