কম্পিউটার

5টি টুল যা স্থায়ীভাবে প্রতিটি মেজর ওএসের জন্য আপনার ডেটা ধ্বংস করতে পারে

আজকাল প্রতিটি একক ব্যক্তি অভূতপূর্ব হারে ডেটা তৈরি করে। উদ্বেগজনকভাবে, এর বেশিরভাগই মেঘের মধ্যে চলে যায় যা এটি আপনার হাত থেকে এবং বড় কর্পোরেশনগুলিতে নিয়ে যায়। আপনাকে কেবল আশা করতে হবে যে তাদের নীতি এবং সুরক্ষা ব্যবস্থাগুলি আপনার ডেটা অর্পণ করার জন্য যথেষ্ট ভাল।

কিন্তু আপনার কম্পিউটার বা মোবাইল ডিভাইসে স্থানীয়ভাবে সংরক্ষিত ডেটা সম্পর্কে কী? যদি কেউ আপনার স্টোরেজ মিডিয়াতে তাদের হাত পায়, তবে তারা কি আপনার মুছে ফেলা তথ্য পুনরুদ্ধার করতে পারে? যদি আপনি জানেন না, বেশিরভাগ সময় আপনার হার্ড ড্রাইভ থেকে তথ্য "মুছে ফেলা", এসডি কার্ড বা ফোনের অভ্যন্তরীণ স্টোরেজ আসলে ডেটা নষ্ট করে না। পরিবর্তে, ডিস্কের সেই অংশটিকে কেবল "মুক্ত স্থান" হিসাবে চিহ্নিত করা হয়েছে যাতে এটিতে নতুন ডেটা লেখা যেতে পারে।

    5টি টুল যা স্থায়ীভাবে প্রতিটি মেজর ওএসের জন্য আপনার ডেটা ধ্বংস করতে পারে

    সমস্যা হল ফাঁকা স্থান থেকে মুছে ফেলা ফাইল পুনরুদ্ধার করার জন্য বিভিন্ন কৌশল বিদ্যমান। ফুল-ডিস্ক এনক্রিপশনের জন্য ধন্যবাদ, এটি অতীতে যতটা সমস্যা ছিল ততটা নয়। যাইহোক, যদি কেউ আপনার ডিভাইসে লগ ইন করতে পরিচালনা করে, তবে আপনার ডিস্ক এনক্রিপ্ট করা মানে কিছুই নয়।

    এখানেই মুক্ত স্থান ফাইল শ্রেডার ছবিতে আসে। এই সফ্টওয়্যার অ্যাপ্লিকেশনগুলি ফাঁকা স্থানগুলির উপর বিশেষ ডেটা মুছে ফেলার প্রোটোকল চালায় যেখানে আপনার ফাইলের ডেটা এখনও বিদ্যমান থাকতে পারে, যা কোনও তথ্য পুনরুদ্ধার করা কার্যত অসম্ভব করে তোলে। তাই আপনি যখন চিকিৎসা, আইনি বা আর্থিক নথির মতো সংবেদনশীল তথ্য মুছে ফেলবেন, আপনি নিশ্চিন্ত থাকতে পারেন যে এটি ভালো হবে।

    এখানে আমরা প্রতিটি জনপ্রিয় অপারেটিং সিস্টেমের জন্য ফাইলশেডিং প্রোগ্রামের পাঁচটি দুর্দান্ত উদাহরণ পেয়েছি। মনে রাখবেন, কেউ যদি সত্যিই আপনাকে পেতে আসে তবে এটি বিভ্রান্তিকর নয়।

    ফাইল শ্রেডার (উইন্ডোজ)

    5টি টুল যা স্থায়ীভাবে প্রতিটি মেজর ওএসের জন্য আপনার ডেটা ধ্বংস করতে পারে

    ফাইল শ্রেডার হল একটি বিনামূল্যের এবং ওপেন সোর্স অ্যাপ্লিকেশন যা আপনাকে "ডিস্ক ওয়াইপার" বিকল্পটি ব্যবহার করে আপনার উইন্ডোজ হার্ড ড্রাইভে সম্পূর্ণরূপে ডেটা ধ্বংস করতে এবং সঠিকভাবে মুক্ত স্থান মুছে ফেলতে দেয়। ফাইল শ্রেডারের সাথে অন্তর্ভুক্ত পাঁচটি শ্রেডিং অ্যালগরিদম রয়েছে, প্রতিটি শেষের চেয়ে বেশি শক্তিশালী। যাইহোক, শক্তিশালী ছিন্ন করার জন্য আরও সময় এবং CPU শক্তি প্রয়োজন।

    বিনামূল্যে থাকা ছাড়াও, এটি একটি সুবিধা যে এই সফ্টওয়্যারটি ওপেন সোর্স। সম্প্রদায়ের যে কেউ নিশ্চিত করতে পারে যে এতে কোনও ক্ষতিকারক কোড বা পিছনের দরজার কার্যকারিতা নেই। নেতিবাচক দিক হল যে টুলটির জন্য কোন সমর্থন নেই। ভাগ্যক্রমে লেখক ফাইল শ্রেডার হোম পেজে বাণিজ্যিক বিকল্পগুলির একটি বিস্তৃত তালিকা অন্তর্ভুক্ত করেছেন, যদি আপনি কিছু অর্থ ব্যয় করতে চান।

    ফাইলের জন্য BitRaser (Mac)

    5টি টুল যা স্থায়ীভাবে প্রতিটি মেজর ওএসের জন্য আপনার ডেটা ধ্বংস করতে পারে

    অর্থ ব্যয়ের কথা বললে, আপনি যদি একটি ম্যাকের মালিক হন এবং সেই একই ডেটা-ধ্বংসকারী ভালতা চান, তাহলে আপনাকে ডেভেলপার স্টেলারের কাছ থেকে ফাইলের জন্য BitRaser-এ কিছু ডলার খরচ করতে হবে।

    যদিও ম্যাক স্টোরে কিছু বিনামূল্যের অ্যাপ্লিকেশন রয়েছে যা একই কাজ করার প্রতিশ্রুতি দেয়, সেগুলি সাধারণত BitRaser থেকে কম বিশেষায়িত এবং কম বন্ধুত্বপূর্ণ। যা ম্যাক ব্যবহারকারীদের প্রথম স্থানে তাদের কম্পিউটার পছন্দ করার কারণগুলির বিপরীত বলে মনে হয়৷

    এটি বলেছে, প্রায় $40 হিসাবে, বিটরেজার এতটা ব্যয়বহুল নয় এবং কেবলমাত্র একটি জিনিস যতটা সম্ভব করে। আপনি পৃথক ফাইল ধ্বংস করতে পারেন, সম্পূর্ণ হার্ড ড্রাইভ এবং ফাঁকা স্থান মুছে ফেলতে পারেন। এটিতে স্বয়ংক্রিয়ভাবে সংবেদনশীল ডেটা যেমন ইন্টারনেট ব্রাউজিং ইতিহাস এবং ক্যাশে করা তথ্য ধ্বংস করার কার্যকারিতা রয়েছে।

    এতে ছয়টি ডেটা ওয়াইপিং অ্যালগরিদম রয়েছে যা থেকে বেছে নিতে হবে এবং সর্বোপরি, চলুন আপনি সময়সূচী করুন এবং মোছার কাজগুলি স্বয়ংক্রিয়ভাবে করুন৷ আপনি আপনার কম্পিউটারে না যেতে পারলেও, আপনি নিশ্চিত করতে পারেন যে নির্দিষ্ট ডেটা পুনরুদ্ধার করা যাবে না৷

    Shreddit (Android)

    5টি টুল যা স্থায়ীভাবে প্রতিটি মেজর ওএসের জন্য আপনার ডেটা ধ্বংস করতে পারে

    আমাদের পুরো জীবন এখন আমাদের ফোনে বাস করে এবং সম্ভবত আপনার অ্যান্ড্রয়েড স্মার্টফোনে বসে থাকা কয়েকটি আইটেম রয়েছে যা আপনি অন্য কেউ দেখেননি। সুসংবাদটি হল একটি অ্যাপ লাইক শ্রেডিটের সাহায্যে, সেই ডেটাকে স্থায়ীভাবে ধ্বংস করা কেকের টুকরো।

    এটি দ্রুত, আপনি কোন ইরেসুরালগরিদম ব্যবহার করেন তার উপর নির্ভর করে। অফারের কিছু বিকল্প সাত পর্যন্ত ব্যবহার করে পাস করে, সত্যিই নিশ্চিত করার জন্য যে কোনও ডেটা পুনরুদ্ধার বিশেষজ্ঞ সেই ডেটা ফেরত পাবেন না৷

    অ্যাপটি অ্যান্ড্রয়েড ফাইল এক্সপ্লোরারের সাথে একীভূত এবং অভ্যন্তরীণ এবং বাহ্যিক উভয় মিডিয়াতে কাজ করতে পারে। এখানে প্রধান সতর্কতা হল যে Android 4.4 বা তার পরের যে কেউ তাদের SD কার্ডে Shreddit ব্যবহার করার জন্য তাদের ফোন রুট করতে হবে।

    সুতরাং আপনি যদি এটি করতে ইচ্ছুক না হন তবে আপনার সংবেদনশীল তথ্য শুধুমাত্র অভ্যন্তরীণ স্টোরেজে রাখুন। যদিও এটি বেশিরভাগ লোকের জন্য একটি সমস্যা হওয়া উচিত নয়, যেহেতু আধুনিক ফোনগুলিতে হয় SD সম্প্রসারণ স্লট নেই বা এত বেশি অভ্যন্তরীণ স্টোরেজ রয়েছে যে SD কার্ডগুলি বিশেষভাবে কার্যকর নয়৷

    অ্যাপটি বিজ্ঞাপন-সমর্থিত, তবে আপনি বিজ্ঞাপন অপসারণের জন্য সামান্য দান করতে পারেন।

    BleachBit (Linux)

    5টি টুল যা স্থায়ীভাবে প্রতিটি মেজর ওএসের জন্য আপনার ডেটা ধ্বংস করতে পারে

    লিনাক্সে ইতিমধ্যেই বেশ কিছু শক্তিশালী ডিস্ক-ওয়াইপিং কার্যকারিতা অন্তর্নির্মিত রয়েছে, তবে ব্লিচবিটের মতো একটি প্রোগ্রাম ব্যবহার করা অনেক বেশি ব্যবহারকারী-বান্ধব অভিজ্ঞতা। এটি ফাইল শেডিং ফাংশন এবং বিনামূল্যে স্থান মোছার অফার ছাড়াও অনেক সাধারণ অ্যাপ্লিকেশন থেকে স্বয়ংক্রিয়ভাবে সংবেদনশীল ডেটা মুছে ফেলতে পারে।

    BleachBit সম্পূর্ণ বিনামূল্যে, কিন্তু উন্নয়ন সমর্থন করার জন্য অনুদান নেবে। এটি লিনাক্স ব্যবহারকারীদের মধ্যে একটি অবিশ্বাস্যভাবে জনপ্রিয় টুকরো টুকরো টুকরো টুকরো করা এবং এটি কতটা দরকারী তা অবাক হওয়ার কিছু নেই। আপনি যদি আপনার লিনাক্স মেশিনের ডেটা গোপনীয়তা উন্নত করতে চান, তাহলে নিঃসন্দেহে এটি আপনার প্রথম স্টপ।

    iShredder (iOS)

    5টি টুল যা স্থায়ীভাবে প্রতিটি মেজর ওএসের জন্য আপনার ডেটা ধ্বংস করতে পারে

    iShredder অ্যান্ড্রয়েড, উইন্ডোজ এবং ম্যাকের জন্য উপলব্ধ, তবে সেখানে কয়েকটি iOS শ্রেডারআউটের মধ্যে একটি হওয়ার জন্য এটি এখানে হাইলাইট করা হচ্ছে। সফ্টওয়্যারটি বিনামূল্যে নয়, তবে আপনাকে প্রায় ত্রিশ টাকা ফেরত দেবে। iShredder অন্য কারো কাছে হস্তান্তর করার আগে সম্পূর্ণ ডিভাইসটি নিরাপদে মুছে ফেলতে পারে।

    এটি আপনার iDevice-এ মুক্ত স্থানটি দ্রুত মুছে ফেলতে পারে, এটি নিশ্চিত করে যে আপনি অতীতে মুছে ফেলা সমস্ত জিনিস পুনরুদ্ধারযোগ্য নয়। এটির মুছে ফেলার অ্যালগরিদমগুলি সরকার দ্বারা ব্যবহৃত হয় এবং অবাঞ্ছিত ডেটা পুনরুদ্ধারের প্রচেষ্টা থেকে নিজেদের রক্ষা করার জন্য বিশ্বের লক্ষ লক্ষ iOS ব্যবহারকারীদের জন্য আমরা দেখেছি সবচেয়ে মার্জিত টুল৷

    বার্ন নোটিশ

    গোপনীয়তা আগের চেয়ে অনেক বেশি গুরুত্বপূর্ণ এবং নিশ্চিত করা যে আপনি যে তথ্য চান তা চলে যায় থেকে চলে যাওয়া একটি ভাল অভ্যাস। উপরের মাল্টি-ওএস উদাহরণগুলির জন্য অবশ্যই অনেকগুলি বিকল্প বিকল্প রয়েছে৷ আপনি যে টুলই ব্যবহার করেন না কেন, আপনার একটু ভালো ঘুম হবে এটা জেনে যে আপনার হার্ডড্রাইভের একটিকে আটকে রাখা কেউ যতই চেষ্টা করুক না কেন কোনো ময়লা খনন করতে পারবে না।


    1. ডেটা বিশ্লেষণের জন্য 5টি আশ্চর্যজনকভাবে ব্যবহারিক সরঞ্জাম

    2. 8 স্ন্যাজি গ্যাজেট যা আপনার মা দিবস করে তুলতে পারে!

    3. আপনার আইপ্যাড ডেটার জন্য কীভাবে ব্যাক আপ তৈরি করবেন

    4. গেম যা প্রধান ফ্র্যাঞ্চাইজির জন্য বিপর্যয় সৃষ্টি করে