কম্পিউটার

Xen ভার্চুয়ালাইজেশন দিয়ে শুরু করা

Z দিয়ে বানান জেন, আট ঘন্টা ধরে রাখার পর বরফের মধ্যে প্রস্রাব করার সময় আপনার মাথার মুকুটে একটি চমৎকার অনুভূতি। Xen, X দিয়ে বানান করা, একটি ওপেন-সোর্স ভার্চুয়ালাইজেশন প্রযুক্তি যা আপনি আপনার সেটআপের জন্য বিবেচনা করতে পারেন, বাড়িতে বা ব্যবসায়, যদিও KVM-এর মতো, এটি কর্পোরেট বাজারে আরও ভিত্তিক।

আমরা KVM-এ বেশ কয়েকটি টিউটোরিয়াল পেয়েছি, যার মধ্যে রয়েছে ভূমিকা নিবন্ধ, কীভাবে আপনার স্টোরেজ এবং নেটওয়ার্ক সেটআপ এবং কনফিগার করতে হয়, ব্রিজড নেটওয়ার্কিং সহ, এবং কীভাবে ভার্চুয়ালবক্সের সাথে দ্বন্দ্ব সমাধান করা যায়। এখন, Xen সম্পর্কে আরও কিছু শেখার সময় এসেছে। একইভাবে, আমি আপনাকে আপনার ভার্চুয়াল মেশিনগুলি ইনস্টল এবং চালানোর জন্য প্রয়োজনীয় প্রথম পদক্ষেপগুলি দেখাতে যাচ্ছি, সূক্ষ্ম পরিভাষা, GUI এবং কমান্ড-লাইন পরিচালনা সরঞ্জামগুলির ব্যবহার, ভার্চুয়ালাইজেশন মোড, বিভিন্ন যন্ত্রপাতি এবং আরও অনেক কিছু।

Xen ভার্চুয়ালাইজেশন দিয়ে শুরু করা

Xen - ভূমিকা

এখানে Xen অভ্যন্তরীণ মধ্যে একটি সংক্ষিপ্ত ভূমিকা আছে. এটি বেশিরভাগ প্রযুক্তির থেকে আলাদা যে এটি বুট করার জন্য একটি বিশেষ কার্নেল প্রয়োজন। অন্য কথায়, আপনার লিনাক্স সিস্টেমের জন্য GRUB মেনুতে একটি পৃথক এন্ট্রি প্রয়োজন। এই কার্নেলের প্রেক্ষাপট থেকে বুট করা হলে, Xen চালাতে পারে।

তাছাড়া, Xen লেয়ারে কাজ করে - ডোমেইন বলা হয়। সর্বাধিক সুবিধাপ্রাপ্ত ডোমেন, যাকে Domain0 (dom0) বলা হয় হাইপারভাইজার নিজেই। এই ডোমেনের উপরে নির্মিত গেস্ট অপারেটিং সিস্টেমগুলি DomainU (domU) এ চলে।

জিনিসগুলিকে আরও জটিল করতে, Xen এর দুটি মোড রয়েছে। প্যারাভার্চুয়ালাইজেশন অতিথিদের প্রসেসরে বিশেষ কল ছাড়াই চালানোর অনুমতি দেয়। সম্পূর্ণ ভার্চুয়ালাইজেশন, যা হার্ডওয়্যার অ্যাসিস্টেড ভার্চুয়ালাইজেশন (HVM) নামেও পরিচিত, যা প্রসেসর ভার্চুয়ালাইজেশন প্রযুক্তির উপর নির্ভর করে (Intel-VT বা AMD-V) আরও ভাল কর্মক্ষমতা এবং বর্ধিত বৈশিষ্ট্যগুলি অফার করে।

আরো বিস্তারিত জানার জন্য, অনুগ্রহ করে পরামর্শ করুন:

উইকিপিডিয়া

তে Xen

howtoforge.com

-এ Xen টিউটোরিয়াল

সুবিধা এবং অসুবিধা

আপনি কেন Xen চাইতে পারেন তার বিভিন্ন কারণ রয়েছে। এক, এটা বিনামূল্যে. দুই, এটি শক্তিশালী এবং পরিপক্ক এবং একটি শক্তিশালী, কমান্ড-লাইন সিনট্যাক্স রয়েছে যা সহজেই স্ক্রিপ্ট করা যায়, যা প্রশাসনের কাজকে হাওয়ায় পরিণত করে। সবচেয়ে গুরুত্বপূর্ণ, যদি আপনার প্রসেসরে ভার্চুয়ালাইজেশন প্রযুক্তি সক্ষম না থাকে, তাহলেও আপনি যুক্তিসঙ্গত কর্মক্ষমতা উপভোগ করবেন, KVM-এর বিপরীতে, যা এই ধরনের পরিস্থিতিতে কেবল ক্রল করে। যাইহোক, প্যারাভার্চুয়ালাইজড চালানোর সময় আপনি কিছু কার্যকারিতা হারাবেন। আমরা পরে প্রাসঙ্গিক উদাহরণ দেখতে হবে.

অন্যদিকে, Xen ভার্চুয়ালবক্স বা ভিএমওয়্যার সার্ভারের চেয়ে বেশি কষ্টকর, উদাহরণস্বরূপ। একই গ্রাফিকাল ম্যানেজমেন্ট KVM এবং Xen উভয়ের জন্য ব্যবহার করা যেতে পারে, নতুন ভার্চুয়াল মেশিন তৈরি করা এবং ইনস্টল করা Xen এর সাথে একটু বেশি কঠিন। SUSE ইন্টিগ্রেশন এই প্রসেসরটিকে একই সময়ে সহজ এবং আরও কঠিন করে তোলে। আবার, আমরা পরে উদাহরণ দেখতে হবে.

Xen একটি মোটামুটি খাড়া শেখার বক্ররেখা আছে এবং কম জ্ঞানী ব্যবহারকারীদের ভয় দেখাতে পারে। একটি জটিল স্থাপত্যের সমন্বয়, স্তরযুক্ত ব্যবস্থাপনা এবং সহজ নয় এমন ভাষা সম্ভাব্য গ্রাহকদের বাধা দিতে পারে, যারা অন্য সমাধানগুলির রৈখিক সরলতা পছন্দ করতে পারে, যা একটি একক প্যাকেজে সমগ্র কাঠামো অফার করে।

সবচেয়ে বড় নেতিবাচক দিক হল বুট করার জন্য এটির নিজস্ব কার্নেল প্রয়োজন। KVM এর বিপরীতে, যেটি কেবল কার্নেলে একটি মডিউল সন্নিবেশ করায়, Xen-এর অবশ্যই নিজস্ব GRUB মেনু এন্ট্রি থাকতে হবে। Xen কার্নেলে বুট করা হলে, uname কমান্ড চালানোর সময় আপনি একটি ভিন্ন কার্নেল সংস্করণ লক্ষ্য করবেন।

টেস্ট প্ল্যাটফর্ম

Xen সংস্করণ 10.3 থেকে, openSUSE এবং SLES সহ SUSE ফ্লেভারে আগে থেকে ইনস্টল করা আছে। এর মানে এই ডিস্ট্রোতে ব্যবহার এবং সেটআপ মোটামুটি সহজ হওয়া উচিত। এর মানে এই নয় যে আপনি অন্য সিস্টেমে Xen ব্যবহার করতে পারবেন না, তবে আপনি সমস্যার সম্মুখীন হতে পারেন। উদাহরণস্বরূপ, উবুন্টু রিপোজিটরিতে Xen সরঞ্জামগুলি ভেঙে গেছে এবং উত্স থেকে কম্পাইল করা আবশ্যক। RedHat-ভিত্তিক ডিস্ট্রোতে এই ধরনের সমস্যা নেই, তবে তাদের পছন্দের ভার্চুয়ালাইজেশন প্রযুক্তি হল KVM।

অন্য কথায়, আপনি যদি Xen ব্যবহার করেন, আপনি SUSE এবং সম্ভবত RedHat দিয়ে শুরু করতে চাইতে পারেন। উবুন্টুর সাথে কাজ করার জন্য বন্ধুত্বপূর্ণ হতে পারে, তবে সেটআপটি একটি ব্যথা হতে পারে, যদিও এটি অকল্পনীয় নয়।

এই নিবন্ধে, আমি আপনাকে SUSE 10.3 এবং 11.2 এর সেটআপগুলি দেখাতে যাচ্ছি। ভবিষ্যতের নিবন্ধগুলিতে, আমরা টেস্টবেড হিসাবে CentOS এবং Scientific Linux-এর মতো RedHat-ভিত্তিক ডিস্ট্রোগুলিও ব্যবহার করব। পরীক্ষা Xen 3.X দেখায়। আমরা শীঘ্রই Xen 4.0 পর্যালোচনা করব, যা openSUSE 11.4 এর সাথে অন্তর্ভুক্ত। তাই টেবিলে আসছে আরো ধার্মিকতা আছে.

Xen ইনস্টলেশন

SUSE-তে Xen কনফিগার করা খুবই সহজ। ইয়াস্ট খুলুন> ভার্চুয়ালাইজেশন> হাইপারভাইজার এবং সরঞ্জামগুলি ইনস্টল করুন। সেটআপের দুটি পর্যায় রয়েছে - প্রয়োজনীয় প্যাকেজ ইনস্টল করা এবং বুট মেনু পরিবর্তন করা এবং পরবর্তীতে Xen কার্নেলে বুট করা।

Xen ভার্চুয়ালাইজেশন দিয়ে শুরু করা

Xen স্বয়ংক্রিয়ভাবে ব্রিজড নেটওয়ার্কিং কনফিগার করবে, যেটি খুবই ঝরঝরে, কারণ আপনি এটি ডিফল্ট KVM ইনস্টলেশনে পাবেন না। এটি শেষ করুন এবং পুনরায় বুট করুন।

মূলত, যে এটা. আমরা Xen ব্যবহার করার জন্য প্রস্তুত।

GRUB2 থেকে Xen বুট করা হয়েছে

অনুগ্রহ করে মনে রাখবেন যে আপনি যদি GRUB2 এর সাথে SUSE চেইনলোড করছেন, তাহলে আপনাকে Xen কার্নেলের জন্য একটি বিশেষ এন্ট্রি তৈরি করতে হবে, যা OS প্রোব স্ক্রিপ্ট দ্বারা স্বয়ংক্রিয়ভাবে যোগ নাও হতে পারে। এন্ট্রি স্ট্যান্ডার্ড বুট স্তবক থেকে ভিন্ন দেখায়.

GRUB2 কীভাবে কাজ করে তার সুনির্দিষ্ট বিষয়ে না গিয়ে, যেহেতু আপনি এটি ব্যাখ্যা করার পুরো টিউটোরিয়ালটি পড়তে পারেন, এখানে সেই বিভাগটি রয়েছে যা আপনাকে মনোযোগ দিতে হবে। স্ট্যান্ডার্ড লিনাক্স, initrd এন্ট্রি ব্যবহার করার পরিবর্তে, আপনার প্রয়োজন:

multiboot /boot/xen.gz
মডিউল /boot/vmlinuz-xen
মডিউল /boot/initrd-xen

অবশ্যই, আপনার ইনস্টলেশন, ডিভাইস ইত্যাদির সাথে মেলে সঠিক পাথগুলি সামঞ্জস্য করুন৷ আমার পরীক্ষা মেশিনে এটি কেমন দেখাচ্ছে তার একটি স্ক্রিনশট এখানে রয়েছে:

Xen ব্যবহার করা

এখন, আমরা ভার্চুয়াল মেশিন ম্যানেজার (ভিএমএম) শুরু করব, যা আমরা আমাদের কেভিএম টিউটোরিয়াল থেকে পরিচিত, এবং আমরা আমাদের নিজস্ব প্রথম ভার্চুয়াল মেশিন তৈরি করব। ওয়ার্মআপ হিসাবে, আমরা জিইউআই সরঞ্জামগুলি ব্যবহার করব এবং পরবর্তীতে Xen কমান্ড লাইন ব্যবহার করে কীভাবে এটি অর্জন করতে হয় তা শিখব।

আমি আপনাকে দুটি সেটআপ দেখাব - একটি SUSE 10 সহ একটি মেশিনে, KDE চালানো এবং সম্পূর্ণ ভার্চুয়ালাইজেশন ব্যবহার করে, অন্যটি SUSE 11 সহ একটি মেশিনে, জিনোম চালানো এবং প্যারাভার্চুয়ালাইজেশন ব্যবহার করে। তাই GUI ইমেজের মিশ্রণ আশা করুন।

Xen ভার্চুয়ালাইজেশন দিয়ে শুরু করা

VMM চলছে

আমরা ইতিমধ্যে যা জানি তার সাথে খুব মিল:

ভার্চুয়াল মেশিন তৈরি করুন

আপনি YaST থেকে ইউটিলিটি চালু করে অথবা কমান্ড লাইন থেকে vm-create চালিয়ে GUI ব্যবহার করে ভার্চুয়াল মেশিন তৈরি করতে পারেন। অনুগ্রহ করে মনে রাখবেন যে এটি উবুন্টুতে VMM + KVM থেকে কিছুটা আলাদা, যা আমরা এতদিন আগে দেখিনি, যেখানে আমাদের পরিচালনার মধ্যে থেকেই ভার্চুয়াল মেশিন তৈরি করার ক্ষমতা ছিল।

কাস্টমাইজেশন

একবার আপনি সারাংশ বিভাগে পৌঁছে গেলে, আপনি যা প্রয়োজন তা কাস্টমাইজ করতে পারেন। শুধু যেকোনো নীল শিরোনামে ক্লিক করুন এবং পরিবর্তন করুন। উদাহরণস্বরূপ, ডিস্ক বিভাগটি সাধারণত /var এর অধীনে একটি ভার্চুয়াল মেশিন চিত্রকে নির্দেশ করবে। পরিবর্তে, আপনি dd-এর সাহায্যে আপনার নিজের তৈরি করতে পারেন এবং আপনি যেকোন জায়গায় এগুলি রাখতে পারেন, সেইসাথে CD-ROM বা ISO ইমেজ ব্যবহার করতে পারেন, যা আপনার প্রথম ইনস্টলেশনের জন্য প্রয়োজন। এখানে কয়েকটি স্ক্রিনশট বিভিন্ন বিকল্প দেখাচ্ছে:

আমরা দৌড়ানোর জন্য প্রস্তুত।

ভার্চুয়াল মেশিন চলছে

আপনি কীভাবে ভার্চুয়াল মেশিন কনফিগার করেছেন তার উপর নির্ভর করে, Virt Viewer (virt-viewer) ভার্চুয়াল মেশিনের অগ্রগতি শুরু এবং প্রদর্শন করা উচিত। আমাদের ক্ষেত্রে, আমরা ফেডোরা 14 লাইভ সেশনে বুট করছি।

এখানে VMM-এ স্ট্যাটাস আছে:

শুরুর জন্য খারাপ না, তাই না? এখন, আপনার কাছে ভার্চুয়াল মেশিন কনফিগারেশনটি ডিস্কে তৈরি করা হয়েছে এবং Xen সিনট্যাক্স বোঝার জন্য এবং এটিকে অন্যান্য মেশিনের জন্য একটি টেমপ্লেট হিসাবে ব্যবহার করার জন্য উভয়ই ব্যবহার করতে পারেন।

কমান্ড লাইন

এখন, Xen আবার একবার পরীক্ষা করা যাক, এবার সঠিক CLI ব্যবহারকারী হিসেবে। এটিতে বিশেষ কিছু নেই, এবং আপনি যদি KVM ব্যবহার করে থাকেন তবে আপনি সিনট্যাক্সটি অনুসরণ করা মোটামুটি সহজ পাবেন। ম্যান পৃষ্ঠাগুলিও মোটামুটি বিস্তারিত এবং কয়েকটি ভাল উদাহরণ অন্তর্ভুক্ত করে।

আসলে, আপনি /etc/xen/examples এর অধীনে ভার্চুয়াল মেশিন টেমপ্লেট খুঁজে পেতে পারেন। ভার্চুয়াল মেশিন ফাইল /etc/xen/vm এর অধীনে যায়। শুধু তাদের অনুলিপি করুন এবং xm তৈরি ব্যবহার করে আপনার মেশিন তৈরি করুন।

এখানে আমাদের ফেডোরা 14 কনফিগারেশন:

মনোযোগ দিতে গুরুত্বপূর্ণ নির্দেশাবলী:

builder="hvm" - যদি আপনার প্রসেসর ভার্চুয়ালাইজেশন সমর্থন না করে, তাহলে আপনি এই বৈশিষ্ট্যটি ব্যবহার করতে পারবেন না, আপনাকে এই নির্দেশটি লিনাক্সে সেট করতে হবে। কিন্তু তারপর, আপনি কার্যকারিতা কিছু হারাবেন.

boot="d" - খুব পাল্টা স্বজ্ঞাতভাবে, d হল CD-ROM প্রথম, c হল ডিস্ক, গো ফিগার।

disk=- যেকোনো ধরনের স্টোরেজ নির্দিষ্ট করে। ডিভাইসের ক্রম নির্ধারণ করবে কিভাবে তারা ভার্চুয়াল মেশিন দ্বারা দেখা এবং ব্যবহার করা হয়। অক্ষর r এবং w শুধুমাত্র-পঠন এবং পঠন/লেখা মোড নির্দেশ করে।

আরও তথ্যের জন্য, অনুগ্রহ করে এক্সএম ম্যান পৃষ্ঠাটি পড়ুন। তারপর, আপনি যদি আপনার কনফিগারেশন ব্যবহার করতে প্রস্তুত হন, তাহলে সহজভাবে সম্পাদন করুন:

xm

তৈরি করুন

এবং এটি আপনার ভিএমএমে একটি নতুন ডোমেইন হিসাবে নিবন্ধিত হবে। আপনি যদি কনফিগারেশন ফাইল ব্যবহার করতে না চান, পরীক্ষার সময় বলুন, তাহলে আপনি উড়ে গিয়ে ভার্চুয়াল মেশিন তৈরি করতে পারেন। যেমনঃ

xm তৈরি করুন /dev/null \
নাম =ডেবিয়ান \
kernel=/boot/vmlinuz-2.6-xen \
disk=file:/tmp/debian.img,sda1,w \
root=/dev/sda1 memory=256 vcpus=1

আমরা একটি নতুন কনফিগারেশন তৈরি করি যা কোথাও লেখা হবে না, তাই /dev/null। আমরা /boot/ এর অধীনে একটি বিশেষ সুবিধাপ্রাপ্ত Xen কার্নেল ব্যবহার করব, যেটিতে হার্ডওয়্যার এবং কী নট সব ড্রাইভার রয়েছে। বিকল্পভাবে, যদি আপনার কাছাকাছি একটি ছোট, xenU কার্নেল থাকে, আপনি এটি ব্যবহার করতে পারেন, বিশেষ করে যদি আপনি প্যারাভার্চুয়ালাইজেশন ব্যবহার করছেন। এরপরে, আমরা মেমরি, ভার্চুয়াল CPU-এর সংখ্যা এবং স্টোরেজ বরাদ্দ করি। অবশেষে, আমরা আমাদের ভার্চুয়াল মেশিনের জন্য রুট ডিভাইস সেট করেছি।

আপনি ভার্চুয়াল মেশিন তৈরি করতে virt-install ইনস্টল এবং ব্যবহার করতে পারেন। virt-install ইন্টারেক্টিভ মোডে চলতে পারে, প্রশ্ন জিজ্ঞাসা করে, যা আপনার জন্য বেশ সুবিধাজনক হতে পারে। উপরন্তু, আপনি যদি KVM ব্যবহার করেন তবে আপনি সিনট্যাক্সের সাথে পরিচিত।

অন্যান্য জিনিস

উল্লেখ যোগ্য আরো কিছু বিস্তারিত...

প্যারাভার্চুয়ালাইজেশন

এই এক কাজ করে, কিন্তু কিছু বড় সমস্যা ছাড়া না, আমি বলতে হবে. যদি আপনার প্রসেসর ভার্চুয়ালাইজেশন সমর্থন না করে, তাহলে আপনি Xen এর কিছু ফাংশন এবং বিকল্পের সাথে অসহযোগী বলে মনে করতে পারেন। উদাহরণস্বরূপ, আমি বেশিরভাগ সময় প্যারাভার্চুয়ালাইজড মোডে সিডি থেকে বুট করতে সক্ষম ছিলাম না। বা বরং, আমি তা করতে সক্ষম হয়েছিলাম, প্রচুর টুইকিং এবং ফিডলিং এবং পরিবর্তনের পরে, প্রক্রিয়াটিতে কিছু কার্যকারিতা হারানোর পরে এবং কী না।

এটি একটি বিশাল বিয়োগ. আপনার নিজস্ব HTTP সার্ভার তৈরি করা, লুপব্যাক ডিভাইসের মাধ্যমে ISO ইমেজ মাউন্ট করা, মায়ান দেবতাদের কাছে প্রার্থনা করা এবং আরও অনেক কিছুর মতো পাগল হ্যাকগুলি সহ এই সম্পর্কিত প্রশ্ন ও উত্তরগুলির সাথে ওয়েবটি প্রতিধ্বনিত হচ্ছে, এই পদ্ধতিগুলির মধ্যে কয়েকটি সফল বা এমনকি বাস্তবায়ন করা সহজ। আমরা এই বিষয়ে আরও আলাদাভাবে আলোচনা করব। আমি আপনাকে দেখাব কিভাবে আপনি প্যারাভার্চুয়ালাইজেশনের সাথে যেতে পারেন, প্রতিকূলতা সত্ত্বেও, এবং ব্যাখ্যা করব কেন আপনি যেভাবেই করতে চান না।


আরো পড়া

আপনি যদি সাহসী হন এবং আপনার উবুন্টুতে Xen চালাতে চান, তাহলে কমিউনিটি ডকুমেন্টেশন চেষ্টা করুন।

আপনি virtuatopia.com-এ এই খুব বিস্তারিত Xen উইকি পছন্দ করতে পারেন।

Xen ম্যানেজমেন্ট টুলস - আমরা এর অনেকগুলি নিয়ে আলাদা প্রবন্ধে আলোচনা করব।

openSUSE Xen পৃষ্ঠা এবং কিভাবে Xen VM সার্ভার ইনস্টল করতে হয়।

অবশেষে, ভার্চুয়ালাইজেশনের একটি যোগ্য ব্লগ:blog.bodhizazen.net, শুধু Xen নয়।

উপসংহার

আপনি দেখতে পাচ্ছেন, Xen একটি দানব নয়, যদিও এটি নতুন ব্যবহারকারীদের জন্য ভয়ঙ্কর হতে পারে। কিছুটা জটিল অবকাঠামো Xen ব্যবহারের বিরুদ্ধে প্রতিবন্ধক হতে পারে। কিন্তু আপনি যদি ফোকাস করেন, আপনি বুঝতে পারবেন এটি নাটকীয় নয়। অতিরিক্ত কার্নেলগুলি পান, সেগুলিকে আপনার বুটলোডারে যুক্ত করুন, Xen-এ বুট করুন, আপনার ভার্চুয়াল মেশিনগুলি পরিচালনা করতে গ্রাফিকাল এবং কমান্ড লাইন সরঞ্জামগুলি ব্যবহার করুন৷ SUSE-তে, Xen-কে অপারেটিং সিস্টেমের সাথে অন্তর্ভুক্ত করা হয়েছে, যা জিনিসগুলিকে সহজ করে তোলে।

KVM-এর তুলনায়, Xen ব্যবহার করা একটু বেশি জটিল, কিন্তু আপনি শুরু থেকেই ব্রিজড নেটওয়ার্কিং পান, এবং অন্যান্য প্রযুক্তির সাথে কোন বিরোধ নেই। প্যারাভার্চুয়ালাইজেশন মোড, এর কিছু অংশ যা কাজ করে, অর্থাৎ, KVM-এর সাথে ইমুলেশন মোডের তুলনায় ভালো কর্মক্ষমতা প্রদান করে। সম্পূর্ণ ভার্চুয়ালাইজেশন মোডে, উভয় সমাধানই বেশ সহজ এবং দরকারী। সবচেয়ে গুরুত্বপূর্ণ, আমি আশা করি এই টিউটোরিয়ালটি কুয়াশা কিছুটা মুছে দিয়েছে।

সিক্যুয়াল নিবন্ধগুলিতে, আমরা Xen-এর জন্য অতিরিক্ত ব্যবস্থাপনার টুল সম্পর্কে জানব, স্বতন্ত্র Xen ক্লাউড প্ল্যাটফর্মটি একবার দেখে নেব এবং এমনকি লাইভ সংস্করণটিও চালু করব। হ্যাঁ, Xen লাইভ সিডি, w00t থেকে চলতে পারে। আমি আশা করি আপনি এই উপভোগ করেছেন. আশেপাশে দেখা হবে।

চিয়ার্স।


  1. এই Stardock অ্যাপগুলির সাথে Windows 11 কাস্টমাইজ করা শুরু করা

  2. ওয়েবের জন্য Android মেসেজ দিয়ে শুরু করা

  3. জেন প্যারাভার্চুয়ালাইজেশনের সাথে গ্রীপ করা

  4. Xen লাইভ সিডি দিয়ে Xen ভার্চুয়ালাইজেশন এক্সপ্লোর করুন