কম্পিউটার

ভার্চুয়ালবক্সে প্যারট ওএস কীভাবে ইনস্টল এবং পরীক্ষা করবেন

প্যারট OS শেষ-ব্যবহারকারীদের ব্যাপক নিরাপত্তা এবং অনুপ্রবেশ পরীক্ষার ক্ষমতা প্রদানের উপর একটি ভারী ফোকাস রাখে। যদিও বেশিরভাগ উন্নত ব্যবহারকারীরা শুধুমাত্র তাদের কলম পরীক্ষার প্রয়োজনে কালি লিনাক্স ব্যবহার করতে পারে, বাস্তবতা হল প্যারট ওএস একটি সমানভাবে দক্ষ অপারেটিং সিস্টেম যা একটি গোপনীয়তা-কেন্দ্রিক ডিস্ট্রো হিসাবে দরকারী৷

যেহেতু প্যারট ওএস ডেবিয়ান থেকে অনুপ্রেরণা নিয়ে এসেছে, তাই লিনাক্স ডিস্ট্রো ব্যবহারকারীদের জন্য ইনস্টল করা সহজ। এটি APT প্যাকেজ ম্যানেজার এবং পেনিট্রেশন টেস্টিং এবং গোপনীয়তা সরঞ্জামগুলির একটি পূর্ণাঙ্গ স্যুট সহ এর সমকক্ষদের থেকে কিছু বুদ্ধিমান বৈশিষ্ট্য উত্তরাধিকারসূত্রে পেয়েছে৷

প্যারট ওএস পরীক্ষা করতে, আপনি ওরাকলের ভার্চুয়ালবক্সে ডিস্ট্রো ইনস্টল করতে পারেন।

প্যারট ওএস ইনস্টল করার পূর্বশর্ত

ভার্চুয়ালবক্সে প্যারট ওএস ইনস্টল করতে, আপনাকে কিছু মৌলিক মানদণ্ড পূরণ করতে হবে। আপনার সিস্টেমে ভার্চুয়ালবক্স ইনস্টল না থাকলে, আপনি অফিসিয়াল ওয়েবসাইট থেকে এটি ডাউনলোড করতে পারেন।

ডাউনলোড করুন :ভার্চুয়ালবক্স

এছাড়াও আপনাকে ডিস্ট্রোর অফিসিয়াল ওয়েবসাইট থেকে প্যারট ওএস ইনস্টলেশন ইমেজ ডাউনলোড করতে হবে।

ডাউনলোড করুন :তোতা OS ISO

ধাপ 1:প্যারট OS এর জন্য একটি ভার্চুয়াল মেশিন তৈরি করা

ভার্চুয়াল পরিবেশ সেট আপ করতে, ভার্চুয়ালবক্স খুলুন এবং নতুন-এ ক্লিক করুন৷ বোতাম পরবর্তী পপ-আপে, নিম্নলিখিত বিবরণ উল্লেখ করুন:

  • নাম :ভার্চুয়াল পরিবেশের জন্য একটি উপযুক্ত নাম
  • মেশিন ফোল্ডার :আপনার নির্দিষ্ট করা ভার্চুয়াল মেশিন নামের উপর নির্ভর করে এটি স্বয়ংক্রিয়ভাবে জনবহুল হবে। আপনি যদি ইনস্টলেশনের পথ পরিবর্তন করতে চান, তাহলে ড্রপ-ডাউনে ক্লিক করুন এবং অন্যান্য নির্বাচন করুন আপনার পছন্দের পথে নেভিগেট করতে।
  • টাইপ :ড্রপ-ডাউন মেনু
  • থেকে লিনাক্স নির্বাচন করুন
  • সংস্করণ :অপশনের তালিকা থেকে Debian (64-bit) নির্বাচন করুন
ভার্চুয়ালবক্সে প্যারট ওএস কীভাবে ইনস্টল এবং পরীক্ষা করবেন

মেমরির আকার 2048MB সেট করুন পরবর্তী পর্দায়। আপনি আপনার সিস্টেমের বৈশিষ্ট্যের উপর নির্ভর করে RAM এর আকার বাড়াতে পারেন, তবে মনে রাখবেন যে আপনার হোস্ট মেশিনের মেমরির 50 শতাংশের বেশি বরাদ্দ করা উচিত নয়৷

ভার্চুয়াল হার্ড ডিস্ক স্ক্রিনে, এটিকে ডিফল্ট মানতে রেখে দিন:এখন একটি ভার্চুয়াল হার্ড ডিস্ক তৈরি করুন .

একবার আপনি তৈরি করুন এ ক্লিক করুন৷ বোতাম, আরেকটি পপ-আপ প্রদর্শিত হবে, আপনাকে হার্ড ডিস্ক ফাইলের ধরন নির্দিষ্ট করতে বলবে। আগের মতোই, এটিকে ডিফল্ট বিকল্পে ছেড়ে দিন:VDI (ভার্চুয়ালবক্স ডিস্ক চিত্র) . পরবর্তীতে ক্লিক করুন৷ একবার হয়ে গেছে।

ভৌত হার্ড ডিস্কের সঞ্চয়স্থানে স্ক্রীন, ডিফল্ট বিকল্প নির্বাচন করুন:গতিশীলভাবে বরাদ্দ . পরবর্তীতে ক্লিক করুন৷ .

ভার্চুয়ালবক্সে প্যারট ওএস কীভাবে ইনস্টল এবং পরীক্ষা করবেন

পরবর্তী স্ক্রিনে, আপনাকে ভার্চুয়াল মেশিনের ফাইলের অবস্থান এবং আকার নির্দিষ্ট করতে হবে। আপনার প্রয়োজনীয়তা অনুযায়ী পথ পরিবর্তন করুন এবং ভার্চুয়াল হার্ড ডিস্কের আকার 20GB এ সেট করুন। তৈরি করুন এ ক্লিক করুন৷ কনফিগারেশন প্রক্রিয়া সম্পূর্ণ করতে।

ভার্চুয়ালবক্সে প্যারট ওএস কীভাবে ইনস্টল এবং পরীক্ষা করবেন

কনফিগারেশনের পরে, আপনি বাম প্যানেলে উপলব্ধ ভার্চুয়াল মেশিন এন্ট্রিতে ক্লিক করে নতুন তৈরি ভার্চুয়াল মেশিনটি চালু করতে প্রস্তুত। ভার্চুয়াল মেশিন প্রথম রানের সময় কিছু সেটআপ প্রোটোকল চালাবে যাতে পরিবেশ তৈরি হয়।

পরিবেশটি শুরু হয়ে গেলে, নীচে ডানদিকে কোণায় ফোল্ডার আইকনে ক্লিক করে আপনাকে ISO চিত্রের পথটি কনফিগার করতে হবে। যোগ করুন এ ক্লিক করুন৷ চিত্রের পথ নির্ধারণ করতে।

ভার্চুয়ালবক্সে প্যারট ওএস কীভাবে ইনস্টল এবং পরীক্ষা করবেন

সম্পর্কিত:কীভাবে লিনাক্সে ভার্চুয়ালবক্স ইনস্টল করবেন এবং আপনার প্রথম ভার্চুয়াল মেশিন তৈরি করবেন

ধাপ 2:ভার্চুয়াল মেশিনে প্যারট ওএস ইনস্টল করা

যেহেতু মৌলিক কনফিগারেশনগুলি এখন পথের বাইরে, এটি ইনস্টলেশন প্রক্রিয়া শুরু করার সময়। ইনস্টলেশনের সাথে এগিয়ে যেতে আপনাকে অন-স্ক্রীন নির্দেশাবলী অনুসরণ করতে হবে।

চেষ্টা/ইনস্টল করুন-এ ক্লিক করুন প্যারট ওএস ইনস্টলেশন শুরু করতে।

ভার্চুয়ালবক্সে প্যারট ওএস কীভাবে ইনস্টল এবং পরীক্ষা করবেন

লাইভ সিস্টেম বুট হবে এবং শীঘ্রই আপনি ডেস্কটপ ইন্টারফেসে থাকবেন; বাকি প্রক্রিয়া এখন থেকে শুরু হবে।

ডেস্কটপে, Parrot ইনস্টল করুন-এ ক্লিক করুন আইকন এটি আপনাকে প্রধান ইনস্টলেশন ইন্টারফেসে নিয়ে যাবে, যেখান থেকে আপনি আপনার পছন্দের ভাষা, অবস্থান, সময় অঞ্চল, কীবোর্ড, ব্যবহারকারীর বিবরণ এবং আরও অনেক কিছু চয়ন করতে পারেন৷

ভার্চুয়ালবক্সে প্যারট ওএস কীভাবে ইনস্টল এবং পরীক্ষা করবেন

স্বাগত স্ক্রিনে, আপনাকে ইনস্টলেশন নির্দেশাবলী সহ স্বাগত জানানো হবে। ড্রপডাউন মেনু থেকে পছন্দের ভাষা চয়ন করুন এবং পরবর্তী এ ক্লিক করুন৷ .

পরবর্তী স্ক্রীন আপনাকে একটি বিশ্ব মানচিত্র উপস্থাপন করবে যাতে আপনি আপনার অবস্থান এবং সময় অঞ্চল চয়ন করতে পারেন। হয় ড্রপ-ডাউন মেনু থেকে অঞ্চল এবং অঞ্চল নির্বাচন করুন অথবা মানচিত্র থেকে অবস্থান নির্বাচন করুন৷ এন্টার টিপুন , একবার হয়ে গেলে।

ভার্চুয়ালবক্সে প্যারট ওএস কীভাবে ইনস্টল এবং পরীক্ষা করবেন

আপনার ভার্চুয়াল মেশিন সেটআপের জন্য কীবোর্ড লেআউট নির্বাচন করুন এবং পরবর্তী এ ক্লিক করুন এগিয়ে যেতে।

ভার্চুয়ালবক্সে প্যারট ওএস কীভাবে ইনস্টল এবং পরীক্ষা করবেন

ডিস্ক পার্টিশনিং স্ক্রিনে, বেছে নেওয়ার জন্য দুটি বিকল্প থাকবে:

  1. ডিস্ক মুছুন
  2. ম্যানুয়াল পার্টিশনিং

স্ক্র্যাচ থেকে শুরু করা ভাল, তাই প্রথম বিকল্পটি বেছে নেওয়া উপকারী হবে। আপনি যদি একজন উন্নত ব্যবহারকারী হন তবে আপনি বিকল্প দুইটি বেছে নিতে পারেন। আপনি যদি ডিস্ক মুছুন নির্বাচন করেন , ইনস্টলার ভার্চুয়াল হার্ড ডিস্ক থেকে সবকিছু মুছে ফেলবে।

দ্বিতীয় বিকল্পে, আপনি আপনার ব্যবহারের প্রয়োজনীয়তা অনুযায়ী ম্যানুয়ালি ডিস্ক স্পেস কনফিগারেশন সেট করতে পারেন। যদিও প্রথম বিকল্পটি স্বয়ংক্রিয়ভাবে কনফিগার হয়ে যাবে, আপনি যদি পরবর্তীটি বেছে নেন তাহলে আপনার সম্পূর্ণ সেটআপ নিয়ন্ত্রণ থাকবে।

পরবর্তীতে ক্লিক করুন৷ , একবার আপনি ডিস্ক বরাদ্দকরণ প্রক্রিয়ার বিষয়ে সিদ্ধান্ত নেন।

এখন, ব্যবহারকারীর বিবরণ সংজ্ঞায়িত করার সময় এসেছে। স্ক্রিনে অনুরোধ অনুযায়ী বিবরণ লিখুন। আপনাকে ব্যবহারকারীর নাম, লগইন নাম, মেশিনের নাম এবং অবশেষে লগইন পাসওয়ার্ড সংজ্ঞায়িত করতে হবে। পরবর্তী ক্লিক করুন চালিয়ে যেতে।

ভার্চুয়ালবক্সে প্যারট ওএস কীভাবে ইনস্টল এবং পরীক্ষা করবেন

অবশেষে, ইনস্টলার আপনার সমস্ত পছন্দের একটি সারাংশ উপস্থাপন করবে। আপনি যদি চূড়ান্ত নির্বাচন নিয়ে সন্তুষ্ট হন, তাহলে ইনস্টল করুন এ ক্লিক করুন . পরবর্তী প্রম্পটে, এখনই ইনস্টল করুন এ ক্লিক করুন৷ .

ইনস্টলেশন সম্পূর্ণ না হওয়া পর্যন্ত কোনো উপায়ে ইনস্টলার থেকে প্রস্থান করবেন না। যেকোনো বাধা বিরূপভাবে সেটআপকে প্রভাবিত করবে এবং শেষ পর্যন্ত সমস্যার সৃষ্টি করবে।

ইনস্টলেশন সম্পূর্ণ হওয়ার সাথে সাথে, ইনস্টলার আপনাকে সিস্টেমটি পুনরায় চালু করতে বলবে। এখনই পুনঃসূচনা করুন নির্বাচন করুন৷ বিকল্প এবং সম্পন্ন এ ক্লিক করুন . সিস্টেম এখন রিবুট হবে; ইনস্টলেশন মাধ্যম (ISO চিত্র) সরান এবং Enter টিপুন .

ইনস্টলেশনের পরে, আপনাকে লগইন স্ক্রিনে নিয়ে যাওয়া হবে যেখানে আপনি সিস্টেমে লগ ইন করতে আপনার ব্যবহারকারীর নাম এবং পাসওয়ার্ড লিখতে পারেন৷

এই হল; প্যারট ওএস ব্যবহারের জন্য প্রস্তুত।

ভার্চুয়ালবক্সে লিনাক্স ডিস্ট্রো পরীক্ষা করা হচ্ছে

প্যারট ওএস-এর ইনস্টলেশন প্রক্রিয়াটি বেশ সহজ এবং আপনি ভার্চুয়ালবক্সে এটি সহজে ইনস্টল করতে পারেন। আপনার ভার্চুয়াল মেশিনে প্রক্রিয়াটি সম্পূর্ণ করার জন্য আপনাকে অবিরাম ম্যানুয়াল পদক্ষেপের মধ্য দিয়ে যেতে হবে না।

আপনি যদি প্রথমবারের ব্যবহারকারী হন বা একজন অভিজ্ঞ ব্যবহারকারী হন তবে নিশ্চিত থাকুন, আপনি কোনো ঝামেলা ছাড়াই ভার্চুয়ালবক্সে প্যারট ওএস ইনস্টল করতে সক্ষম হবেন।

আপনি যদি অনুপ্রবেশ পরীক্ষা এবং ডিজিটাল নিরাপত্তায় আগ্রহী হন, তাহলে আপনাকে এমন একটি অপারেটিং সিস্টেম বেছে নিতে হবে যা বিশেষভাবে আপনার চাহিদা পূরণ করে। কালি লিনাক্স, প্যারট ওএস, এবং ব্যাকবক্স হল কিছু সুপরিচিত নিরাপত্তা-কেন্দ্রিক লিনাক্স ডিস্ট্রো যা আপনার চেষ্টা করা উচিত।


  1. লিনাক্সে ভার্চুয়ালবক্সে কীভাবে উইন্ডোজ ইনস্টল করবেন

  2. ভার্চুয়ালবক্সে OVA ফাইলগুলি কীভাবে আমদানি এবং রপ্তানি করবেন

  3. Windows 10 এ Oracle VM VirtualBox কিভাবে ইনস্টল করবেন

  4. ভার্চুয়ালবক্সে কীভাবে VMware ESXi ইনস্টল করবেন।