কম্পিউটার

আউটলুক 'লাইসেন্সবিহীন পণ্য' ত্রুটি কীভাবে ঠিক করবেন?

বেশ কিছু আউটলুক ব্যবহারকারী রিপোর্ট করছেন যে তারা 'লাইসেন্সবিহীন পণ্য' দেখতে পাচ্ছেন৷ Office 365 এবং Office 2016-এ মাসিক, ত্রৈমাসিক বা বার্ষিক সাবস্ক্রিপশন প্রদান করা সত্ত্বেও প্রতিটি স্টার্টআপে ত্রুটি। সমস্যাটি OS এক্সক্লুসিভ নয় কারণ এটি Windows 10, Windows 8.1 এবং Windows 7-এ রিপোর্ট করা হয়েছে।

আউটলুক  লাইসেন্সবিহীন পণ্য  ত্রুটি কীভাবে ঠিক করবেন?

যেহেতু আপনি একটি সাধারণ নেটওয়ার্ক অসঙ্গতির সাথে মোকাবিলা করছেন, তাই 'লাইসেন্সবিহীন পণ্য'-এর সমস্যা সমাধানের সময় শুরু করার সর্বোত্তম উপায় Office 365 এবং Office 2016-এর সাথে সামঞ্জস্যপূর্ণ অ্যাক্টিভেশন ট্রাবলশুটার চালানোর জন্য।

যদি কোনো কার্যকর সমাধানের সুপারিশ না করা হয়, তাহলে আপনাকে কিছু সামঞ্জস্য করতে হবে এবং CMD, রেজিস্ট্রি এডিটর এবং ক্রেডেনশিয়াল ম্যানেজারের মাধ্যমে অফিস অ্যাক্টিভেশনের সাথে জড়িত প্রতিটি উপাদান ম্যানুয়ালি সরিয়ে ফেলতে হবে এবং দেখতে হবে যে এটি আপনার জন্য সমস্যার সমাধান করে কিনা।

যদি তা না হয়, তাহলে খুব সম্ভবত আপনি কোনো ধরনের স্থানীয় দুর্নীতির সমস্যা নিয়ে কাজ করছেন। যদি এই দৃশ্যটি প্রযোজ্য হয়, আপনার অনলাইন মেরামত পদ্ধতি ব্যবহার করে আপনার অফিস ইনস্টলেশন ঠিক করার চেষ্টা করা উচিত।

পদ্ধতি 1:অ্যাক্টিভেশন ট্রাবলশুটার চালানো

যেহেতু দেখা যাচ্ছে, যদি সমস্যাটি মোটামুটি সাধারণ অ্যাক্টিভেশন ত্রুটির কারণে হয়ে থাকে, তাহলে আপনি অফিস স্যুটে Windows অ্যাক্টিভেশন ট্রাবলশুটার চালানোর মাধ্যমে স্বয়ংক্রিয়ভাবে সমস্যাটি সমাধান করতে সক্ষম হবেন যা 'লাইসেন্সবিহীন পণ্য'কে ট্রিগার করছে। শক্তিশালী> ত্রুটি।

এই অন্তর্নির্মিত ইউটিলিটি জেনেরিক সমস্যা সমাধানের পদক্ষেপগুলির একটি সিরিজ ধারণ করে যা একটি পরিচিত দৃশ্য আবিষ্কৃত হলে স্বয়ংক্রিয়ভাবে প্রয়োগ করা যেতে পারে। অনেক ব্যবহারকারী নিশ্চিত করেছেন যে এই অপারেশনটি সফল হয়েছে এবং নীচের নির্দেশাবলী তাদের সমস্যাটি দ্রুত সমাধান করার অনুমতি দিয়েছে৷

‘লাইসেন্সবিহীন পণ্য’ সমাধানের জন্য প্রভাবিত অফিস স্যুটে অ্যাক্টিভেশন ট্রাবলশুটার চালানোর জন্য এখানে ধাপে ধাপে নির্দেশিকা রয়েছে ত্রুটি:

  1. এই লিঙ্কে যান (এখানে অ্যাক্টিভেশন ট্রাবলশুটারের সর্বশেষ সংস্করণ ডাউনলোড করার জন্য আপনার ডিফল্ট ব্রাউজার থেকে। এই ইউটিলিটি অফিস 365, অফিস 2019 এবং অফিস 2016 এর জন্য কাজ করবে৷
  2. অপারেশন সম্পূর্ণ হলে, আপনি এইমাত্র ডাউনলোড করেছেন এমন .diagcab ফাইলটি খুলুন এবং Advanced-এ ক্লিক করুন। হাইপারলিঙ্ক আউটলুক  লাইসেন্সবিহীন পণ্য  ত্রুটি কীভাবে ঠিক করবেন?
  3. এরপর, নিশ্চিত করুন যে বাক্সটি স্বয়ংক্রিয়ভাবে মেরামত প্রয়োগ করুন এর সাথে যুক্ত চেক করা হয়েছে, তারপর পরবর্তী ক্লিক করুন পরবর্তী মেনুতে অগ্রসর হতে। আউটলুক  লাইসেন্সবিহীন পণ্য  ত্রুটি কীভাবে ঠিক করবেন?
  4. অপেক্ষা করুন যতক্ষণ না ইউটিলিটি আপনার অফিস লাইসেন্সের সাথে আপনার যে কোনো সমস্যা শনাক্ত করে। যদি একটি কার্যকর মেরামতের দৃশ্যকল্প চিহ্নিত করা হয়, তাহলে এটি প্রয়োগ করুন-এ ক্লিক করুন ঠিক করুন এবং ফিক্স প্রয়োগ করার জন্য অপেক্ষা করুন। আউটলুক  লাইসেন্সবিহীন পণ্য  ত্রুটি কীভাবে ঠিক করবেন?

    দ্রষ্টব্য: সমস্যার প্রকৃতির উপর নির্ভর করে, প্রস্তাবিত সমাধান প্রয়োগ করার জন্য আপনাকে ম্যানুয়ালি কিছু পদক্ষেপ করতে হতে পারে।

  5. অপারেশন সম্পূর্ণ হলে, আপনার কম্পিউটার পুনরায় চালু করুন এবং পরবর্তী স্টার্টআপ সম্পূর্ণ হওয়ার জন্য অপেক্ষা করুন।

একই সমস্যা থাকলে, নিচের সম্ভাব্য সমাধানে নিচে যান।

পদ্ধতি 2:অফিস সক্রিয়করণ পুনরায় সেট করা

দেখা যাচ্ছে, এই ‘লাইসেন্সবিহীন পণ্য’ যে ব্যবহারকারীরা প্রায়শই একক লাইসেন্স সাবস্ক্রিপশন ব্যবহার করে এমন ডিভাইসগুলি পরিবর্তন করে বা অফিস 365 ভাড়াটেদের ঘন ঘন যোগ বা পরিবর্তন করে এমন কোম্পানিগুলির জন্য ত্রুটিটি খুবই সাধারণ। এই সমস্যাটি এই কারণেও সহজ করা যেতে পারে যে কিছু সংস্থা কেবল সাইন ইন করার জন্য শংসাপত্রগুলি রোম করার সিদ্ধান্ত নেয়৷

যদি এই দৃশ্যটি প্রযোজ্য হয়, তাহলে অ্যাক্টিভেশন রিসেট করার জন্য আপনি 4টি ভিন্ন অবস্থান পরিষ্কার করে সমস্যাটি সমাধান করতে সক্ষম হবেন এবং একটি পরিষ্কার অবস্থায় অফিস আবার ইনস্টল করতে পারবেন।

নিচের পদ্ধতিতে একটি 'ospp.vbs: ব্যবহার করে লাইসেন্সের স্থিতি পরীক্ষা করা জড়িত ' স্ক্রিপ্ট এবং তারপরে পূর্ববর্তী অফিস প্রোগ্রামগুলির সাথে সম্পর্কিত কীগুলি আনইনস্টল করা যা বৈধকরণ পদ্ধতিতে হস্তক্ষেপ করতে পারে৷

সম্পূর্ণ অফিস অ্যাক্টিভেশন রিসেট করতে, নিচের নির্দেশাবলী অনুসরণ করুন:

  1. নিশ্চিত করুন যে আউটলুক, ওয়ার্ড, এক্সেল এবং অফিস এর সাথে সম্পর্কিত প্রতিটি প্রোগ্রাম স্যুট সম্পূর্ণরূপে বন্ধ এবং কোনো সংশ্লিষ্ট ব্যাকগ্রাউন্ড প্রক্রিয়া চলছে না৷
  2. Windows কী + R টিপুন একটি রান খুলতে সংলাপ বাক্স. রান এর ভিতরে টেক্সট বক্স, 'cmd' টাইপ করুন এবং Ctrl + Shift + Enter টিপুন একটি উন্নত কমান্ড প্রম্পট উইন্ডো খুলতে। আউটলুক  লাইসেন্সবিহীন পণ্য  ত্রুটি কীভাবে ঠিক করবেন?

    দ্রষ্টব্য: যখন UAC (ব্যবহারকারীর অ্যাকাউন্ট নিয়ন্ত্রণ) দ্বারা অনুরোধ করা হয় , হ্যাঁ ক্লিক করুন প্রশাসক অ্যাক্সেস প্রদান করতে।

  3. উন্নত CMD উইন্ডোর ভিতরে, নিম্নলিখিত কমান্ডটি টাইপ করুন এবং এন্টার টিপুন অফিস 365 দেখতে লাইসেন্স যা বর্তমানে ব্যবহার করা হচ্ছে:
    C:\Program Files (x86)\Microsoft office\office15>cscript ospp.vbs /dstatus

    দ্রষ্টব্য: ব্যবহার করা আউটপুট লাইসেন্স কী থেকে, ইনস্টল করা পণ্য কীটির শেষ 5টি অক্ষর নোট করুন কারণ পরবর্তী ধাপে আপনার প্রয়োজন হবে

  4. এরপর, নিম্নলিখিত কমান্ডটি টাইপ করুন এবং Enter  টিপুন অফিস প্রোডাক্ট কী আনইনস্টল করতে:
    C:\Program Files (x86)\Microsoft office\office15>cscript ospp.vbs /unpkey:“Last 5 of installed product key”

    দ্রষ্টব্য: মনে রাখবেন যে “ইনস্টল করা পণ্যের শেষ 5টি ” কেবল একটি স্থানধারক। আপনাকে সেই অংশটি ইনস্টল করা পণ্য কী-এর শেষ 4টি অক্ষর দিয়ে প্রতিস্থাপন করতে হবে (ধাপ 3 এ আনা হয়েছে)।

  5. উপরের কমান্ড কীটি চালানোর পরে, আপনি 'পণ্য কী আনইনস্টল সফল সহ একটি বার্তা দেখতে পাবেন 'বার্তা। আপনি যদি এই বার্তাটি দেখতে পান, এটিকে নিশ্চিত করুন যে অপারেশন সফল হয়েছে এবং উন্নত CMD প্রম্পটটি বন্ধ করুন। আউটলুক  লাইসেন্সবিহীন পণ্য  ত্রুটি কীভাবে ঠিক করবেন?
  6. অন্য একটি চালান খুলুন Windows কী + R টিপে ডায়ালগ আবার এরপরে, 'regedit' টাইপ করুন এবং Enter টিপুন রেজিস্ট্রি এডিটর খুলতে ইউটিলিটি আউটলুক  লাইসেন্সবিহীন পণ্য  ত্রুটি কীভাবে ঠিক করবেন?
  7. রেজিস্ট্রি এডিটরের ভিতরে , নিচের লোকেশনে নেভিগেট করুন এবং ডানদিকের মেনু ব্যবহার করে অথবা সরাসরি নেভিগেশন বারে অবস্থান পেস্ট করে Enter টিপে সেখানে অবিলম্বে পৌঁছানোর জন্য:
    HKCU\Software\Microsoft\Office\15.0 or 16.0\Common\Identity\Identities
  8. নির্বাচিত পরিচয় কী সহ, প্রতিটি সাবফোল্ডারে ডান-ক্লিক করুন এবং মুছুন এ ক্লিক করুন এটা মুছে ফেলার জন্য. আউটলুক  লাইসেন্সবিহীন পণ্য  ত্রুটি কীভাবে ঠিক করবেন?
  9. প্রতি পরিচয় একবার কী মুছে ফেলা হয়, আপনি নিরাপদে রেজিস্ট্রি এডিটর বন্ধ করতে পারেন।
  10. এরপর, Windows কী + R টিপুন অন্য রান কমান্ড খুলতে। পাঠ্য বাক্সের ভিতরে, টাইপ করুন 'control.exe /name Microsoft.CredentialManager ' এবং Enter টিপুন ক্রেডেনশিয়াল ম্যানেজার খুলতে . আউটলুক  লাইসেন্সবিহীন পণ্য  ত্রুটি কীভাবে ঠিক করবেন?
  11. আপনি একবার শংসাপত্র ব্যবস্থাপকের ভিতরে গেলে , Windows শংসাপত্র নির্বাচন করুন আপনার শংসাপত্র পরিচালনা করুন এর অধীনে . আউটলুক  লাইসেন্সবিহীন পণ্য  ত্রুটি কীভাবে ঠিক করবেন?
  12. এরপর, জেনারিক শংসাপত্রের তালিকার মধ্য দিয়ে নিচে স্ক্রোল করুন এবং Office15 এবং অফিস 16 এর সাথে সম্পর্কিত যেকোন এন্ট্রি শংসাপত্রগুলি সনাক্ত করুন৷ আপনি সেগুলি দেখতে পাওয়ার সাথে সাথে সেগুলিকে প্রসারিত করতে একবার ক্লিক করুন, তারপরে সরান এ ক্লিক করুন তাদের পরিত্রাণ পেতে. আউটলুক  লাইসেন্সবিহীন পণ্য  ত্রুটি কীভাবে ঠিক করবেন?
  13. ভল্ট থেকে প্রতিটি শংসাপত্র মুছে ফেলা হলে, আপনার কম্পিউটার রিবুট করুন এবং পরবর্তী স্টার্টআপ সিকোয়েন্সটি সম্পূর্ণ হলে স্ক্র্যাচ থেকে আপনার অফিস লাইসেন্স সক্রিয় করুন।

একই সমস্যা এখনও ঘটতে থাকলে, নিচের সম্ভাব্য সমাধানে নিচে যান।

পদ্ধতি 3:অফিস ইনস্টলেশন মেরামত

যদি উপরের পদ্ধতিটি আপনাকে সমস্যাটি সমাধান করতে সহায়তা না করে। আপনি সম্ভবত 'লাইসেন্সবিহীন পণ্য' এর সম্মুখীন হচ্ছেন৷ অফিস ইনস্টলেশন ফোল্ডারে উদ্ভূত স্থানীয় দুর্নীতির কারণে ত্রুটি। বেশিরভাগ ক্ষেত্রে, এই সমস্যাটি একটি অপ্রত্যাশিত মেশিনে বিঘ্নিত হওয়ার পরে বা অ্যান্টিভাইরাস স্ক্যানের পরে অফিস ইনস্টলেশনের সাথে সম্পর্কিত কিছু আইটেম আলাদা করার পরে ঘটতে শুরু করবে।

এই ক্ষেত্রে, 'লাইসেন্সবিহীন পণ্য'-এর জন্য দায়ী হতে পারে এমন যেকোনো ধরনের দুর্নীতির সমাধান করার জন্য আপনি অফিস ইনস্টলেশন মেরামত করে সমস্যার সমাধান করতে সক্ষম হবেন। ত্রুটি।

অফিস ইনস্টলেশন মেরামত করার জন্য ধাপে ধাপে নির্দেশাবলীর জন্য নীচের নির্দেশাবলী অনুসরণ করুন:

  1. Windows কী + R টিপুন একটি রান খুলতে সংলাপ বাক্স. এরপর, ‘appwiz.cpl’ টাইপ করুন পাঠ্য বাক্সের ভিতরে এবং এন্টার টিপুন প্রোগ্রাম এবং বৈশিষ্ট্য খুলতে তালিকা. আউটলুক  লাইসেন্সবিহীন পণ্য  ত্রুটি কীভাবে ঠিক করবেন?
  2. প্রোগ্রাম এবং বৈশিষ্ট্য মেনুর ভিতরে, ইনস্টল করা অ্যাপ্লিকেশনগুলির তালিকার মধ্যে দিয়ে নীচে স্ক্রোল করুন এবং আপনার যে অফিসে সমস্যা হচ্ছে সেটি সনাক্ত করুন। একবার আপনি এটি দেখতে পেলে, অফিসের সাথে যুক্ত তালিকায় ডান-ক্লিক করুন এবং পরিবর্তন চয়ন করুন৷ নতুন প্রদর্শিত প্রসঙ্গ মেনু থেকে। আউটলুক  লাইসেন্সবিহীন পণ্য  ত্রুটি কীভাবে ঠিক করবেন?
  3. মেরামত উইন্ডোর ভিতরে, অনলাইন মেরামত-এ ক্লিক করুন উপলব্ধ বিকল্পগুলির তালিকা থেকে বিকল্প এবং অপারেশন সম্পূর্ণ হওয়ার জন্য অপেক্ষা করুন। মনে রাখবেন যে এই মেরামতের কৌশলটি করার জন্য আপনার একটি স্থিতিশীল ইন্টারনেট সংযোগ প্রয়োজন। আউটলুক  লাইসেন্সবিহীন পণ্য  ত্রুটি কীভাবে ঠিক করবেন?
  4. অপারেশন সম্পূর্ণ হওয়ার পরে, আপনার মেশিনটি রিবুট করুন এবং দেখুন যে ‘লাইসেন্সবিহীন পণ্য’ পরবর্তী স্টার্টআপ সম্পূর্ণ হলে ত্রুটি সংশোধন করা হয়।

  1. উইন্ডোজে আউটলুক ত্রুটি 0x80040119 কিভাবে ঠিক করবেন?

  2. উইন্ডোজে আউটলুক ত্রুটি 0x8004210B কীভাবে ঠিক করবেন?

  3. আউটলুক ম্যাক ত্রুটি কোড 3253 কিভাবে ঠিক করবেন

  4. উইন্ডোজ 10 অ্যাক্টিভেশন ত্রুটি 0x8007251D কীভাবে ঠিক করবেন