কম্পিউটার

উইন্ডোজে কীভাবে "(0x8004010F):আউটলুক ডেটা ফাইল অ্যাক্সেস করা যায় না" ঠিক করবেন?

কখনও কখনও, একটি আউটলুক ব্যবহারকারী উইন্ডোজ আপডেটের পরে বা একটি পুরানো আউটলুক ফাইল স্থানান্তর করার সময় ডেটা ফাইল অ্যাক্সেস করা সমস্যা দেখতে শুরু করে। কিছু ক্ষেত্রে, ইমেল বার্তা পাঠানো/গ্রহণ করার সময় বা একটি Outlook সিঙ্কিং অ্যাপ্লিকেশন (যেমন iTunes) ইনস্টল করার পরে সমস্যাটি ঘটেছে।

উইন্ডোজে কীভাবে  (0x8004010F):আউটলুক ডেটা ফাইল অ্যাক্সেস করা যায় না  ঠিক করবেন?

আপনি অনেক কারণে আউটলুক ডেটা ফাইল অ্যাক্সেস করতে ব্যর্থ হতে পারেন তবে নিম্নলিখিতগুলিকে প্রধান হিসাবে বিবেচনা করা যেতে পারে:

  • বিরোধপূর্ণ অ্যাপ্লিকেশনগুলি৷ :যদি সিস্টেমে একটি অ্যাপ্লিকেশন (যেমন OneDrive) ডেটা ফাইলে Outlook-এর অ্যাক্সেসে হস্তক্ষেপ করে (যদি ফাইলটি OneDrive ব্যাক-আপ ফোল্ডারের মধ্যে থাকে), তাহলে এটি ডেটা ফাইল অ্যাক্সেসের সমস্যা তৈরি করতে পারে।
  • দুষিত Outlook ডেটা ফাইল :যদি Outlook ডেটা ফাইল নিজেই দূষিত হয়, তাহলে আলোচনার অধীনে ত্রুটির কারণ হতে পারে৷
  • দুষ্ট ক্যাশড এক্সচেঞ্জ ডেটা :যদি আউটলুক ক্যাশেড এক্সচেঞ্জ মোড ব্যবহার করার জন্য কনফিগার করা হয়, তাহলে আউটলুকের দূষিত ক্যাশে ডেটা Outlook ডেটা ফাইল অ্যাক্সেস সমস্যার কারণ হতে পারে৷
  • দুর্নীতিগ্রস্ত অফিস ইনস্টলেশন :অফিস স্যুটের ইনস্টলেশনটি দূষিত হলে আপনি Outlook ফাইল অ্যাক্সেস সমস্যার সম্মুখীন হতে পারেন৷

প্রশাসক হিসাবে Outlook চালু করুন

Outlook ডাটা ফাইল ধারণ করা ডিরেক্টরিতে অ্যাক্সেস করার জন্য যদি আউটলুকের প্রশাসকের বিশেষাধিকার না থাকে, তাহলে এটি ডেটা ফাইল অ্যাক্সেস করা সমস্যা হতে পারে না। এখানে, প্রশাসক হিসাবে Outlook চালু করলে সমস্যার সমাধান হতে পারে। মনে রাখবেন যে Outlook এর কিছু বৈশিষ্ট্য (যখন প্রশাসক হিসাবে চালু করা হয়) সঠিকভাবে কাজ নাও করতে পারে (যেমন Outlook অনুসন্ধান), যদিও, ব্যবহারকারী সফলভাবে Outlook ডেটা ফাইল যুক্ত করার পরে স্বাভাবিক মোডে Outlook ক্লায়েন্ট চালু করতে পারেন।

  1. প্রস্থান করুন সিস্টেমের টাস্ক ম্যানেজারে আউটলুক এবং এর সমস্ত সম্পর্কিত প্রক্রিয়া বন্ধ করুন।
  2. এখন, Windows এ ক্লিক করুন , আউটলুক অনুসন্ধান করুন , এটিতে ডান-ক্লিক করুন, এবং প্রশাসক হিসাবে চালান নির্বাচন করুন৷ . উইন্ডোজে কীভাবে  (0x8004010F):আউটলুক ডেটা ফাইল অ্যাক্সেস করা যায় না  ঠিক করবেন?
  3. তারপর পরীক্ষা করে দেখুন যে ডেটা ফাইল অ্যাক্সেস করা যাবে না সমস্যাটি সমাধান করা হয়েছে বা ব্যবহারকারীকে প্রয়োজনীয় Outlook ফাইল নির্বাচন করতে দেয়।
  4. এটি কাজ না করলে, Windows এ ক্লিক করুন , কমান্ড প্রম্পট অনুসন্ধান করুন , এটিতে ডান-ক্লিক করুন, এবং প্রশাসক হিসাবে চালান নির্বাচন করুন৷ . উইন্ডোজে কীভাবে  (0x8004010F):আউটলুক ডেটা ফাইল অ্যাক্সেস করা যায় না  ঠিক করবেন?
  5. এখন চালনা করুন নিম্নলিখিতগুলি (যদি Outlook ডেটা ফাইলটি PST ফর্ম্যাটে থাকে, অন্যথায়, ফাইল অনুযায়ী কমান্ডে এক্সটেনশনটি পরিবর্তন করুন):
    icacls *.pst /setintegritylevel m
  6. যদি এটি কাজ না করে, তবে প্রভাবিত মেশিনে UAC (নিজের ঝুঁকিতে) নিষ্ক্রিয় করা সমস্যাটি সমাধান করে কিনা তা পরীক্ষা করে দেখুন৷

সিস্টেমটির একটি ক্লিন বুট সম্পাদন করুন

আউটলুক দেখাতে পারে যে ডেটা ফাইল অ্যাক্সেস করা যাবে না যদি সিস্টেমের অন্য কোনো অ্যাপ্লিকেশন বা পরিষেবা তার ডেটা ফাইলে Outlook-এর অ্যাক্সেস সীমিত করে। এখানে, সিস্টেমকে ক্লিন বুট করা সমস্যাযুক্ত অ্যাপ্লিকেশন/পরিষেবাকে শুরু করা বন্ধ করে দিতে পারে যা সমস্যার সমাধান করতে পারে।

  1. প্রথমে, আপনার পিসির একটি ক্লিন বুট করুন। নিশ্চিত করুন যে OneDrive অক্ষম করুন এবং ক্লিন বুট প্রক্রিয়ার সাথে সম্পর্কিত পরিষেবাগুলি OneDrive হিসাবে আউটলুক ডেটা ফাইলগুলিতে হস্তক্ষেপ করার জন্য একটি পরিচিত অ্যাপ্লিকেশন। উইন্ডোজে কীভাবে  (0x8004010F):আউটলুক ডেটা ফাইল অ্যাক্সেস করা যায় না  ঠিক করবেন?
  2. একবার হয়ে গেলে, Outlook চালু করুন এবং Outlook ডেটা ফাইল অ্যাক্সেস করা সমস্যার সমাধান হয়েছে কিনা তা পরীক্ষা করুন।

আউটলুকের এক্সচেঞ্জ ক্যাশেড মোড নিষ্ক্রিয় করুন

যদি সম্পর্কিত আউটলুক অ্যাকাউন্টটি এক্সচেঞ্জ ক্যাশড মোডে ব্যবহার করা হয়, তাহলে ক্ষতিগ্রস্থ ক্যাশে ডেটা আউটলুক ডেটা ফাইল অ্যাক্সেস না করার কারণ হতে পারে। এখানে, আপনি Outlook এর এক্সচেঞ্জ ক্যাশেড মোড নিষ্ক্রিয় করে Outlook ডেটা ফাইলের ত্রুটি ঠিক করতে পারেন যা অ্যাক্সেস করা যায় না৷

  1. প্রস্থান করুন আউটলুক এবং সিস্টেমের টাস্ক ম্যানেজারে এর সমস্ত সম্পর্কিত প্রক্রিয়াগুলিকে মেরে ফেলুন।
  2. এখন, Windows এ ক্লিক করুন , অনুসন্ধান করুন এবং কন্ট্রোল প্যানেল খুলুন . উইন্ডোজে কীভাবে  (0x8004010F):আউটলুক ডেটা ফাইল অ্যাক্সেস করা যায় না  ঠিক করবেন?
  3. তারপর ভিউ পরিবর্তন করুন বড় আইকনগুলিতে ড্রপডাউন করুন এবং মেইল খুলুন অথবা মেল (32-বিট)। তারপরে, ইমেল অ্যাকাউন্টস-এ ক্লিক করুন . উইন্ডোজে কীভাবে  (0x8004010F):আউটলুক ডেটা ফাইল অ্যাক্সেস করা যায় না  ঠিক করবেন?
  4. এখন, ইমেলে ট্যাবে, সমস্যাযুক্ত ইমেল অ্যাকাউন্ট নির্বাচন করুন এবং পরিবর্তন এ ক্লিক করুন . উইন্ডোজে কীভাবে  (0x8004010F):আউটলুক ডেটা ফাইল অ্যাক্সেস করা যায় না  ঠিক করবেন?
  5. তারপর, দেখানো উইন্ডোর ডানদিকে নীচে, আরো সেটিংস খুলুন এবং উন্নত-এ যান ট্যাব উইন্ডোজে কীভাবে  (0x8004010F):আউটলুক ডেটা ফাইল অ্যাক্সেস করা যায় না  ঠিক করবেন?
  6. এখন শেয়ার করা ফোল্ডার ডাউনলোড করুন বিকল্পটি আনচেক করুন এবং প্রয়োগ করুন পরিবর্তন করা হয়েছে।\ উইন্ডোজে কীভাবে  (0x8004010F):আউটলুক ডেটা ফাইল অ্যাক্সেস করা যায় না  ঠিক করবেন?
  7. তারপর আউটলুক চালু করুন এবং এটি ঠিক কাজ করছে কিনা তা পরীক্ষা করুন। উইন্ডোজে কীভাবে  (0x8004010F):আউটলুক ডেটা ফাইল অ্যাক্সেস করা যায় না  ঠিক করবেন?
  8. যদি না হয়, উন্নত-এ যান ট্যাব ইমেল অ্যাকাউন্টের আরও সেটিংসের (পদক্ষেপ 1 থেকে 5 পুনরাবৃত্তি করুন) এবং আনচেক করুন ক্যাশড এক্সচেঞ্জ মোড ব্যবহার করুন .
  9. পরে, আবেদন করুন পরিবর্তন করুন এবং আউটলুক চালু করুন যাতে ডাটা ফাইল অ্যাক্সেস করা যায় না সমস্যা সাফ হয়েছে কিনা

অফিস ইনস্টলেশন মেরামত করুন

দূষিত অফিস ইনস্টলেশনের কারণে আপনি Outlook-এ PST ফাইল বা ডেটা ফাইল খুলতে ব্যর্থ হতে পারেন এবং এটি মেরামত করলে সমস্যার সমাধান হতে পারে।

  1. প্রথমত, পুনরায় শুরু করুন আপনার পিসি এবং পুনরায় চালু করার পরে, নিশ্চিত করুন যে সিস্টেমের টাস্ক ম্যানেজারে MS অফিস-সম্পর্কিত কোনো প্রক্রিয়া চলছে না৷
  2. তারপর, উইন্ডোজ-এ ডান-ক্লিক করুন এবং অ্যাপস এবং বৈশিষ্ট্য নির্বাচন করুন . উইন্ডোজে কীভাবে  (0x8004010F):আউটলুক ডেটা ফাইল অ্যাক্সেস করা যায় না  ঠিক করবেন?
  3. এখন, ডান ফলকে, Microsoft Office প্রসারিত করুন৷ ইনস্টল করুন এবং পরিবর্তন করুন নির্বাচন করুন . উইন্ডোজে কীভাবে  (0x8004010F):আউটলুক ডেটা ফাইল অ্যাক্সেস করা যায় না  ঠিক করবেন?
  4. তারপর, দেখানো মেনুতে, দ্রুত মেরামত নির্বাচন করুন এবং মেরামত এ ক্লিক করুন . উইন্ডোজে কীভাবে  (0x8004010F):আউটলুক ডেটা ফাইল অ্যাক্সেস করা যায় না  ঠিক করবেন?
  5. এখন, অপেক্ষা করুন মেরামত প্রক্রিয়া সম্পূর্ণ না হওয়া পর্যন্ত, এবং তারপরে, Outlook সমস্যাটি সমাধান হয়েছে কিনা তা পরীক্ষা করুন৷
  6. যদি না হয়, আবার অফিস রিপেয়ার মেনু খুলুন (1 থেকে 2 ধাপ অনুসরণ করে) এবং অনলাইন মেরামত নির্বাচন করুন . নিশ্চিত করুন যে সিস্টেমটি ইন্টারনেটের সাথে সংযুক্ত রয়েছে এবং মনে রাখবেন, এটি কিছু ডেটা (প্রায় 3GB) ব্যবহার করতে পারে৷ উইন্ডোজে কীভাবে  (0x8004010F):আউটলুক ডেটা ফাইল অ্যাক্সেস করা যায় না  ঠিক করবেন?
  7. এখন, অপেক্ষা করুন অনলাইন মেরামত প্রক্রিয়া শেষ না হওয়া পর্যন্ত, এবং একবার সম্পন্ন হলে, Outlook ডেটা ফাইল অ্যাক্সেস করা যাবে না সমস্যাটি সাফ করা হয়েছে কিনা তা পরীক্ষা করে দেখুন৷

স্ক্যানপিএসটি ইউটিলিটি ব্যবহার করে একটি ইনবক্স মেরামত করুন

Outlook-এর ডেটা ফাইল অ্যাক্সেস সমস্যাটি Outlook-এর ডেটা ফাইলে দুর্নীতির ফলে হতে পারে এবং ScanPST ইউটিলিটি (যদি ডেটা ফাইলটি PST ফর্ম্যাটে থাকে) ব্যবহার করে একটি ইনবক্স মেরামত করার ফলে সমস্যাটি সমাধান হতে পারে৷

  1. প্রথমে, সিস্টেমে লুকানো এবং সুরক্ষিত অপারেটিং সিস্টেম ফাইলগুলি দেখতে সক্ষম করার বিষয়টি নিশ্চিত করুন৷
  2. এখন আউটলুক থেকে প্রস্থান করুন এবং প্রস্থান করুন নিশ্চিত করুন৷ টাস্ক ম্যানেজারে এর সমস্ত সম্পর্কিত প্রক্রিয়া।
  3. তারপর, উইন্ডোজ-এ ডান-ক্লিক করুন এবং চালান নির্বাচন করুন . উইন্ডোজে কীভাবে  (0x8004010F):আউটলুক ডেটা ফাইল অ্যাক্সেস করা যায় না  ঠিক করবেন?
  4. এখন নেভিগেট করুন নিম্নলিখিত পাথে (অফিস ইনস্টলেশন অনুযায়ী):
    For Office 64-bit
    \Program Files\Microsoft Office\root\Office16
    
    For Office 32-bit
    \Program Files (x86)\Microsoft Office\root\Office16
    উইন্ডোজে কীভাবে  (0x8004010F):আউটলুক ডেটা ফাইল অ্যাক্সেস করা যায় না  ঠিক করবেন?
  5. তারপর খুঁজুন এবং ডান-ক্লিক করুন ScanPST.exe-এ . উইন্ডোজে কীভাবে  (0x8004010F):আউটলুক ডেটা ফাইল অ্যাক্সেস করা যায় না  ঠিক করবেন?
  6. এখন প্রশাসক হিসাবে চালান নির্বাচন করুন এবং ইনবক্স মেরামত টুলে, ব্রাউজ করুন PST ফাইলের অবস্থানে। উইন্ডোজে কীভাবে  (0x8004010F):আউটলুক ডেটা ফাইল অ্যাক্সেস করা যায় না  ঠিক করবেন?
  7. তারপর, স্টার্ট এ ক্লিক করুন এবং অপেক্ষা করুন প্রক্রিয়া শেষ না হওয়া পর্যন্ত। PST ফাইলের আকার অনুযায়ী এটি কিছু সময় নিতে পারে। আপনি যদি PST ফাইলটি ব্যবহারে ত্রুটির সম্মুখীন হন, তাহলে PC এর একটি ক্লিন বুট করুন (যেমন আগে আলোচনা করা হয়েছে), এবং তারপরে, উপরের ধাপগুলি আবার চেষ্টা করুন। যদি Outlook একটি মোবাইল ফোনের (যেমন iPhone) মাধ্যমে সিঙ্ক করা হয়, তাহলে ফোন বা Outlook Sync বন্ধ করার পরে চেষ্টা করুন এবং ScanPST ইউটিলিটি ব্যবহার করার জন্য আবার চেষ্টা করুন৷
  8. একবার হয়ে গেলে, Outlook চালু করুন এবং ডেটা ফাইলের সমস্যা সমাধান হয়েছে কিনা তা পরীক্ষা করুন।

PST পাথ জোর করতে সিস্টেমের রেজিস্ট্রি সম্পাদনা করুন

আউটলুক যদি ডেটা ফাইলটি সনাক্ত করতে ব্যর্থ হয়, তাহলে সিস্টেমের রেজিস্ট্রি ব্যবহার করে PST পাথ জোর করে সমস্যার সমাধান করতে পারে৷

সতর্কতা :আপনার নিজের ঝুঁকিতে এবং সর্বোচ্চ যত্ন সহকারে অগ্রসর হোন, যেহেতু সিস্টেমের রেজিস্ট্রি সম্পাদনা করা একটি দক্ষ কাজ এবং যদি সঠিকভাবে না করা হয়, তাহলে আপনি সিস্টেম/ডেটার সীমাহীন ক্ষতির কারণ হতে পারেন৷

  1. Windows এ ক্লিক করুন , রেজিস্ট্রি এডিটর অনুসন্ধান করুন , এটিতে ডান-ক্লিক করুন, এবং প্রশাসক হিসাবে চালান নির্বাচন করুন৷ . উইন্ডোজে কীভাবে  (0x8004010F):আউটলুক ডেটা ফাইল অ্যাক্সেস করা যায় না  ঠিক করবেন?
  2. এখন নেভিগেট করুন নিম্নলিখিত পথে:
    Computer\HKEY_CURRENT_USER\Software\Microsoft\Office\16.0\Outlook
    উইন্ডোজে কীভাবে  (0x8004010F):আউটলুক ডেটা ফাইল অ্যাক্সেস করা যায় না  ঠিক করবেন?
  3. তারপর, বাম ফলকে, ডান-ক্লিক করুন আউটলুক-এ এবং নতুন>> প্রসারণযোগ্য স্ট্রিং মান নির্বাচন করুন .
  4. এখন ডাবল-ক্লিক করুন মানে এবং মান নাম লিখুন ForcePSTPpath হিসাবে . উইন্ডোজে কীভাবে  (0x8004010F):আউটলুক ডেটা ফাইল অ্যাক্সেস করা যায় না  ঠিক করবেন?
  5. তারপর PST ফাইল পাথের মান লিখুন (যেমন C:\Documents) মান ডেটা এর ক্ষেত্রে এবং ঠিক আছে এ ক্লিক করুন .
  6. তারপর বন্ধ করুন রেজিস্ট্রি এডিটর এবং রিবুট করুন আপনার পিসি।
  7. রিবুট করার পরে, আউটলুক চালু করুন এবং এটির ডেটা ফাইল সমস্যা সাফ হয়েছে কিনা তা পরীক্ষা করুন৷

সিস্টেমের মেল-সম্পর্কিত সেটিংস সম্পাদনা করুন

অনেকগুলি ইমেল-সম্পর্কিত সেটিংস থাকতে পারে যা হাতের কাছে ডেটা ফাইল অ্যাক্সেসের সমস্যার কারণ হতে পারে এবং সম্পর্কিত সেটিংস সম্পাদনা করলে সমস্যার সমাধান হতে পারে৷

আউটলুক প্রোফাইল মেরামত করুন

যদি Outlook প্রোফাইল দূষিত হয়, তাহলে এর ফলে Outlook এর ডেটা ফাইল অ্যাক্সেস সমস্যা হতে পারে। এখানে, আউটলুক প্রোফাইল মেরামত করলে সমস্যার সমাধান হতে পারে।

  1. আউটলুক থেকে প্রস্থান করুন এবং সিস্টেমের টাস্ক ম্যানেজারে এর সম্পর্কিত প্রক্রিয়াগুলিকে মেরে ফেলুন।
  2. তারপর, উইন্ডোজ এ ক্লিক করুন , অনুসন্ধান করুন এবং কন্ট্রোল প্যানেল খুলুন .
  3. এখন, উপরের ডানদিকের কোণায়, বড় আইকন ভিউ-এ স্যুইচ করুন এবং মেইল খুলুন (বা মেল 32-বিট, যদি অফিস ইনস্টলেশন 32-বিট হয়)। যদি কন্ট্রোল প্যানেলে কোনো মেল আইকন দেখানো না হয়, তাহলে নিশ্চিত করুন যে আপনি Outlook বা Office এর Microsoft Store সংস্করণ ব্যবহার করছেন না।
  4. তারপর, ইমেল-এ ট্যাবে, সমস্যাযুক্ত অ্যাকাউন্ট নির্বাচন করুন , এবং তারপরে, মেরামত-এ ক্লিক করুন বোতাম উইন্ডোজে কীভাবে  (0x8004010F):আউটলুক ডেটা ফাইল অ্যাক্সেস করা যায় না  ঠিক করবেন?
  5. এখন অনুসরণ করুন প্রক্রিয়াটি সম্পূর্ণ করার জন্য পর্দায় প্রম্পট। প্রক্রিয়া চলাকালীন আপনাকে আপনার প্রাসঙ্গিক ই-মেইল শংসাপত্রগুলি লিখতে হতে পারে৷
  6. একবার হয়ে গেলে, আউটলুক চালু করুন এবং এটি ডেটা ফাইল অ্যাক্সেস সমস্যা থেকে পরিষ্কার কিনা তা পরীক্ষা করুন।

অতিরিক্ত মেলবক্স বৈশিষ্ট্য ব্যবহার করুন

যদি সমস্যাটি ভাগ করা মেলবক্সের সাথে ঘটে থাকে, তাহলে অতিরিক্ত মেলবক্স বৈশিষ্ট্য ব্যবহার করে সমস্যার সমাধান হতে পারে৷

  1. প্রথমে, মুছুন সমস্ত ভাগ করা মেলবক্স (ডেটা ফাইলের ব্যাক আপ নিতে ভুলবেন না) এবং আউটলুক চালু করুন .
  2. এখন ফাইল প্রসারিত করুন মেনু এবং অ্যাকাউন্ট সেটিংস>> অ্যাকাউন্ট সেটিংস নির্বাচন করুন . উইন্ডোজে কীভাবে  (0x8004010F):আউটলুক ডেটা ফাইল অ্যাক্সেস করা যায় না  ঠিক করবেন?
  3. তারপর প্রধান অ্যাকাউন্ট নির্বাচন করুন ব্যবহার করা হচ্ছে এবং পরিবর্তন-এ ক্লিক করুন .
  4. এখন আরো সেটিংস খুলুন এবং উন্নত-এ যান ট্যাব।
  5. তারপর যোগ করুন এ ক্লিক করুন এবং ভাগ করা মেলবক্স যোগ করুন (একের পর এক) এটি ফাইল অ্যাক্সেস সমস্যা সমাধান করে কিনা তা পরীক্ষা করতে। উইন্ডোজে কীভাবে  (0x8004010F):আউটলুক ডেটা ফাইল অ্যাক্সেস করা যায় না  ঠিক করবেন?
  6. যদি না হয় এবং ইমেলগুলি পাঠানো/গ্রহণ করার সময় সমস্যাটি ঘটছে, তাহলে একটি সক্ষম করতে ভুলবেন না, পাঠান অথবা এইভাবে পাঠান (উভয় নয়), এবং তারপর Outlook সমস্যাটি সমাধান হয়েছে কিনা তা পরীক্ষা করুন।

ফোল্ডার পরিবর্তন বোতাম ব্যবহার করুন

  1. লঞ্চ করুন আউটলুক এবং এর ফাইল খুলুন ট্যাব।
  2. এখন অ্যাকাউন্ট সেটিংস>> অ্যাকাউন্ট সেটিংস খুলুন এবং সমস্যাযুক্ত অ্যাকাউন্ট নির্বাচন করুন .
  3. তারপর ফোল্ডার পরিবর্তন করুন এ ক্লিক করুন (নীচে বাম দিকে) এবং ব্যক্তিগত ফোল্ডার/ইনবক্স নির্বাচন করুন . যদি কোন পরিবর্তন ফোল্ডার বোতাম দেখানো না হয়, তাহলে আপনি IMAP ব্যবহার করতে পারেন। উইন্ডোজে কীভাবে  (0x8004010F):আউটলুক ডেটা ফাইল অ্যাক্সেস করা যায় না  ঠিক করবেন?
  4. এখন ঠিক আছে এ ক্লিক করুন এবং Outlook ডেটা ফাইলের সমস্যাটি সমাধান করা হয়েছে কিনা তা পরীক্ষা করুন৷

আউটলুকে একটি নতুন ডেটা ফাইল তৈরি করুন

  1. মেইল খুলুন সিস্টেমের কন্ট্রোল প্যানেলে এবং ডেটা ফাইল-এ যান ট্যাব উইন্ডোজে কীভাবে  (0x8004010F):আউটলুক ডেটা ফাইল অ্যাক্সেস করা যায় না  ঠিক করবেন?
  2. এখন যোগ করুন এ ক্লিক করুন এবং সংরক্ষণ করুন নতুন ডেটা ফাইল (সিস্টেম ড্রাইভে একটি গন্তব্য চয়ন করতে ভুলবেন না)। উইন্ডোজে কীভাবে  (0x8004010F):আউটলুক ডেটা ফাইল অ্যাক্সেস করা যায় না  ঠিক করবেন?
  3. তারপর নির্বাচন করুন নতুন তৈরি ডেটা ফাইল এবং ডিফল্ট হিসেবে সেট করুন-এ ক্লিক করুন . উইন্ডোজে কীভাবে  (0x8004010F):আউটলুক ডেটা ফাইল অ্যাক্সেস করা যায় না  ঠিক করবেন?
  4. এখন ইমেল-এ যান ট্যাব করুন এবং সমস্যাপূর্ণ অ্যাকাউন্ট নির্বাচন করুন .
  5. তারপর ফোল্ডার পরিবর্তন করুন এ ক্লিক করুন এবং নতুন তৈরি ডেটা ফাইল নির্বাচন করুন .
  6. পরে, আউটলুক চালু করুন এবং এটি ডেটা ফাইলের সমস্যা থেকে পরিষ্কার কিনা তা পরীক্ষা করুন।
  7. যদি না হয়, ফাইল খুলুন Outlook এর মেনু এবং খুলুন এবং রপ্তানি করুন নির্বাচন করুন .
  8. তারপর Open Outlook Data File-এ ক্লিক করুন এবং নেভিগেট করুন পুরানো PST ফাইলে। উইন্ডোজে কীভাবে  (0x8004010F):আউটলুক ডেটা ফাইল অ্যাক্সেস করা যায় না  ঠিক করবেন?
  9. এখন ডাবল-ক্লিক করুন PST ফাইলে এবং পরীক্ষা করে দেখুন যে এটি ডেটা ফাইল অ্যাক্সেস সমস্যার সমাধান করে।

নতুন আউটলুক প্রোফাইল যোগ করুন এবং এটি ডেটা ফাইলে নির্দেশ করুন

দূষিত Outlook প্রোফাইলের কারণে Outlook ডেটা ফাইলের সমস্যা দেখা দিতে পারে। এই প্রসঙ্গে, একটি নতুন আউটলুক প্রোফাইল যোগ করা এবং সমস্যাযুক্ত ডেটা ফাইলের দিকে নির্দেশ করা সমস্যার সমাধান করতে পারে৷

  1. প্রস্থান করুন আউটলুক এবং সিস্টেমের টাস্ক ম্যানেজারে এর সম্পর্কিত প্রক্রিয়াগুলি শেষ করুন।
  2. এখন, Windows এ ক্লিক করুন , অনুসন্ধান করুন এবং কন্ট্রোল প্যানেল খুলুন .
  3. তারপর ভিউ পরিবর্তন করুন বড় আইকনগুলিতে এবং মেইল খুলুন অথবা মেল (32-বিট)।
  4. এখন প্রোফাইল দেখান-এ ক্লিক করুন বোতাম এবং ফলস্বরূপ উইন্ডোতে, সমস্যাযুক্ত প্রোফাইল নির্বাচন করুন . উইন্ডোজে কীভাবে  (0x8004010F):আউটলুক ডেটা ফাইল অ্যাক্সেস করা যায় না  ঠিক করবেন?
  5. তারপর প্রপার্টি-এ ক্লিক করুন এবং ডেটা ফাইল নির্বাচন করুন . এখন সমস্যাযুক্ত ডেটা ফাইল নির্বাচন করুন . উইন্ডোজে কীভাবে  (0x8004010F):আউটলুক ডেটা ফাইল অ্যাক্সেস করা যায় না  ঠিক করবেন?
  6. পরে, ফাইলের অবস্থান পরিবর্তন করুন-এ ক্লিক করুন বোতাম এবং কপি ঠিকানা বার থেকে ঠিকানা। উইন্ডোজে কীভাবে  (0x8004010F):আউটলুক ডেটা ফাইল অ্যাক্সেস করা যায় না  ঠিক করবেন?
  7. তারপর মেল উইন্ডো দেখানো না হওয়া পর্যন্ত সমস্ত খোলা উইন্ডোজ বন্ধ করুন এবং সেই উইন্ডোতে, যোগ করুন এ ক্লিক করুন . উইন্ডোজে কীভাবে  (0x8004010F):আউটলুক ডেটা ফাইল অ্যাক্সেস করা যায় না  ঠিক করবেন?
  8. তারপর একটি নাম লিখুন নতুন প্রোফাইলের জন্য এবং অনুসরণ করুন প্রক্রিয়াটি সম্পূর্ণ করার জন্য অন-স্ক্রীন নির্দেশাবলী। উইন্ডোজে কীভাবে  (0x8004010F):আউটলুক ডেটা ফাইল অ্যাক্সেস করা যায় না  ঠিক করবেন?
  9. একবার হয়ে গেলে, মেইল খুলুন কন্ট্রোল প্যানেল থেকে এবং নতুন প্রোফাইল নির্বাচন করুন .
  10. এখন, চেকমার্ক ব্যবহার করার জন্য একটি প্রোফাইল প্রম্পট করুন এবং প্রয়োগ করুন-এ ক্লিক করুন . উইন্ডোজে কীভাবে  (0x8004010F):আউটলুক ডেটা ফাইল অ্যাক্সেস করা যায় না  ঠিক করবেন?
  11. তারপর আউটলুক চালু করুন এবং নতুন তৈরি প্রোফাইল নির্বাচন করুন . Outlook চালু হওয়ার সময় যদি কোনো প্রম্পট না দেখানো হয়, তাহলে আপনি “PromptRepair যোগ করতে পারেন 0 এর মান সহ ” মান নিম্নলিখিত রেজিস্ট্রিতে পথ:
    Computer\HKEY_CURRENT_USER\Software\Microsoft\Office\16.0\Outlook\PST
  12. পরে, ফাইল খুলুন Outlook এর মেনু এবং খুলুন এবং রপ্তানি করুন নির্বাচন করুন . এখন, ডান প্যানে, আমদানি/রপ্তানি-এ ক্লিক করুন . উইন্ডোজে কীভাবে  (0x8004010F):আউটলুক ডেটা ফাইল অ্যাক্সেস করা যায় না  ঠিক করবেন?
  13. তারপর অন্য একটি প্রোগ্রাম এবং ফাইল থেকে আমদানি করুন নির্বাচন করুন . উইন্ডোজে কীভাবে  (0x8004010F):আউটলুক ডেটা ফাইল অ্যাক্সেস করা যায় না  ঠিক করবেন?
  14. এখন পরবর্তী এ ক্লিক করুন এবং আউটলুক ডেটা ফাইল নির্বাচন করুন . উইন্ডোজে কীভাবে  (0x8004010F):আউটলুক ডেটা ফাইল অ্যাক্সেস করা যায় না  ঠিক করবেন?
  15. তারপর পরবর্তী এ ক্লিক করুন এবং ব্রাউজ করুন ডেটা ফাইলে (পাথ 6 ধাপে উল্লিখিত)। উইন্ডোজে কীভাবে  (0x8004010F):আউটলুক ডেটা ফাইল অ্যাক্সেস করা যায় না  ঠিক করবেন?
  16. এখন পরবর্তী এ ক্লিক করুন এবং ডুপ্লিকেট সম্পর্কে উপযুক্ত বিকল্প নির্বাচন করুন .
  17. একবার আমদানি করা হলে, ফাইলের অ্যাক্সেসের সমস্যাটি সাফ হয়েছে কিনা তা পরীক্ষা করুন।
  18. যদি সমস্যাটি থেকে যায়, পুরানো ব্যবহারকারী প্রোফাইল মুছুন৷ কন্ট্রোল প্যানেলের মেল অ্যাপলেটে (ডেটা ফাইলের ব্যাক আপ নিশ্চিত করুন) এবং তারপর পুনরাবৃত্তি সমস্যাটি সমাধান হয়েছে কিনা তা পরীক্ষা করার জন্য উপরের পদক্ষেপগুলি৷
  19. যদি এটি কাজ না করে, সকল ব্যবহারকারী প্রোফাইল মুছুন কন্ট্রোল প্যানেলের মেইলে এবং একটি নতুন যোগ করুন প্রোফাইল (আগে আলোচনা করা হয়েছে) কিন্তু সেটআপের সময়, পুরানো PST ব্যবহার করুন ফাইলটি পরীক্ষা করে দেখুন যে এটি আপনাকে সফলভাবে ডেটা ফাইলের সমস্যার সমাধান করতে দেয়।

MS Office পুনরায় ইনস্টল করুন

যদি উপরের কোনটিই কাজ না করে, তাহলে অফিসের দূষিত ইনস্টলেশন (যা মেরামত করা যায়নি) ডেটা ফাইলের সমস্যার কারণ হতে পারে। এই পরিস্থিতিতে, অফিস পুনরায় ইনস্টল করা সমস্যার সমাধান করতে পারে।

  1. Windows-এ ডান-ক্লিক করুন এবং অ্যাপস এবং বৈশিষ্ট্য নির্বাচন করুন .
  2. এখন অফিস প্রসারিত করুন ইনস্টল করুন এবং আনইনস্টল করুন এ ক্লিক করুন .
  3. তারপর নিশ্চিত করুন অফিস আনইনস্টল করতে এবং পরে, অনুসরণ করুন আনইনস্টল প্রক্রিয়া সম্পূর্ণ করার জন্য পর্দায় প্রম্পট। উইন্ডোজে কীভাবে  (0x8004010F):আউটলুক ডেটা ফাইল অ্যাক্সেস করা যায় না  ঠিক করবেন?
  4. একবার হয়ে গেলে, পুনরায় চালু করুন আপনার পিসি এবং পুনরায় চালু হলে, MS Office পুনরায় ইনস্টল করুন Outlook সমস্যা সমাধান হয়েছে কিনা তা পরীক্ষা করতে।
  5. যদি না হয়, অফিসিয়াল এমএস অফিস আনইনস্টলার ডাউনলোড করুন এবং একবার ডাউনলোড হয়ে গেলে, লঞ্চ করুন এটি প্রশাসক হিসাবে . উইন্ডোজে কীভাবে  (0x8004010F):আউটলুক ডেটা ফাইল অ্যাক্সেস করা যায় না  ঠিক করবেন?
  6. তারপর অনুসরণ করুন প্রক্রিয়াটি সম্পূর্ণ করার জন্য পর্দায় প্রম্পট। উইন্ডোজে কীভাবে  (0x8004010F):আউটলুক ডেটা ফাইল অ্যাক্সেস করা যায় না  ঠিক করবেন?
  7. একবার আনইনস্টল হয়ে গেলে, পুনরায় চালু করুন আপনার সিস্টেম, এবং পুনরায় চালু হলে, পুনঃ ইনস্টল করুন অফিস স্যুট।
  8. একবার হয়ে গেলে, আউটলুক চালু করুন এবং আশা করি, এটি ডেটা ফাইল অ্যাক্সেসের সমস্যা থেকে পরিষ্কার হয়ে যাবে।

  1. ফিক্স:Outlook username.ost ফাইল অ্যাক্সেস করা যাবে না। (সমাধান)

  2. কিভাবে ঠিক করবেন WinRAR উইন্ডোজ 10 এ ফাইলের ত্রুটি চালাতে পারে না

  3. Windows 10 এ DLL ত্রুটিগুলি কীভাবে ঠিক করবেন

  4. Windows 11-এ স্লো ফাইল এক্সপ্লোরার কীভাবে ঠিক করবেন