কম্পিউটার

আপনার Gmail বার্তা এনক্রিপ্ট করতে এই 4টি Chrome প্লাগইন ব্যবহার করুন

আপনি যদি Gmail ব্যবহার করেন, তাহলে আপনার ইমেলগুলি Google সার্ভার জুড়ে যাওয়ার কারণে আপনার ইতিমধ্যেই অন্তর্নির্মিত এনক্রিপশন রয়েছে৷ বর্ধিত এনক্রিপশন সমর্থন করতে Gmail S/MIME ব্যবহার করে এবং এটি সম্ভব হলে আপনার বহির্গামী ইমেলগুলিকে এনক্রিপ্ট করবে। Gmail এর এনক্রিপশন আপনার ইমেলটি তার গন্তব্যে পৌঁছানোর পরে এটিকে সুরক্ষিত করে না, যদিও, এবং সেই সীমাবদ্ধতাটি একটি গুরুতর।

আপনি যদি নিয়মিতভাবে Gmail সিস্টেমের মাধ্যমে সংবেদনশীল ইমেল পাঠান এবং গ্রহণ করেন, তাহলে আপনি আপনার এনক্রিপশনকে শক্তিশালী করার দিকে নজর দিতে চাইতে পারেন। ভাগ্যক্রমে, কিছু বিনামূল্যের প্লাগইন উপলব্ধ রয়েছে যা আপনার পাঠানো প্রতিটি বার্তাকে সুরক্ষিত করতে সাহায্য করবে।

    আপনার Gmail বার্তা এনক্রিপ্ট করতে এই 4টি Chrome প্লাগইন ব্যবহার করুন

    কিছুর জন্য আপনাকে একটি পাসওয়ার্ড শেয়ার করতে হবে, অন্যরা এটি ছাড়াই অন্য প্রান্তে ডিক্রিপ্ট করে। আপনার কাছে একটি এনক্রিপশন টুলের বিকল্পও থাকবে যা যেকোনো মেল সার্ভারে ইমেল সংরক্ষণ করা থেকে বিরত রাখে।

    FlowCrypt

    আপনার Gmail বার্তা এনক্রিপ্ট করতে এই 4টি Chrome প্লাগইন ব্যবহার করুন

    আপনি যখন FlowCrypt প্লাগ-ইন ইনস্টল করবেন, তখন আপনি কম্পোজ বাক্সে একটি নতুন সবুজ বোতাম পাবেন যেখানে লেখা আছে এনক্রিপ্ট এবং পাঠান . আপনি যখন রচনা করছেন, সফ্টওয়্যারটি আপনার বার্তাটি সংরক্ষণ করার সাথে সাথে স্বয়ংক্রিয়ভাবে এনক্রিপ্ট করে, তাই আপনার তথ্য পাঠানোর আগেই এনক্রিপ্ট করা হবে।

    এর মানে আপনি যে ড্রাফ্টগুলি সংরক্ষণ করেন কিন্তু পাঠান না তা এনক্রিপ্ট করা হবে। যদি অন্য প্রান্তের ব্যক্তির কাছে ফ্লোক্রিপ্ট না থাকে তবে আপনাকে একটি পাসওয়ার্ড প্রদান করতে হবে এবং প্রাপকের সাথে ইমেলগুলি অ্যাক্সেস করার আগে এটি শেয়ার করতে হবে৷

    লকম্যাজিক

    আপনার Gmail বার্তা এনক্রিপ্ট করতে এই 4টি Chrome প্লাগইন ব্যবহার করুন

    লকম্যাজিক এনক্রিপশনের জন্য অনেক বেশি বিচক্ষণ বোতাম ব্যবহার করে, এটিকে স্বাভাবিক পাঠান এর পাশে রেখে বোতাম এটি তাদের জন্য আদর্শ করে তোলে যাদের শুধুমাত্র মাঝে মাঝে একটি বার্তা এনক্রিপ্ট করতে হয়।

    লকম্যাজিক সম্পর্কে সেরা জিনিসগুলির মধ্যে একটি হল এটি একটি পাসওয়ার্ড যোগ করার এবং প্রতিটি প্রাপকের সাথে ভাগ করার প্রয়োজনকে দূর করে। প্রতিবার বার্তাটি খোলার সময় আপনি একটি বিজ্ঞপ্তিও পাবেন, যা আপনাকে সন্দেহজনক কার্যকলাপের জন্য নিরীক্ষণ করতে দেয়।

    মেইলভেলপ

    আপনার Gmail বার্তা এনক্রিপ্ট করতে এই 4টি Chrome প্লাগইন ব্যবহার করুন

    Mailvelope-এর স্ট্যান্ডার্ড সংস্করণ সেট আপ করা মোটামুটি জটিল, কারণ আপনাকে ম্যানুয়ালি কীগুলি ইনস্টল করতে হবে। আপনার যদি জিমেইল থাকে তবে প্লাগইনটি কনফিগারেশন ছাড়াই কাজ করার জন্য ডিজাইন করা হয়েছে।

    ইমেলগুলি স্থানান্তরিত হওয়ার সাথে সাথে এনক্রিপ্ট করা হয় এবং আপনি সংযুক্তিগুলিও এনক্রিপ্ট করতে পারেন৷ আপনি যদি অন্য একটি ওয়েব-ভিত্তিক ইমেল প্রদানকারী যোগ করতে চান, তাহলে আপনি শুধুমাত্র একটি ক্লিকের মাধ্যমে তা করতে পারেন, যতক্ষণ না ইমেল প্রদানকারী সমর্থিত হয়। বর্তমানে, ইয়াহু! Gmail ছাড়াও Mail, Outlook.com এবং GMX সমর্থিত।

    স্ন্যাপমেইল

    আপনার Gmail বার্তা এনক্রিপ্ট করতে এই 4টি Chrome প্লাগইন ব্যবহার করুন

    আপনি সম্ভবত স্ন্যাপচ্যাটে স্ব-ধ্বংসকারী পোস্টের কথা শুনেছেন। স্ন্যাপমেল একটি অনুরূপ ধারণা অন্তর্ভুক্ত করে, প্রাপকদের বার্তাটি চিরতরে অদৃশ্য হওয়ার আগে পড়ার জন্য 60 সেকেন্ড সময় দেয়। ইমেলটি এনক্রিপ্ট করা হয় যেহেতু এটি অন্য পক্ষের কাছে স্থানান্তরিত হয়, প্রাপকের বার্তাটি পড়ার জন্য একটি লিঙ্ক দেওয়া হয়।

    অবশ্যই, বার্তাটি পরে অ্যাক্সেস করার জন্য স্ক্রিনশট করা থেকে প্রাপককে কিছুই আটকায় না, তবে এটি নিরাপত্তা প্রদান করে যে বার্তাটি সার্ভারে অনির্দিষ্টকালের জন্য থাকে না।

    সঠিক এনক্রিপশন টুল আপনাকে মানসিক শান্তি দেবে, বিশেষ করে যদি আপনাকে অ্যাকাউন্ট নম্বর এবং যোগাযোগের তথ্যের মতো সংবেদনশীল তথ্য পাঠাতে হয়। নিশ্চিত করুন যে আপনি এমন একটি টুল বেছে নিয়েছেন যা শুধুমাত্র আপনার ডেটাকে সুরক্ষিত রাখে না, তবে প্রাপকের পক্ষে ব্যবহার করাও সহজ৷


    1. ডেস্কটপে Google বার্তা কীভাবে ব্যবহার করবেন

    2. Chrome-এ Gmail অফলাইন কীভাবে ব্যবহার করবেন

    3. আপনার ইন্টারনেট সংযোগ এনক্রিপ্ট করার ৭ উপায়

    4. আপনার ইন্টারনেট সংযোগ এনক্রিপ্ট করার ৭ উপায়