কম্পিউটার

উইন্ডোজ 10-এ উইন্ডোজ অ্যাক্টিভেশন ত্রুটি 0xc004f063 কীভাবে ঠিক করবেন

বিশেষ করে যখন আপনি এটি আপগ্রেড করেন তখন উইন্ডোজ অসংখ্য ত্রুটির কারণ হয় এবং বেশ কয়েকটি ব্যবহারকারীর দ্বারা পোস্ট করা সবচেয়ে পাওয়া ত্রুটিগুলির মধ্যে একটি হল উইন্ডোজ অ্যাক্টিভেশন ত্রুটি 0xc004f063৷ ব্যবহারকারীরা যখন পণ্য কী দিয়ে উইন্ডোজ অপারেটিং সিস্টেম সক্রিয় করার চেষ্টা করেন তখন বেশিরভাগ ক্ষেত্রে এই ত্রুটিটি দেখা দেয়। সমস্যাটি Windows 7 অপারেটিং সিস্টেমের সাথে অনেক বেশি সাধারণ, তবে কিছু ঘটনা Windows 8.1 এবং Windows 10-এও রিপোর্ট করা হয়েছে।

উইন্ডোজ 10-এ উইন্ডোজ অ্যাক্টিভেশন ত্রুটি 0xc004f063 কীভাবে ঠিক করবেন

ত্রুটি কোড 0xc004f063, সফ্টওয়্যার লাইসেন্সিং পরিষেবা রিপোর্ট করেছে যে কম্পিউটার BIOS একটি প্রয়োজনীয় লাইসেন্স হারিয়েছে৷

এই উইন্ডোজ অ্যাক্টিভেশন ত্রুটি ঘটে যখন সিস্টেমটি অস্থির হয়ে ওঠে এবং গুরুত্বপূর্ণ সিস্টেম ফাইলগুলি অনুপস্থিত হতে শুরু করে। এই ত্রুটি ব্যবহারকারীকে তাদের উইন্ডোজ বিল্ড সক্রিয় করতে বাধা দেয়। সাধারণত, ত্রুটি কোডটি এই ত্রুটি বার্তার সাথে থাকে:

ত্রুটির পিছনে কারণ 0xc004f063

বেশ কয়েকটি কারণ উইন্ডোজ অ্যাক্টিভেশন ত্রুটি 0xc004f063 প্রম্পট করতে পারে। এখানে সম্ভাব্য সমস্যার একটি সংক্ষিপ্ত তালিকা রয়েছে:

  • লাইসেন্সিং সীমাবদ্ধতা - স্পষ্টতই, উইন্ডোজ 10 ফল্টটি প্রযোজ্য না হলে লাইসেন্সিং সীমাবদ্ধতার উপস্থিতি সক্ষম করে। এই ধরনের ক্ষেত্রে, উইন্ডোজ অ্যাক্টিভেশন ট্রাবলশুটার চালানোর মাধ্যমে ত্রুটিটি সমাধান করা যেতে পারে।
  • সিস্টেম ফাইল দুর্নীতি - সর্বাধিক সংখ্যক প্রভাবিত ব্যবহারকারীরা রিপোর্ট করেছেন যে এই উইন্ডোজ ত্রুটির সমস্যাটির পিছনে একটি সিস্টেম ফাইল দুর্নীতির কারণ হতে পারে। সমালোচনামূলক সক্রিয়করণ প্রক্রিয়া সিস্টেম ফাইল দুর্নীতির দ্বারা বিরক্ত হতে পারে এবং ফলস্বরূপ, সক্রিয়করণ বৈধ হয় না। এই ক্ষেত্রে, ব্যবহারকারী সিস্টেমের দুর্নীতির উদাহরণে সক্ষম কয়েকটি ইউটিলিটি (DISM এবং SFC) চালিয়ে এই সমস্যাটি সমাধান করতে পারেন৷
  • লাইসেন্স কী এর দ্বন্দ্ব - কখনও কখনও এটাও সম্ভব যে সমস্যাটি সম্পূর্ণরূপে ব্যবহারকারীর নিয়ন্ত্রণের বাইরে। ব্যবহারকারীদের মধ্যে কয়েকজন রিপোর্ট করেছেন যে এমএস সার্ভারগুলি কীভাবে আপনার লাইসেন্স কী দেখতে পায় সেই সমস্যার কারণে ত্রুটি 0xc004f063 ট্রিগার হতে পারে। এখানে, একমাত্র সম্ভাব্য সমাধান হল একটি Microsoft এজেন্টের সাথে যোগাযোগ করা এবং তাদের দূরবর্তীভাবে কীটি সক্রিয় করতে বলা।
  • BIOS-এর অসঙ্গতি - এটি সম্ভবত এই ত্রুটির পিছনে সবচেয়ে সাধারণ কারণ। এটি ঘটে যখন একজন ব্যবহারকারী একটি প্রাক-অ্যাক্টিভেটেড কম্পিউটার নিয়ে আসে এবং একটি রিসেট করার চেষ্টা করে। এই ধরনের পরিস্থিতিতে যদি ব্যবহারকারী একটি ভিন্ন লাইসেন্স সক্রিয় করার চেষ্টা করেন (যেমন হোম ওভার প্রো) এটি এই ত্রুটিটি প্রদর্শিত হবে কারণ পুরানো কীটি এখনও BIOS সেটিংসে সংরক্ষণ করা হয়েছে। এই ধরনের ক্ষেত্রে, আপনি SLMGR ইউটিলিটি ব্যবহার করে সেটিংস বিপরীত করতে পারেন।

আপনি যদি এই ত্রুটিটি সমাধান করতে সংগ্রাম করে থাকেন এবং উপরে বর্ণিত পরিস্থিতিগুলির মধ্যে একটি দায়ী বলে মনে হয়, এই নির্দেশিকাটি আপনার সমস্যার সমাধান করবে৷ পরবর্তী, আমরা সম্ভাব্য সংশোধনের একটি সংগ্রহ নিয়ে আলোচনা করি; পড়ুন৷

উইন্ডোজ অ্যাক্টিভেশন ত্রুটি কোড 0xc004f063 ঠিক করুন

নীচে আলোচনা করা উইন্ডোজ অ্যাক্টিভেশন ত্রুটি 0xc004f063 সমাধানের বিভিন্ন পদ্ধতি বিবেচনা করুন৷

1] অ্যাক্টিভেশন ট্রাবলশুটার চালান

যখন কোনো ধরনের লাইসেন্সিং বিধিনিষেধের কারণে সমস্যাটি হয়, ব্যবহারকারী এটিকে সংশোধন করতে Windows অ্যাক্টিভেশন ট্রাবলশুটার চালানোর চেষ্টা করতে পারেন। এই পদক্ষেপগুলি অনুসরণ করুন:

  1. কীবোর্ড শর্টকাট ব্যবহার করুন ‘Windows key + S ' খুলতে 'অনুসন্ধান করতে এখানে টাইপ করুন ' ইউটিলিটি।
  2. সার্চ বক্সে 'অ্যাক্টিভেশন টাইপ করুন ’
  3. 'অ্যাক্টিভেশন সেটিংস টিপুন 'সেটিংস খুলতে ' নীচে দেখানো হিসাবে
  4. এখন অ্যাক্টিভেশন ট্যাবে 'সমস্যা সমাধান টিপুন ’
  5. 'এই সংশোধনটি প্রয়োগ করুন নির্বাচন করুন৷ একটি মেরামতের কৌশল সম্পাদন করার বিকল্প। আবার, এটি শুধুমাত্র তখনই প্রযোজ্য যখন সমস্যা সমাধানকারীর আপনার জন্য একটি রেজোলিউশন থাকে৷

একবার হয়ে গেলে, ফিক্স প্রয়োগ করার পরে উইন্ডোজ পুনরায় চালু করুন এবং সক্রিয়করণ ত্রুটি 0xc004f063 সমাধান হয়েছে কিনা তা পরীক্ষা করুন৷

2] উইন্ডোজ সক্রিয় করতে SLMGR কমান্ড ব্যবহার করে

আপনি জমা দেওয়ার সাথে সাথে একটি PRO কী সক্রিয় করার চেষ্টা করার সময় যদি আপনি Windows অ্যাক্টিভেশন ত্রুটি 0xc004f063 পান, তাহলে সমস্যাটি BIOS-এর জন্য দায়ী করা যেতে পারে যা এখনও উইন্ডোজ হোম কী ব্যবহার করছে। এখানে ভুল অ্যাক্টিভেশন কী কমান্ড প্রম্পটের সাথে একাধিক কমান্ড কার্যকর করার মাধ্যমে ওভাররাইড করা যেতে পারে। এই পদক্ষেপগুলি অনুসরণ করুন:

  1. প্রথমে, 'Windows Key + R টিপুন ' চালান খুলতে ' ডায়ালগ বক্স
  2. 'cmd টাইপ করুন ' এবং তারপর 'Ctrl + Shift + Enter টিপুন অনুসন্ধান বারে
  3. যখন আপনি UAC (ব্যবহারকারীর অ্যাকাউন্ট নিয়ন্ত্রণ) দ্বারা নির্দেশিত হন, তখন 'হ্যাঁ' ক্লিক করুন প্রশাসনিক সুবিধা প্রদান করতে।
  4. ব্যবহৃত লাইসেন্স কীটিকে সঠিকটিতে পরিবর্তন করতে প্রম্পটে নীচের কমান্ডগুলি লিখুন (আপনার লাইসেন্স কী দিয়ে উইন্ডোজ কী প্রতিস্থাপন করুন):
slmgr /ipk <Windows Key>

slmgr /ato

উইন্ডোজ 10-এ উইন্ডোজ অ্যাক্টিভেশন ত্রুটি 0xc004f063 কীভাবে ঠিক করবেন

একবার হয়ে গেলে, আপনার কম্পিউটার পুনরায় চালু করুন এবং সক্রিয়করণ ত্রুটি 0xc004f063 এখনও বিদ্যমান কিনা তা পরীক্ষা করুন৷

3] সিস্টেম ফাইল স্ক্যান করুন

যদি উইন্ডোজ অ্যাক্টিভেশন ত্রুটি 0xc004f063 কোনো ধরনের সিস্টেম ফাইল দুর্নীতির কারণে ঘটে থাকে তবে এটি SFC এবং DISM স্ক্যান চালিয়ে ঠিক করা যেতে পারে। এই পদক্ষেপগুলি অনুসরণ করুন:

  • প্রথমে, 'Windows Key + R টিপুন ' চালান খুলতে ' ডায়ালগ বক্স
  • 'cmd টাইপ করুন ' এবং তারপর 'Ctrl + Shift + Enter টিপুন অনুসন্ধান বারে
  • যখন আপনি UAC (ব্যবহারকারীর অ্যাকাউন্ট নিয়ন্ত্রণ) দ্বারা নির্দেশিত হন, তখন 'হ্যাঁ' ক্লিক করুন প্রশাসনিক সুবিধা প্রদান করতে।
  • এখন, নিম্নলিখিত কমান্ড টাইপ করুন এবং প্রতিটি DISM স্ক্যান শুরু করতে এন্টার টিপুন এবং 'এন্টার' টিপুন :
Dism.exe /online /cleanup-image /scanhealth

DISM.exe /Online /Cleanup-image /Restorehealth
  • ডিআইএসএম স্ক্যান সম্পূর্ণ না হওয়া পর্যন্ত অপেক্ষা করুন।
  • আপনার সিস্টেম রিস্টার্ট করুন
  • 'কমান্ড প্রম্পট খুলুন ' আবারও একজন প্রশাসক হিসেবে
  • এখন 'sfc /scannow ইনপুট করুন ' কমান্ড।
  • 'Enter' টিপুন স্ক্যান শুরু করার জন্য কী।

উইন্ডোজ 10-এ উইন্ডোজ অ্যাক্টিভেশন ত্রুটি 0xc004f063 কীভাবে ঠিক করবেন

সম্পন্ন! এখন আবার আপনার সিস্টেম পুনরায় চালু করুন এবং উইন্ডোজ অ্যাক্টিভেশন ত্রুটি 0xc004f063 সমাধান হয়েছে কিনা তা পরীক্ষা করুন৷

4] উইন্ডোজ লাইসেন্সিং স্টোর পুনরায় তৈরি করুন

আপনি একটি দূষিত উইন্ডোজ অ্যাক্টিভেশন ফাইল ঠিক করতে পারেন এবং এই ত্রুটিটি ঠিক করতে এটি কাজ করে কিনা তা পরীক্ষা করতে পারেন। এটি চেষ্টা করুন:

1] 'কমান্ড প্রম্পট খুলুন প্রশাসনিক সুবিধা সহ

2] স্বতন্ত্র কমান্ডের নিম্নলিখিত সিরিজটি লিখুন এবং 'এন্টার' টিপুন প্রতিটির পরে:

net stop sppsvc

cd %windir%ServiceProfilesLocalServiceAppDataLocalMicrosoftWSLicense

ren tokens.dat tokens.bar

net start sppsvc

exe %windir%system32slmgr.vbs /rilc

এখন, কমান্ড প্রম্পট উইন্ডো থেকে প্রস্থান করুন এবং ত্রুটিটি অব্যাহত আছে কিনা তা পরীক্ষা করুন।

5] Microsoft সহায়তার সাথে যোগাযোগ করুন

যদি উপরে উল্লিখিত কোনো সমাধান আপনার জন্য কাজ না করে এবং আপনি এখনও উইন্ডোজ অ্যাক্টিভেশন ত্রুটি 0xc004f063 এর সম্মুখীন হন, তাহলে আর অপেক্ষা করবেন না এবং Microsoft সহায়তার সাথে যোগাযোগ করুন এবং তাদের আপনার অপারেটিং সিস্টেম সক্রিয় করতে বলুন।

সমস্ত সম্ভাবনার মধ্যে, উপরের রেজোলিউশনগুলি সম্ভবত উইন্ডোজ অ্যাক্টিভেশন ত্রুটি 0xc004f063 সমাধান করবে। আপনার যদি এই ত্রুটি সম্পর্কে আরও তথ্য থাকে, তাহলে অনুগ্রহ করে নীচের মন্তব্য বিভাগে আমাদের সাথে শেয়ার করুন৷

উইন্ডোজ 10-এ উইন্ডোজ অ্যাক্টিভেশন ত্রুটি 0xc004f063 কীভাবে ঠিক করবেন
  1. কিভাবে Windows 10 এ "অ্যাক্টিভেশন ত্রুটি:0xC004F074" ঠিক করবেন?

  2. উইন্ডোজ 10 অ্যাক্টিভেশন ত্রুটি 0x8007251D কীভাবে ঠিক করবেন

  3. কিভাবে উইন্ডোজ ত্রুটি 1603 ঠিক করবেন

  4. কিভাবে উইন্ডোজ 10 অ্যাক্টিভেশন ত্রুটি ঠিক করবেন:0xc00f074