কম্পিউটার

সমাধান:ত্রুটি ফাইলটি সিস্টেম দ্বারা অ্যাক্সেস করা যাবে না (1920)

ত্রুটি “ফাইলটি সিস্টেম দ্বারা অ্যাক্সেস করা যাবে না (1920) ” তখন ঘটে যখন সিস্টেম আপনার কম্পিউটারে ফাইলগুলি অ্যাক্সেস করতে অক্ষম হয়৷ এই ফাইলগুলি সাধারণত শেয়ার করা ফাইল যা হয় ক্লাউড বা নেটওয়ার্কের মাধ্যমে শেয়ার করা হয়। এগুলি সাধারণ ফাইলও হতে পারে যেগুলি একটি উইন্ডোজ আপডেট বা অপারেটিং সিস্টেম রোলব্যাকের সাপেক্ষে৷

সমাধান:ত্রুটি ফাইলটি সিস্টেম দ্বারা অ্যাক্সেস করা যাবে না (1920)

এই ত্রুটিটি বেশিরভাগ উইন্ডোজ সার্ভার এবং ওয়ার্কস্টেশনে ঘটে। সাধারণ উইন্ডোজ পিসিতে এই ত্রুটির উদাহরণগুলির সাথে OneDrive ফাইলগুলি জড়িত যা ক্লাউডে হোস্ট করা হয় কিন্তু স্থানীয়ভাবে অ্যাক্সেস করা যায় না। আমরা সবচেয়ে সহজ সমাধান দিয়ে শুরু করে একে একে সমাধানের মধ্য দিয়ে যাব।

কী কারণে 'ফাইলটি সিস্টেম দ্বারা অ্যাক্সেস করা যাবে না (1920)?

যেহেতু ত্রুটিটি এত বিস্তৃত এবং অনেকগুলি বিভিন্ন ক্ষেত্রে বিস্তৃত, তাই সমস্যার সমস্ত কারণগুলি তালিকাভুক্ত করা অসম্ভব৷ তবুও, আমরা নীচের সবচেয়ে সাধারণ রুট কেসগুলি তালিকাভুক্ত করেছি:

  • এই ত্রুটিটি একটি দুষ্ট ফাইল সিস্টেম এর কারণে হতে পারে অথবা অবৈধ ডেটা . আপনি যদি কম্পিউটারের মধ্যে ড্রাইভ সরান বা উইন্ডোজ আপডেট করার চেষ্টা করেন তাহলে একটি ফাইল সিস্টেম দূষিত হতে পারে৷
  • এটাও হতে পারে যখন আপনি LUNS সরান যা পূর্বে একটি Windows 2008 R2 স্টোরেজ সার্ভারে মাউন্ট করা হয়েছে একটি Windows 2012 R2 স্টোরেজ সার্ভারে .
  • এটিও ঘটতে পারে কারণ Windows Explorer -এ ফাইলের গঠন দুর্নীতিগ্রস্ত . কম্পিউটারের মধ্যে আপনার ইনস্টলেশন ড্রাইভ সরানো সহ বিভিন্ন কারণে এটি ঘটতে পারে।
  • সাধারণ পিসিতে, এই ত্রুটিটি ঘটে যখন OneDrive ব্যবহারকারীর লগ ইন করা পরিবর্তনের কারণে বেশিরভাগই দুর্নীতিগ্রস্ত বা অ্যাক্সেসযোগ্য স্থানীয় ফাইল ডিরেক্টরি রয়েছে৷
  • রোবোকপি মডিউল যা উইন্ডোজের একটি প্রতিলিপি কমান্ডও এই ত্রুটি বার্তার কারণ হতে পারে। এই ইউটিলিটিটি মূলত Windows RT এবং স্টোরেজ সার্ভারে উপস্থিত থাকে।

'ফাইলটি সিস্টেম দ্বারা অ্যাক্সেস করা যাবে না (1920)' কীভাবে ঠিক করবেন?

আগেই উল্লেখ করা হয়েছে, OneDrive ফাইল খোলার সময় বা নেটওয়ার্ক শেয়ার ব্যবহার করে ফাইলগুলি অ্যাক্সেস করার সময় বেশিরভাগ ব্যবহারকারী এই ত্রুটির বার্তার মুখোমুখি হন। এটিও ঘটতে পারে যদি নেটওয়ার্ক ড্রাইভটি ভুলভাবে ম্যাপ করা হয় এবং প্রায় সমস্ত অপারেটিং সিস্টেম যেমন Windows 10, 7 এবং 8 এ ঘটে থাকে। সমস্ত অপারেটিং সিস্টেমের নীচে তালিকাভুক্ত সমাধানগুলি৷

দ্রষ্টব্য: আপনি শুরু করার আগে, নিশ্চিত করুন যে আপনি "chkdsk /r কমান্ডটি কার্যকর করেছেন৷ আপনার ডেটা পার্টিশনে। ম্যাপিং ভুল হলে বেশিরভাগ সমস্যা এই সমস্যার দ্বারা সমাধান করা যেতে পারে।

সমাধান 1:আসল ডিস্কে 'DE/shares' এ খুঁজছেন

আপনি যদি একটি পুরানো ডিস্ক থেকে পুরানো শেয়ার ফোল্ডার পড়ার/অ্যাক্সেস করার চেষ্টা করছেন কিন্তু উইন্ডোজ সার্ভারে একটি নতুন ইনস্টলেশনের পরে, আপনি এই ত্রুটি বার্তাটির সম্মুখীন হতে পারেন। যদি পুরানো ডিস্ক সিস্টেম ডিস্ক ছিল আপনার পূর্ববর্তী ইনস্টলেশনে, আপনি একটি লুকানো ফোল্ডার ‘DE/shares-এ উপস্থিত আসল ফাইলগুলি খুঁজে পেতে সক্ষম হবেন ' ফোল্ডারটি D পার্টিশনে পাওয়া যেতে পারে আপনার আসল ডিস্কের।

যদি আপনার পুরানো ডিস্ক শুধুমাত্র একটি ডেটা ডিস্ক হয় আপনার পূর্ববর্তী উইন্ডোজ হোম সার্ভার ইনস্টলেশনে, আপনি একটি লুকানো ফোল্ডার 'DE\shares-এ আসল ফাইলগুলি খুঁজে পেতে সক্ষম হতে পারেন মূলে সেই ডিস্কের। যেকোন ক্ষেত্রে ফাইলগুলি দেখার জন্য, আপনাকে নীচে উল্লিখিত লুকানো ফাইল এবং ফোল্ডারগুলির প্রদর্শন সক্ষম করতে হবে৷

  1. উইন্ডোজ এক্সপ্লোরার খুলতে Windows + E টিপুন। দেখুন ক্লিক করুন৷ এবং বিকল্প> ফোল্ডার পরিবর্তন এবং অনুসন্ধান বিকল্প নির্বাচন করুন। আপনি যদি অপারেটিং সিস্টেমের একটি পুরানো সংস্করণ ব্যবহার করেন তবে আপনি অনুরূপ পদক্ষেপগুলি সম্পাদন করেন৷

সমাধান:ত্রুটি ফাইলটি সিস্টেম দ্বারা অ্যাক্সেস করা যাবে না (1920)

  1. ট্যাবটি নির্বাচন করুন দেখুন এবং লুকানো ফাইল, ফোল্ডার এবং ড্রাইভ দেখান বিকল্পটি চেক করুন . এছাড়াও, আনচেক করুন বিকল্পটি সুরক্ষিত অপারেটিং সিস্টেম ফাইল লুকান (প্রস্তাবিত) .

সমাধান:ত্রুটি ফাইলটি সিস্টেম দ্বারা অ্যাক্সেস করা যাবে না (1920)

আপনি যদি একটি পুরানো সংস্করণ ব্যবহার করেন, চেক করুন ৷ নিম্নলিখিত বিকল্পগুলি:

সিস্টেম ফোল্ডারের বিষয়বস্তু প্রদর্শন করুন

লুকানো ফাইল এবং ফোল্ডারগুলি দেখান

এবং আনচেক করুন নিম্নলিখিত:

পরিচিত ফাইল প্রকারের জন্য ফাইল এক্সটেনশন লুকান

সুরক্ষিত অপারেটিং সিস্টেম ফাইল লুকান

মোটকথা, সব ধরনের ফাইল দৃশ্যমান করুন এবং উপরে উল্লিখিত অবস্থানগুলি পরীক্ষা করুন৷

সমাধান 2:ডেটা ডিডপ্লিকেশন চেক করা হচ্ছে

ডেটা ডিডুপ্লিকেশন হল একটি বিশেষ ডেটা কম্প্রেশন কৌশল যা পুনরাবৃত্তি করা ডেটার ডুপ্লিকেট কপিগুলিকে সরিয়ে দেয়। এটিকে বুদ্ধিমান সংকোচনও বলা হয়। এটি সঞ্চয়স্থানের ব্যবহার উন্নত করতে ব্যবহৃত হয় এবং বেশিরভাগ সার্ভারে নেটওয়ার্ক ডেটা স্থানান্তরে প্রয়োগ করা হয় যাতে পাঠানো মোট বাইটের সংখ্যা কমাতে হয়।

সমাধান:ত্রুটি ফাইলটি সিস্টেম দ্বারা অ্যাক্সেস করা যাবে না (1920)

এমন অনেক ঘটনা ঘটেছে যেখানে এই কৌশলটি সমস্যার কারণ হয়ে দাঁড়িয়েছে। কিছু ​​ক্ষেত্রে, আপনি চালু করতে আপনার ড্রাইভে ডাটা ডিডপ্লিকেশন করুন এবং ডিডুপ্লিকেট করা ফাইলগুলি অ্যাক্সেস করার জন্য এটি চালু করুন। ডিডপ্লিকেশন প্রক্রিয়া ব্যর্থ হলেও এবং কাজ করছে না বলে মনে হলেও এটি বৈধ।

অন্যান্য ক্ষেত্রে , আপনাকে বন্ধ করতে হবে ডেটা অনুলিপি। এটি প্রাথমিকভাবে ঘটে যখন আপনি এটি একটি সার্ভারে সক্ষম করেন এবং তারপরে ড্রাইভটিকে অন্য OS বা সার্ভারে প্লাগ করেন৷ আপনাকে ডিভাইসটিকে আবার মূল কম্পিউটারে প্লাগ করতে হবে এবং ডেটা ডিডপ্লিকেশন অক্ষম করতে হবে .

সমাধান 3:স্প্যান করা ভলিউম পরীক্ষা করা হচ্ছে

একটি স্প্যানড ভলিউম হল একটি ডাইনামিক ভলিউম যার একাধিক ফিজিক্যাল ড্রাইভে ডিস্ক স্পেস রয়েছে। আপনি যখন স্প্যানড ভলিউম ব্যবহার করেন, তখন আপনি একটি একক ভলিউমে অনির্ধারিত স্থানগুলিকে একত্রিত করতে সক্ষম হন, এইভাবে অ্যাক্সেসের আরও সহজতা প্রদান করে এবং আপনার ডিস্কের স্থান সংরক্ষণ করে। তবে, আপনি যদি কিছু সফ্টওয়্যার যেমন Veeam সেটআপ পাচ্ছেন আপনার কম্পিউটারে এবং আপনার ফাইল স্তর পুনঃস্থাপন পরীক্ষা, আপনি এই ত্রুটি সম্মুখীন হতে পারে.

সমাধান:ত্রুটি ফাইলটি সিস্টেম দ্বারা অ্যাক্সেস করা যাবে না (1920)

এটি সম্ভবত শুধুমাত্র আপনার ফাইল শেয়ারে ঘটে। এই ত্রুটির কারণ হতে পারে যে আপনি একটি স্প্যানড ভলিউমে আপনার ফাইল শেয়ার করেছেন। এগুলি পুনরুদ্ধার প্রক্রিয়ার সাথে দ্বন্দ্ব হিসাবে পরিচিত। আপনার স্প্যান করা ভলিউমগুলির জন্য একটি সমাধান পান, একটি স্বাধীন ড্রাইভে পুনরুদ্ধারগুলি সংরক্ষণ করুন এবং তারপরে আবার চেষ্টা করুন৷

সমাধান 4:OneDrive পুনরায় সিঙ্ক করা হচ্ছে

আপনি যদি OneDrive-এ এই ত্রুটির সম্মুখীন হন, তাহলে এটা সম্ভব যে আপনার ফাইল এক্সপ্লোরারে আপনার স্থানীয় OneDrive ডিরেক্টরি যা ক্লাউডের সাথে সিঙ্ক হয় তা দূষিত এবং মেরামতের বাইরে। এটি সাধারণত ক্লাউড গন্তব্য এবং আপনার স্থানীয় এক্সপ্লোরারের মধ্যে ভুল ম্যাপিংয়ের কারণে ঘটে। এই ক্ষেত্রে, দুটি বিকল্প রয়েছে:হয় OneDrive থেকে লগ আউট করুন, স্থানীয় ডিরেক্টরি মুছুন এবং তারপরে আবার লগ ইন করার চেষ্টা করুন। হয় এটি অথবা স্ক্র্যাচ থেকে উইন্ডোজ পুনরায় ইনস্টল করুন।

  1. আপনার টাস্কবারে উপস্থিত আপনার OneDrive আইকনে ডান-ক্লিক করুন এবং সেটিংস নির্বাচন করুন .
  2. একবার OneDrive সেটিংসে, অ্যাকাউন্ট -এর ট্যাবটি নির্বাচন করুন এবং এই PC আনলিঙ্ক করুন ক্লিক করুন . এটি OneDrive-এর সাথে যুক্ত আপনার ইমেল ঠিকানা মুছে ফেলবে৷

সমাধান:ত্রুটি ফাইলটি সিস্টেম দ্বারা অ্যাক্সেস করা যাবে না (1920)

  1. এখন আপনার ফাইল এক্সপ্লোরারে নেভিগেট করুন এবং আপনার সমস্ত OneDrive ফাইল মুছুন৷

সমাধান:ত্রুটি ফাইলটি সিস্টেম দ্বারা অ্যাক্সেস করা যাবে না (1920)

  1. পরিবর্তনগুলি ঘটানোর জন্য আপনার কম্পিউটার পুনরায় চালু করুন৷ এখন আবার OneDrive-এ লগ ইন করার চেষ্টা করুন এবং ক্লাউড থেকে আবার সব ফাইল ডাউনলোড করতে ফাইল এক্সপ্লোরার ব্যবহার করুন।

সমাধান 5:উইন্ডোজ/উইন্ডোজ সার্ভার পুনরায় ইনস্টল করা

যদি ত্রুটিটি শুধুমাত্র একটি কম্পিউটারে থেকে যায় কিন্তু অন্য সিস্টেমে না থাকে, তাহলে সম্ভবত এর অর্থ হল আপনার ফাইল সিস্টেম দূষিত বা OneDrive এর ক্ষেত্রে সমস্যাটি ঘটাচ্ছে, এর মানে হল OneDrive মডিউলটি মেরামতের বাইরে ভুল কনফিগার করা হয়েছে৷

সমাধান:ত্রুটি ফাইলটি সিস্টেম দ্বারা অ্যাক্সেস করা যাবে না (1920)

এই পরিস্থিতিতে, এটি পরামর্শ দেওয়া হয় যে আপনি ডেটা ব্যাক আপ করার পরে বা অপারেটিং সিস্টেমের একটি পুরানো সংস্করণ ইনস্টল করার পরে সঠিকভাবে উইন্ডোজ পুনরায় ইনস্টল করুন৷ একবার আপনি এটি করার পরে, আপনি আবার ড্রাইভটি অ্যাক্সেস করার চেষ্টা করতে পারেন এবং দেখতে পারেন যে এটি হাতের সমস্যাটির সমাধান করে কিনা৷

একটি Windows-এর পরিষ্কার ইনস্টলেশন করতে , আপনাকে ওয়েবসাইট থেকে উইন্ডোজ ডাউনলোড করতে হবে এবং তারপরে একটি বুটেবল মিডিয়া তৈরি করতে হবে। আপনি কীভাবে একটি বুটেবল মিডিয়া তৈরি করবেন সে সম্পর্কে আমাদের নিবন্ধটি দেখুন . দুটি উপায় আছে:মাইক্রোসফ্ট দ্বারা মিডিয়া তৈরির সরঞ্জাম ব্যবহার করে এবং রুফাস ব্যবহার করে। আপনি সহজেই বুটেবল মিডিয়া ব্যবহার করে উইন্ডোজ ইনস্টল করতে পারেন।


  1. ফিক্স উইন্ডোজ মিডিয়া প্লেয়ার ফাইলটি চালাতে পারে না

  2. উইন্ডোজ নিষ্কাশন ত্রুটি সম্পূর্ণ করতে পারে না [সমাধান]

  3. উইন্ডোজ 10 ফাইল সিস্টেম ত্রুটি 2147219196 ঠিক করুন

  4. উইন্ডোজ 10-এ ফাইলের ত্রুটি অ্যাক্সেস করতে পারে না প্রক্রিয়াটি ঠিক করুন