কম্পিউটার

কিভাবে বিনামূল্যে আপনার 2020 কর অনলাইনে ফাইল করবেন

বড় ট্যাক্স প্রস্তুতকারীরা বিপণনের জন্য যে সমস্ত অর্থ ব্যয় করে, আপনি হয়তো জানেন না যে আপনি এখনও বিনামূল্যে ফাইল করতে পারেন, প্রায়শই সরাসরি IRS-এর সাথে। এই বছর, কর মরসুম মহামারীর কারণে কিছুটা বিলম্বিত হয়েছে, অনেক প্রস্তুতকারী শুধুমাত্র 12 ফেব্রুয়ারী খুলবে।

গত বছর, মহামারীর প্রাথমিক পর্যায়ের কারণে আমরা সবাই কর মরসুমের বিলম্বিত সমাপ্তি পেয়েছি। মনে হচ্ছে না যে এই বছরও একই রকম রিরিভ পাবে, তাই ফেডারেল ট্যাক্স রিটার্নগুলি তাদের স্বাভাবিক তারিখ, এপ্রিল 15 এর মধ্যে দাখিল করতে হবে।

IRS নোট করে যে আপনি যদি একটি কাগজের ট্যাক্স রিটার্ন দাখিল করেন তবে আপনি প্রক্রিয়াকরণে বিলম্ব পেতে পারেন, কারণ করোনভাইরাস প্রশমনের অর্থ ব্যক্তিগত স্টাফিংয়ের সীমাবদ্ধতা। আপনি যদি সক্ষম হন তবে এই বছরটি ইলেকট্রনিকভাবে কীভাবে ফাইল করতে হয় তা শেখার সময়।

চালিয়ে যাওয়ার আগে যা জানা দরকার

আপনি কি গত বছর একটি অর্থনৈতিক প্রভাব পেমেন্ট পেয়েছেন, ওরফে স্টিমুলাস পেমেন্ট? আপনি জেনে খুশি হবেন যে IRS এটিকে করযোগ্য আয় হিসাবে গণনা করবে না।

আপনি যদি বাড়ি থেকে কাজ করার জন্য নতুন হন, বা কয়েক বছর ধরে বাড়ি থেকে কাজ করার সময় ট্যাক্স জমা না দেন, তাহলে আপনাকে একটি গুরুত্বপূর্ণ বিষয় জানতে হবে। যদিও ট্যাক্স কাট অ্যান্ড জবস অ্যাক্ট (টিসিজেএ) যা 2017 সালে পাস করা হয়েছিল সরলীকৃত কাট, এটি 2025 পর্যন্ত চাকরি-সম্পর্কিত খরচ (যেমন হোম অফিসের মতো) কাটার বিকল্পও সরিয়ে দেয়। এটি শুধুমাত্র স্ব-কর্মসংস্থানকে প্রভাবিত করে না। যারা তাদের বাড়ি থেকে নিয়োগকর্তার জন্য কাজ করছেন।

আপনি যদি এই বিষয়ে আরও তথ্য চান, বা অন্য যে কোনও ট্যাক্স ব্যঙ্গ যা আপনাকে প্রভাবিত করতে পারে, তাহলে IRS ট্যাক্স টিপস পৃষ্ঠায় যান, বা লাইসেন্সপ্রাপ্ত অ্যাকাউন্ট্যান্টের সাথে পরামর্শ করুন৷

আমি কিভাবে অনলাইনে আমার ট্যাক্স ফাইল করব?

আপনি অনলাইনে ফাইল করতে পারেন এমন অনেক জায়গা আছে, কিন্তু আপনার সবচেয়ে নিরাপদ বাজি হল সরাসরি IRS ওয়েবসাইটে যাওয়া।

  1. IRS.gov-এ যান এবং বিনামূল্যে আপনার কর ফাইল করুন-এ ক্লিক করুন

  2. আপনার আয়ের উপর ভিত্তি করে একটি বিকল্প চয়ন করুন, একটি IRS বিনামূল্যে ফাইল অফার চয়ন করুন৷ যদি আপনি $72,000 এর কম আয় করেন অ্যাডজাস্টেড গ্রস ইনকাম (AGI), অথবা বিনামূল্যে ফাইল পূরণযোগ্য ফর্ম যদি আপনি এর থেকে বেশি উপার্জন করেন।

    সচেতন থাকুন যে আপনি যদি বিনামূল্যে ফাইল পূরণযোগ্য ফর্মগুলি ব্যবহার করেন তবে আপনি নির্দেশিত প্রস্তুতি বা সহজ গণনা পাবেন না। আপনাকে আপনার রাজ্য দ্বারা পরিচালিত ওয়েবসাইট থেকে আপনার রাজ্যের ট্যাক্স ফাইল করতে হবে। আপনি এখনও ক্রেডিট কারমা ট্যাক্সের মতো অন্যান্য পরিষেবার সাথে ইলেকট্রনিকভাবে বিনামূল্যে ফাইল করতে পারেন।

  3. একটি তৃতীয় পক্ষের আইআরএস ফ্রি ফাইল প্রোগ্রাম প্রদানকারী চয়ন করুন। আপনি যদি ফেডারেল রিটার্নের জন্য যোগ্য হন তবে কেউ কেউ বিনামূল্যে রাষ্ট্রীয় ট্যাক্স রিটার্ন দাখিল করার অফার করে এবং আপনার যোগ্যতা আপনার AGI-এর উপর ভিত্তি করে।

  4. নিশ্চিত করুন যে প্রদানকারী আপনাকে চার্জ করছে না। কিছু সরবরাহকারী তাদের বিনামূল্যের বিকল্পগুলি লুকিয়ে রেখেছিল যাতে লোকেদের একটি ফি দিতে হয়।

  5. আপনি যদি একজন যোগ্য পেশাদারকে আপনার ট্যাক্স পরিচালনা করতে দিতে চান, তাহলে IRS ডাটাবেসের মাধ্যমে একটি খুঁজুন যাতে আপনি জানেন যে তারা আপনার পক্ষে ই-ফাইল ব্যবহার করার জন্য অনুমোদিত৷

আপনার ট্যাক্স অনলাইনে কিভাবে পরিশোধ করবেন

আইআরএস আপনাকে আপনার ট্যাক্স কীভাবে পরিশোধ করতে হয় সে সম্পর্কে একাধিক পছন্দ দেয়, ধরে নিই যে আপনি ফেরত আশা করছেন না। ট্যাক্স প্রস্তুতির সফ্টওয়্যার বা ট্যাক্স পেশাদাররা আপনাকে ফাইল করার সাথে সাথে ইলেকট্রনিক তহবিল উত্তোলনের বিকল্প দেবে। এটি সরাসরি আপনার মনোনীত ব্যাঙ্ক অ্যাকাউন্ট থেকে নেওয়া হয়, তাই নিশ্চিত করুন যে আপনার কাছে আগে থেকেই যথেষ্ট ব্যালেন্স আছে।

আপনি যদি পছন্দ করেন, আপনি আইআরএস ডাইরেক্ট পে ব্যবহার করতে পারেন, যা একটি সঞ্চয় বা চেকিং অ্যাকাউন্ট থেকেও হয়; অথবা আপনি একটি ক্রেডিট বা ডেবিট কার্ড ব্যবহার করতে পারেন (একটি নামমাত্র ফি সংযুক্ত করে)।

কিভাবে IRS আমার কাছে আমার অর্থ ফেরত পাবে?

একবার আপনি ফাইল করার পরে, আপনি অনলাইনে আপনার অর্থ ফেরতের স্থিতি পরীক্ষা করতে পারেন। সেই টুলটি 24 ঘন্টার মধ্যে ই-ফাইল কেস দেখাতে হবে বা চার সপ্তাহের মধ্যে পেপার ট্যাক্স রিটার্ন দেখাবে। বেশিরভাগ ক্ষেত্রে, আপনার রিফান্ড ইলেকট্রনিকভাবে আইআরএস বা আপনার ট্যাক্স প্রস্তুতকারীর কাছে ফাইলে থাকা ব্যাঙ্ক অ্যাকাউন্টে পাঠানো হবে। আপনি যদি পাঁচজন করদাতার মধ্যে একজন হন যারা কাগজের চেক পছন্দ করেন, তাহলে আপনার রিটার্ন প্রক্রিয়া করার জন্য এবং একটি চেক মেল করার জন্য আপনাকে IRS-এর জন্য আরও কিছুক্ষণ অপেক্ষা করতে হবে।

এছাড়াও আপনি ইউএস সেভিংস বন্ড কেনার জন্য আপনার রিটার্ন ব্যবহার করতে পারেন, যার সুদের হারের সাথে 30 বছরের মেয়াদ আছে। আপনি বছরে $5,000 পর্যন্ত কিনতে পারেন৷

আপনি কি মনে করেন? এই বছর আপনার নিজের ট্যাক্স ফাইল করার পরিকল্পনা? নীচের মন্তব্যে আমাদের জানান বা আলোচনাটি আমাদের Twitter বা Facebook এ নিয়ে যান৷৷

সম্পাদকদের সুপারিশ:

  • আপনার পরবর্তী (সম্ভাব্য) উদ্দীপনা চেকের অনুমান পেতে এই টুলটি ব্যবহার করুন
  • নতুন COVID-19 উদ্দীপক বিলটি অবৈধ স্ট্রিমিংয়ের জন্য অপরাধমূলক অভিযোগ এবং জেলের সময় লুকিয়ে আছে
  • PwC দৃশ্যত আপনার বাচ্চাদের বিটকয়েন ট্যাক্স করতে চায়
  • 15 এপ্রিলের সময়সীমার আগে ক্রিপ্টো ট্যাক্স সম্পর্কে আপনার 4টি জিনিস জানা উচিত


  1. কিভাবে Windows 10

  2. অনলাইন স্কুলিংয়ের জন্য আপনার পিসিকে কীভাবে টিকা দেবেন?

  3. কিভাবে বিনামূল্যে আপনার ইমেল আর্কাইভ করবেন

  4. আপনার পিসি উইন্ডোজ 11 ফ্রি আপগ্রেডের জন্য যোগ্য কিনা তা কীভাবে পরীক্ষা করবেন