কম্পিউটার

লিনাক্সে একটি ওপেন সোর্স KMS সার্ভার (Vlmcsd) ইনস্টল করা হচ্ছে

GitHub-এ vlmcsd নামে একটি আকর্ষণীয় ওপেন-সোর্স প্রকল্প রয়েছে (https://github.com/Wind4/vlmcsd) মাইক্রোসফটের কেএমএস অ্যাক্টিভেশন সার্ভার অনুকরণ করতে। আপনি Windows সার্ভার ছাড়া অন্য প্ল্যাটফর্মে আপনার নিজস্ব KMS সার্ভার স্থাপন করতে এটি ব্যবহার করতে পারেন (এইভাবে, আপনি যদি এটি ব্যবহার না করেন তবে আপনি একটি Windows সার্ভার লাইসেন্সে সংরক্ষণ করতে পারেন)। আপনি লিনাক্স, অ্যান্ড্রয়েড, ফ্রিবিএসডি, ম্যাকওএস ইত্যাদিতে এই ধরনের একটি কেএমএস সার্ভার ইনস্টল করতে পারেন৷ এই নিবন্ধে, আমরা আপনাকে দেখাব কীভাবে একটি লিনাক্স হোস্টে ভিএলএমসিএসডি-ভিত্তিক কেএমএস ইনস্টল করতে হয় এবং ডেস্কটপ উইন্ডোজ সংস্করণ, উইন্ডোজ সংস্করণে চালিত কম্পিউটারগুলিকে সক্রিয় করতে এটি ব্যবহার করতে হয়। আপনার স্থানীয় নেটওয়ার্কে সার্ভার, এবং Microsoft Office।

অস্বীকৃতি . এই নিবন্ধটি শুধুমাত্র শিক্ষাগত/ল্যাবের উদ্দেশ্যে প্রদান করা হয়েছে এবং অনুমান করে না যে পণ্যটি ব্যবহার করে উইন্ডোজ বা অফিসকে অবৈধভাবে সক্রিয় করতে। WindowsOSHub প্রজেক্ট আপনাকে কোনো প্রকার লাইসেন্সবিহীন (পাইরেটেড) সফ্টওয়্যার ব্যবহার না করার কথা স্মরণ করিয়ে দেয়।

আপনি শুরু করার আগে, আমরা আপনাকে Microsoft KMS ভলিউম অ্যাক্টিভেশন প্রযুক্তির সাথে পরিচিত হওয়ার পরামর্শ দিচ্ছি। প্রায় সমস্ত প্রয়োজনীয় তথ্য Microsoft KMS ভলিউম অ্যাক্টিভেশন FAQ-তে পাওয়া যাবে।

এই উদাহরণে, আমরা KMS হোস্ট স্থাপন করার জন্য Red Hat Enterprise Linux 8 (RHEL) ব্যবহার করছি, কিন্তু আপনি উবুন্টু, ডেবিয়ান, CentOS, রকি লিনাক্সের মতো অন্য কোনো OS ব্যবহার করতে পারেন। অথবা এমনকি আপনার NAS ডিভাইস (একটি Synology NAS সার্ভারে সফল ইনস্টলেশনের কিছু উদাহরণ রয়েছে)।

আপনার লিনাক্স সার্ভারের সাথে সংযোগ করুন এবং git এবং gcc প্যাকেজগুলি ইনস্টল করতে yum (dnf) প্যাকেজ ম্যানেজার ব্যবহার করুন:

# dnf update
# dnf install git gcc

তারপর vlmcsd প্যাকেজটি ক্লোন করুন এবং ইনস্টল করুন:

# git clone https://github.com/Wind4/vlmcsd

লিনাক্সে একটি ওপেন সোর্স KMS সার্ভার (Vlmcsd) ইনস্টল করা হচ্ছে

# cd vlmcsd
# make

লিনাক্সে একটি ওপেন সোর্স KMS সার্ভার (Vlmcsd) ইনস্টল করা হচ্ছে

বিন ডিরেক্টরিতে পরিবর্তন করুন:

# cd bin

KMS সার্ভার চালান:

# ./vlmcsd

লিনাক্সে একটি ওপেন সোর্স KMS সার্ভার (Vlmcsd) ইনস্টল করা হচ্ছে

আপনি নিম্নলিখিত বার্তা দেখতে পাবেন:

127.0.0.1:1688-এর সাথে সংযোগ করা হচ্ছে ... সক্রিয়করণের অনুরোধ (KMS V6) সফল পাঠানো হচ্ছে 1-এর মধ্যে 1 -> 55041-00206-559-475403-03-1076-6002.0000-1482020 (3A11B604) 

এর মানে হল যে আপনি লিনাক্সে কেএমএস সার্ভার সফলভাবে কম্পাইল এবং রান করেছেন।

ডিফল্টরূপে, vlmcsd একটি ডিফল্ট KMS পোর্টে শোনে TCP/1688 . সুতরাং, আপনাকে আপনার লিনাক্স ফায়ারওয়ালে পোর্টটি খুলতে হবে যাতে ক্লায়েন্টদের এটিতে সংযোগ করতে দেয়। ফায়ারওয়ালডের জন্য, নীচের কমান্ডগুলি চালান:

# firewall-cmd --zone=public --permanent --add-port=1688/tcp
# firewall-cmd –reload

নিশ্চিত করুন যে পোর্ট 1688 খোলা আছে:

# firewall-cmd --list-port
# netstat -ntlp | grep LISTEN

লিনাক্সে একটি ওপেন সোর্স KMS সার্ভার (Vlmcsd) ইনস্টল করা হচ্ছে

স্বয়ংক্রিয়ভাবে vlmcsd চালানোর জন্য, আপনি নিজের ডেমন তৈরি করতে পারেন এবং systemd ব্যবহার করে এটি পরিচালনা করতে পারেন।

# cp vlmcs /usr/bin
# touch /etc/systemd/system/kms-script.service
# chmod 664 /etc/systemd/system/kms-script.service
# nano /etc/systemd/system/kms-script.service

ফাইলে নিম্নলিখিত পরিষেবার বিবরণ যোগ করুন:

[ইউনিট]বিবরণ=MSFT কেএমএস সার্ভার EmulatorAfter=network.targetAfter=network-online.targetWants=network-online.target[Service]Type=oneshotExecStart=/usr/bin/vlmcsdRemainAfterExit=Yest=63WLimstad multi-user.target

তারপর KMS পরিষেবাটি চালান এবং এটিকে স্টার্টআপে যুক্ত করুন:

# systemctl daemon-reload
# systemctl start kms-script.service
# systemctl status kms-script.service
# systemctl enable kms-script.service

লিনাক্সে একটি ওপেন সোর্স KMS সার্ভার (Vlmcsd) ইনস্টল করা হচ্ছে

আপনি vlmcsd.ini ( এর মাধ্যমে উন্নত KMS সার্ভার বিকল্পগুলি সেট করতে পারেন একটি নমুনা ফাইল আছে ../vlmcsd/etc/)। সেখানে আপনি KMS সার্ভার লগ ফাইলের একটি পথও সেট করতে পারেন (vlmcsd.log ) আপনি নিম্নলিখিত বিকল্পগুলি ব্যবহার করে vlmcsd স্টার্টআপ বিকল্পগুলিতে ফাইল পাথ সেট করতে পারেন:

-i /etc/vlmcsd.ini
-l /var/log/vlmcsd.log

আপনি একটি ডকার কন্টেইনারে KMS সার্ভারও চালাতে পারেন:
sudo docker pull mikolatero/vlmcsd
sudo docker run -d -p 1688:1688 --restart=always --name kms_server mikolatero/vlmcsd /vlmcsd -D -d -t 3 -e -v -R172800 -A10080

আপনি Microsoft DNS ব্যবহার করলে, আপনি একটি _VLMCS তৈরি করতে পারেন৷ রেকর্ড যা উইন্ডোজ ক্লায়েন্টদের স্বয়ংক্রিয়ভাবে ডোমেনে একটি KMS সার্ভার খুঁজে পেতে অনুমতি দেবে। একটি DNS SRV রেকর্ড তৈরি করতে, নিম্নলিখিত PowerShell কমান্ডটি ব্যবহার করুন:

Add-DnsServerResourceRecord -Srv -Name "_VLMCS._tcp" -ZoneName "woshub.com" -DomainName "192.168.14.147" -Priority 0 -Weight 0 -Port 1688

যেখানে 192.168.14.147 আপনার লিনাক্স হোস্ট KMS পরিষেবার একটি আইপি ঠিকানা চলছে৷

তারপর আপনার ডোমেনে থাকা সমস্ত উইন্ডোজ (এবং অফিস) হোস্ট আপনার KMS সার্ভারে স্বয়ংক্রিয়ভাবে সক্রিয় হবে যদি তাদের একটি পাবলিক GVLK ইনস্টল থাকে। সমস্ত উপলব্ধ উইন্ডোজ সংস্করণ সক্রিয় করার জন্য GVLK (জেনারিক ভলিউম লাইসেন্স কী) এর একটি সম্পূর্ণ তালিকা Microsoft ওয়েবসাইটে প্রকাশিত হয়েছে:https://docs.microsoft.com/en-us/windows-server/get-started/kms-client- সক্রিয়করণ-কী।

উদাহরণস্বরূপ, এই পৃষ্ঠায় Windows Server 2022 Standard (VDYBN-27WPP-V4HQT-9VMD4-VMK7H) এবং Windows 10 Pro (W269N-WFGWX-YVC9B-4J6C9-T83GX) সক্রিয় করতে GVLK খুঁজুন।

ম্যানুয়ালি Windows সক্রিয় করতে, আপনার Windows সংস্করণের জন্য GVLK সেট করুন, আপনার KMS অ্যাক্টিভেশন হোস্টের IP ঠিকানা এবং অ্যাক্টিভেশন কমান্ড চালান। নিম্নলিখিত কমান্ডগুলি ব্যবহার করা হয় (উদাহরণস্বরূপ, উইন্ডোজ সার্ভার 2022 স্ট্যান্ডার্ডের জন্য):

slmgr.vbs -ipk VDYBN-27WPP-V4HQT-9VMD4-VMK7H
slmgr.vbs -skms 192.168.14.147
slmgr.vbs -ato

আপনি শেষ কমান্ডটি চালানোর পরে, আপনি বার্তাটি দেখতে পাবেন:Product activated successfully . এর মানে হল আপনার উইন্ডোজ কপি সফলভাবে সক্রিয় করা হয়েছে।

লিনাক্সে একটি ওপেন সোর্স KMS সার্ভার (Vlmcsd) ইনস্টল করা হচ্ছে

আপনি কমান্ড ব্যবহার করে উইন্ডোজ অ্যাক্টিভেশন স্থিতি পরীক্ষা করতে পারেন:

slmgr.vbs -dlv

আমার উদাহরণে, উইন্ডোজ সার্ভার সক্রিয় করার সময় একটি ত্রুটি ঘটেছে:

ত্রুটি:0xC004F069 মাইক্রোসফ্ট উইন্ডোজ নন-কোর সংস্করণ চলমান কম্পিউটারে, ত্রুটির পাঠ্য প্রদর্শন করতে 'slui.exe 0x2a 0xC004F069' চালান।

কারণ হল যে আমার কাছে উইন্ডোজ সার্ভার 2022 এর একটি মূল্যায়ন সংস্করণ ইনস্টল করা আছে। প্রথমে, আপনাকে এই নিবন্ধটি অনুসারে এটিকে একটি স্ট্যান্ডার্ড সংস্করণে রূপান্তর করতে হবে:

dism /online /set-edition:serverstandard /productkey:VDYBN-27WPP-V4HQT-9VMD4-VMK7H /accepteula

তারপর আমি কেএমএস হোস্টে আমার উইন্ডোজ ইন্সট্যান্স সক্রিয় করতে পারি।

একইভাবে, আপনি আপনার KMS হোস্টে Microsoft Office 2019/2016/2013 এর ভলিউম সংস্করণ সক্রিয় করতে পারেন। নিম্নলিখিত কমান্ড ব্যবহার করা হয়:

cd C:\Program Files\Microsoft Office\Office16
cscript ospp.vbs /sethst: 192.168.14.147
cscript ospp.vbs /act

অফিস অ্যাক্টিভেশন স্ট্যাটাস চেক করতে:

cscript ospp.vbs /dstatusall

Microsoft Office KMS সক্রিয়করণ সম্পর্কে আরও জানুন।

তাই আমরা দেখিয়েছি কিভাবে লিনাক্সে একটি KMS সার্ভার স্থাপন করা যায় এবং সর্বশেষ Windows Server 2022 এবং Windows 11 সহ সমস্ত Windows সংস্করণ সক্রিয় করা যায়।


  1. MS SQL সার্ভার ইনস্টল করার জন্য নির্দেশাবলী

  2. কিভাবে অ্যান্ড্রয়েড ওপেন সোর্স প্রকল্প থেকে একটি কাস্টম রম তৈরি করবেন

  3. 5 সেরা ওপেন সোর্স লিনাক্স মিডিয়া প্লেয়ার

  4. 7 লিনাক্সের জন্য সেরা ওপেন সোর্স ক্লোনিং সফ্টওয়্যার