কম্পিউটার

হাইপার-ভি ভার্চুয়াল মেশিন কিভাবে ব্যাকআপ করবেন?

যদিও হাইপার-ভি পরিবেশ ভার্চুয়াল মেশিন চালানোর জন্য উচ্চ প্রাপ্যতা এবং ত্রুটি সহনশীলতার প্রচুর প্রযুক্তি প্রদান করে (যেমন ফেইলওভার ক্লাস্টার, লাইভ মাইগ্রেশন, রেপ্লিকেশন, ইত্যাদি), একজন প্রশাসককে ভার্চুয়াল মেশিনের দৃষ্টান্তগুলির ব্যাক আপ করার জন্য প্রথাগত উপায়গুলি প্রয়োগ করতে হবে। এই সমস্ত প্রযুক্তি বিভিন্ন পরিস্থিতিতে VMs ডাউনটাইম কমিয়ে দিতে পারে, কিন্তু মানবিক ত্রুটি, হ্যাকার বা ভাইরাস আক্রমণ, প্রতিযোগী আক্রমণ বা অনুরূপ পরিস্থিতির কারণে কোনো দুর্যোগ পুনরুদ্ধারের বিকল্প প্রদান করে না। এই নিবন্ধে আমি হাইপার-ভি ব্যাকআপ সমাধান, ব্যাকআপ কৌশল এবং বিনামূল্যে এবং বাণিজ্যিক ব্যাকআপ পণ্যগুলির বৈশিষ্ট্যগুলির জন্য প্রাথমিক প্রয়োজনীয়তাগুলি পর্যালোচনা করার চেষ্টা করব।

আপনি অন্তর্নির্মিত উইন্ডোজ সার্ভার ব্যাকআপ বৈশিষ্ট্যগুলি (বা এটির উপর ভিত্তি করে wbadmin স্ক্রিপ্ট) ব্যবহার করে হাইপার-V হোস্টে চলমান ভার্চুয়াল মেশিনগুলির পাশাপাশি অন্যান্য বিনামূল্যে বা বাণিজ্যিক পণ্যগুলির ব্যাকআপ নিতে পারেন। তাদের সকলেই হাইপার-ভি ভিএম-এর ব্যাকআপ নিতে স্ন্যাপশট (চেকপয়েন্ট) প্রযুক্তি ব্যবহার করছে। একটি চেকপয়েন্ট হল কিছু সময়ে একটি ভার্চুয়াল মেশিনের অবস্থা। চেকপয়েন্ট ভার্চুয়াল ডিস্কের অবস্থা, RAM এর বিষয়বস্তু এবং সেইসাথে একটি VM এর সেটিংস সংরক্ষণ করে।

হাইপার-ভি ভার্চুয়াল মেশিন ব্যাকআপ কিভাবে কাজ করে?

আসুন যেকোন আধুনিক হাইপার-ভি ভার্চুয়াল মেশিন ব্যাকআপ সমাধানের অপারেশন স্কিম বিবেচনা করি।

দ্রষ্টব্য . পূর্বে, সার্ভার ব্যাকআপ প্রতিটি হোস্টে ইনস্টল করা একটি ব্যাকআপ এজেন্ট দ্বারা সঞ্চালিত হত। ভার্চুয়ালাইজেশন যুগে ব্যাকআপ ক্রিয়েশন পয়েন্ট গেস্ট ওএস থেকে হাইপার-ভি হোস্টে চলে গেছে, যেখানে ভিএম চলছে। বর্তমানে, এজেন্ট ব্যাকআপ পরিস্থিতি বিরল, এবং বেশিরভাগই নির্দিষ্ট অ্যাপের জন্য ব্যবহৃত হয় যা VSS সমর্থন করে না।

ব্যাকআপ টুল হাইপার-ভি হোস্টকে একটি চেকপয়েন্ট তৈরি করার নির্দেশ দেয়। কমান্ড পাওয়ার পর, হাইপারভাইজার কিছু নতুন ফাইল (ডেল্টা ফাইল) তৈরি করে এবং VM কাজ করতে থাকে এবং ফাইলগুলিতে পরিবর্তনগুলি সংরক্ষণ করা শুরু করে। এখন ব্যাকআপ টুলটি অবশ্যই মূল VM ফাইলগুলিকে ব্যাকআপ মিডিয়াতে কপি করতে হবে (কোনও পরিবর্তন তাদের লেখা নেই) এবং তারপরে চেকপয়েন্টটি মুছে ফেলতে হবে। চেকপয়েন্ট মুছে ফেলার সময়, হাইপার-ভি মূল এবং ডেল্টা ফাইলগুলিকে একত্রিত করে (একত্রীকরণ করে), এর মধ্যেই VM কাজ করতে থাকে। আপনি যদি প্রোডাক্টিভ VM হারিয়ে ফেলেন, তাহলে ব্যাকআপ তৈরি হওয়ার সময়ে আপনি এর অবস্থা পুনরুদ্ধার করতে সক্ষম হবেন।

হাইপার-ভি ভিএম ব্যাকআপ সর্বোত্তম অনুশীলন এবং প্রয়োজনীয়তা

এটি হাইপার-ভি ব্যাকআপ সম্পর্কে সাধারণ তথ্য, তবে প্রকৃতপক্ষে, এখানে অনেকগুলি সূক্ষ্মতা এবং সমস্যা রয়েছে। আমি সবচেয়ে সাধারণ সমস্যাগুলি তালিকাভুক্ত করার চেষ্টা করব:

  1. ব্যাকআপ টুল যত বেশি সময় ধরে চেকপয়েন্ট (ব্যাকআপ) কপি করে, ডেল্টা ফাইলগুলিতে তত বেশি পরিবর্তন লগ ইন করা হয়। চেকপয়েন্ট কপি করার সময় যদি VM-এ অনেক পরিবর্তন হয়, তাহলে চেকপয়েন্ট মুছে ফেলার পরে ফাইলগুলিকে মার্জ করার ফলে স্টোরেজ সাবসিস্টেম, হাইপার-V হোস্ট এবং VM নিজেই লোড হতে পারে। এর অর্থ হল যত তাড়াতাড়ি সম্ভব চেকপয়েন্টটি অনুলিপি করা ভাল। Hyper-V সার্ভার 2016-এ, Resilient Changed Tracking (RCT) শেষ ব্যাকআপের পর থেকে পরিবর্তিত ডেটার ব্লকগুলি কপি করার কারণে দ্রুত ব্যাকআপ করতে প্রযুক্তি ব্যবহার করা হয়। সুতরাং, আপনাকে সম্পূর্ণরূপে VM অনুলিপি করতে হবে না।
  2. হাইপার-ভি হোস্ট থেকে ব্যাকআপ স্টোরেজে ল্যানের মাধ্যমে VM চেকপয়েন্ট ডেটা অনুলিপি করার সময়, নেটওয়ার্কটি খুব বেশি লোড হতে পারে। তাই ব্যাকআপ ট্র্যাফিকের জন্য একটি পৃথক সার্ভার নেটওয়ার্ক বা HBA ইন্টারফেস ব্যবহার করা বা SAN এর মাধ্যমে ডেটা অনুলিপি করা ভাল৷
  3. উপরে বর্ণিত পয়েন্টগুলির উপর ভিত্তি করে, VM ফাইলগুলি সংরক্ষণ করার জন্য বাহ্যিক ডেটা স্টোরেজ ব্যবহার করার সময়, আপনি ব্যাকআপ পণ্যের সাথে ডেটা স্টোরেজ ইন্টিগ্রেশনের বৈশিষ্ট্যগুলি ব্যবহার করতে পারেন (যেমন একটি হার্ডওয়্যার স্ন্যাপশট)।
  4. মূলত, গেস্ট ওএস জানে না যে এটি ব্যাক আপ করা হয়েছে। সুতরাং সেই ব্যাকআপ থেকে একটি VM পুনরুদ্ধার করার চেষ্টা করার সময়, চেকপয়েন্ট তৈরি হওয়ার মুহূর্ত থেকে OS তার অপারেশন চালিয়ে যাওয়ার চেষ্টা করে। কিছু ক্ষেত্রে, এর ফলে OS-তে কিছু সমস্যা হতে পারে এবং চলমান অ্যাপগুলিতে ডেটা হারাতে পারে (বিশেষ করে লেনদেনের ক্ষেত্রে, যেমন Exchange, SQL, ADDS ইত্যাদি)। এই সমস্যা সমাধানের জন্য, একটি নতুন চেকপয়েন্ট টাইপ — উৎপাদন চেকপয়েন্ট Hyper-V 2016-এ হাজির। (Microsoft Standard Checkpoints ব্যবহার করার পরামর্শ দেয় শুধুমাত্র পরীক্ষা বা পরীক্ষাগার পরিবেশে বা ব্যাকআপ বন্ধ করা VMs.) হাইপার-ভি ভার্চুয়াল মেশিন কিভাবে ব্যাকআপ করবেন? গেস্ট ওএসে হাইপার-ভি ইন্টিগ্রেশন টুলের কারণে প্রোডাকশন চেকপয়েন্ট কাজ করছে এবং এর উপর ভিত্তি করে ভলিউম শ্যাডো কপি (উইন্ডোজ) বা লিনাক্সে ফাইল সিস্টেম ফ্রিজিং ডেমন (fsfreeze ) তবে স্মৃতির অবস্থা কপি করা হয় না। এর মানে হল যে হাইপার-ভি গেস্ট ওএসকে একটি চেকপয়েন্ট তৈরি করার বিষয়ে অবহিত করে, VSS একত্রীকরণ সমর্থনকারী অ্যাপটি বর্তমান লেনদেনগুলি শেষ করে, একটি সামঞ্জস্যপূর্ণ অবস্থায় যায় এবং VM চেকপয়েন্ট তৈরি হয়। একটি চেকপয়েন্ট থেকে পুনরুদ্ধার করার সময়, গেস্ট OS বন্ধ করা হয় (যেহেতু মেমরির অবস্থা সংরক্ষণ করা হয়নি), এবং এটি চালু করার পরে মনে করে যে একটি জরুরি শাটডাউন ঘটেছে। অ্যাপটি (যদি এটি VSS সমর্থন করে) সংরক্ষিত সামঞ্জস্যপূর্ণ অবস্থা থেকে কাজ শুরু করে।
  5. ভার্চুয়াল মেশিন ব্যাকআপ সঞ্চয় করতে আপনার অনেক জায়গার প্রয়োজন। যতবার আপনি চেকপয়েন্ট তৈরি করবেন, ব্যাকআপ স্টোরেজে আপনার তত বেশি জায়গা প্রয়োজন। সাধারণত, আপনি ডেটা ডিডুপ্লিকেশন প্রযুক্তি (উইন্ডোজ সার্ভারে একত্রিত) বা ব্যাকআপ প্রদানকারীর কাছ থেকে ডিডুপ্লিকেশন সমাধান ব্যবহার করতে পারেন। আপনি যদি ডিফারেনশিয়াল ডিস্ক ব্যবহার করেন, তাহলে এই প্রযুক্তি সমর্থন করে এমন ব্যাকআপ টুলটি বেছে নিন। অন্যথায়, আপনি একই VM ডেটা একাধিকবার সংরক্ষণ করতে পারেন।
  6. যদি হোস্টে VM-এর ঘনত্ব বেশি হয়, তাহলে কর্মঘণ্টায় উৎপাদনশীল সিস্টেমে উচ্চ লোড রোধ করতে ব্যাকআপ সময় পরিকল্পনা করা মূল্যবান৷
  7. যদি আপনাকে একাধিক VM কপি কয়েক দিনের জন্য সঞ্চয় করতে হয়, তাহলে আপনাকে সঞ্চিত VM কপিগুলির সংখ্যা পরিচালনা করতে হবে (আপনি স্ক্রিপ্ট বা আপনার ব্যাকআপ টুল বৈশিষ্ট্যগুলি ব্যবহার করে ব্যাকআপ পরিচালনা স্বয়ংক্রিয় করতে পারেন)।
  8. ব্যাকআপ নিরীক্ষণ সরঞ্জামগুলিও গুরুত্বপূর্ণ৷ এটা জানতে পেরে হতাশাজনক হবে যে আপনি ডেটা স্টোরেজের ফাঁকা জায়গার অভাবের কারণে কিছু ব্যাক আপ করতে পারবেন না। ব্যাকআপ যাচাইকরণ সরঞ্জামটিও সুপারিশ করা হয়৷
  9. প্রায়শই আপনাকে একটি VM ব্যাকআপ থেকে একটি নির্দিষ্ট ফাইল পুনরুদ্ধার করতে হয়। কিছু ব্যাকআপ/পুনরুদ্ধার পণ্য সম্পূর্ণ VM বা এর ভার্চুয়াল ডিস্ক পুনরুদ্ধার করার প্রয়োজন ছাড়াই ফাইল/ফোল্ডারগুলির সূক্ষ্ম পুনরুদ্ধারের অনুমতি দেয়। দ্রষ্টব্য . এছাড়াও, কিছু টুল আছে যা এক্সচেঞ্জ ইনস্টল সহ একটি VM ব্যাকআপ থেকে নির্দিষ্ট মেলবক্স ডাটাবেস, মেইলবক্স এবং এমনকি নির্দিষ্ট ইমেলগুলি পুনরুদ্ধার করতে পারে..
  10. আপনি ভূমিকা-ভিত্তিক ব্যাকআপ ম্যানেজমেন্ট মডেলের সাথে অ্যাক্সেসের সুবিধাগুলিকে বিভক্ত করতে পারেন (এটি বিভিন্ন সিস্টেম বা ডিভাইস গ্রুপের জন্য দায়ী প্রশাসকদের জন্য প্রাসঙ্গিক)।
  11. প্রথাগত ব্যাকআপ কৌশল প্রয়োগ করতে ভুলবেন না 3-2-1 (তিন দুই-এ কপি একটি সহ বিভিন্ন মিডিয়া তাদের একটি দূরবর্তী সাইটে সংরক্ষণ করা হচ্ছে)। হাইপার-ভি ভার্চুয়াল মেশিন কিভাবে ব্যাকআপ করবেন?

এর পরে, আমরা উপরে বর্ণিত বৈশিষ্ট্যগুলির উপর ভিত্তি করে হাইপার-ভি ভিএম ব্যাকআপের জন্য কিছু সাধারণ সমাধান বিবেচনা করব।

উইন্ডোজ সার্ভার ব্যাকআপ ব্যবহার করে হাইপার-ভি ভিএম ব্যাকআপ করুন

হাইপার-ভিতে ভিএম ব্যাকআপ সংগঠিত করার একটি বিনামূল্যের উপায় বিল্ট-ইন উইন্ডোজ সার্ভার ব্যাকআপ ব্যবহার করার পরামর্শ দেয় বৈশিষ্ট্য আপনি গ্রাফিক ব্যাকআপ/রিস্টোর উইজার্ড বা wbadmin এর মাধ্যমে WSB ব্যবহার করতে পারেন কমান্ড-লাইন টুল (এটি WSB-এর একটি অংশ)। উইন্ডোজ সার্ভার ব্যাকআপ VSS এবং ক্রমবর্ধমান ব্যাকআপ সমর্থন করে। এই বৈশিষ্ট্যটি উইন্ডোজ সার্ভার 2012 (এবং নতুন) এবং হাইপার-ভি সার্ভার উভয় ক্ষেত্রেই উপলব্ধ। WSB কম্পোনেন্ট ইনস্টল করতে, সার্ভার ম্যানেজার কনসোলে যান বা এই কমান্ডটি চালান:

Install-WindowsFeature Windows-Server-Backup -IncludeManagementTools
হাইপার-ভি ভার্চুয়াল মেশিন কিভাবে ব্যাকআপ করবেন?

উইন্ডোজ সার্ভার ব্যাকআপে GUI কনসোল রয়েছে (wbadmin.msc ) যা হাইপার-ভি ব্যাকআপ তৈরি ও পরিচালনা করতে, ব্যাকআপ সময়সূচী তৈরি করতে, ইত্যাদির অনুমতি দেয়৷ একটি VM ব্যাকআপ করার জন্য, কেবল একটি সাধারণ উইজার্ড শুরু করুন, আপনার হাইপার-ভি সার্ভার থেকে কোন VMগুলিকে ব্যাকআপ করতে হবে এবং কোথায় ব্যাকআপগুলি হবে তা নির্বাচন করুন৷ সংরক্ষিত, এবং ব্যাকআপ সময়সূচী নির্দিষ্ট করুন।

হাইপার-ভি ভার্চুয়াল মেশিন কিভাবে ব্যাকআপ করবেন?

টিপ . 2012 সালের আগে হাইপার-ভি সার্ভার সংস্করণগুলিতে আপনি অন্তর্নির্মিত ব্যাকআপ টুল ব্যবহার করে একটি একক VM এর ব্যাকআপ তৈরি করতে পারেননি – সমস্ত VM একবারে ব্যাক আপ করা হয়েছিল।

সাধারণত, হাইপার-ভি ভিএম ব্যাকআপ করতে কমান্ড প্রম্পট ব্যবহার করা সহজ। তাছাড়া, আপনি গ্রাফিক ইন্টারফেসে একাধিক VM ব্যাকআপ টাস্ক তৈরি করতে পারবেন না এবং টাস্কটি আগের সমস্ত ব্যাকআপ টাস্ক ওভাররাইট করবে।

ডিস্ক সি-তে একটি স্থানীয় ফোল্ডারে "সার্ভার 1" নামের একটি VM ব্যাক আপ করতে:(এটি সেরা ধারণা নয়, তাই না?), শুধু এই কমান্ডটি চালান:

wbadmin start backup –backupTarget:C: –hyperv:"Server 1"

হাইপার-ভি ভার্চুয়াল মেশিন কিভাবে ব্যাকআপ করবেন?

উদাহরণস্বরূপ, দুটি VM-এর ব্যাক আপ করতে এবং একটি নেটওয়ার্ক শেয়ার্ড ফোল্ডারে সেভ করতে (ধরুন, এটি বাহ্যিক NAS স্টোরেজ), নিম্নলিখিত কমান্ড চালানোই যথেষ্ট:

wbadmin start backup -backuptarget:\\192.168.2.15\HVMback: -hyperv:"TestVM01,TestVM02" -allowDeleteOldBackups -quiet

আপনি PowerShell ব্যবহার করে Windows টাস্ক শিডিউলারে এই কমান্ডটি যোগ করতে পারেন এবং এভাবে নিয়মিত VM ব্যাকআপের সময়সূচী করতে পারেন (এই ক্ষেত্রে পুরানো ব্যাকআপগুলি সরানো হবে)।

উদাহরণস্বরূপ, AD ডোমেন কন্ট্রোলারের সাথে একটি VM ব্যাকআপ করতে, ব্যাকআপ শেষ হওয়ার পরে আপনি AD লেনদেন লগগুলি পুনরায় সেট করতে পারেন যাতে ব্যাকআপে ADDS ডাটাবেস সামঞ্জস্যপূর্ণ থাকে (একইভাবে আপনি এক্সচেঞ্জের সাথে একটি VM ব্যাক আপ করতে পারেন) অথবা SQL সার্ভার):

wbadmin start backup -backuptarget:\\192.168.2.15\HVMback: -hyperv:PAR-DC1 -vssFull

সিস্টেমে নিবন্ধিত ব্যাকআপগুলির তালিকা পেতে, এই কমান্ডটি চালান:

wbadmin get versions

টিপ . অনুগ্রহ করে মনে রাখবেন যে আপনি যখন উইন্ডোজ 2012 বা তার পরবর্তী চলমান হাইপার-ভি হোস্টে একটি VM ব্যাকআপ করেন, তখন হাইপার-ভি ইন্টিগ্রেশন উপাদান ইনস্টল করা থাকলে VM থামানো (স্থগিত) হয় না।

ডাব্লুএসবি হাইপার-ভি ভিএম ব্যাকআপের জন্য একটি সহজ, কিন্তু নির্ভরযোগ্য সমাধান। এটি বেশ দ্রুত এবং ব্যাকআপ সময়সূচী পরিচালনা করার অনুমতি দেয়। যাইহোক, উইন্ডোজ সার্ভার ব্যাকআপ এর ত্রুটি রয়েছে:

  • ব্যাকআপ প্রক্রিয়া নিরীক্ষণ করার জন্য, VM ব্যাকআপ বা অ্যাপগুলির সামঞ্জস্য যাচাই করার জন্য কোনও সরঞ্জাম নেই৷
  • মাঝারি এবং বড় হাইপার-ভি ইনস্টলেশনে ব্যাকআপ পরিচালনা করা কঠিন (এটি শুধুমাত্র 1-3টি হাইপার-ভি হোস্ট সহ ছোট পরিবেশের জন্য উপযুক্ত)।
  • আপনি স্বয়ংক্রিয়ভাবে নির্দিষ্ট ফাইল বা অ্যাপের অবস্থা পুনরুদ্ধার করতে পারবেন না। (আপনাকে ম্যানুয়ালি একটি ব্যাকআপের একটি .vhdx ফাইল মাউন্ট করতে হবে এবং আপনার প্রয়োজনীয় ফাইলটি ম্যানুয়ালি কপি করতে হবে)।
  • হোস্টে উচ্চ ঘনত্ব এবং বড় আকারের VM সহ, আপনাকে সার্ভার ওভারলোড রোধ করতে উইন্ডোজ টাস্ক শিডিউলার ব্যবহার করে ব্যাকআপের সময় নির্ধারণ করতে হবে, সেইসাথে ব্যবসার সময়কালে LAN/SAN/iSCSI নেটওয়ার্কে উচ্চ লোড (যদি আপনি সঞ্চয় করেন) একটি বাহ্যিক সঞ্চয়স্থানে আপনার ব্যাকআপ।

শীর্ষ থার্ড-পার্টি হাইপার-ভি ব্যাকআপ পণ্য

অনেক হাইপার-ভি হোস্ট এবং ভার্চুয়াল মেশিন থাকলে উইন্ডোজ সার্ভার ব্যাকআপ ব্যবহার করা অসম্ভব। এই ক্ষেত্রে আপনাকে তৃতীয় পক্ষের সমাধানগুলির মধ্যে একটি বেছে নিতে হবে। আপনি নিশ্চিতভাবে বলতে পারবেন না যে এই বা সেই পণ্যটি হাইপার-ভি ব্যাকআপের জন্য একটি আদর্শ সমাধান হবে কারণ অনেক কিছু বিবেচনা করতে হবে। তারা হোস্টের সংখ্যা, লাইসেন্সিং সীমাবদ্ধতা, প্রয়োজনীয় বৈশিষ্ট্য, নেটওয়ার্ক আর্কিটেকচার ইত্যাদি অন্তর্ভুক্ত করে।

বাজারে অনেক বাণিজ্যিক এবং বিনামূল্যের ব্যাকআপ পণ্য রয়েছে এবং সঠিকটি বেছে নেওয়া কঠিন। সাধারণত, গার্টনার যাদু চতুর্ভুজ কুলুঙ্গি নেতাদের নির্ধারণ করতে ব্যবহৃত হয়। আমি এই ছবিটি খুঁজে পেয়েছি যা 2019 সালে ডেটা সেন্টারের জন্য ব্যাকআপ সমাধানের বাজারে প্রধান খেলোয়াড় এবং নেতাদের দেখায়৷

হাইপার-ভি ভার্চুয়াল মেশিন কিভাবে ব্যাকআপ করবেন?

আপনি দেখতে পাচ্ছেন, গার্টনার ব্যাকআপ সমাধানের নেতৃস্থানীয় প্রদানকারীদের মধ্যে নিম্নলিখিত কোম্পানি এবং পণ্যগুলির নাম রেখেছেন:

  1. কমভল্ট
  2. ডেল ইএমসি
  3. IBM
  4. ভীম
  5. ভেরিটাস টেকনোলজিস (সিম্যানটেক — ভেরিটাস ব্যাকআপ এক্সেক)
  6. অ্যাক্টিফিও
  7. মাইক্রোফোকাস (এইচপিই ডেটা প্রটেক্টর)


  1. হাইপার-ভি 2019 এ কীভাবে একটি ভার্চুয়াল ডিস্ক যুক্ত করবেন

  2. ডেভেলপারের মতো ভার্চুয়াল মেশিন তৈরি করতে উইন্ডোজ 10-এ হাইপার-ভি কীভাবে সক্ষম করবেন

  3. ভিএমওয়্যার ESXi এ ভার্চুয়াল মেশিনগুলি কীভাবে ক্লোন করবেন

  4. ভিএমওয়্যার সার্ভারে ভার্চুয়াল মেশিনগুলি কীভাবে ক্লোন করবেন