কম্পিউটার

রানটাইম ত্রুটি 7 কিভাবে ঠিক করবেন

রানটাইম ত্রুটি 7 ভিজ্যুয়াল বেসিক এনকোডেড প্রোগ্রামের মধ্যে একটি দ্বন্দ্বের কারণে ঘটে। আপনি যদি ভিজ্যুয়াল বেসিক কোডে ডেটা কম্বোর বাউন্ডটেক্সট বৈশিষ্ট্যটি খোলার চেষ্টা করেন তবে আপনি তার তালিকার অংশে উপাদানগুলির তালিকা স্ক্রোল করার পরে বর্তমান নির্বাচিত উপাদানটি আর তালিকাভুক্ত না হওয়া পর্যন্ত, নিম্নলিখিত ত্রুটি বার্তাটি প্রদর্শিত হতে পারে:

রানটাইম ত্রুটি “7” :মেমরির বাইরে

যদিও ত্রুটি বার্তাটি উপস্থিত হয়েছে, আপনি দেখতে পাবেন যে মেমরির প্রকৃত ক্ষতি নেই এবং সিস্টেমটি ধারাবাহিকভাবে আচরণ করে। এই ত্রুটিটি ঠিক করতে, আপনাকে নীচের পদক্ষেপগুলি অনুসরণ করতে হবে:

রানটাইম ত্রুটি 7 এর কারণ কি?

রানটাইম ত্রুটি 7 সাধারণত এই ফর্ম্যাটে দেখায়:

রানটাইম ত্রুটি "7":মেমরির বাইরে

উপরের ত্রুটি বার্তাটি FM20.dll ফাইলটি দূষিত বা ক্ষতিগ্রস্ত হওয়ার কারণে হয়েছে। FM20.dll ফাইলটি ভিজ্যুয়াল বেসিক দ্বারা আপনার তৈরি করা প্রোগ্রামগুলির মধ্যে বিভিন্ন বৈশিষ্ট্য এবং সেটিংস এনকোড করতে সাহায্য করে। এই ফাইলটি শুধুমাত্র ভিজ্যুয়াল বেসিকের মধ্যেই ব্যবহার করা হয়, এবং এটি যে কারণে ত্রুটি দেখায় তা হল ভিজ্যুয়াল স্টুডিও বা আপনার সিস্টেমে অন্যান্য প্রোগ্রামিং ইন্টারফেস দ্বারা সমর্থিত না হওয়ার কারণে। সৌভাগ্যবশত, আপনি আপনার অ্যাপ্লিকেশন থেকে FM20.dll ফাইলটি সরিয়ে তারপর আপনার পিসিতে comctl32.ocx ফাইলটি আনরেজিস্টার করে রানটাইম ত্রুটি 7 ঠিক করতে পারেন। এখানে আপনার যা করা উচিত…

রানটাইম ত্রুটি 7 কিভাবে ঠিক করবেন

ধাপ 1 - আপনার অ্যাপ্লিকেশন থেকে FM20.dll ফাইলটি সরান

আপনি যদি FM20.dll (ডাইনামিক লিংক লাইব্রেরি) ফাইলটি ব্যবহার করার জন্য ভিজ্যুয়াল বেসিক ব্যবহার করে একটি প্রোগ্রাম কোড করে থাকেন তবে আপনার এটি সরিয়ে ফেলা উচিত, কারণ এটি কিছু দ্বন্দ্ব সৃষ্টি করতে পারে। একটি DLL ফাইল হল এমন একটি ফাইল যাতে বিভিন্ন ফাংশন থাকে, যা বেশিরভাগই একাধিক অ্যাপ্লিকেশন জুড়ে ব্যবহৃত হয় এবং কখনও কখনও এগুলি ব্রেক করতে পারে যার ফলে একটি অ্যাপ্লিকেশন ত্রুটি বার্তা দেখাতে পারে। DLL ফাইলগুলি সরাতে যা করতে হবে তা এখানে:

1. কমান্ড প্রম্পট খুলুন৷

  • ক্লিক করুন শুরু> চালান৷
  • 'cmd টাইপ করুন ' বাক্সে (উদ্ধৃতি চিহ্ন ছাড়া)।
  • ঠিক আছে ক্লিক করুন .

2. DLL এর সঠিক অবস্থানে নেভিগেট করুন।

  • টাইপ করুন ‘regsvr32 /u fm20.dll ' (আবারও উদ্ধৃতি ছাড়া)।
  • এন্টার টিপুন .
  • আপনি একবার এন্টার চাপলে একটি নিশ্চিতকরণ বাক্স উপস্থিত হবে যা স্বীকার করে যে প্রক্রিয়াটি সফল হয়েছে৷

ধাপ 2 - নিবন্ধনমুক্ত করুন এবং "Comctl32.ocx" ফাইল মুছুন

Comctl32.ocx একটি অপরিহার্য ফাইল যা আপনার পিসিতে বিভিন্ন ভিজ্যুয়াল বেসিক উপাদান নিয়ন্ত্রণ করতে Windows দ্বারা ব্যবহৃত হয়। দুর্ভাগ্যবশত, এই ফাইলটি প্রায়ই ক্ষতিগ্রস্ত হয়, যার ফলে উইন্ডোজ রানটাইম 7 ত্রুটি দেখায়। এটি নিশ্চিত করার সবচেয়ে কার্যকর উপায় হল যে এটি কোনো ত্রুটি সৃষ্টি করে না, ফাইলটি মুছে ফেলা এবং এটি আপনার পিসিতে পুনরায় নিবন্ধন করা। এখানে কি করতে হবে:

1. কমান্ড প্রম্পট খুলুন

  • ক্লিক করুন শুরু> চালান
  • কোটেশন ছাড়াই নিম্নলিখিত কমান্ডটি টাইপ করুন:‘regsvr32 -u comctl32.ocx '
  • আপনি যদি 'DLL নিবন্ধিত নয়' বলে একটি বার্তা পান তাহলে ঠিক আছে টিপুন।

2. ফাইল অনুসন্ধান করুন

  • ক্লিক করুন শুরু> তারপর অনুসন্ধান ক্লিক করুন .
  • ক্লিক করুন সমস্ত ফাইল এবং ফোল্ডার .
  • টাইপ করুন Comctl32.ocx ফাইলের নামের বাক্সের সমস্ত বা অংশে৷
  • লুক ইন ড্রপ ডাউন তালিকা থেকে স্থানীয় হার্ড ড্রাইভ নির্বাচন করুন৷
  • অনুসন্ধান এ ক্লিক করুন . ফলাফল ডান হাতের ফলকে প্রদর্শিত হবে৷
  • যে ফোল্ডারে Comctl32.ocx তার একটি নোট তৈরি করুন is i> Comctl32.ocx ফাইলটিতে ডান ক্লিক করুন এবং এটি মুছুন

ধাপ 3 - ম্যানুয়ালি Comctl32.ocx ফাইলটি প্রতিস্থাপন করুন

প্রায়শই এমন হয় যে Comctl32.ocx হয় দূষিত হবে, ক্ষতিগ্রস্ত হবে বা আপনার সিস্টেমে ব্যবহারের জন্য প্রয়োজনীয় অনুমতি থাকবে না। যদি এটি হয়, তাহলে ম্যানুয়ালি ফাইলটি প্রতিস্থাপন করা আপনার জন্য ত্রুটিটি ঠিক করতে পারে। আপনাকে যা করতে হবে তা এখানে:

1) Comctl32.zip ডাউনলোড করুন আমাদের সার্ভার থেকে

2) Comctl32.ocx আনজিপ করুন আপনার কম্পিউটারের হার্ড ড্রাইভে ফাইল করুন

3) c:\Windows\System32-এ ব্রাউজ করুন

4) বর্তমান Comctl32.ocx সনাক্ত করুন আপনার সিস্টেমে

5) বর্তমান Comctl32.ocx কে Comctl32BACKUP.ocx এ পুনঃনামকরণ করুন

6) C:\Windows\System32

-এ নতুন Comctl32.ocx কপি করে পেস্ট করুন

7) ক্লিক করুন শুরু> চালান (অথবা Vista এবং Win7 এ "রান" অনুসন্ধান করুন)

8 ) টাইপ করুন “cmd " যে বাক্সটি প্রদর্শিত হবে তার মধ্যে

9) টাইপ করুন “regsvr32 Comctl32.ocx ” কালো পর্দায়

10) enter টিপুন

11) রিবুট করুন আপনার পিসি

ধাপ 4 - ভাইরাসগুলি পরিষ্কার করুন

  • এই ভাইরাস স্ক্যানারটি ডাউনলোড করুন

অ্যান্টিভাইরাস প্রোগ্রামগুলি হল সফ্টওয়্যার সরঞ্জাম যা আপনার পিসির মাধ্যমে স্ক্যান করে এবং আপনার সিস্টেমে থাকা ভাইরাস বা ম্যালওয়্যার সংক্রমণগুলিকে সরিয়ে দেয়। এটি প্রায়শই এমন হয় যে ভাইরাসগুলি আপনার কম্পিউটারে বিভিন্ন DLL ফাইলকে সংক্রামিত করবে এবং তারপরে সেগুলিকে আপনার পিসিতে অপঠনযোগ্য করে তুলবে। এটি আপনার কম্পিউটারে ঘটছে না তা নিশ্চিত করার জন্য, আপনার সিস্টেমের মাধ্যমে স্ক্যান করার জন্য একটি অ্যান্টিভাইরাস প্রোগ্রাম ব্যবহার করার চেষ্টা করা উচিত এবং এই সমস্ত ত্রুটির কারণ হওয়া সংক্রমণগুলিকে সরিয়ে ফেলা উচিত। আপনি উপরের লিঙ্ক থেকে আমাদের প্রস্তাবিত অ্যান্টিভাইরাস প্রোগ্রাম ডাউনলোড করতে পারেন, কিন্তু সেখানে বিভিন্ন ধরনের প্রোগ্রাম উপলব্ধ রয়েছে৷

ধাপ 5 – রেজিস্ট্রি পরিষ্কার করুন

রানটাইম এরর 7 এরর আরেকটি বড় কারণ হল উইন্ডোজের রেজিস্ট্রি ডাটাবেস। "রেজিস্ট্রি" হল একটি কেন্দ্রীয় ডাটাবেস যা আপনার কম্পিউটারের জন্য সমস্ত সেটিংস, তথ্য এবং বিকল্পগুলি সংরক্ষণ করে এবং যেখানে উইন্ডোজ অনেকগুলি গুরুত্বপূর্ণ সেটিংস রাখে যা এটি চালানোর জন্য প্রয়োজন৷ এটি প্রায়শই এমন হয় যে প্রচুর রেজিস্ট্রি সেটিংস ক্ষতিগ্রস্থ এবং দূষিত হয়ে যায়, যার ফলে আপনার পিসি চালানোর জন্য বেশি সময় নেয়, এটি ধীর গতিতে এবং অনেক ত্রুটির সাথে চলে। এই সমস্যাটি সমাধান করার জন্য, আপনার পিসি স্ক্যান করার জন্য একটি 'রেজিস্ট্রি ক্লিনার' ব্যবহার করা উচিত এবং এর ভিতরে থাকা কোনও ক্ষতিগ্রস্থ বা দূষিত সেটিংস ঠিক করা উচিত। আপনি নীচে আমাদের প্রস্তাবিত রেজিস্ট্রি ক্লিনার দেখতে পারেন:


  1. কিভাবে সফলভাবে 339 রানটাইম ত্রুটি ঠিক করবেন

  2. কিভাবে রানটাইম ত্রুটি 101 ঠিক করবেন

  3. রানটাইম ত্রুটি 372 কিভাবে ঠিক করবেন

  4. Windows 10 এ ফাইল সিস্টেমের ত্রুটি কীভাবে ঠিক করবেন