কম্পিউটার

Windows 10-এ ডকার - ভূমিকা নির্দেশিকা

ডকার এখন কিছু সময়ের জন্য মিডিয়া তরঙ্গে চড়েছে, সবচেয়ে দক্ষতার সাথে প্রযুক্তির সমুদ্রের ক্রেস্ট এবং ডিপগুলি পরিচালনা করে, প্রযুক্তি, পরিষেবা, ব্যবসা এবং কনটেইনারগুলির নতুন রেভের জন্য লালসাকারীদের অ্যাক্সেসযোগ্যতার মধ্যে একটি চমৎকার ভারসাম্য প্রদান করে। একভাবে, এটি পরেরটির সমার্থক হয়ে উঠেছে, এবং সম্প্রতি, কোম্পানিগুলি আকাঙ্ক্ষিত অর্কেস্ট্রেশন প্রক্রিয়াগুলি অফার করে এটি বাণিজ্যিক জগতে আরও গভীরে প্রবেশ করেছে। প্রকৃতপক্ষে, তাই পরবর্তী যৌক্তিক পদক্ষেপ কি? উইন্ডোজ

উইন্ডোজেও কাজ করে এমন একটি কন্টেইনার মেকানিজম থাকলে তা ব্যবসা এবং এন্টারপ্রাইজগুলি থেকে আরও বেশি মনোযোগ, আরও গুরুতর, প্রাপ্তবয়স্ক, প্রাপ্তবয়স্কদের মনোযোগের নিশ্চয়তা দেয়, বিশেষ করে যদি তারা ক্লাউড বা লিনাক্স যাত্রায় এত সহজে প্রতিশ্রুতিবদ্ধ না হয়। যে কারণে ডকার এখন উইন্ডোজ সার্ভার এবং ক্লায়েন্ট সংস্করণ উভয়েই বিটা প্রদর্শক হিসাবে উপলব্ধ। এই নিবন্ধটি মাইক্রোসফ্ট বিশ্বে ডকারের সাথে শুরু করার জন্য একটি ভূমিকা নির্দেশিকা।

প্রথম ধাপ, পূর্বশর্ত

আপনার বিবেচনা করা উচিত বেশ কিছু জিনিস আছে. এক, ডকার হল ডকার। আপনি যদি ফ্রেমওয়ার্ক এবং মৌলিক ব্যবহারের সাথে পরিচিত হন, তাহলে আপনার যা দরকার তা হল উইন্ডোজে চলমান পাত্রগুলি পেতে। আপনার যদি সাহায্যের প্রয়োজন হয়, দয়া করে ডকার কীভাবে ব্যবহার করবেন সে সম্পর্কে আমার পুঙ্খানুপুঙ্খ গাইডের সাথে পরামর্শ করুন। মূলত লিনাক্সের জন্য লেখা, কমান্ড সম্পূর্ণরূপে এখানে প্রযোজ্য। আপনি যখন পড়ায় ব্যস্ত থাকেন, আপনি আমার সুপারভাইজার এবং নেটওয়ার্কিং টিউটোরিয়ালগুলিও দেখতে চাইতে পারেন। শীঘ্রই, আমাদের কাছে ডকারের সর্বশেষ ক্ষমতা এবং বৈশিষ্ট্যগুলির উপর একটি নতুন, রিফ্রেশ করা নিবন্ধ থাকবে, তবে এটি অন্য সময়ের জন্য একটি বিষয়।

দুই, আপনার সিস্টেমে স্থানীয়ভাবে চালানোর জন্য ডকারের হাইপার-ভি প্রয়োজন। এর মানে হল 64-বিট প্রো বা উইন্ডোজ 10 এর সার্ভার সংস্করণ। আমার ক্ষেত্রে, আমার কাছে শুধুমাত্র একটি হোম সংস্করণ উপলব্ধ আছে, তাই আমি ডকার টুলবক্স পরীক্ষা করব, একটি সংস্করণ যা একটি হেডলেস ভার্চুয়ালবক্স চালানোর মাধ্যমে নেটিভ সমর্থনের সীমাবদ্ধতাগুলির উপর কাজ করার জন্য ডিজাইন করা হয়েছে। পটভূমিতে ইঞ্জিন।

টুলবক্স সংস্করণ সেটআপ করা মোটামুটি সহজ। একবার আপনি এটি ইনস্টল করার পরে, আপনার সিস্টেম মেনুতে একটি দ্রুত স্টার্ট বিকল্প উপলব্ধ থাকবে, যা পরিবেশ প্রস্তুত করবে, SSH কীগুলি কনফিগার করবে এবং কিছু অন্যান্য বিবরণ দেবে। এটি কিছুটা - বরং আশ্চর্যজনকভাবে - কিছুক্ষণ আগে ভ্যাগ্রান্ট সেট আপ করার সময় আমরা যা করেছিলাম তার অনুরূপ।

লোগো সহ - ডকার ছেলেদের বিস্তারিত মনোযোগ দেওয়ার জন্য সত্যিই একটি দক্ষতা রয়েছে। এই কারণে তারা একদিন কেনা হবে
এবং একটি বিদ্যমান প্রযুক্তিকে জনসাধারণের কাছে আরও সহজলভ্য করে একটি বিস্ময়কর পরিমাণ অর্থ উপার্জন করুন। জাদু.

সেটআপে কিছুটা সময় লাগতে পারে এবং এটি বেশ আইও-নিবিড়। এটি সম্পূর্ণ হতে দিন, এবং তারপরে আপনার শেল থাকবে, যেখানে আপনি একটি সাধারণ লিনাক্স বাক্সের মতো ডকার কমান্ডগুলি চালাতে পারেন। এক নিমিষে যে সম্পর্কে আরো.

ম্যানুয়াল পরিষেবা কনফিগারেশন এবং ত্রুটিগুলি

আপনি শুধুমাত্র পাওয়ারশেল চালানোর জন্য প্রলুব্ধ হতে পারেন এবং ডকার কমান্ডগুলিকে আঘাত করতে পারেন। দুর্ভাগ্যবশত, এটি কাজ করবে না, যদি না আপনি ডকার পরিষেবা ইনস্টল করেন। এটি করা যেতে পারে, তবে, আপনি উইন্ডোজ সার্ভার সংস্করণ না চালালে পরিষেবাটি শুরু হতে ব্যর্থ হবে। আরো বিস্তারিতভাবে, এখানে আপনি কিভাবে তা করবেন, বা বরং, না.

পরবর্তী যৌক্তিক পদক্ষেপ, কমান্ড লাইন ফায়ার করার পরে একটি চিত্রকে টেনে নামানোর চেষ্টা করা, কিন্তু এর ফলে একটি বড় এবং কুৎসিত ত্রুটি দেখা দেবে। আমি আগে সংক্ষেপে উল্লেখ করেছি, কারণ হল, পরিষেবাটি স্থানীয়ভাবে ইনস্টল করা নেই।

PS C:\Users\Roger Bodger> docker pull centos:7
সতর্কতা:ডেমন থেকে ডিফল্ট রেজিস্ট্রি এন্ডপয়েন্ট পেতে ব্যর্থ হয়েছে (সংযোগ করার চেষ্টা করে একটি ত্রুটি ঘটেছে:https://%2F%2F.%2F পান
pipe%2Fdocker_engine/v1.23/info:open //./pipe/docker_engine:সিস্টেম নির্দিষ্ট ফাইল খুঁজে পায় না।) সিস্টেম ডিফল্ট ব্যবহার করে:https://index.docker.io/v1/
সংযোগ করার চেষ্টা করার সময় একটি ত্রুটি ঘটেছে:পোস্ট https://%2F%2F.%2Fpipe%2Fdocker_engine/v1.23/images/create?
fromImage=centos%3A7:open //./pipe/docker_engine:সিস্টেম নির্দিষ্ট ফাইল খুঁজে পায় না।

আপনি অনলাইনে ত্রুটির বার্তাটি অনুসন্ধান করে এবং ডেমনটি নিজেই কনফিগার করে এটি সমাধান করার চেষ্টা করতে পারেন। এই ব্যায়াম কাজ করবে, শেষ ধাপ ছাড়া. আপনি যদি ডকার পরিষেবা শুরু করার চেষ্টা করেন তবে এটি ব্যর্থ হবে।

পিএস সি:\প্রোগ্রাম ফাইল\ডকার> স্টার্ট-সার্ভিস ডকার
স্টার্ট-সার্ভিস:'ডকার ইঞ্জিন (ডকার)' পরিষেবা চালু করতে ব্যর্থ হয়েছে।
লাইনে:1 অক্ষর:1
+ স্টার্ট-সার্ভিস ডকার
+~~~~~~~~~~~~~~~~~~~
+ ক্যাটাগরি ইনফো          :ওপেন এরর:(সিস্টেম। সার্ভিস প্রসেস।
সার্ভিস কন্ট্রোলার:
SeCommandException
+ সম্পূর্ণরূপে যোগ্য ত্রুটি:স্টার্টসার্ভিসফেইল্ড, মাইক্রোসফ্ট।
PowerShell.Commands.Star

কারণটি বেশ সহজ (ইভেন্ট লগ থেকে):

মারাত্মক:ডেমন শুরু করতে ত্রুটি:উইন্ডোজ ডেমনের জন্য উইন্ডোজ সার্ভার 2016 টেকনিক্যাল প্রিভিউ 5 বিল্ড 14300 বা পরবর্তী

Windows 10 এ ডকার ব্যবহার করা

এখন মজার অংশ। ব্যবহারের মডেলটি আমি আপনাকে অতীতে যা শিখিয়েছি তার অনুরূপ। ডকারের নতুন সংস্করণে অতিরিক্ত কমান্ড এবং বৈশিষ্ট্যগুলি অন্তর্ভুক্ত রয়েছে যা আমি এখনও পর্যালোচনা করিনি, তবে এটির বাকিগুলি পুরোপুরি কাজ করে। শুধু টিউটোরিয়ালটি অনুসরণ করুন এবং আপনার দৃষ্টান্তগুলি কয়েক সেকেন্ডের মধ্যে চালু হয়ে যাবে, কন্টেইনারাইজড অ্যাপাচি এবং এসএসএইচ এবং হোয়াটনোট সহ। এই মুহূর্ত থেকে, বব আপনার মামা.

উপসংহার

আমি উইন্ডোজ পোর্ট নিয়ে সন্তুষ্ট, নেটিভ ইমপ্লিমেন্টেশন এবং টুলবক্স উভয়ই, কারণ এটি আরও বেশি লোককে ডকার চেষ্টা করার এবং অন্বেষণ করার অনুমতি দেয়। শুধুমাত্র পরেরটি পরীক্ষা করে, আমি রিপোর্ট করতে পারি যে এটি বিজ্ঞাপনের মতো করে। ফ্রেমওয়ার্কটি ভাল আচরণ করেছে, এটি দ্রুত এবং কোন বড় ওভারহেড ছাড়াই চলে এবং আমি কোন বড় সমস্যা বা বাগ বা ত্রুটির সম্মুখীন হইনি।

সংক্ষেপে, এটি একই পুরানো ডকার যা আমরা জানি, এবং এটিই এর সৌন্দর্য। যদি এটি লিনাক্সের মতো উইন্ডোজে একইভাবে চলে, তবে এটি গুরুতর ব্যবহারকারীদের ক্রস-প্ল্যাটফর্ম অ্যাপ্লিকেশনগুলি বিকাশের জন্য একটি সত্যিকারের প্রণোদনা দেয় যা অপারেটিং সিস্টেমের মধ্যে চলাফেরা করে না। ঠিক আছে, এটি অন্তত তত্ত্ব। আমরা সকলেই জানি যে সেখানে থাকা সমস্ত সফ্টওয়্যারগুলির 99% একক-থ্রেডেড চালানোর জন্য ডিজাইন করা হয়েছে এবং যে কোনও গুরুতর অ্যাপ্লিকেশন ব্যবহারের জন্য এটি বাস্তবে পরিণত হওয়ার আগে কন্টেইনারগুলির ধারণাটিকে এখনও দীর্ঘ, দীর্ঘ পথ যেতে হবে। কিন্তু খুব অন্তত, ডকার ছেলেরা সত্যিই এই যাত্রায় সাহায্য করছে, এবং Windows 10 সক্ষমতা তাদের সাফল্যের দীর্ঘ স্ট্রিংয়ে আরেকটি দুর্দান্ত বৈশিষ্ট্য। আমি পছন্দ করি. এবং আমি আরও অন্বেষণ করতে যাচ্ছি এবং কিছু নতুন এবং উত্তেজনাপূর্ণ বাজওয়ার্ড এবং সেইসাথে টিউটোরিয়াল নিয়ে ফিরে আসব। দেখা হবে.

চিয়ার্স।


  1. Windows 11 অ্যাক্সেসযোগ্যতার জন্য একটি দ্রুত নির্দেশিকা

  2. Windows 10 গোপনীয়তা সেটিংসের জন্য একটি নির্দেশিকা

  3. KVM ভার্চুয়ালাইজেশনে স্বাগতম - পুঙ্খানুপুঙ্খ ভূমিকা

  4. উইন্ডোজ ব্যবহারকারীর ব্যাকআপ - দ্রুত এবং নোংরা নির্দেশিকা