কম্পিউটার

উইন্ডোজ থেকে লিনাক্সে সরানো - ডিস্ক পরিচালনা

আজ, আমি উইন্ডোজ-টু-লিনাক্স টিউটোরিয়ালগুলির আমার সাম্প্রতিক টেমপ্লেটগুলি থেকে দূরে সরে যেতে চাই, যা আপনাকে দেখানোর উপর ফোকাস করেছে যে কীভাবে বিভিন্ন প্রোগ্রাম ইনস্টল, কনফিগার এবং ব্যবহার করতে হয়, সাধারণত ডিজাইন করা বা শুধুমাত্র উইন্ডোজের জন্য ডিজাইন করা হয়, যেমন ফ্রেমওয়ার্ক ব্যবহার করে মদ. আজকে আমরা যা আলোচনা করব তা হল ডিস্ক এবং ড্রাইভ ব্যবস্থাপনার সরস বিষয়।

অ্যাপ্লিকেশানগুলির বাইরে, গণনা করার মতো ডেটা রয়েছে৷ এবং ডেটা সবকিছুর জন্য গুরুত্বপূর্ণ। যখন কেউ উইন্ডোজ এবং লিনাক্সের মধ্যে মূল পার্থক্য বিবেচনা করে তখন জিনিসগুলি অতিরিক্ত জটিল হয়ে যায়। প্রাক্তনটি NTFS ব্যবহার করে এবং ডেটা ড্রাইভে সংগঠিত হয় (C:, D:, ইত্যাদি)। লিনাক্স একটি ফাইল সিস্টেম ট্রি (রুট, /) এর অধীনে সবকিছু সঞ্চয় করে এবং বিভিন্ন ফাইল সিস্টেম ফরম্যাট ব্যবহার করে (যেমন ext4), যদিও এটি NTFS পরিচালনা করতে পারে। তাহলে, আপনি যদি আপনার জিনিসপত্র সরানোর চেষ্টা করছেন তাহলে কি দেয়? যারা অর্ডার, সরলতা এবং স্বচ্ছতা খুঁজছেন তাদের জন্য এই টিউটোরিয়ালটি একটি সুন্দর পরামর্শ।

প্রাথমিক পড়া

এই নির্দেশিকা বিচ্ছিন্নভাবে বসবাস করতে পারে না। পদার্থবিদ্যার কিছু কঠিন নিয়ম আছে যা আমাদের অবশ্যই মেনে চলতে হবে। প্রথমত, আপনি যদি ডিস্ক এবং/অথবা ড্রাইভ ম্যানেজমেন্ট, ফাইলসিস্টেম এবং একই বিষয়ে কিছু না জানেন, তাহলে এই নিবন্ধটি সত্যিই আপনার জন্য নয়। আপনার এই নীতিগুলির একটি মৌলিক ভিত্তি প্রয়োজন। আসুন বাস্তববাদী হই। এই নিবন্ধটি নিরর্থকদের জন্য, যদিও যাদের লিনাক্সে ব্যবহারিক অভিজ্ঞতা কম (এখনও)।

এটি বলেছে, এখানে আমার কিছু নিবন্ধ রয়েছে যা আপনার আরও অনুসন্ধান করার আগে পড়া উচিত:

GParted পার্টিশনিং সফটওয়্যার টিউটোরিয়াল

উইন্ডোজ নতুনদের জন্য চূড়ান্ত লিনাক্স গাইড

একই একই কিন্তু ভিন্ন

ঠিক আছে, এখন আমরা ভাষা এবং প্রযুক্তিগত বিবরণ জানি, আসুন একটি দৃশ্যকল্প আলোচনা করা যাক। বলুন আপনার কাছে দুটি শারীরিক ডিস্ক এবং মোট পাঁচটি ডিস্ক পার্টিশন সহ একটি উইন্ডোজ মেশিন রয়েছে। ধরুন লেআউটটি নিম্নরূপ:

  • C:\ ড্রাইভ - উইন্ডোজ এবং মূল অপারেটিং সিস্টেম ফাইল, প্রোগ্রাম ফাইল, ব্যবহারকারীর ডেটা।
  • D:\ ড্রাইভ - গেম ইনস্টলেশন (স্টীম সহ)।
  • E:\ ড্রাইভ - ব্যবহারকারীর ডেটা (ফাইল, চলচ্চিত্র, সঙ্গীত, নথি, ইত্যাদি) আমার নথির অধীনে এবং একইভাবে সংরক্ষণ করা হয় না৷
  • F:\ ড্রাইভ (দ্বিতীয় ডিস্কে) - ব্যাকআপের জন্য ব্যবহৃত হয়; এখানে, ব্যবহারকারীর ডেটা সপ্তাহে একবার কপি করা হয়।
  • H:\ ড্রাইভ (দ্বিতীয় ডিস্কে) - গুরুত্বহীন জিনিসের জন্য ব্যবহৃত হয় (ডাউনলোড, কাঁচা ভিডিও ইত্যাদি)।

এখন, অনুমান করা যাক যে নীচের ডিস্ক বিন্যাস সহ কম্পিউটারের মালিক লিনাক্সে যেতে আগ্রহী। তাই তারা যা করে তা হল নিম্নরূপ:

তারা তাদের ডিস্কগুলিকে পুনরায় বিভাজন করে - বিশেষত, তারা H:\ ড্রাইভকে সঙ্কুচিত করে, এবং তারপর মুক্ত (এবং এখন খালি) স্থানে বেশ কয়েকটি নতুন পার্টিশন তৈরি করে। তারপরে তারা এখানে একটি লিনাক্স ডিস্ট্রিবিউশন ইনস্টল করে। এখন, তারা একটি ডুয়াল-বুট সিস্টেম চালায়, এবং যখন তারা কম্পিউটারে শক্তি দেয়, বা এটি পুনরায় চালু করে, তখন তারা একটি মেনু দেখতে পায় যা তাদের Linux বা Windows পরিবেশে চালিয়ে যেতে হবে কিনা তা চয়ন করতে দেয়৷

উইন্ডোজ থেকে লিনাক্সে সরানো - ডিস্ক পরিচালনা

আপনি দেখতে পাচ্ছেন, আমি আমার বিভিন্ন ডুয়াল-বুট নিবন্ধগুলিতে এই এবং বরং অনুরূপ পরিস্থিতিগুলির রূপরেখা দিয়েছি, যেমন উপরে লিঙ্ক করা একটি, পাশাপাশি Windows 7 এবং উবুন্টু এবং Windows 7 এবং CentOS গাইডগুলি। এটি আপনাকে অনুরূপ দুঃসাহসিক কাজের জন্য একটি ভাল রেফারেন্স পয়েন্ট দেবে, সেইসাথে আপনাকে লিনাক্সে ডিস্ক পরিচালনার প্রাথমিক পার্থক্যগুলি কেমন হবে তা বোঝার অনুমতি দেয়৷

এখন, ব্যবহারকারীর দুটি অপারেটিং সিস্টেম সহ একটি সিস্টেম রয়েছে। তবে, একটি সমস্যা আছে। বেশিরভাগ ডেটা এখনও উইন্ডোজে থাকে এবং/অথবা এনটিএফএস ফাইল সিস্টেমের সাথে ফর্ম্যাট করা উইন্ডোজ ড্রাইভে সংরক্ষিত/ রাখা হয়। এখানে বেশ কিছু প্রশ্ন আছে:

  • ব্যবহারকারী কি Windows ডেটা অ্যাক্সেস করতে পারে?
  • ব্যবহারকারী কি Windows ডেটা পরিবর্তন করতে পারে?
  • ব্যবহারকারী কি উইন্ডোজ ড্রাইভ থেকে ডেটা অন্য পার্টিশনে নেটিভ লিনাক্স ফাইলসিস্টেমে স্থানান্তর করতে পারে?
  • ব্যবহারকারী কি এনটিএফএস ফাইলসিস্টেমকে নেটিভ লিনাক্সে রূপান্তর করতে পারে (যদি তারা চায়)?

আসুন এগুলোর উত্তর দিই, তাহলে কি আমরা করব!

  • লিনাক্স কোনো বড় সমস্যা ছাড়াই NTFS ফাইল সিস্টেম পড়তে পারে। বেশিরভাগ ডিস্ট্রিবিউশনই এটিকে সমর্থন করে।
  • একইভাবে, লিনাক্স এনটিএফএস ফাইল সিস্টেমে লিখতে পারে। যাইহোক, সমস্ত ডিস্ট্রিবিউশনের এই ক্ষমতা বাক্সের বাইরে থাকে না। এই সমস্যার সমাধান হল NTFS-3g ইউটিলিটি ইনস্টল করা, যা প্রয়োজনীয় কার্যকারিতা প্রদান করে। উদাহরণস্বরূপ, CentOS বা AlmaLinux বা রকি লিনাক্সের মতো Red Hat বিতরণে:

sudo dnf ntfs-3g ntfsprogs ইনস্টল করুন

  • ব্যবহারকারী ডেটা স্থানান্তর করতে পারে, তবে উপরের দৃশ্যে, ডেটা, ব্যাকআপ এবং অন্যান্য বিট সহ সমস্ত উইন্ডোজ উপাদানগুলিকে মিটমাট করার জন্য নতুন তৈরি লিনাক্স পার্টিশন(গুলি) তে পর্যাপ্ত জায়গা উপলব্ধ নাও হতে পারে। তথ্যের।
  • ফাইল সিস্টেমের রূপান্তর একটি ঝুঁকিপূর্ণ ক্রিয়াকলাপ যা ডেটা ক্ষতির দিকে নিয়ে যেতে পারে। এটি একটি সম্পূর্ণ, যাচাইযোগ্য ডেটা ব্যাকআপ ছাড়া করা উচিত নয়। কিন্তু সেই বিষয়ে, যদি আপনার জায়গায় ব্যাকআপ থাকে, তাহলে আপনি নেটিভ ফাইল সিস্টেমের সাথে পার্টিশনগুলিকে ফর্ম্যাট করতে পারেন এবং ডেটা কপি করতে পারেন৷

ডিস্ক পরিচালনার অস্বচ্ছতা

ডিস্ক স্পেসের ঘাটতি এবং/অথবা সহজ ডেটা মাইগ্রেশন পাথের সমাধান হল লিনাক্স সিস্টেমের ভিতরে উইন্ডোজ ডেটা উপস্থাপন করা, কিন্তু এমন একটি পদ্ধতিতে যা বোঝা সহজ হবে, সেইসাথে ব্যবহারিক ডেটা ব্যাকআপের অনুমতি দেবে। আমি কী বলতে চাইছি তা ব্যাখ্যা করতে, নিম্নলিখিতগুলি বিবেচনা করুন:

লিনাক্সে, সমস্ত পাথ একটি রুটে (/) সমাধান করে। উদাহরণস্বরূপ, /home/igor হবে "igor" নামের ব্যবহারকারীর হোম ডিরেক্টরির মাউন্ট পয়েন্ট। কিন্তু সেই ডিরেক্টরির ফিজিক্যাল ম্যাপিং যেকোনো জায়গায় হতে পারে। এটি একটি ভিন্ন পার্টিশন, একটি ভিন্ন ডিস্ক, এমনকি একটি ভিন্ন সিস্টেম (একটি নেটওয়ার্কে) হতে পারে। উদাহরণস্বরূপ:

  • রুট ফাইল সিস্টেম (/) হল একটি মাউন্ট পয়েন্ট /dev/sda1 (প্রথম ডিস্কের প্রথম পার্টিশন)।
  • home/igor একটি ডিরেক্টরি এবং একটি পৃথক মাউন্ট পয়েন্ট নয়। ডেটা /dev/sda1 (একই ডিস্ক) এ থাকে।
  • বিকল্পভাবে, পাথ /home/igor /dev/sda2 বা /dev/sdc7 বা এমনকি NFS, CIFS বা সাম্বা শেয়ারের সমাধান করতে পারে।

এর মানে হল যে যদি কোনও ব্যবহারকারী উইন্ডোজ ড্রাইভগুলি মাউন্ট করে, তবে সেগুলিকে একক রুট ফাইল সিস্টেমের অংশ হিসাবে লিনাক্সে উপস্থাপন করা হবে এবং সেগুলি অগত্যা অন্য অবস্থান বা পাথ থেকে বোঝা যাবে না। আবার, উদাহরণস্বরূপ:

বেশিরভাগ লিনাক্স সিস্টেম /রান/মিডিয়া বা /মিডিয়ার অধীনে অপসারণযোগ্য, বাহ্যিক বা নন-লিনাক্স ডিভাইসগুলি মাউন্ট করবে। সুতরাং আপনি যদি এই অবস্থানগুলির অধীনে দুটি ডিরেক্টরি দেখতে পান, তবে নাম দেওয়া হোক, আপনি অগত্যা তাদের মধ্যে পার্থক্য করতে সক্ষম হবেন না। একটি অভ্যন্তরীণ উইন্ডোজ NTFS-ফরম্যাট করা পার্টিশন হতে পারে এবং অন্যটি একটি FAT32-ফরম্যাটেড USB ড্রাইভ হতে পারে৷

সমাধান, তারপর

এই সমস্যাটি সমাধান করতে, আমি নিম্নলিখিত পদ্ধতিটি ব্যবহার করি:

  • আমি রুটের অধীনে ড্রাইভ (/ড্রাইভ) নামে একটি নতুন শীর্ষ-স্তরের ডিরেক্টরি তৈরি করি।
  • অভ্যন্তরে, আমি ডিরেক্টরি তৈরি করি যা উইন্ডোজ ড্রাইভের জন্য মাউন্ট পয়েন্ট হিসাবে কাজ করবে, শনাক্তকারী হিসাবে অক্ষর সহ। উদাহরণস্বরূপ, /ড্রাইভ/সি C:\ ড্রাইভের জন্য একটি মাউন্ট পয়েন্ট হিসাবে ব্যবহার করা হবে এবং /ড্রাইভ/E E:\ ড্রাইভের জন্য একটি মাউন্ট পয়েন্ট হিসাবে ব্যবহার করা হবে, ইত্যাদি।
  • আমি /etc/fstab এর অধীনে উইন্ডোজ ড্রাইভের জন্য স্থায়ী মাউন্ট নিয়ম তৈরি করি (শীঘ্রই এই বিষয়ে আরও)। এর মানে হল যে যখন সিস্টেম বুট হয়, উইন্ডোজ ড্রাইভগুলি লেখার যোগ্য ডিভাইস হিসাবে মাউন্ট করা হবে এবং শীর্ষ-স্তরের /ড্রাইভ অবস্থানের অধীনে ডিরেক্টরি হিসাবে উপস্থাপন করা হবে৷

এই পদ্ধতিটি কি নিশ্চিত করে?

এই পদ্ধতির অনেক দরকারী সুবিধা রয়েছে:

  • এটি শুধুমাত্র লিনাক্স বা বিশুদ্ধ লিনাক্স পাথ এবং উইন্ডোজ পাথগুলির মধ্যে একটি পরিষ্কার এবং দৃশ্যমান বিভাজনের অনুমতি দেয়৷
  • এটি জেনেরিক ডিরেক্টরির অধীনে সমস্ত নন-লিনাক্স ডিভাইস/পার্টিশন মিশ্রিত করে না।
  • ব্যাকআপ স্ক্রিপ্ট চালানো নিশ্চিত করে যে সবকিছুই কপি বা ব্যাক আপ করা হয় না, তবে শুধুমাত্র আপনার যা প্রয়োজন। আপনি যদি আপনার লিনাক্স সিস্টেমের সম্পূর্ণ ব্যাকআপ করে থাকেন, এবং আপনার কাছে অন্যান্য ফাইল সিস্টেম এবং ড্রাইভ মাউন্ট করা থাকে, তাহলে আপনি অগত্যা সেগুলিকে ব্যাকআপে অন্তর্ভুক্ত করতে চান না এবং আপনি প্রতিটি "অজানা" পথের জন্য অ্যাকাউন্ট করতে চান না। .

আপনি কীভাবে এটি করতে পারেন তা এখানে রয়েছে

আমাদের আগের উদাহরণ অনুসরণ করে, প্রথম ধাপ হল লিনাক্স কীভাবে অভ্যন্তরীণ হার্ড ডিস্কগুলিকে "দেখে" এবং কীভাবে এটি উইন্ডোজ ড্রাইভগুলি সনাক্ত করে তা নির্ধারণ করা। আবার, আপনি এখানে দক্ষতা একটি সামান্য বিট প্রয়োজন. আপনি ডিভাইস এবং তাদের পার্টিশনের তালিকা আউটপুট করতে fdisk-এর মতো কমান্ড-লাইন সরঞ্জামগুলি ব্যবহার করতে পারেন। চলুন নিম্নলিখিত অনুমান করা যাক:

  • /dev/sda1 - C:\ ড্রাইভ
  • /dev/sda2 - D:\ ড্রাইভ
  • /dev/sda3 - E:\ ড্রাইভ
  • /dev/sdb1 - F:\ ড্রাইভ
  • /dev/sdb2 - H:\ ড্রাইভ
  • /dev/sdb3 - লিনাক্স রুট (/)
  • /dev/sdb4 - লিনাক্স অদলবদল
  • /dev/sdb5 - লিনাক্স হোম (/হোম)

/ড্রাইভ শীর্ষ-স্তরের পথ এবং নীচের ডিরেক্টরিগুলি তৈরি করুন (শুধুমাত্র উইন্ডোজ ড্রাইভের জন্য):

sudo mkdir /drives
sudo mkdir /drives/C
sudo mkdir /drives/D
...

এখন, রুট বা সুডো হিসাবে, /etc/fstab ফাইলের একটি ব্যাকআপ তৈরি করুন এবং তারপরে এটি একটি পাঠ্য সম্পাদক (ন্যানো মত):

sudo cp /etc/fstab /home/"your user"/fstab-backup
sudo nano /etc/fstab

টেক্সট এডিটরে, আপনার উইন্ডোজ ড্রাইভে মাউন্ট পয়েন্ট যোগ করুন।

/dev/sda1 /drives/C ntfs-3g ডিফল্ট,locale=utf8 0 0
/dev/sda2 /drives/D ntfs-3g ডিফল্ট,locale=utf8 0 0
...

আমাদের এখানে কি আছে?

  • আমরা প্রকৃত ডিভাইস/পার্টিশনটি নির্দিষ্ট করি যা আমরা মাউন্ট করতে চাই।
  • আমরা মাউন্ট পয়েন্ট নির্দিষ্ট করি।
  • আমরা ফাইল সিস্টেম নির্দিষ্ট করি - এই ক্ষেত্রে, আমরা ntfs-3g ফাইল সিস্টেম ড্রাইভার ব্যবহার করি (আমাদের পড়ার/লিখনের অ্যাক্সেস দেয়)।
  • আমরা মাউন্ট বিকল্পগুলি নির্দিষ্ট করি - এটিকে ডিফল্ট সহ সহজ রেখে, প্লাস UTF8 এনকোডিং।
  • আমরা শেষ দুটি ক্ষেত্র (ডাম্প এবং fsck) 0 এ সেট করেছি, তাই সেগুলি ক্লাসিক লিনাক্স অপারেশন থেকে বাদ দেওয়া হয়েছে৷

এখানে আমার সিস্টেমগুলির একটি থেকে একটি বাস্তব উদাহরণ:

# <ফাইল সিস্টেম> <মাউন্ট পয়েন্ট> <টাইপ> <বিকল্প> <ডাম্প> <পাস>
# / ইনস্টলেশনের সময় /dev/nvme0n1p5 চালু ছিল
# /boot/efi /dev/nvme0n1p1 চালু ছিল ইনস্টলেশনের সময়

UUID=7f4087e7-e572-44fd-a4a1-7489099937a0 / ext4 errors=remount-ro 0 1
UUID=C05A-951D /boot/efi vfat <70=07k br />/swapfile কোনটি swap sw 0 0
/dev/nvme0n1p3 /drives/C ntfs-3g ডিফল্ট,locale=utf8 0 0

প্রথম তিনটি অকমেন্টেড এন্ট্রি হল লিনাক্স ফাইল সিস্টেমের জন্য মাউন্ট এন্ট্রি, রুট (/), /boot/efi সহ, যা UEFI সিস্টেমে প্রয়োজন (এটি একটি VFAT ফাইলসিস্টেমও দেখায়), এবং একটি সোয়াপ পার্টিশনের পরিবর্তে একটি সোয়াপফাইল৷

চতুর্থ এন্ট্রি হল একটি উইন্ডোজ ড্রাইভের সংযোজন। অনুগ্রহ করে মনে রাখবেন যে ডিভাইস শনাক্তকারীটি /dev/sdaXY নয় তবে এটির পরিবর্তে /dev/nvmeXnYp3। এর কারণ হল সিস্টেমে একটি NVMe হার্ড ডিস্ক রয়েছে এবং লিনাক্স সিস্টেম এটিকে IDE/SATA/SCSI ডিভাইস থেকে আলাদাভাবে সনাক্ত করে। কিন্তু সমস্ত ব্যবহারিক উদ্দেশ্যে, স্বরলিপি একই।

আমাদের যা আছে তা হল একটি প্রথম (0) NVMe বাস, প্রথম (1) ডিভাইস, তৃতীয় (3) পার্টিশন। আবার, অনুগ্রহ করে আগে হার্ড ডিস্ক পরিচালনার বিষয়ে আমার নির্দেশিকা এবং সেইসাথে GRUB টিউটোরিয়াল দেখুন, কারণ ডিভাইস এবং পার্টিশনের স্বরলিপি আলাদা। এবং তাই, উপরের উদাহরণে, আমরা আমাদের উইন্ডোজ পার্টিশন মাউন্ট করি, কার্যকরভাবে NVMe ডিস্কের তৃতীয় পার্টিশন, /drives/C এর অধীনে।

প্রভাব দেখতে আপনাকে রিবুট করার দরকার নেই, কেবল সবকিছু পুনরায় মাউন্ট করুন:

sudo mount -a

এখন, আপনার উইন্ডোজ ড্রাইভগুলি সংশ্লিষ্ট পাথগুলিতে মাউন্ট করা হবে এবং আপনি ডেটা দেখতে পাবেন। পরবর্তী ধাপ হল মাউন্ট করা ডেটা ব্যবহার ও অ্যাক্সেস করা সহজ করা।

ফাইল ম্যানেজার এবং উইন্ডোজ ড্রাইভ

আপনি যদি GUI থেকে ডেটা ব্যবহার করতে চান (কমান্ড লাইন নয়), আপনি নিম্নলিখিত কৌশলটি করতে পারেন:

  • মাউন্ট করা ড্রাইভে আপনার হোম ডিরেক্টরিতে প্রতীকী লিঙ্ক তৈরি করুন।
  • আরো বিশেষভাবে, প্রতিটি ড্রাইভকে (অক্ষর) প্রতীকীভাবে একটি ফোল্ডারের সাথে লিঙ্ক করুন যার একটি অর্থপূর্ণ শনাক্তকারী রয়েছে, যেমন Windows ড্রাইভের নাম৷

ln -s /drives/C ~/Windows

উপরের কমান্ডটি আপনার হোম ডিরেক্টরিতে একটি প্রতীকী লিঙ্ক তৈরি করবে। উইন্ডোজ /ড্রাইভস/সি-তে ম্যাপ করবে, যা C:\ ড্রাইভের মাউন্ট পয়েন্ট। সুতরাং আপনি যখন আপনার লিনাক্স ফাইল ম্যানেজারে উইন্ডোজ ফোল্ডারে ক্লিক করবেন, আপনি উইন্ডোজ ড্রাইভের বিষয়বস্তু দেখতে পাবেন।

উইন্ডোজ থেকে লিনাক্সে সরানো - ডিস্ক পরিচালনা

এখন, আপনি আরও এক ধাপ এগিয়ে এই ড্রাইভগুলিতে শর্টকাট তৈরি করতে পারেন। উদাহরণস্বরূপ, প্লাজমা ডেস্কটপ পরিবেশে, আপনি সাইডবারে শর্টকাট যোগ করতে পারেন, তাই উইন্ডোজ /ড্রাইভ/সি-তে ম্যাপ করবে, গেমগুলি /ড্রাইভ/ডি-তে ম্যাপ করবে, ডেটা /ড্রাইভ/ই-এ ম্যাপ করবে এবং আরও অনেক কিছু। আপনার পরবর্তী পদক্ষেপটি সম্ভাব্যভাবে ফ্লোতে ব্যাকআপ কাজগুলি যোগ করা, তবে এটি অন্য টিউটোরিয়ালের জন্য একটি বিষয়৷

উপসংহার

আমার টিউটোরিয়াল ডেটা ব্যবস্থাপনার পবিত্র গ্রিল নয়। এটা থেকে দূরে. তবে এটি উইন্ডোজ থেকে লিনাক্সে যাওয়ার সাধারণ সমস্যাগুলির জন্য মার্জিত পরামর্শ প্রদান করে। এটি একটি দৃশ্যমান, স্বজ্ঞাত পদ্ধতিতে উইন্ডোজ ডেটা উপস্থাপন করার একটি উপায় প্রদান করে। এটি কোনো ধ্বংসাত্মক অপারেশন অন্তর্ভুক্ত করে না। এটি সুবিধাজনক ব্যাকআপ এবং ডেটা পৃথকীকরণের অনুমতি দেয়। এবং এটি উইন্ডোজ ওয়ার্কফ্লোতে অভ্যস্ত লোকেদেরকে পরিচিত সূত্র বা প্রতিষ্ঠিত ওয়ার্কফ্লোগুলির সাথে আপস না করে ধীরে ধীরে নতুন পরিবেশের সাথে সামঞ্জস্য করতে অফার করে৷

শুধুমাত্র Windows-এর ড্রাইভগুলিকে তাদের নিজস্ব পথে মাউন্ট করা, GUI সরঞ্জামগুলির মাধ্যমে আপনাকে সুবিধাজনক অ্যাক্সেস দেওয়ার জন্য প্রতীকী লিঙ্কগুলি এবং একটি লজিক্যাল ম্যাপিং, আপনার এখন আপনার মাইগ্রেশনের জন্য একটি ভাল, শক্ত ভিত্তি থাকা উচিত। পরবর্তী ধাপ হল আপনার গুরুত্বপূর্ণ ডেটা ব্যাক আপ করা হয়েছে তা নিশ্চিত করা। কারণ ব্যাকআপ ছাড়া ডেটা কেবল ট্র্যাজেডি হওয়ার অপেক্ষায়। আমরা তা কভার করব, সেইসাথে ফলো-আপ নিবন্ধগুলিতে অন্যান্য অনেক ব্যবহারিক প্রতিদিনের টিপস। আপাতত, আমি উপরে বর্ণিত ডেটা স্কিম সম্পর্কে একটু চিন্তা করুন। এবং অতিরিক্ত প্রোগ্রাম সেটআপ গাইডের জন্য সাথে থাকুন। শীঘ্রই দেখা হবে৷

চিয়ার্স।


  1. উইন্ডোজ 10 বা 11 এ ডিস্ক ম্যানেজমেন্ট খোলার 5 উপায়

  2. উইন্ডোজ থেকে দূরে সরে যাওয়া - এটি শুরু হয়

  3. উইন্ডোজে ডিস্ক স্পেস পরিষ্কার করার সরঞ্জাম এবং পদ্ধতি

  4. Windows 10 আপগ্রেড (Windows 7 থেকে) - আশ্চর্যজনকভাবে মসৃণ