কম্পিউটার

নিরাপত্তা বাড়াতে এবং আপনার ডেটা সুরক্ষিত রাখতে সেরা পাসওয়ার্ড টুল

কিছু লোক তাদের পাসওয়ার্ডগুলি কতটা সুরক্ষিত তা নিয়ে ভাবেন না যতক্ষণ না একজন হ্যাকার তাদের মূল্যবান ব্যক্তিগত তথ্য ধরে রাখে। এটি হওয়ার জন্য অপেক্ষা করবেন না। নিশ্চিত করুন যে আপনার ডেটা সুরক্ষিতভাবে সুরক্ষিত আছে এবং আপনার পাসওয়ার্ডগুলি যতটা জটিল হতে পারে।

যাইহোক, এলোমেলো জটিল পাসওয়ার্ডের একটি গুচ্ছ নিয়ে আসাটাও ব্যাকফায়ার করতে পারে যখন আপনি কেবল সেগুলি মনে রাখতে পারবেন না। তাহলে আপনি কীভাবে আপনার নিরাপত্তার শীর্ষে থাকবেন এবং আপনার সমস্ত গুরুত্বপূর্ণ ডেটা সুরক্ষিত রাখবেন? আপনার অন্বেষণ করার জন্য আমাদের কাছে কয়েকটি ভাল পাসওয়ার্ড টুল রয়েছে।

    নিরাপত্তা বাড়াতে এবং আপনার ডেটা সুরক্ষিত রাখতে সেরা পাসওয়ার্ড টুল

    একটি পাসওয়ার্ড ম্যানেজার ব্যবহার করুন

    আপনার নিরাপত্তার শীর্ষে থাকার একটি কম জটিল উপায় হল একটি পাসওয়ার্ড ম্যানেজার ব্যবহার করা। LastPass, 1Password, এবং Dashlane এর মতো অ্যাপ্লিকেশনগুলি এর থেকে সমস্ত কাজ করে নেবে৷ আপনার পাসওয়ার্ড ম্যানেজার অ্যাকাউন্টের জন্য আপনাকে কেবল একটি সুরক্ষিত পাসওয়ার্ড নিয়ে আসতে হবে এবং সফ্টওয়্যারটি বাকিগুলির যত্ন নেবে৷

    পাসওয়ার্ড ম্যানেজার আপনার সাথে সংযোগ করতে বেছে নেওয়া প্রতিটি অ্যাকাউন্টের জন্য শক্তিশালী পাসওয়ার্ড তৈরি করবে। এগুলি সবই এনক্রিপ্ট করা হবে এবং সফ্টওয়্যারের মধ্যে সংরক্ষণ করা হবে, হ্যাকারদের পক্ষে অ্যাক্সেস পাওয়া কঠিন করে তুলবে৷ এটি একটি দুর্দান্ত সুবিধার সরঞ্জামের মতো শোনাচ্ছে তবে এটি 100% সুরক্ষিত নয়।

    পাসওয়ার্ড ম্যানেজাররা ত্রুটিবিহীন নয় এবং আমরা এটিকে আপনার আর্থিক, ইমেল বা আপনার ব্যক্তিগত ডেটা সহ অন্যান্য অ্যাকাউন্টের মতো জিনিসগুলির সাথে বিশ্বাস করার পরামর্শ দিই না। সাইনআপের প্রয়োজন হয় এমন র্যান্ডম সাইটগুলির জন্য একটি পাসওয়ার্ড ম্যানেজার ব্যবহার করুন৷ সেই অতিরিক্ত নিরাপত্তার জন্য, পরিবর্তে নিম্নলিখিত সরঞ্জামগুলির মধ্যে একটি ব্যবহার করুন৷

    নিরাপদ পাসওয়ার্ড জেনারেটর

    নিরাপত্তা বাড়াতে এবং আপনার ডেটা সুরক্ষিত রাখতে সেরা পাসওয়ার্ড টুল

    নিরাপদ পাসওয়ার্ড জেনারেটর জটিল পাসফ্রেজ তৈরি এবং মনে রাখার জন্য একটি দুর্দান্ত সরঞ্জাম। এছাড়াও, এই সাইটটি ব্যবহার করা অত্যন্ত সহজ। আপনার পাসওয়ার্ডে ব্যবহৃত অক্ষর সংমিশ্রণের উপর আপনি সম্পূর্ণ নিয়ন্ত্রণে আছেন। আপনি নির্দিষ্ট চিহ্নগুলি অন্তর্ভুক্ত বা বাদ দিতে বেছে নিতে পারেন। উদাহরণস্বরূপ, যেগুলি অনেকটা একই রকম এবং মনে রাখা কঠিন, যেমন o, 0, এবং O৷

    অতিরিক্ত নিরাপত্তার জন্য, আপনি ইন্টারনেট জুড়ে পাঠাবেন না বিকল্পে টিক দিতে পারেন এবং পরিবর্তে আপনার ডিভাইসে একটি পাসওয়ার্ড তৈরি করুন। আপনি যে পাসফ্রেজটি পেয়ে খুশি তা পাওয়ার পরে, সুরক্ষিত পাসওয়ার্ড জেনারেটর আপনাকে আপনার পাসওয়ার্ড মনে রাখবেন এর অধীনে এটি মনে রাখার জন্য একটি পদ্ধতি প্রদান করবে। .

    শক্তিশালী পাসওয়ার্ড জেনারেটর

    নিরাপত্তা বাড়াতে এবং আপনার ডেটা সুরক্ষিত রাখতে সেরা পাসওয়ার্ড টুল

    স্ট্রং পাসওয়ার্ড জেনারেটর হল আরেকটি সাইট যা আপনাকে আপনার নিরাপত্তাকে একটি নতুন স্তরে নিয়ে যেতে সাহায্য করবে। আগের টুলের মতোই, শক্তিশালী পাসওয়ার্ড জেনারেটর আপনার জন্য একটি জটিল পাসকোড তৈরি করবে যা ভাঙা কঠিন এবং আপনাকে এটি মনে রাখার উপায় প্রদান করবে।

    একটি শক্তিশালী পাসওয়ার্ড তৈরি করার জন্য ওয়েব অ্যাপটি পাঁচটি প্রধান নিয়ম প্রয়োগ করে:ন্যূনতম 15টি অক্ষর, সংখ্যার মিশ্রণ, উভয় বড় হাতের এবং ছোট হাতের অক্ষর এবং প্রতীক। আপনি উন্নত সেটিংস ব্যবহার করে আপনার নিজস্ব প্রয়োজনীয়তা সেট করতে পারেন। উদাহরণস্বরূপ, আপনি আপনার কোডে বিরাম চিহ্ন অন্তর্ভুক্ত করতে পারেন (!, “, $ এবং তাই) অথবা অনুরূপ অক্ষরগুলি (যেমন o, 0, এবং O) বাদ দিতে পারেন।

    তারপর সাইটটি আপনাকে আপনার নতুন পাসওয়ার্ড মুখস্থ করার বিভিন্ন উপায় দেখাবে (উপরের স্ক্রিনশট দেখুন)। অথবা আপনি একটি ফোনেটিক শব্দ জেনারেটর ব্যবহার করতে পারেন যা আপনাকে পাসওয়ার্ড মনে রাখতে সাহায্য করার জন্য একটি সম্পূর্ণ বাক্যাংশ দেয়। সমস্ত পদ্ধতি নিরাপত্তা বিশেষজ্ঞদের দ্বারা অনুমোদিত এবং পরামর্শ দেওয়া হয়।

    সঠিক ঘোড়ার ব্যাটারি স্ট্যাপল

    নিরাপত্তা বাড়াতে এবং আপনার ডেটা সুরক্ষিত রাখতে সেরা পাসওয়ার্ড টুল

    আপনি কি এখনও হ্যাকারদের বিরুদ্ধে আপনার সবচেয়ে মূল্যবান ডেটা রক্ষা করার জন্য র্যান্ডম অক্ষরগুলির একটি স্ট্রিং ব্যবহার করার ধারণায় বিক্রি হননি? কিভাবে পরিবর্তে র্যান্ডম শব্দ একটি স্ট্রিং সম্পর্কে?

    পাসওয়ার্ড হিসাবে বিজোড় শব্দ দিয়ে তৈরি একটি দীর্ঘ বাক্যাংশ ব্যবহার করার ধারণাটি ওয়েবকমিক XKCD-তে চিত্রিত করা হয়েছে। এটি ভাঙ্গা কঠিন হতে পারে এবং প্রায়ই মুখস্থ করা সহজ। কারেক্ট হর্স ব্যাটারি স্ট্যাপল হল একটি অ্যাপ যা আপনাকে সেই শব্দগুচ্ছ নিয়ে আসতে সাহায্য করবে।

    ওয়েব অ্যাপটির নামকরণ করা হয়েছে কমিকে ব্যবহৃত এলোমেলো শব্দের সংমিশ্রণ থেকে। এই পাসওয়ার্ড জেনারেটর আপনাকে আপনার পাসফ্রেজ কাস্টমাইজ করার জন্য বিভিন্ন বিকল্পও দেবে। আপনি পাসওয়ার্ডে ব্যবহৃত শব্দের সংখ্যা, ন্যূনতম অক্ষরের দৈর্ঘ্য, আপনি শব্দগুলির মধ্যে বিভাজক ব্যবহার করতে চান কিনা ইত্যাদি সেট করতে পারেন।

    একবার আপনি পছন্দসই পাসফ্রেজ পেয়ে গেলে, কমিক থেকে কৌশলটি ব্যবহার করুন এবং এমন একটি দৃশ্য বা পরিস্থিতির কথা ভাবুন যা আপনাকে আপনার পাসওয়ার্ডে ব্যবহৃত শব্দগুলি মনে রাখতে সাহায্য করবে। এইভাবে আপনি XKCD পদ্ধতির সম্পূর্ণ সুবিধা গ্রহণ করবেন।

    পাসওয়ার্ড মিটার

    নিরাপত্তা বাড়াতে এবং আপনার ডেটা সুরক্ষিত রাখতে সেরা পাসওয়ার্ড টুল

    ঠিক আছে, আপনি একটি (অনুমিত) খুব শক্তিশালী পাসওয়ার্ড তৈরি করেছেন। কিন্তু এটা সবসময় যথেষ্ট নয়। আপনার ডেটা অনলাইনে ফাঁস হবে না তা নিশ্চিত করার আরেকটি উপায় হল পাসওয়ার্ড মিটার ব্যবহার করে আপনার নতুন পাসকোডের শক্তি পরীক্ষা করা।

    পাসওয়ার্ড মিটার বেশ কয়েকটি প্যারামিটারে আপনার পাসওয়ার্ড পরীক্ষা করবে এবং পরীক্ষার ফলাফলের উপর ভিত্তি করে এটিকে একটি নিরাপত্তা স্কোর দেবে। আপনি সাইটে একটি শক্তিশালী সুরক্ষিত পাসওয়ার্ডের জন্য সর্বনিম্ন এবং অতিরিক্ত প্রয়োজনীয়তা উভয়ই দেখতে পারেন৷ প্রতিটি মেট্রিক্সে আপনি একটি প্রতীক পাবেন যা আপনাকে দেখায় যে আপনার পাসওয়ার্ড সেই প্রয়োজনীয়তাগুলিকে অতিক্রম করেছে, পূরণ করছে বা না করছে।

    উদাহরণস্বরূপ, পুনরাবৃত্তি অক্ষর বা ক্রমাগত ছোট হাতের অক্ষর ব্যবহার করা আপনার স্কোর হ্রাস করে, যখন সংখ্যা ব্যবহার করে মান যোগ করে। আপনার পাসওয়ার্ডের দুর্বল লিঙ্কটি সনাক্ত করতে এবং এটি ঠিক করতে পাসওয়ার্ড মিটার ব্যবহার করুন৷

    আপনার পাস আপডেট করুন

    নিরাপত্তা বাড়াতে এবং আপনার ডেটা সুরক্ষিত রাখতে সেরা পাসওয়ার্ড টুল

    এখন যেহেতু আপনি সবচেয়ে শক্তিশালী সম্ভাব্য পাসওয়ার্ড নিয়ে এসেছেন এবং সমস্ত নিরাপত্তা মেট্রিক্সের বিপরীতে এটি পরীক্ষা করেছেন, এখন বিভিন্ন ওয়েবসাইট জুড়ে আপনার অ্যাকাউন্ট আপডেট করার সময়।

    কিন্তু আপনার পাসওয়ার্ড পরিবর্তন করার জন্য একটি পৃষ্ঠা খুঁজে পাওয়া উচিত তার চেয়ে বেশি কঠিন প্রমাণিত হতে পারে। আপনাকে প্রায়ই সেটিংসে অনুসন্ধান করতে হবে বা আপনার পাসওয়ার্ড ভুলে গেছেন ব্যবহার করতে হবে৷ এটি পেতে লিঙ্ক. সৌভাগ্যক্রমে, কেউ ইতিমধ্যে আপনার জন্য সেই কাজটি করে ফেলেছে এবং আপনার পাস আপডেট করুন-এ সমস্ত প্রধান অ্যাপ্লিকেশন এবং পরিষেবাগুলির লিঙ্কগুলিকে একসাথে রাখুন৷

    কয়েক ডজন বিভিন্ন ওয়েবসাইট ব্রাউজ করুন এবং আপনি যেগুলি ব্যবহার করেন তা বেছে নিন। এখন আপনাকে যা করতে হবে তা হল লিঙ্কটিতে ক্লিক করুন, পাসওয়ার্ড পরিবর্তন করুন এবং পরবর্তী পরিষেবাতে যান৷ আপনি এই ওয়েবসাইটটি সংরক্ষণ করুন ব্যবহার করে আপনার নিজের পছন্দের তালিকা তৈরি করতে পারেন৷ এবং এই ওয়েবসাইটটি মুছুন স্ক্রিনের নীচে বোতাম। পরবর্তী সময়ে আপনি আপনার পাসওয়ার্ড পরিবর্তন করার সিদ্ধান্ত নেবেন সেই তালিকাটি সংরক্ষণ করা হবে।

    আপনি আপনার পাসওয়ার্ড তৈরি করতে এই সঠিক পাসওয়ার্ড টুল বা অন্যান্য অনুরূপ পদ্ধতি ব্যবহার করুন না কেন, এটি অনলাইনে নিজেকে সুরক্ষিত রাখতে এবং আপনার ডেটা সুরক্ষিত রাখার জন্য যথেষ্ট হওয়া উচিত।


    1. সেরা অফলাইন ডেটা ক্লিনিং টুলস

    2. সেরা 19টি বিনামূল্যের ডেটা মাইনিং টুলস

    3. সেরা স্বাধীন ডেটা ইন্টিগ্রেশন টুলস

    4. সেরা প্যাকেজড ডেটা ইন্টিগ্রেশন টুলস