কম্পিউটার

উইন্ডোজ অ্যাক্টিভেশন ত্রুটি 0x8007267C কিভাবে ঠিক করবেন?

বেশ কিছু Windows 10 ব্যবহারকারীরা 0x8007267C এর সম্মুখীন হচ্ছেন অফিসিয়াল চ্যানেলগুলি অনুসরণ করে উইন্ডোজ 10 কম্পিউটার সক্রিয় করার চেষ্টা করার সময় ত্রুটি কোড। বেশিরভাগ ক্ষেত্রে, প্রভাবিত ব্যবহারকারীরা রিপোর্ট করছেন যে তারা যে কীটি সক্রিয় করার চেষ্টা করছেন সেটি পুরোপুরি বৈধ৷

উইন্ডোজ অ্যাক্টিভেশন ত্রুটি 0x8007267C কিভাবে ঠিক করবেন?

এই বিশেষ সমস্যাটি পুঙ্খানুপুঙ্খভাবে তদন্ত করার পরে, এটি দেখা যাচ্ছে যে এই বিশেষ ত্রুটি কোডটি ট্রিগার করতে পারে এমন বিভিন্ন অন্তর্নিহিত কারণ রয়েছে। এই বিশেষ ত্রুটি কোডের জন্য দায়ী হতে পারে এমন সম্ভাব্য অপরাধীদের একটি তালিকা এখানে রয়েছে:

  • সাধারণ সক্রিয়করণের অসঙ্গতি - কিছু প্রভাবিত ব্যবহারকারীদের মতে, আপনি এই সমস্যাটির মুখোমুখি হওয়ার আশা করতে পারেন যেখানে একটি সাধারণ অসঙ্গতি দ্বারা সক্রিয়করণ বাধাগ্রস্ত হয় যা আপনার উইন্ডোজ ইনস্টলেশন স্বয়ংক্রিয়ভাবে কীভাবে ঠিক করতে হয় তা জানে। এই ক্ষেত্রে, আপনাকে যা করতে হবে তা হল অ্যাক্টিভেশন ট্রাবলশুটার চালানো এবং প্রস্তাবিত ফিক্স প্রয়োগ করা৷
  • দুষিত DNS ক্যাশে - আরেকটি মোটামুটি সাধারণ অপরাধী যা এই সক্রিয়করণ ত্রুটির কারণ হতে পারে তা হল একটি দূষিত DNS ক্যাশে দ্বারা সৃষ্ট একটি অসঙ্গতি। এই ক্ষেত্রে, আপনি একটি উন্নত কমান্ড প্রম্পট উইন্ডো থেকে আপনার বর্তমান DNS ক্যাশে ফ্লাশ করে সমস্যার সমাধান করতে সক্ষম হবেন৷
  • খারাপ DNS রেঞ্জ - আপনার ISP-এর উপর নির্ভর করে, আপনি এমন পরিস্থিতিতেও এই ত্রুটিটি ঘটতে দেখার আশা করতে পারেন যেখানে আপনার ইন্টারনেট পরিষেবা প্রদানকারী আপনাকে একটি খারাপ DNS পরিসর নির্ধারণ করেছে যা অ্যাক্টিভেশন সার্ভার প্রত্যাখ্যান করে। এই ক্ষেত্রে, আপনি Google দ্বারা প্রদত্ত সমতুল্যগুলিতে আপনার DNS স্থানান্তর করে ত্রুটির আভাসকে এড়াতে সক্ষম হবেন৷
  • ভিন্ন ধরনের সক্রিয়করণ প্রয়োজন - যদি আপনি একটি কী সক্রিয় করার চেষ্টা করছেন যা মূলত Windows 7 বা Windows 8.1 থেকে স্থানান্তরিত হয়েছিল, তাহলে সফলভাবে সক্রিয় করার জন্য আপনাকে SLMGR ইউটিলিটি ব্যবহার করতে হতে পারে। যদি এই দৃশ্যটি প্রযোজ্য হয়, তাহলে আপনার একটি MAK সক্রিয়করণ প্রচেষ্টায় স্যুইচ করা উচিত৷
  • আপনার লাইসেন্স কী নিয়ে একটি অন্তর্নিহিত সমস্যা – কিছু বিশেষ পরিস্থিতিতে, আপনাকে একটি লাইভ মাইক্রোসফ্ট সাপোর্ট এজেন্টের সাথে যোগাযোগ করতে হবে এবং তাদের আপনার কম্পিউটারে দূরবর্তীভাবে লাইসেন্স কী সক্রিয় করতে বলুন৷

এখন যেহেতু আপনি এই ত্রুটি কোডের আবির্ভাবের জন্য দায়ী হতে পারে এমন প্রতিটি সম্ভাব্য অপরাধীকে জানেন, এখানে এমন পদ্ধতিগুলির একটি তালিকা রয়েছে যা অন্য প্রভাবিত ব্যবহারকারীদের দ্বারা নিশ্চিত করা হয়েছে:

পদ্ধতি 1:অ্যাক্টিভেশন ট্রাবলশুটার চালানো

প্রায়শই না, আপনি এই সমস্যাটির উপস্থিতিকে কিছু ধরণের লাইসেন্সিং অসঙ্গতির জন্য দায়ী করতে পারেন যা আপনার কম্পিউটারের অ্যাক্টিভেশন সার্ভারগুলির সাথে যোগাযোগ করার ক্ষমতাকে প্রভাবিত করছে৷

আপনি যদি এই পরিস্থিতিতে নিজেকে খুঁজে পান, তাহলে আমাদের সুপারিশ হল অ্যাক্টিভেশন ট্রাবলশুটার চালিয়ে এই সমস্যা সমাধানের নির্দেশিকাটি শুরু করুন এবং প্রস্তাবিত ফিক্স প্রয়োগ করা। এই সমস্যাটিকে ফ্ল্যাগ করা বেশিরভাগ ব্যবহারকারীর রিপোর্টে রিপোর্ট করা হয়েছে যে তারা একটি বড় হার্ডওয়্যার পরিবর্তন করার পরেই সমস্যাটি ঘটতে শুরু করেছে (সাধারণত মাদারবোর্ড প্রতিস্থাপন করে)।

যদি এই দৃশ্যটি আপনার নির্দিষ্ট পরিস্থিতিতে প্রযোজ্য হয়, তাহলে অ্যাক্টিভেশন ট্রাবলশুটার চালানোর জন্য নীচের নির্দেশাবলী অনুসরণ করুন এবং প্রস্তাবিত সমাধান প্রয়োগ করুন:

  1. একটি রান খুলুন Windows কী + R টিপে ডায়ালগ বক্স . এরপর, টাইপ করুন “ms-settings:activation”  এবং Enter টিপুন অ্যাক্টিভেশন খুলতে সেটিংস-এর ট্যাব তালিকা. উইন্ডোজ অ্যাক্টিভেশন ত্রুটি 0x8007267C কিভাবে ঠিক করবেন?
  2. একবার আপনি অ্যাক্টিভেশন এর ভিতরে চলে গেলে সেটিংস অ্যাপের ট্যাবে, ডানদিকের ফলকে যান এবং সমস্যা নিবারণ-এ ক্লিক করুন Windows সক্রিয় করুন এর অধীনে বোতাম উইন্ডোজ অ্যাক্টিভেশন ত্রুটি 0x8007267C কিভাবে ঠিক করবেন?
  3. আপনি ট্রাবলশুটার চালু করার পরে, প্রাথমিক স্ক্যান সম্পূর্ণ না হওয়া পর্যন্ত অপেক্ষা করুন, তারপর এই ফিক্সটি প্রয়োগ করুন এ ক্লিক করুন যদি একটি কার্যকর মেরামতের দৃশ্যকল্প চিহ্নিত করা হয়।
  4. যদি সমাধানটি সফলভাবে প্রয়োগ করা হয়, আপনার কম্পিউটার রিবুট করুন এবং আবার লাইসেন্স কী সক্রিয় করার চেষ্টা করে পরবর্তী স্টার্টআপ শেষ হলে সমস্যাটি ঠিক করা হয়েছে কিনা তা দেখুন৷

আপনি যদি এখনও একই 0x8007267C দেখতে পান ত্রুটি এখনও ঘটছে, নীচের সম্ভাব্য সমাধানে নিচে যান।

পদ্ধতি 2:আপনার DNS ক্যাশে ফ্লাশ করা

যেহেতু এই বিশেষ ত্রুটি কোডটি অনুবাদ করা যেতে পারে 'কোনও DNS সার্ভার স্থানীয় সিস্টেমের জন্য কনফিগার করা নেই৷ ', আপনার বর্তমান ডিএনএস (ডোমেন নেম সার্ভার) ফ্লাশ করে এই সমস্যা সমাধানের নির্দেশিকা শুরু করা উচিত যাতে বেশিরভাগ নেটওয়ার্ক অসঙ্গতিগুলি সমাধান করা যায় যা আপনার কম্পিউটারকে অ্যাক্টিভেশন সার্ভারের সাথে সংযোগ হতে বাধা দিচ্ছে৷

যদি এই দৃশ্যটি প্রযোজ্য হয়, তাহলে আপনি একটি এলিভেটেড কমান্ড প্রম্পট খুলে এবং আপনার বর্তমান DNS কনফিগারেশনকে সফলভাবে ফ্লাশ ও রিনিউ করবে এমন একটি সিরিজ চালানোর মাধ্যমে সমস্যার সমাধান করতে সক্ষম হবেন। .

দ্রষ্টব্য: এই রুটে যাওয়ার ফলে আপনার নেটওয়ার্ক কীভাবে কাজ করে সে সম্পর্কে কোনও অন্তর্নিহিত পরিবর্তন ঘটাবে না, এটি যেটা করে তা হল এটি বর্তমান DNS-সম্পর্কিত টেম্প ডেটা সাফ করে এবং নতুন DNS তথ্য নিয়োগ করতে বাধ্য করে।

আপনি যদি 0x8007267C ঠিক করার চেষ্টা না করে থাকেন এখনও আপনার বর্তমান DNS ফ্লাশ করে ত্রুটি, নীচের নির্দেশাবলী অনুসরণ করুন:

  1. Windows কী + R টিপুন একটি রান খুলতে সংলাপ বাক্স. এরপরে, 'cmd' টাইপ করুন টেক্সট বক্সের ভিতরে এবং Ctrl + Shift + Enter টিপুন একটি উন্নত কমান্ড প্রম্পট খুলতে উন্নত অ্যাক্সেস সহ। যখন আপনাকে UAC (ব্যবহারকারীর অ্যাকাউন্ট নিয়ন্ত্রণ) দ্বারা অনুরোধ করা হয় , হ্যাঁ ক্লিক করুন অ্যাডমিন অ্যাক্সেস প্রদান করতে উইন্ডোজ অ্যাক্টিভেশন ত্রুটি 0x8007267C কিভাবে ঠিক করবেন?
  2. আপনি একবার এলিভেটেড কমান্ড প্রম্পটের ভিতরে গেলে, নিম্নলিখিত কমান্ডটি টাইপ করুন এবং এন্টার টিপুন বর্তমান DNS ক্যাশে ফ্লাশ করতে:
    ipconfig /flushdns
  3. অপারেশন সম্পূর্ণ না হওয়া পর্যন্ত অপেক্ষা করুন। DNS সফলভাবে রিফ্রেশ করা হয়েছে তা জানিয়ে আপনার একটি নিশ্চিতকরণ অপশন পাওয়া উচিত।
  4. আপনি সাফল্যের বার্তাটি দেখার পরে, নিম্নলিখিত কমান্ডগুলি টাইপ করুন এবং এন্টার টিপুন বর্তমান আইপি কনফিগারেশন পুনর্নবীকরণ করতে:
    ipconfig /renew
  5. একবার দ্বিতীয় কমান্ডটি সফলভাবে প্রক্রিয়া করা হলে, আপনার উইন্ডোজ ইনস্টলেশনটি আবার সক্রিয় করার চেষ্টা করুন এবং দেখুন সমস্যাটি এখন ঠিক হয়েছে কিনা৷

যদি আপনার ডিএনএস ক্যাশে ফ্লাশ করা আপনাকে সমস্যার সমাধান করতে না দেয়, তাহলে নিচের সম্ভাব্য সমাধানে নিচে যান।

পদ্ধতি 3:Google DNS এ স্থানান্তর করা

এমনকি যদি একটি সাধারণ অ্যাক্টিভেশন ত্রুটি ঠিক না করে 0x8007267C আপনার ক্ষেত্রে, এর মানে এই নয় যে সমস্যাটি DNS সম্পর্কিত নয়।

এটাও সম্ভব যে আপনার ISP (ইন্টারনেট পরিষেবা প্রদানকারী) দ্বারা ব্যবহৃত বর্তমান DNS পরিসর আর MS অ্যাক্টিভেশন সার্ভার দ্বারা গৃহীত হয় না। আপনি যদি এই নির্দিষ্ট পরিস্থিতিতে নিজেকে খুঁজে পান, তাহলে আপনি Google দ্বারা সরবরাহ করা সমতুল্য ডিফল্ট DNS পরিসর পরিবর্তন করে এই সমস্যাটি সমাধান করতে সক্ষম হবেন৷

আপনার জন্য বিষয়গুলিকে আরও সহজ করার জন্য, আমরা আপনাকে পুরো প্রক্রিয়াটি দিয়েছি। নিচের নির্দেশাবলী অনুসরণ করুন:

  1. টিপুন Windows কী + R একটি রান খুলতে সংলাপ বাক্স. আপনি যখন রান এর ভিতরে থাকবেন প্রম্পটে, 'ncpla.cpl' টাইপ করুন এবং Enter টিপুন নেটওয়ার্ক সংযোগগুলি খুলতে তালিকা. যদি আপনাকে UAC (ব্যবহারকারীর অ্যাকাউন্ট নিয়ন্ত্রণ) দ্বারা অনুরোধ করা হয় , হ্যাঁ ক্লিক করুন অ্যাডমিন অ্যাক্সেস প্রদান করতে উইন্ডোজ অ্যাক্টিভেশন ত্রুটি 0x8007267C কিভাবে ঠিক করবেন?
  2. আপনি একবার নেটওয়ার্ক সংযোগে প্রবেশ করুন উইন্ডো, ওয়াই-ফাই (ওয়্যারলেস নেটওয়ার্ক সংযোগ)-এ ডান-ক্লিক করুন এবং বৈশিষ্ট্য নির্বাচন করুন প্রসঙ্গ মেনু থেকে। আপনি যদি তারযুক্ত সংযোগ ট্যাব ব্যবহার করেন, তাহলে ইথারনেট-এ ডান-ক্লিক করুন (স্থানীয় এলাকা সংযোগ) পরিবর্তে. উইন্ডোজ অ্যাক্টিভেশন ত্রুটি 0x8007267C কিভাবে ঠিক করবেন?

    দ্রষ্টব্য: যখন UAC দ্বারা অনুরোধ করা হয় প্রম্পট, হ্যাঁ ক্লিক করুন প্রশাসক অ্যাক্সেস প্রদান করতে।

  3. যখন আপনি ইথারনেট-এর ভিতরে থাকবেন অথবা Wi-Fi মেনু (আপনার সংযোগের ধরনের উপর নির্ভর করে), তারপর নেটওয়ার্কিং-এ ক্লিক করুন ট্যাব করুন এবং সেই বিভাগটি খুঁজুন যেখানে বলা আছে এই সংযোগটি নিম্নলিখিত আইটেমগুলি ব্যবহার করে৷
  4. আপনি সঠিক সংযোগ সনাক্ত করতে পরিচালনা করার পরে, ইন্টারনেট প্রোটোকল সংস্করণ 4 (TCP / IPv4) এ ক্লিক করুন , তারপর বৈশিষ্ট্য-এ ক্লিক করুন বোতাম উইন্ডোজ অ্যাক্টিভেশন ত্রুটি 0x8007267C কিভাবে ঠিক করবেন?
  5. ইন্টারনেট প্রোটোকল সংস্করণ 4 সেটিংসের ভিতরে,  এগিয়ে যান এবং সাধারণ, -এ ক্লিক করুন তারপরে নিম্নলিখিত DNS সার্ভার ঠিকানাটি ব্যবহার করুন এর সাথে যুক্ত বক্সটি সক্ষম করুন।
  6. আপনি পরবর্তী স্ক্রিনে যাওয়ার পরে, পছন্দের DNS সেটিংস-এর বর্তমান মানগুলি প্রতিস্থাপন করুন এবং বিকল্প DNS সার্ভার  নিম্নলিখিত মান সহ:
    8.8.8.8 
    8.8.4.4
  7. ডিএনএস পরিসর কার্যকর করতে পরিবর্তনগুলি সংরক্ষণ করুন, তারপর প্রাথমিক বৈশিষ্ট্য স্ক্রীনে ফিরে যান এবং নিম্নলিখিত পছন্দের DNS সার্ভার দিয়ে ইন্টারনেট প্রোটোকল সংস্করণ 6 (TCP/IPv6) এর জন্য DNS পরিসর পরিবর্তন করুন এবংবিকল্প DNS সার্ভার  মান:
    2001:4860:4860::8888 
    2001:4860:4860::8844
  8. অ্যাপ্লাই বোতাম টিপে পরিবর্তনগুলি সংরক্ষণ করুন, তারপরে আপনার কম্পিউটার পুনরায় চালু করুন এবং দেখুন যে সমস্যাটি এখন আবার আপনার উইন্ডোজ লাইসেন্স সক্রিয় করার চেষ্টা করে সমাধান করা হয়েছে।

যদি একই সমস্যা এখনও ঘটতে থাকে, তাহলে নিচের সম্ভাব্য সমাধানে নিচে যান৷

পদ্ধতি 4:MAK (মাল্টিপল অ্যাক্টিভেশন কী) ব্যবহার করা

একবার আপনি নিশ্চিত হয়ে গেলেন যে আপনি বর্তমানে যে DNS সার্ভারের সাথে সংযুক্ত আছেন সেটি 0x8007267C এর উপস্থিতির জন্য দায়ী নয় ত্রুটি, বিশেষ সহায়তার অনুরোধ করার আগে আপনি একটি শেষ জিনিস চেষ্টা করতে পারেন, আপনি আপনার ভলিউম লাইসেন্স ইনস্টলেশন সক্রিয় করতে একটি MAK পণ্য কী-তে স্যুইচ করতে পারেন৷

একই সমস্যা মোকাবেলা করা বেশ কিছু প্রভাবিত ব্যবহারকারীরা নিশ্চিত করেছেন যে এসএলএমজিআর ইউটিলিটি ব্যবহারই একমাত্র জিনিস যা তাদের সমস্যাটি সমাধান করার অনুমতি দিয়েছে।

আপনি যদি এখনও SLMGR-এর মাধ্যমে এই ত্রুটিটি এড়ানোর চেষ্টা না করে থাকেন, তাহলে আপনার Windows 10 লাইসেন্স কী সক্রিয় করার চেষ্টা করতে সফ্টওয়্যার লাইসেন্সিং ম্যানেজমেন্ট টুল ব্যবহার করতে নীচের নির্দেশাবলী অনুসরণ করুন:

  1. একটি রান খুলুন Windows কী + R. টিপে ডায়ালগ বক্স এরপরে, 'cmd' টাইপ করুন টেক্সট বক্সের ভিতরে এবং Ctrl + Shift + Enter টিপুন একটি রান খুলতে সংলাপ বাক্স. যখন আপনাকে UAC (ব্যবহারকারীর অ্যাকাউন্ট নিয়ন্ত্রণ) দ্বারা অনুরোধ করা হয় , হ্যাঁ ক্লিক করুন অ্যাডমিন অ্যাক্সেস প্রদান করতে উইন্ডোজ অ্যাক্টিভেশন ত্রুটি 0x8007267C কিভাবে ঠিক করবেন?
  2. আপনি একবার এলিভেটেড CMD প্রম্পটের ভিতরে গেলে, নিম্নলিখিত কমান্ড টাইপ করুন এবং Enter টিপুন প্রতিটির পরে:
    slmgr /ipk *License Key*
    slmgr /ato

    দ্রষ্টব্য: মনে রাখবেন যে *লাইসেন্স কী * প্রকৃত লাইসেন্স কীটির জন্য শুধুমাত্র একটি স্থানধারক যা আপনি সক্রিয় করার চেষ্টা করছেন। সুতরাং, আপনার Windows 10 লাইসেন্স কী দিয়ে উপরের স্থানধারকটি প্রতিস্থাপন করুন৷

  3. একবার উভয় কমান্ডই সফলভাবে প্রসেস হয়ে গেলে এবং আপনি নিশ্চিতকরণ বার্তা পেয়ে গেলে, আপনার মেশিন রিবুট করুন এবং সক্রিয়করণ সফল হয়েছে কিনা তা পরীক্ষা করার আগে পরবর্তী স্টার্টআপ সম্পূর্ণ হওয়ার জন্য অপেক্ষা করুন। উইন্ডোজ অ্যাক্টিভেশন ত্রুটি 0x8007267C কিভাবে ঠিক করবেন?

MAK ব্যবহার করার ক্ষেত্রে আপনাকে 0x8007267C এর আভাস এড়াতে দেয়নি ত্রুটি কোড, নিচের সম্ভাব্য সমাধানে নিচে যান।

পদ্ধতি 5:একটি Microsoft সমর্থন এজেন্টের সাথে যোগাযোগ করা

যদি উপরের কোনও পদ্ধতিই আপনার ক্ষেত্রে কাজ না করে এবং আপনি নিশ্চিত হয়ে থাকেন যে আপনি একটি কার্যকরী Windows 10 লাইসেন্সযুক্ত কী ব্যবহার করছেন, তাহলে আপনার শেষ অবলম্বন হবে একজন লাইভ মাইক্রোসফট এজেন্টের সাথে যোগাযোগ করা।

মনে রাখবেন যে মাইক্রোসফ্ট লাইভ এজেন্টের সাথে যোগাযোগ করার একাধিক উপায় রয়েছে, তবে সবচেয়ে সাধারণ এবং দ্রুততম রুট হল অফিসিয়াল MS যোগাযোগ পৃষ্ঠার উপর নির্ভর করা এবং সহায়তা পান-এর চ্যাট বিকল্পটি ব্যবহার করুন অ্যাপ।

উইন্ডোজ অ্যাক্টিভেশন ত্রুটি 0x8007267C কিভাবে ঠিক করবেন?

একবার আপনি সফলভাবে লাইভ এজেন্টের সাথে যোগাযোগ করার নির্দেশাবলী অনুসরণ করলে, আপনি লাইসেন্সের মালিক তা নিশ্চিত করতে কয়েকটি রুটিন প্রশ্নের উত্তর দিতে প্রস্তুত থাকুন।

সবকিছু চেক আউট করার পরে, সহায়তা এজেন্ট আপনার কম্পিউটারে দূরবর্তীভাবে কী সক্রিয় করার চেষ্টা করবে৷


  1. Windows 10 এ কিভাবে অরিজিন ত্রুটি 9:0 ঠিক করবেন

  2. Windows 10 অ্যাক্টিভেশন ত্রুটি 0x80072ee7 ঠিক করুন

  3. কিভাবে Windows 10 এ WDF_VIOLATION ত্রুটি ঠিক করবেন

  4. কিভাবে উইন্ডোজ 10 অ্যাক্টিভেশন ত্রুটি ঠিক করবেন:0xc00f074