কম্পিউটার

Windows 10 এ TCP/IP সেটিংস কিভাবে অপ্টিমাইজ করবেন

আপনি Windows 10-এ TCP/IP সেটিংস অপ্টিমাইজ করতে পারেন ম্যানুয়ালি বা তৃতীয় পক্ষের অ্যাপ ব্যবহার করে। এটি অপ্টিমাইজ করা আপনার ইন্টারনেট সংযোগের গতিকে সম্ভাব্যভাবে উন্নত করতে পারে। আপনি যদি ভাবছেন যে এটি প্রয়োজনীয় কিনা, আপনাকে কোন সেটিংস পরিবর্তন করতে হবে এবং কীভাবে, আমরা আপনাকে প্রক্রিয়াটির মাধ্যমে নিয়ে যাব। তবে তার আগে, আসুন কিছু বেসিক জিনিস বের করা যাক।

TCP/IP কি?

TCP/IP, ট্রান্সমিশন কন্ট্রোল প্রোটোকল/ইন্টারনেট প্রোটোকলের জন্য সংক্ষিপ্ত, যোগাযোগ প্রোটোকলের একটি গ্রুপ যা নেটওয়ার্ক ডিভাইসগুলিকে যখন তারা সংযুক্ত থাকে তখন যোগাযোগ করতে দেয়। টিসিপি/আইপি হল নিয়ম এবং পদ্ধতির একটি সেট যা ইন্টারনেটের মাধ্যমে ডেটা প্রেরণ এবং গ্রহণ করার পদ্ধতি নির্ধারণ করে৷

    Windows 10 এ TCP/IP সেটিংস কিভাবে অপ্টিমাইজ করবেন

    আপনার কম্পিউটার সিস্টেম একটি নেটওয়ার্কের অগণিত অন্যান্য সিস্টেমের সাথে ইন্টারঅ্যাক্ট করে, কিন্তু যে কোনো সময়ে, শুধুমাত্র দুটি সিস্টেম একে অপরের সাথে যোগাযোগ করতে পারে। এই যোগাযোগ কার্যকরভাবে কাজ করার জন্য, কম্পিউটারের প্রোটোকল প্রয়োজন৷

    একটি প্রোটোকল হল নিয়মের একটি সেট যা কম্পিউটার একে অপরের সাথে যোগাযোগের জন্য ব্যবহার করে। TCP/IP হল একটি আদর্শ যোগাযোগ প্রোটোকল যা বিক্রেতা নির্বিশেষে সমস্ত কম্পিউটারকে যোগাযোগ করতে দেয়। আইপি (ইন্টারনেট প্রোটোকল) হল একটি ঠিকানার মতো যেখানে ডেটা পাঠানো হবে, যেখানে TCP হল সেই ঠিকানায় ডেটা সরবরাহ করার পদ্ধতি৷

    টিসিপি এবং আইপি ভিন্ন জিনিস, কিন্তু তারা বেশিরভাগই একসাথে ব্যবহার করা হয় কারণ তারা একে অপরের উপর নির্ভর করে। উদাহরণস্বরূপ একটি টেক্সট বার্তা চিন্তা করুন. একটি আইপি ঠিকানা আপনার ফোন নম্বরের অনুরূপ; এটি কোথায় নির্ধারণ করতে সাহায্য করে ডেটা পাঠানো হয়। TCP হল এমন একটি প্রযুক্তি যা বার্তা প্রেরণ করে, বিজ্ঞপ্তি টোন বাজায় এবং আপনাকে পাঠ্য বার্তা পড়ার অনুমতি দেয়।

    আপনার কি Windows 10-এ TCP/IP সেটিংস অপ্টিমাইজ করতে হবে?

    বেশিরভাগ ক্ষেত্রে, TCP/IP সেটিংস অপ্টিমাইজ করার কোন প্রয়োজন নেই যদি না আপনি এমন একটি সেটিং জানেন যা আপনি একটি নির্দিষ্ট উদ্দেশ্যে পরিবর্তন করতে চান।

    যাইহোক, উইন্ডোজ ভিস্তা রিসিভ উইন্ডো অটো-টিউনিং নামে একটি নতুন বৈশিষ্ট্য চালু করেছে, যা রিয়েল-টাইমে ব্যান্ডউইথ এবং নেটওয়ার্ক বিলম্ব সহ TCP-এর বিভিন্ন প্যারামিটার নিরীক্ষণ করে। এটি এমন পণ্যগুলি পরিমাপ করে সর্বোত্তম রিসিভ উইন্ডোর আকার নির্ধারণ করে যা অ্যাপ্লিকেশন পুনরুদ্ধারের হার এবং ব্যান্ডউইথকে বিলম্বিত করে। এর পরে, এটি রিসিভ উইন্ডোর আকার সামঞ্জস্য করে উদ্বৃত্ত ব্যান্ডউইথকে পুঁজি করার চেষ্টা করে৷

    Windows 10 এ TCP/IP সেটিংস কিভাবে অপ্টিমাইজ করবেন

    নেটওয়ার্ক কর্মক্ষমতা এবং থ্রুপুট সর্বাধিক করার জন্য এইভাবে বৈশিষ্ট্যটি টিসিপি রিসিভ উইন্ডোকে স্কেল করে। মূলত, উইন্ডোজ টিসিপি অপ্টিমাইজ করার জন্য একটি বৈশিষ্ট্য যুক্ত করেছে যাতে এটি আপনার নেটওয়ার্কের গতি সর্বাধিক করে।

    এটি বলেছে, এখনও কয়েকটি ক্ষেত্রে রয়েছে যেখানে ম্যানুয়াল অপ্টিমাইজেশান ওয়ারেন্টি হতে পারে। উদাহরণস্বরূপ, আপনি যদি Windows XP বা Windows এর একটি পুরানো সংস্করণ ব্যবহার করেন, একটি পুরানো রাউটার বা মডেম যা অটো-টিউনিং বৈশিষ্ট্য সমর্থন করে না, অথবা আপনি একটি নির্দিষ্ট TCP/IP সেটিং পরিবর্তন করতে চান, তাহলে আপনাকে এটি করতে হবে TCP/IP সেটিংস ম্যানুয়ালি অপ্টিমাইজ করুন।

    উইন্ডোজে অটো-টিউনিং বৈশিষ্ট্যটি কীভাবে নিষ্ক্রিয় করবেন?

    যদি আপনার কাছে Windows Vista-এর তুলনায় Windows এর পুরানো সংস্করণ থাকে বা এমন একটি রাউটার থাকে যা স্বয়ংক্রিয় টিউনিং সমর্থন করে না, আপনি সহজেই এটি নিষ্ক্রিয় করতে পারেন৷

    বেশিরভাগ তৃতীয় পক্ষের TCP অপ্টিমাইজেশন টুল তাদের ইন্টারফেসের মধ্যে থেকে অটো-টিউনিং অক্ষম করার অনুমতি দেয়। যাইহোক, যদি আপনার না হয়, আপনি অটো-টিউনিং অক্ষম করতে কয়েকটি কমান্ড চালাতে পারেন।

    কমান্ড প্রম্পট চালু করে শুরু করুন এবং নিম্নলিখিত কমান্ডগুলি চালান:

    1. অটো-টিউনিং সক্ষম কিনা তা পরীক্ষা করুন:

    নেটশ ইন্টারফেস tcp গ্লোবাল দেখান

    Windows 10 এ TCP/IP সেটিংস কিভাবে অপ্টিমাইজ করবেন

    যদি রিসিভ উইন্ডো অটো-টিউনিং স্তর স্বাভাবিক হিসাবে প্রদর্শিত হয়৷ , স্বয়ংক্রিয়-টিউনিং সক্ষম করা হয়েছে৷

    1. অটো-টিউনিং অক্ষম করুন:

    নেটশ int tcp সেট গ্লোবাল autotuninglevel=disabled

    এই মুহুর্তে, আপনি অটো-টিউনিং অক্ষম করবেন। আপনি যদি এটি পুনরায় সক্ষম করতে চান তবে নিম্নলিখিত কমান্ডটি চালান:

    নেটশ int tcp সেট গ্লোবাল autotuninglevel=normal

    এছাড়াও আপনি রেজিস্ট্রি এডিটর থেকে অটো-টিউনিং অক্ষম করতে পারেন। Win + R টিপুন , regedit টাইপ করুন , এবং Enter টিপুন . নেভিগেশন বারে নিম্নলিখিত ঠিকানাটি আটকান:

    HKEY_LOCAL_MACHINE\সফ্টওয়্যার\ Microsoft \Windows\CurrentVersion\Internet Settings\WinHttp

    আপনাকে WinHttp সাবকিতে একটি নতুন মান তৈরি করতে হবে। হোয়াইটস্পেসে ডান-ক্লিক করুন এবং নতুন নির্বাচন করুন> DWORD (32-বিট) মান .

    Windows 10 এ TCP/IP সেটিংস কিভাবে অপ্টিমাইজ করবেন

    TcpAutotuning মানটির নাম দিন . DWORD-এ ডাবল-ক্লিক করুন, মান ডেটাতে 1 ঢোকান ক্ষেত্র এবং ঠিক আছে নির্বাচন করুন .

    Windows 10 এ TCP/IP সেটিংস কিভাবে অপ্টিমাইজ করবেন

    পুনরায় সক্ষম করতে, মানটি মুছুন বা মান ডেটা সেট করুন৷ থেকে 0.

    Windows 10-এ TCP/IP কিভাবে অপ্টিমাইজ করবেন

    স্বতঃ-টিউনিং বৈশিষ্ট্য এবং TCP/IP সেটিংস Windows 10-এ পূর্ব-কনফিগার করা আছে, যার মানে তারা Microsoft Windows ব্যবহার করে এমন প্রত্যেকের জন্য একই রকম, যদি না তারা সেগুলিকে ম্যানুয়ালি পরিবর্তন করে। কিন্তু একই অপারেটিং সিস্টেমের লোকেদেরও অবশ্যই বিভিন্ন ধরনের ইন্টারনেট সংযোগ বা পুরানো রাউটার থাকতে পারে।

    ইন্টারনেট সংযোগগুলি ব্রডব্যান্ড বা ফাইবার হতে পারে, বিভিন্ন ব্যান্ডউইথ অফার করতে পারে বা আলাদা লেটেন্সি থাকতে পারে। আপনি আপনার TCP/IP সেটিংস পরিবর্তন করতে পারেন যাতে তারা আপনার ইন্টারনেট সংযোগের নির্দিষ্ট বৈশিষ্ট্যের জন্য সবচেয়ে ভালো কাজ করে।

    আপনি যদি প্রযুক্তি-বুদ্ধিমান হন, তাহলে আপনি Windows 10-এ TCP/IP অপ্টিমাইজ করতে পারেন Windows রেজিস্ট্রি সেটিংস পরিবর্তন করে, অথবা কমান্ড প্রম্পটে কমান্ডের সংমিশ্রণ চালিয়ে। কিন্তু প্রক্রিয়াটি একটি তৃতীয় পক্ষের টুলের সাথে অনেক সহজ কারণ আপনি একটি ইন্টারফেস ব্যবহার করে এবং এক জায়গা থেকে সবকিছু করতে সক্ষম হবেন৷

    ডাউনলোড করুন TCP অপ্টিমাইজার

    আপনি আপনার TCP/IP সেটিংস অপ্টিমাইজ করা শুরু করার আগে, আপনাকে একটি তৃতীয় পক্ষের টুল ডাউনলোড করতে হবে যেমন TCP অপ্টিমাইজার।

    এটি ডাউনলোড করুন, ডাউনলোড করা ফাইলটিতে ডান-ক্লিক করুন এবং প্রশাসক হিসাবে চালান নির্বাচন করুন .

    Windows 10 এ TCP/IP সেটিংস কিভাবে অপ্টিমাইজ করবেন

    আপনি এখন আপনার স্ক্রিনে ইন্টারফেস দেখতে পাবেন।

    অপ্টিমাইজ করুন TCP/IP

    শুরু করার জন্য, আপনাকে শুধুমাত্র আপনার ইন্টারনেটের গতি টিসিপি অপ্টিমাইজারে প্রবেশ করাতে হবে এবং এটি সেই অনুযায়ী সমস্ত সেটিংস অপ্টিমাইজ করবে। আপনার ইন্টারনেট সংযোগের প্রস্তাবিত সর্বোচ্চ গতিতে গতি সেট করুন। এটি সর্বাধিক ব্যান্ডউইথ উপলব্ধ, আপনার LAN গতি নয়। উদাহরণস্বরূপ, যদি আপনার ব্যান্ডউইথ 50Mbps সংযোগ হয়, তাহলে গতি 50 Mbps-এ সেট করুন।

    Windows 10 এ TCP/IP সেটিংস কিভাবে অপ্টিমাইজ করবেন

    তারপর, অনুকূল নির্বাচন করুন সেটিংস চয়ন করুন থেকে৷ নীচের অংশে এবং পরিবর্তনগুলি প্রয়োগ করুন নির্বাচন করুন৷ .

    Windows 10 এ TCP/IP সেটিংস কিভাবে অপ্টিমাইজ করবেন

    পপ আপ হওয়া উইন্ডোতে, ব্যাকআপ এর পাশের উভয় বাক্সে টিক চিহ্ন দিন এবং লগ তৈরি করুন নীচে ডানদিকে, এবং ঠিক আছে নির্বাচন করুন৷ .

    Windows 10 এ TCP/IP সেটিংস কিভাবে অপ্টিমাইজ করবেন

    আপনাকে রিবুট করার জন্য বলা হবে, হ্যাঁ ক্লিক করুন . না ক্লিক করুন৷ আপনি যদি পরে রিবুট করতে চান। যদিও রিবুট করার পরেই পরিবর্তনগুলি প্রয়োগ করা হয়৷

    এটা, আপনি সম্পন্ন.

    যদি কিছু ভুল হয়ে যায়, আপনি সর্বদা ডিফল্ট সেটিংসে ফিরে যেতে পারেন কারণ TCP অপ্টিমাইজার কোনো পরিবর্তন প্রয়োগ করার আগে স্বয়ংক্রিয়ভাবে আপনার সেটিংসের একটি ব্যাকআপ তৈরি করে।

    আপনি যদি নেটওয়ার্কিং সম্পর্কে আপনার উপায় জানেন এবং আপনি পৃথক সেটিংস পরিবর্তন করতে চান, কাস্টম নির্বাচন করে শুরু করুন সেটিংস চয়ন করুন-এ নীচের অংশে। একবার আপনি এটি করলে, আপনি দেখতে পাবেন যে সমস্ত সেটিংস যা আগে ধূসর হয়ে গিয়েছিল এখন তা টুইক করা যেতে পারে।

    আপনি কোনো সেটিংস পরিবর্তন করার আগে, নিশ্চিত করুন যে আপনি নেটওয়ার্ক অ্যাডাপ্টারে সঠিক নেটওয়ার্ক অ্যাডাপ্টার নির্বাচন করেছেন নির্বাচন বিভাগ।

    Windows 10 এ TCP/IP সেটিংস কিভাবে অপ্টিমাইজ করবেন

    তারপরে আপনি MTU, কনজেশন কন্ট্রোল প্রোভাইডার এবং এমনকি QoS এর মত উন্নত TCP/IP প্যারামিটার পরিবর্তন করতে পারেন। কিন্তু এগুলি সাধারণত সহায়ক হয় যখন আপনার কোনো সঠিক সমস্যা থাকে যা আপনি সমাধান করার চেষ্টা করছেন এবং এই সেটিংস ব্যবহার করে কীভাবে এটি সমাধান করতে হয় তা জানুন৷

    উদাহরণস্বরূপ, আপনি যদি একজন গেমার হন আপনার ইন্টারনেটের গতি অপ্টিমাইজ করার চেষ্টা করছেন, আপনি উন্নত সেটিংসে সুইচ করতে পারেন নেটওয়ার্ক থ্রটলিং সূচক এবং নাগলের অ্যালগরিদম ট্যাব করুন এবং নিষ্ক্রিয় করুন।

    Windows 10 এ TCP/IP সেটিংস কিভাবে অপ্টিমাইজ করবেন

    TCP অপ্টিমাইজার অনেক উন্নত কার্যকারিতার সাথে আসে, কিন্তু আপনি কী করছেন তা না জানলে তাদের সাথে টিঙ্কার না করাই ভাল। এছাড়াও, TCP অপ্টিমাইজার ব্যবহার করে সর্বোত্তম সেটিংস প্রয়োগ করা, বেশিরভাগ ক্ষেত্রে, Windows 10-এ আপনার TCP/IP সেটিংস অপ্টিমাইজ করার জন্য যথেষ্ট।

    আপনি যদি কিছু গোলমাল করেন, আপনি সর্বদা ডিফল্ট উইন্ডোজ সেটিংস প্রয়োগ করতে পারেন এবং ফাইল থেকে TCP/IP এবং WINSOCK রিসেট করতে পারেন উপরে মেনু।

    Windows 10 এ TCP/IP সেটিংস কিভাবে অপ্টিমাইজ করবেন

    TCP সেটিংস, অপ্টিমাইজ করা

    আপনি যখন আপনার নেটওয়ার্ক সংযোগগুলি থেকে উচ্চ কার্যক্ষমতা নিশ্চিত করতে চান তখন TCP অপ্টিমাইজ করা খুব সহায়ক হতে পারে। যদি বর্তমান সেটিংস আপনাকে আপনার ইন্টারনেট প্ল্যানের সম্পূর্ণ সম্ভাবনাকে কাজে লাগাতে না দেয়, তাহলে আপনি TCP সেটিংস অপ্টিমাইজ করার চেষ্টা করতে পারেন।

    অবশ্যই, অপ্টিমাইজেশান আসলে ওয়ারেন্টিড তা নিশ্চিত করা সর্বোত্তম। উদাহরণস্বরূপ, এটা সম্ভব যে আপনাকে যা করতে হবে তা হল আপনার ওয়াইফাই সিগন্যাল উন্নত করা যাতে ভালো ইন্টারনেট গতি পাওয়া যায়। মনে রাখবেন যে আপনার আপলোড এবং ডাউনলোডের গতি উন্নত করার আরও কয়েকটি উপায় রয়েছে।


    1. Windows 10 এ কিভাবে ভাষা সেটিংস পরিবর্তন করবেন

    2. Windows 10 HDR সেটিংস কিভাবে চালু করবেন?

    3. Windows 10/11 এ কিভাবে TCP/IP স্ট্যাক রিসেট করবেন

    4. উইন্ডোজ 11 এ কীভাবে বায়োস সেটিংস খুলবেন?