কম্পিউটার

কিভাবে YouTube ব্ল্যাক স্ক্রীন ত্রুটি ঠিক করবেন

আপনি যদি একজন নিয়মিত ইউটিউব ব্যবহারকারী হন, তাহলে YouTube কাজ করা বন্ধ করে দেওয়ার কিছু সাধারণ কৌশলের সাথে আপনি ইতিমধ্যেই পরিচিত হতে পারেন। দুর্ভাগ্যবশত, কিছু ব্যবহারকারীর জন্য একটি সমস্যা সমাধান করা কঠিন একটি YouTube ব্ল্যাক স্ক্রীন ত্রুটি যা আপনাকে আপনার প্রিয় ভিডিওগুলি দেখতে বাধা দেয়৷

এই সমস্যাটি অনেকগুলির মধ্যে একটি যা আপনাকে আপনার পিসি, ম্যাক বা মোবাইল ডিভাইসে YouTube দেখা থেকে বিরত করতে পারে। আপনার ওয়েব ব্রাউজার বা ব্রাউজার এক্সটেনশনের সাথে একটি সমস্যা সংযোগ সমস্যার পিছনে থাকতে পারে। YouTube-এ একটি কালো স্ক্রিন ঠিক করতে আপনাকে সাহায্য করতে, আপনাকে যা করতে হবে তা এখানে।

    কিভাবে YouTube ব্ল্যাক স্ক্রীন ত্রুটি ঠিক করবেন

    ইউটিউব ব্ল্যাক স্ক্রীন ত্রুটির কারণ কী?

    আপনি যখন প্রথম কোনো ভিডিও চালানোর চেষ্টা করেন তখন সাধারণত YouTube-এ একটি কালো স্ক্রিন দেখা যায়। ভিডিওটি লোড হওয়া আটকে গেলে, YouTube একটি কালো পর্দা দেখাবে৷

    দুর্ভাগ্যবশত, ইউটিউব ব্ল্যাক স্ক্রিন সমস্যার পিছনে একটি একক কারণ নেই। অনেক ক্ষেত্রে সমস্যাটি আপনার ইন্টারনেট সংযোগের সাথে সম্পর্কিত একটি সমস্যা যা YouTube-কে ভিডিও স্ট্রিম করা থেকে বিরত করে। এটি একটি প্রদানকারীর সমস্যা হতে পারে, অথবা আপনার সংযোগে নির্দিষ্ট রেজোলিউশনে স্ট্রিম করার গতি ক্ষমতা নাও থাকতে পারে।

    সমস্যাটি একটি সমস্যাযুক্ত ব্রাউজার এক্সটেনশনের জন্যও চিহ্নিত হতে পারে, যেমন বিজ্ঞাপন ব্লকিং এক্সটেনশন, যা YouTube-এর জন্য প্রয়োজনীয় স্ক্রিপ্টগুলিকে সঠিকভাবে লোড করার জন্য ব্লক করে৷

    কিভাবে YouTube ব্ল্যাক স্ক্রীন ত্রুটি ঠিক করবেন

    আপনি এটিও দেখতে পারেন যে ভিডিওটি আপনার নির্দিষ্ট স্থানে দেখার জন্য উপলব্ধ নয়, যদিও এটি একটি বিরল সমস্যা এবং YouTube সমস্যাটি সনাক্ত করতে একটি নির্দিষ্ট বার্তা প্রদর্শন করবে৷ যদি এটি হয়, তাহলে আপনাকে প্লে করার জন্য একটি বিকল্প ভিডিও খুঁজে বের করতে হবে, অথবা বিধিনিষেধগুলিকে বাইপাস করতে একটি ভার্চুয়াল প্রাইভেট নেটওয়ার্ক (VPN) ব্যবহার করার কথা বিবেচনা করতে হবে৷

    কারণ যাই হোক না কেন, আপনি নীচের পদক্ষেপগুলি অনুসরণ করে YouTube-এ একটি কালো পর্দার সমাধান করতে সক্ষম হবেন৷

    আপনার ওয়েব ব্রাউজার বা অ্যাপ রিফ্রেশ বা রিস্টার্ট করুন

    অনেক ক্ষেত্রে, আপনার ব্রাউজার (বা YouTube মোবাইল অ্যাপ) রিফ্রেশ বা রিস্টার্ট করলে YouTube কালো স্ক্রীনের সমস্যা সমাধান হবে।

    পৃষ্ঠা লোড করার প্রক্রিয়া কোনোভাবে বাধাগ্রস্ত হলে, YouTube এবং আপনার ব্রাউজার (বা মোবাইল অ্যাপ) এর মধ্যে সংযোগ বিচ্ছিন্ন হয়ে যায় এবং ভিডিও চালানো যাবে না। আপনি যদি একটি PC বা Mac এ থাকেন, তাহলে আপনি F5 টিপে পৃষ্ঠাটি রিফ্রেশ করতে পারেন কী, অথবা রিফ্রেশ নির্বাচন করে বেশিরভাগ আধুনিক ব্রাউজারে ঠিকানা বারের পাশের বোতাম।

    কিভাবে YouTube ব্ল্যাক স্ক্রীন ত্রুটি ঠিক করবেন

    মোবাইল অ্যাপ ব্যবহারকারীরা ভিডিওটি বন্ধ করে এবং এটি পুনরায় খোলার মাধ্যমে একই প্রভাব অর্জন করতে পারে। YouTube-এর সার্ভারের সাথে সংযোগটি সঠিকভাবে ভেঙে গেছে এবং তারপরে পুনঃস্থাপিত হয়েছে তা নিশ্চিত করার জন্য আপনাকে প্রথমে অ্যাপটি ছেড়ে দিতে বাধ্য করতে হবে এবং এটি পুনরায় লোড করতে হবে।

    আপনার ইন্টারনেট সংযোগ পরীক্ষা করুন

    আপনার ইন্টারনেট সংযোগটি YouTube-এ একটি কালো স্ক্রীনের সমস্যাগুলির সবচেয়ে বড় এবং সম্ভবত কারণ৷ একটি ভাঙা বা বিরতিহীন ইন্টারনেট সংযোগ ইউটিউবকে স্ট্রিমিং থেকে আটকাতে পারে, যেমন আপনার স্থানীয় নেটওয়ার্কের সাথে আপনার সংযোগে সমস্যা হতে পারে।

    সংযোগ নেই, YouTube নেই। সুতরাং, আপনার সংযোগ কাজ করছে কিনা তা পরীক্ষা করা গুরুত্বপূর্ণ।

    কিভাবে YouTube ব্ল্যাক স্ক্রীন ত্রুটি ঠিক করবেন

    আপনি যদি নিশ্চিত না হন যে আপনার সংযোগটি ত্রুটিযুক্ত কিনা, আপনি আপনার সংযোগের লেটেন্সি এবং ডাউনলোড এবং আপলোডের গতি পরীক্ষা করতে স্পিডটেস্টের মতো একটি পরিষেবা ব্যবহার করতে পারেন। একটি ধীর সংযোগ বা উচ্চ পিং রেট আপনাকে স্ট্রিমিং বন্ধ করতে পারে এবং সমাধান করতে আপনার ইন্টারনেট পরিষেবা প্রদানকারীর কাছ থেকে অতিরিক্ত প্রযুক্তিগত সহায়তার প্রয়োজন হতে পারে।

    আপনি যদি মার্কিন যুক্তরাষ্ট্রে থাকেন তবে আপনি Google ভিডিও কোয়ালিটি রিপোর্ট টুলটিও ব্যবহার করে দেখতে পারেন। এটি YouTube-এর সার্ভারগুলির বিরুদ্ধে আপনার সংযোগের একটি পরীক্ষা চালায়, YouTube ভিডিও স্ট্রিম করার জন্য ব্যবহার করার জন্য সেরা ভিডিও মানের সুপারিশ প্রদান করে৷

    নিম্ন ভিডিও মানের রেজোলিউশনে স্যুইচ করুন

    উপরের পদ্ধতিগুলি ব্যবহার করে আপনার সংযোগ পরীক্ষা করা আপনার সংযোগের গতি এবং বিলম্বিততার সাথে একটি সমস্যা সনাক্ত করতে পারে। এটি সমাধান করার জন্য আপনাকে আপনার ইন্টারনেট পরিষেবা প্রদানকারীর সাথে কথা বলার প্রয়োজন হতে পারে, তবে এর মধ্যে, আপনি YouTube-এ একটি নিম্নমানের ভিডিওতে স্যুইচ করতে পারেন।

    ভিডিওর গুণমান যত বেশি হবে, সেটি স্ট্রিম করার জন্য আপনার কানেকশনের তত বেশি ব্যান্ডউইথ প্রয়োজন। গুণমান হ্রাস করা একটি তোতলানো ভিডিও বন্ধ করতে এবং YouTube-এ একটি কালো পর্দার ত্রুটি সমাধান করতে সাহায্য করতে পারে৷

    1. আপনার ব্রাউজারে YouTube-এ ভিডিওর গুণমান পরিবর্তন করতে, সেটিংস আইকন নির্বাচন করুন আপনি যে ভিডিওটি চালাচ্ছেন তার প্লেব্যাক বারে। পপ-আপ মেনু থেকে, গুণমান নির্বাচন করুন , তারপর একটি নিম্ন মানের স্ট্রিমিং রেজোলিউশন চয়ন করুন৷ উদাহরণস্বরূপ, যদি YouTube HD বা 4K ভিডিওতে একটি কালো স্ক্রীন দেখাচ্ছে, তাহলে 480p-এ স্ট্যান্ডার্ড ডেফিনিশন ভিডিওগুলিতে স্যুইচ করুন অথবা এর পরিবর্তে কম।
    কিভাবে YouTube ব্ল্যাক স্ক্রীন ত্রুটি ঠিক করবেন
    1. আপনি যদি Android, iPhone, বা iPad ডিভাইসে YouTube মোবাইল অ্যাপ ব্যবহার করেন, তাহলে আপনি তিন-বিন্দু মেনু আইকন নির্বাচন করে ভিডিওর গুণমান পরিবর্তন করতে পারেন প্লে ভিডিওর উপরের-ডান কোণায়। মেনু থেকে, গুণমান নির্বাচন করুন .
    কিভাবে YouTube ব্ল্যাক স্ক্রীন ত্রুটি ঠিক করবেন
    1. গুণমানে মেনু, একটি নিম্ন মানের রেজোলিউশন নির্বাচন করুন, যেমন 480p আদর্শ সংজ্ঞার জন্য। রেজোলিউশনটি আপনার ভিডিওতে স্বয়ংক্রিয়ভাবে প্রয়োগ করা হবে।
    কিভাবে YouTube ব্ল্যাক স্ক্রীন ত্রুটি ঠিক করবেন

    বিজ্ঞাপন ব্লকিং এক্সটেনশন নিষ্ক্রিয় করুন

    কিছু ব্রাউজার এক্সটেনশন ইন্টারঅ্যাক্ট করবে এবং আপনি আপনার ব্রাউজারে যে পৃষ্ঠাগুলি খুলছেন সেগুলি সংশোধন করবে। উদাহরণস্বরূপ, যদি প্রয়োজনীয় স্ক্রিপ্টগুলি ব্লক করা থাকে তবে বিজ্ঞাপন ব্লকিং এক্সটেনশনগুলি আপনার ভিডিওগুলিকে সঠিকভাবে লোড হওয়া বন্ধ করতে পারে৷

    যদিও বেশিরভাগ বিজ্ঞাপন ব্লকিং এক্সটেনশানগুলি YouTube-এর সাথে ভাল কাজ করে, YouTube ব্ল্যাক স্ক্রীন ত্রুটি নিয়মিত দেখা দিলে আপনার ব্যবহার করা যেকোন বিজ্ঞাপন ব্লকারগুলিকে নিষ্ক্রিয় করার চেষ্টা করা সর্বদা একটি ভাল ধারণা। আপনি আপনার এক্সটেনশনের নিজস্ব সেটিংস পৃষ্ঠা ব্যবহার করে নির্দিষ্ট পৃষ্ঠার জন্য এটি করতে সক্ষম হতে পারেন, তবে এক্সটেনশনটিকে সম্পূর্ণরূপে নিষ্ক্রিয় করা সর্বোত্তম হতে পারে৷

    1. Google Chrome এ এটি করতে, এক্সটেনশন নির্বাচন করুন উপরের ডানদিকে আইকন। মেনু থেকে, এক্সটেনশন পরিচালনা করুন নির্বাচন করুন৷ বিকল্প।
    কিভাবে YouTube ব্ল্যাক স্ক্রীন ত্রুটি ঠিক করবেন
    1. এক্সটেনশনে মেনুতে, স্লাইডার আইকন নির্বাচন করুন আপনার অ্যাড ব্লকিং এক্সটেনশনের পাশে। স্লাইডার ধূসর হলে, এক্সটেনশন নিষ্ক্রিয় হয়।
    কিভাবে YouTube ব্ল্যাক স্ক্রীন ত্রুটি ঠিক করবেন

    একবার আপনি এক্সটেনশনটি নিষ্ক্রিয় করার পরে, YouTube-এ ফিরে যান এবং YouTube ব্ল্যাক স্ক্রীন ত্রুটিটি সমাধান করা হয়েছে কিনা তা পরীক্ষা করতে পৃষ্ঠাটি পুনরায় লোড করুন৷

    আপনার ব্রাউজার ক্যাশে সাফ করুন

    একটি দূষিত ব্রাউজার ক্যাশে নির্দিষ্ট পৃষ্ঠাগুলিকে সঠিকভাবে লোড হওয়া বন্ধ করতে পারে। ব্রাউজার পুরানো ফাইল রিফ্রেশ না করলে YouTube সমস্যা হতে পারে।

    এই সমস্যাটি সমাধান করতে, আপনাকে আপনার ব্রাউজার ক্যাশে সাফ করতে হবে। এটি আপনার ব্রাউজারকে YouTube পৃষ্ঠাগুলির সম্পূর্ণ নতুন কপি ডাউনলোড করতে বাধ্য করবে যা এটি লোড করে৷

    1. Google Chrome এ এটি করতে, তিন-বিন্দু মেনু আইকন নির্বাচন করুন> সেটিংস .
    কিভাবে YouTube ব্ল্যাক স্ক্রীন ত্রুটি ঠিক করবেন
    1. সেটিংসে মেনু, গোপনীয়তা এবং নিরাপত্তা নির্বাচন করুন> ব্রাউজিং ডেটা সাফ করুন .
    কিভাবে YouTube ব্ল্যাক স্ক্রীন ত্রুটি ঠিক করবেন
    1. নিশ্চিত করুন যে সব সময় উন্নত -এ নির্বাচিত হয়েছে মেনু এবং এর নীচের সমস্ত চেকবক্স নির্বাচন করা হয়েছে। আপনি এগিয়ে যাওয়ার জন্য প্রস্তুত হলে, ডেটা সাফ করুন নির্বাচন করুন আপনার ক্যাশে ফাইল সাফ করতে।
    কিভাবে YouTube ব্ল্যাক স্ক্রীন ত্রুটি ঠিক করবেন
    1. আপনার ক্যাশে সাফ করার পরে, আপনার ব্রাউজার পুনরায় চালু করুন এবং আপনার YouTube ভিডিও পুনরায় লোড করুন।

    YouTube ভিডিও ডাউনলোড করার কথা বিবেচনা করুন

    আপনার যদি এখনও সমস্যা হয়, তাহলে YouTube ব্ল্যাক স্ক্রিন ত্রুটির কাছাকাছি যাওয়ার একটি ভাল উপায় হল ভিডিওগুলি আপনার ডিভাইসে ডাউনলোড করা এবং সেগুলি স্থানীয়ভাবে চালানো।

    এটি করার একমাত্র অফিসিয়াল উপায় হল Android, iPhone বা iPad ডিভাইসে YouTube মোবাইল অ্যাপ ব্যবহার করা। যাইহোক, আইনিভাবে এটি করতে সক্ষম হতে আপনার একটি YouTube প্রিমিয়াম সাবস্ক্রিপশন প্রয়োজন।

    1. শুরু করতে, YouTube অ্যাপ খুলুন এবং আপনার ভিডিও চালান, তারপর ডাউনলোড করুন নির্বাচন করুন এটির নীচে বোতাম৷
    কিভাবে YouTube ব্ল্যাক স্ক্রীন ত্রুটি ঠিক করবেন
    1. ডাউনলোড গুণমান থেকে মেনু, আপনি যে ভিডিও রেজোলিউশন হিসাবে ভিডিও সংরক্ষণ করতে চান সেটি নির্বাচন করুন, তারপর ডাউনলোড নির্বাচন করুন .
    কিভাবে YouTube ব্ল্যাক স্ক্রীন ত্রুটি ঠিক করবেন
    1. ডাউনলোড করা ভিডিও চালাতে (বা ডাউনলোড বাতিল করুন), লাইব্রেরি নির্বাচন করুন নীচের মেনুতে, তারপর ডাউনলোডগুলি নির্বাচন করুন৷ .
    কিভাবে YouTube ব্ল্যাক স্ক্রীন ত্রুটি ঠিক করবেন
    1. আপনার ডাউনলোড করা ভিডিওগুলির একটি তালিকা ডাউনলোড-এ প্রদর্শিত হবে৷ তালিকা. একটি ফাইল হিসাবে ভিডিও চালানো শুরু করতে ভিডিও থাম্বনেল নির্বাচন করুন৷
    কিভাবে YouTube ব্ল্যাক স্ক্রীন ত্রুটি ঠিক করবেন

    উপরের ধাপগুলো শুধুমাত্র মোবাইল ব্যবহারকারীদের জন্য কাজ করলেও, ডেস্কটপ ব্যবহারকারীরা VLC বা অন্য কোনো তৃতীয় পক্ষের অ্যাপ ব্যবহার করে YouTube ভিডিও সংরক্ষণ করার কথাও বিবেচনা করতে পারে। আপনি আপনার বর্তমান অবস্থানে এটি করার আইনত যোগ্য কিনা তা নিশ্চিত করতে আপনাকে প্রথমে প্রাসঙ্গিক কপিরাইট আইনগুলি পরীক্ষা করতে হবে।

    পরবর্তী ধাপগুলি

    আপনি যদি এখনও YouTube ব্ল্যাক স্ক্রীন ত্রুটির সাথে সমস্যায় পড়ে থাকেন তবে নিশ্চিত করুন যে আপনি আপনার ব্রাউজার বা মোবাইল অ্যাপের সর্বশেষ সংস্করণ ব্যবহার করছেন। যদি আপনি না হন, তাদের আপডেট করতে ভুলবেন না. আপনার বিদ্যমান ব্রাউজারটি সঠিকভাবে কাজ না করলে আপনি YouTube ভিডিও লোড করার জন্য একটি বিকল্প ব্রাউজার ব্যবহার করার কথাও বিবেচনা করতে পারেন।

    আপনি আপনার ব্রাউজারের একটি ভিন্ন সংস্করণ ব্যবহার করার কথাও বিবেচনা করতে পারেন। উদাহরণস্বরূপ, গুগল ক্রোম ক্যানারি হল ক্রোমের আলফা টেস্ট রিলিজ যাতে লেটেস্ট বাগ ফিক্স এবং বৈশিষ্ট্য রয়েছে। যদিও এটি ব্যবহার করার মতো স্থিতিশীল নয়, আপনি দেখতে পারেন যে Chrome Canary-এ অন্যথায় অজানা বাগগুলির সমাধান রয়েছে যা নির্দিষ্ট পৃষ্ঠাগুলিকে লোড হতে বাধা দিতে পারে৷


    1. অ্যান্ড্রয়েডে মৃত্যুর কালো স্ক্রিন কীভাবে ঠিক করবেন

    2. ইউটিউব ভিডিওগুলি চলছে না/ব্ল্যাক স্ক্রীনের ত্রুটি দেখানো হচ্ছে:কীভাবে এটি ঠিক করবেন

    3. ডেল ল্যাপটপে কালো স্ক্রিন কীভাবে ঠিক করবেন

    4. Windows 11 ব্ল্যাক স্ক্রীনের সমস্যা কিভাবে ঠিক করবেন?