কম্পিউটার

উইন্ডোজে অ্যাক্টিভেশন ত্রুটি 0xc004f200 কীভাবে ঠিক করবেন

কিছু Windows ব্যবহারকারী সম্মুখীন হচ্ছেন যে তারা একটি সক্রিয়করণ ত্রুটির সম্মুখীন হচ্ছেন 0xc004f200 এটি মূলত তাদের OS কে ব্রিক করে এবং এটিকে অ-জেনুইন হিসাবে লেবেল করে। এই সমস্যাটি Windows 10 এবং Windows 7 উভয় ক্ষেত্রেই ঘটতে পারে বলে রিপোর্ট করা হয়েছে৷

উইন্ডোজে অ্যাক্টিভেশন ত্রুটি 0xc004f200 কীভাবে ঠিক করবেন

এই বিশেষ সমস্যাটি পুঙ্খানুপুঙ্খভাবে তদন্ত করার পরে, এটি দেখা যাচ্ছে যে এই ত্রুটি কোডটি প্রকাশের জন্য দায়ী হতে পারে এমন বিভিন্ন অন্তর্নিহিত কারণ রয়েছে। এখানে সম্ভাব্য অপরাধীদের একটি তালিকা রয়েছে:

  • বিচ্ছিন্ন-সম্পর্কিত সক্রিয়করণ সমস্যা - যেহেতু এটি দেখা যাচ্ছে, প্রায়শই নয়, একটি লাইসেন্সিং অসঙ্গতি এই বিশেষ ত্রুটি কোডের জন্য দায়ী হতে পারে। বেশিরভাগ ক্ষেত্রে, আপনি অ্যাক্টিভেশন ট্রাবলশুটার চালিয়ে এবং প্রস্তাবিত সমাধান প্রয়োগ করে সমস্যার সমাধান করতে পারেন।
  • একটি খারাপ আপডেটের সাম্প্রতিক স্থাপনা৷ – আপনি যদি সম্প্রতি একটি ক্রমবর্ধমান আপডেট ইনস্টল করেন যাতে KB4480970 নিরাপত্তা প্যাচ অন্তর্ভুক্ত থাকে, তাহলে প্যাচগুলির মধ্যে একটি 'অ-প্রকৃত ত্রুটির কারণ হতে পারে। এই ক্ষেত্রে, আপনি সমস্যাযুক্ত নিরাপত্তা আপডেট আনইনস্টল করে এবং অবশিষ্ট ফাইলগুলি সাফ করে সমস্যার সমাধান করতে সক্ষম হবেন৷
  •  সিস্টেম ফাইল দুর্নীতি - কিছু নির্দিষ্ট পরিস্থিতিতে, আপনি এই ত্রুটিটি কিছু ধরণের সিস্টেম ফাইল দুর্নীতির কারণে ঘটতে দেখতে পারেন যা আপনার লাইসেন্স কীটির অখণ্ডতা পরীক্ষা করার জন্য আপনার OS এর ক্ষমতাকে প্রভাবিত করছে। এই ক্ষেত্রে, আপনি মেরামত ইনস্টল, বা পরিষ্কার ইনস্টল করার মাধ্যমে সমস্যাটি সমাধান করতে সক্ষম হবেন।
  • লাইসেন্সিং কী অসঙ্গতি – যদি নিজের দ্বারা মোতায়েন করা যায় এমন কোনো সমাধানই আপনার ক্ষেত্রে কার্যকরী প্রমাণিত না হয়, তবে শুধুমাত্র একটি Microsoft সহায়তা এজেন্টের সাথে যোগাযোগ করা এবং তাদের আপনার লাইসেন্স কীটির অবস্থা সম্পর্কে জিজ্ঞাসা করতে বলা বাকি। যদি সবকিছু চেক আউট হয়, তাদের কাছে আপনার লাইসেন্স কীটি দূরবর্তীভাবে পুনরায় সক্রিয় করার ক্ষমতা রয়েছে।

এখন যেহেতু আপনি Windows 10 এবং Windows 7-এ এই অ্যাক্টিভেশন ত্রুটিটি ট্রিগার করতে পারে এমন প্রতিটি সম্ভাব্য কারণ সম্পর্কে সচেতন, এখানে অন্যান্য প্রভাবিত ব্যবহারকারীরা এই সমস্যাটির তলানিতে যাওয়ার জন্য সফলভাবে ব্যবহার করা পদ্ধতিগুলির একটি তালিকা রয়েছে:

পদ্ধতি 1:অ্যাক্টিভেশন ট্রাবলশুটার চালানো

আপনি আরও প্রযুক্তিগত সমাধানের দিকে এগিয়ে যাওয়ার আগে, আপনার সমস্যাটি সার্ভার-সম্পর্কিত নয় তা নিশ্চিত করে শুরু করা উচিত।

প্রায়শই না, আপনি এই সমস্যাটির উপস্থিতি একটি লাইসেন্সিং অসঙ্গতির জন্য দায়ী করতে পারেন যা অ্যাক্টিভেশন সার্ভারগুলির সাথে আপনার কম্পিউটারের যোগাযোগের ক্ষমতাকে প্রভাবিত করছে৷

এই পরিস্থিতিতে, আপনার অ্যাক্টিভেশন ট্রাবলশুটার চালিয়ে এই সমস্যা সমাধান নির্দেশিকা শুরু করা উচিত এবং প্রস্তাবিত সমাধান প্রয়োগ করা।

দ্রষ্টব্য: এই সমস্যাটিকে ফ্ল্যাগ করা বেশিরভাগ ব্যবহারকারীর রিপোর্টে রিপোর্ট করা হয়েছে যে সমস্যাটি শুধুমাত্র একটি বড় হার্ডওয়্যার পরিবর্তন করার পরেই ঘটতে শুরু করেছে (সাধারণত মাদারবোর্ড প্রতিস্থাপন করে)।

যদি এই দৃশ্যটি আপনার নির্দিষ্ট পরিস্থিতিতে প্রযোজ্য হয়, তাহলে অ্যাক্টিভেশন ট্রাবলশুটার চালানোর জন্য নীচের নির্দেশাবলী অনুসরণ করুন এবং প্রস্তাবিত সমাধান প্রয়োগ করুন:

  1. একটি রান খুলে শুরু করুন Windows কী + R টিপে ডায়ালগ বক্স . এরপর, টাইপ করুন “ms-settings:activation”  এবং Enter টিপুন অ্যাক্টিভেশন খুলতে সেটিংস-এর ট্যাব তালিকা. উইন্ডোজে অ্যাক্টিভেশন ত্রুটি 0xc004f200 কীভাবে ঠিক করবেন
  2. একবার আপনি অ্যাক্টিভেশন এর ভিতরে চলে গেলে সেটিংস-এর ট্যাব অ্যাপ, ডানদিকের ফলকে যান এবং সমস্যা সমাধান-এ ক্লিক করুন Windows সক্রিয় করুন৷
    এর অধীনে বোতাম৷

    উইন্ডোজে অ্যাক্টিভেশন ত্রুটি 0xc004f200 কীভাবে ঠিক করবেন
  3. আপনি অ্যাক্টিভেশন ট্রাবলশুটার খোলার পরে, প্রাথমিক স্ক্যান সম্পূর্ণ না হওয়া পর্যন্ত অপেক্ষা করুন, তারপর এই ফিক্সটি প্রয়োগ করুন এ ক্লিক করুন যদি একটি কার্যকর মেরামতের দৃশ্যকল্প চিহ্নিত করা হয়।
  4. যদি সমাধানটি সফলভাবে প্রয়োগ করা হয়, আপনার কম্পিউটার রিবুট করুন এবং আবার লাইসেন্স কী সক্রিয় করার চেষ্টা করে পরবর্তী স্টার্টআপ শেষ হলে সমস্যাটি ঠিক করা হয়েছে কিনা তা দেখুন৷

আপনি যদি এখনও একই 0xc004f200 দেখতে পান অ্যাক্টিভেশন প্রক্রিয়া চলাকালীন ত্রুটি এখনও ঘটছে, নীচের সম্ভাব্য সমাধানে নিচে যান।

পদ্ধতি 2:সমস্যাযুক্ত আপডেট আনইনস্টল করা

যদিও Microsoft কখনোই এই সমস্যাটি স্বীকার করেনি, তবে 0xc004f200  ত্রুটি KB4480970 নিরাপত্তা প্যাচ স্থাপনের সাথে মিলে যায়। এই প্যাচটি Windows 7 এবং Windows 10 উভয়কেই প্রভাবিত করেছে এবং একটি 'Non-genuine ট্রিগার করেছে ভলিউম-লাইসেন্সযুক্ত উইন্ডোজ ক্লায়েন্টের ত্রুটি যা ইতিমধ্যে KB 971033 আপডেট ইনস্টল করা আছে।

যদি উপরে বর্ণিত দৃশ্যটি আপনার পরিস্থিতির জন্য পুরোপুরি প্রযোজ্য হয়, তাহলে নীচের নির্দেশাবলী আপনাকে সমস্যাযুক্ত KB4480970 আপডেট আনইনস্টল করতে এবং 0xc004f200 ত্রুটি কোডের সমাধান নিশ্চিত করার অনুমতি দেবে৷

মনে রাখবেন যে আমরা উইন্ডোজ সংস্করণ (উইন্ডোজ 7 এবং উইন্ডোজ 10) উভয়কে সামঞ্জস্য করার জন্য 2টি পৃথক নির্দেশিকা একত্রিত করেছি – যে অপারেটিং সিস্টেমে আপনি বর্তমানে সমস্যার সম্মুখীন হচ্ছেন তার জন্য প্রযোজ্য সাব-গাইড অনুসরণ করুন:

ক. Windows 10

-এ নিরাপত্তা প্যাচ KB4480970 আনইনস্টল করা হচ্ছে
  1. Windows কী + R টিপুন একটি রান ডায়ালগ বক্স খুলতে। এরপর, টাইপ করুন “ms-settings:windowsupdate”  পাঠ্য বাক্সের ভিতরে এবং এন্টার টিপুন উইন্ডোজ আপডেট খুলতে সেটিংস-এর স্ক্রীন অ্যাপ।
  2. উইন্ডোজ আপডেট স্ক্রিনের ভিতরে, আপডেট ইতিহাস দেখুন এ ক্লিক করুন বাম হাতের ফলক থেকে।
  3. তারপর, সম্প্রতি ইনস্টল করা আপডেটের তালিকা লোড হয়ে গেলে, আপডেট আনইনস্টল করুন-এ ক্লিক করুন (স্ক্রীনের শীর্ষে)।
  4. ইনস্টল করা আপডেটের তালিকার মধ্য দিয়ে নিচে স্ক্রোল করুন এবং KB4074588  সনাক্ত করুন ইনস্টল করা আপডেটের তালিকার ভিতরে আপডেট করুন।
  5. আপনি একবার আপডেটটি সনাক্ত করতে পরিচালনা করলে, এটিতে ডান-ক্লিক করুন এবং আনইনস্টল করুন নির্বাচন করুন প্রসঙ্গ মেনু থেকে। এরপর, হ্যাঁ ক্লিক করুন৷ প্রক্রিয়া শুরু করার জন্য নিশ্চিতকরণ প্রম্পটে।
  6. আপডেটটি আনইনস্টল করার পরে, ট্রাবলশুটারের অফিসিয়াল ডাউনলোড লিঙ্কে যান এবং Microsoft শো বা হাইড ট্রাবলশুটার প্যাকেজ ইনস্টল করুন .
  7. ডাউনলোড সম্পূর্ণ হলে, .diagcab খুলুন ফাইল করুন এবং অ্যাডভান্সড-এ ক্লিক করে শুরু করুন বোতাম এর পরে, স্বয়ংক্রিয়ভাবে মেরামত প্রয়োগ করুন এর সাথে যুক্ত বাক্সটি চেক করুন৷ .
  8. পরবর্তী এ ক্লিক করুন পরবর্তী মেনুতে অগ্রসর হতে, তারপর আপডেট লুকান-এ ক্লিক করার আগে আপডেটের জন্য ইউটিলিটি স্ক্যান শেষ করার জন্য অপেক্ষা করুন .
  9. অবশেষে, আপনি যে আপডেটটি লুকাতে চান তার সাথে যুক্ত বাক্সটি চেক করুন, তারপরে পরবর্তী এ ক্লিক করুন উইন্ডোজ আপডেট থেকে নির্বাচিত আপডেট লুকানোর জন্য অগ্রসর হতে।
  10. একবার ট্রাবলশুটার চালু হলে, প্রক্রিয়াটি সম্পূর্ণ না হওয়া পর্যন্ত অপেক্ষা করুন, তারপরে আপনার কম্পিউটার রিস্টার্ট করুন এবং পরবর্তী স্টার্টআপ সিকোয়েন্স সম্পূর্ণ হলে সমস্যাটি সমাধান করা হয়েছে কিনা দেখুন।
উইন্ডোজে অ্যাক্টিভেশন ত্রুটি 0xc004f200 কীভাবে ঠিক করবেন

বি. Windows 7

এ সিকিউরিটি প্যাচ আনইনস্টল করা হচ্ছে
  1. Windows কী + R টিপুন একটি রান খুলতে সংলাপ বাক্স. এরপর, 'নিয়ন্ত্রণ' টাইপ করুন পাঠ্য বাক্সের ভিতরে এবং এন্টার টিপুন কন্ট্রোল প্যানেল খুলতে। যদি আপনাকে UAC দ্বারা অনুরোধ করা হয় (ব্যবহারকারীর অ্যাকাউন্ট নিয়ন্ত্রণ), হ্যাঁ ক্লিক করুন অ্যাডমিন অ্যাক্সেস প্রদান করতে উইন্ডোজে অ্যাক্টিভেশন ত্রুটি 0xc004f200 কীভাবে ঠিক করবেন
  2. অভ্যন্তরে কন্ট্রোল প্যানেল, উইন্ডোজ আপডেট> আপডেটের ইতিহাস দেখুন> ইনস্টল করা আপডেট-এ নেভিগেট করুন . উইন্ডোজে অ্যাক্টিভেশন ত্রুটি 0xc004f200 কীভাবে ঠিক করবেন
  3. আপনি একবার ইনস্টল করা আপডেট মেনুতে প্রবেশ করলে, Microsoft Windows (KB971033) এর জন্য আপডেট-এ ডান-ক্লিক করুন তারপর আনইন্সটল এ ক্লিক করুন এইমাত্র উপস্থিত হওয়া প্রসঙ্গ মেনু থেকে।
  4. আপডেট আনইনস্টল হয়ে গেলে, Windows কী + R টিপুন একটি রান খুলতে সংলাপ বাক্স. পাঠ্য বাক্সের ভিতরে, ‘cmd’ টাইপ করুন এবং Ctrl + Shift + Enter টিপুন একটি উন্নত কমান্ড প্রম্পট মেনু খুলতে। উইন্ডোজে অ্যাক্টিভেশন ত্রুটি 0xc004f200 কীভাবে ঠিক করবেন

    দ্রষ্টব্য: হ্যাঁ ক্লিক করুন৷ UAC-এ (ব্যবহারকারীর অ্যাকাউন্ট কন্ট্রোল) অ্যাডমিন অ্যাক্সেস মঞ্জুর করতে।

  5. উন্নত কমান্ড প্রম্পটের ভিতরে, নিম্নলিখিত কমান্ড টাইপ করুন এবং সমস্যা সৃষ্টিকারী নিরাপত্তা আপডেট থেকে যেকোন অবশিষ্টাংশ আনইনস্টল করতে প্রতিটির পরে এন্টার টিপুন:
    wusa /uninstall /kb:971033
    
    dism /online /Remove-Package /PackageName:Microsoft-Windows-Security-WindowsActivationTechnologies-Package~31bf3856ad364e35~amd64~~7.1.7600.16395
  6. উপরের দুটি কমান্ড সফলভাবে প্রক্রিয়া করা হলে, এগিয়ে যান এবং অ্যাক্টিভেশন-সম্পর্কিত ফাইলগুলি পুনর্নির্মাণ করুন তারপর একই CMD প্রম্পটে নিম্নলিখিত কমান্ডগুলি চালিয়ে এবং Enter টিপে সিস্টেমটিকে পুনরায় সক্রিয় করুন প্রতিটি কমান্ডের পরে:
    net stop sppuinotify
    
    sc config sppuinotify start= disabled
    
    net stop sppsvc
    
    del %windir%\system32\7B296FB0-376B-497e-B012-9C450E1B7327-5P-0.C7483456-A289-439d-8115-601632D005A0 /ah
    
    del %windir%\system32\7B296FB0-376B-497e-B012-9C450E1B7327-5P-1.C7483456-A289-439d-8115-601632D005A0 /ah
    
    del %windir%\ServiceProfiles\NetworkService\AppData\Roaming\Microsoft\SoftwareProtectionPlatform\tokens.dat
    
    del %windir%\ServiceProfiles\NetworkService\AppData\Roaming\Microsoft\SoftwareProtectionPlatform\cache\cache.dat
    
    net start sppsvc
    
    cscript c:\windows\system32\slmgr.vbs /ipk <edition-specific KMS client key>
    
    cscript c:\windows\system32\slmgr.vbs /ato
    
    sc config sppuinotify start= demand
  7. প্রতিটি কমান্ড সফলভাবে প্রক্রিয়াকরণের পরে, এলিভেটেড কমান্ড প্রম্পটটি বন্ধ করুন, আপনার কম্পিউটার পুনরায় চালু করুন এবং দেখুন সমস্যাটি এখন ঠিক হয়েছে কিনা৷

পদ্ধতি 3:প্রতিটি উইন্ডোজ উপাদান রিফ্রেশ করা

যদি উপরের কোনো পদ্ধতিই আপনার নির্দিষ্ট পরিস্থিতিতে কাজ না করে যা 0xc004f200 সৃষ্টি করছে , পরবর্তী যে জিনিসটি আপনার তদন্ত করা উচিত তা হল কিছু ধরণের অন্তর্নিহিত সিস্টেম ফাইল দুর্নীতি যা আপনার লাইসেন্সের অখণ্ডতা পরীক্ষা করার এবং প্রয়োজনে এটি সক্রিয় করার আপনার OS এর ক্ষমতাকে প্রভাবিত করছে৷

এই ক্ষেত্রে, আপনি যা করতে পারেন তা হল প্রতিটি উইন্ডোজ কম্পোনেন্ট রিফ্রেশ করা যা ক্লিন ইন্সটল বা মেরামত ইন্সটল করার মত পদ্ধতিতে এই সমস্যা সৃষ্টি করতে পারে:

  • ইন্সটল মেরামত - যদি আপনার উইন্ডোজ ড্রাইভে গুরুত্বপূর্ণ তথ্য থাকে, তাহলে একটি মেরামত ইনস্টল পদ্ধতির জন্য যান কারণ এটি আপনাকে আপনার সমস্ত ব্যক্তিগত ডেটা রাখার অনুমতি দেবে। আপনি আপনার বর্তমান OS ইনস্টলেশনের সাথে যুক্ত আপনার ব্যক্তিগত মিডিয়া, অ্যাপস, গেমস এবং এমনকি কিছু ব্যবহারকারীর পছন্দগুলি রাখতে সক্ষম হবেন৷ মূল সমস্যাটি হল মেরামত ইনস্টল করার পদ্ধতিটি ট্রিগার করার জন্য আপনাকে একটি সামঞ্জস্যপূর্ণ ইনস্টলেশন মিডিয়া সন্নিবেশ বা প্লাগ ইন করতে হবে৷
  • ক্লিন ইন্সটল - যদি আপনার OS ড্রাইভে কোনো গুরুত্বপূর্ণ ডেটা না থাকে, তাহলে দ্রুততম এবং ব্যথাহীন পদ্ধতি হল একটি পরিষ্কার ইনস্টল করা। এই ক্রিয়াকলাপটি OS ড্রাইভের যেকোনো ব্যক্তিগত ডেটা মুছে ফেলবে, তবে আপনি একটি সামঞ্জস্যপূর্ণ ইনস্টলেশন মিডিয়া প্লাগ ইন না করেই উইন্ডোজের GUI মেনু থেকে সরাসরি এই পদ্ধতিটি ট্রিগার করতে সক্ষম হবেন৷

পদ্ধতি 4:Microsoft-এর সহায়তার সাথে যোগাযোগ করা

যদি উপরের কোনো পদ্ধতিই আপনাকে আপনার উইন্ডোজ বিল্ড পুনরায় সক্রিয় করার অনুমতি না দেয় এবং আপনি এখনও 0xc004f200 এর সম্মুখীন হন   ত্রুটি, কর্মের সর্বোত্তম উপায় হল Microsoft এর সহায়তা দলের সাথে যোগাযোগ করা এবং তাদের আপনার অপারেটিং সিস্টেম সক্রিয় করতে বলা।

কয়েকটি ভিন্ন উপায় রয়েছে যা আপনাকে এটি করার অনুমতি দেবে, তবে এটি বাছাই করার সবচেয়ে সুবিধাজনক উপায় হল টোল-ফ্রি নম্বরের মাধ্যমে একটি Microsoft এজেন্টের সাথে যোগাযোগ করা যা আপনি যে অঞ্চলে অবস্থান করছেন তার জন্য নির্দিষ্ট৷

এখানে একটি তালিকা আছে দেশ-নির্দিষ্ট ফোন নম্বরগুলির – আপনার অঞ্চলের উপর নির্ভর করে এবং সেই সময় ফ্রেমে সক্রিয় থাকা সমর্থন এজেন্টের সংখ্যার উপর নির্ভর করে, আপনি লাইভ এজেন্টের সাথে যোগাযোগ করার আগে আপনাকে কয়েক ঘন্টা অপেক্ষা করতে হতে পারে।

একবার আপনি একজন মানুষের সাথে কথা বলতে পরিচালনা করলে, আপনি যে লাইসেন্স কীটি সক্রিয় করার চেষ্টা করছেন তা নিশ্চিত করার জন্য আপনাকে বেশ কয়েকটি নিরাপত্তা প্রশ্ন জিজ্ঞাসা করা হবে। সবকিছু চেক আউট হলে, তারা দূরবর্তীভাবে আপনার উইন্ডোজ বিল্ড সক্রিয় করবে।


  1. Windows 10 এ কিভাবে অরিজিন ত্রুটি 9:0 ঠিক করবেন

  2. Windows 10 অ্যাক্টিভেশন ত্রুটি 0x80072ee7 ঠিক করুন

  3. কিভাবে Windows 10 এ WDF_VIOLATION ত্রুটি ঠিক করবেন

  4. কিভাবে উইন্ডোজ 10 অ্যাক্টিভেশন ত্রুটি ঠিক করবেন:0xc00f074