কম্পিউটার

কেউ ইমেল বা অনলাইনে মিথ্যা বলছে কিনা তা কীভাবে বলবেন

ইমেল এবং অনলাইন চিঠিপত্র মিথ্যাবাদীদের জন্য দুর্দান্ত মাধ্যম। যথা, তারা যে ব্যক্তিকে মিথ্যা বলছে তাকে দেখতে হবে না। শারীরিক ভাষা একটি ফ্যাক্টর ভূমিকা পালন করে না, এবং কেউ তাদের কণ্ঠস্বর সামান্য কাঁপুনি লক্ষ্য করতে পারে না. সত্য কথা বলার মতো আত্মবিশ্বাসী হয়ে তারা যা খুশি বলতে পারে।

সংক্ষেপে, ইন্টারনেটে বিশ্বাসযোগ্য মিথ্যা বলার জন্য আপনাকে ভাল মিথ্যাবাদী হতে হবে না।

যাইহোক, কেউ একটি বড়, মোটা ফাইব বলছে কিনা তা বলার কয়েকটি উপায় রয়েছে। কেউ আপনার চোখের উপর ভার্চুয়াল পশম টেনে নিচ্ছে কিনা তা বোঝার কিছু উপায় নীচে দেওয়া হল। নির্ধারক কারণ নিখুঁত? না। মিথ্যা আবিষ্কারক ফলাফলও নয়। তা সত্ত্বেও, যদি আপনার দ্রুত মন থাকে এবং সাধারণভাবে লোকেদের মোটামুটি ভালোভাবে চেনেন তাহলে এগুলি একটি ভাল শুরু৷

সিনট্যাক্সে অস্বাভাবিক পরিবর্তন

কেউ ইমেল বা অনলাইনে মিথ্যা বলছে কিনা তা কীভাবে বলবেন

কেউ ইমেল বা অনলাইনে মিথ্যা বলছে কিনা তা নির্ধারণকারী ফ্যাক্টর হিসাবে আমি খুঁজে পেয়েছি এমন একটি সংকেত হল তাদের সিনট্যাক্স। যেকোন আকস্মিক পরিবর্তন বা বিশ্রী প্যাটার্ন যা তাদের আদর্শ থেকে বিচ্যুত হয় তা আপনার পক্ষে বলার একটি উপায় হতে পারে যে তারা আসলে মিথ্যা বলছে। এটা খুবই সহজ, সত্যিই।

বাক্য গঠনের সবচেয়ে সুস্পষ্ট পরিবর্তন হল সংক্ষিপ্ত বাক্য। এটি সাধারণত স্বাভাবিক, তরল ইমেল থ্রেড বা কথোপকথন অনুসরণ করে। কেন? আমি কোন মনোবিজ্ঞানী নই, কিন্তু আমি অনুমান করব যে তারা হয় তাদের পায়ে চিন্তা করছে বা আর কোন সময় নষ্ট করতে চায় না। বিশেষ পরিস্থিতিতে (আমার অভিজ্ঞতার উপর ভিত্তি করে) বকেয়া অর্থ বা নির্ধারিত মিটিং অন্তর্ভুক্ত থাকতে পারে। বিপরীতে, একজন মিথ্যাবাদী তাদের ওয়েব তৈরি করতে প্রচুর সময় ব্যয় করতে পারে, নিখুঁত গল্প তৈরি করতে পারে যা পৃষ্ঠার প্রচুর জায়গা নেয় যাতে এটি স্পষ্ট হয় যে তারা আসলে "মিথ্যা বলছে না"।

মূলত, তাদের বাক্য এবং প্রতিক্রিয়া দৈর্ঘ্য নোট করুন। কোনো আকস্মিক পরিবর্তন একটি চিহ্ন হতে পারে যে আপনাকে সেই কথোপকথন থেকে দ্রুত বেরিয়ে আসতে হবে।

আরেকটি যোগ্যতা হল নেগেটিভ . সাধারণভাবে বলতে গেলে, মিথ্যাবাদীরা অনলাইন এবং অফলাইনে তাদের ভাষাকে উল্টে দেবে। "উত্তেজনাপূর্ণ" হয়ে ওঠে "বিরক্তিকর নয়" এবং "সুখী" হয়ে ওঠে "দুঃখী নয়", তাই এই দিকে মনোযোগ দিন। এটি আপনাকে কিছু খারাপ পরিস্থিতি থেকে বের করে আনতে পারে।

IM এর সময় পরিবর্তিত প্রতিক্রিয়ার সময়

কেউ ইমেল বা অনলাইনে মিথ্যা বলছে কিনা তা কীভাবে বলবেন

ইতিমধ্যে উল্লিখিত হিসাবে, মিথ্যাবাদীদের অনলাইনে চ্যাট করার সময় যে ব্যক্তির সাথে তারা তাদের গল্প বলছে তার সাথে শারীরিকভাবে কথা না বলার সুবিধা রয়েছে। যদি আপনার অন্তর্দৃষ্টি আপনাকে বলে যে একজন ব্যক্তি মিথ্যা বলছে, তাদের প্রতিক্রিয়ার সময়গুলিতে মনোযোগ দিন। দ্রুত, সংক্ষিপ্ত উত্তর যা অনেক প্রশ্নের উত্তর দেয় না তার অর্থ হতে পারে যে ব্যক্তি আবার - তাদের পায়ে চিন্তা করছে। দীর্ঘ, আঁকা-আউট প্রতিক্রিয়া সময় মানে হতে পারে যে তারা নিখুঁত প্রতিক্রিয়া নিয়ে আসার চেষ্টা করছে যা সমস্ত  এর উত্তর দেয় আপনার প্রশ্ন।

এটি অবশ্যই সিনট্যাক্সের অস্বাভাবিক পরিবর্তনের সাথে সম্পর্কযুক্ত, তাই এই ক্ষেত্রে, একে অপরের সাথে একত্রে উভয় নোটিফায়ার ব্যবহার করুন৷

আপনি এছাড়াও করতে পারেন প্রযুক্তি নিজেই সুবিধা নিতে. ফেসবুকের মতো পরিষেবা এবং আইফোনের মতো ডিভাইসগুলি দেখায় যখনই কোনও ব্যবহারকারী কোনও বার্তা পড়েছেন এবং কখন তারা প্রতিক্রিয়া জানাচ্ছেন৷ যখন তারা একটি বার্তা পড়েছে এবং তাদের প্রতিক্রিয়ার মধ্যে সময়কাল নোট করুন এবং তাদের শারীরিকভাবে টাইপিং দেখায় এমন বৈশিষ্ট্যগুলি ব্যবহার করে আপনি তাদের "বক্তৃতা" প্যাটার্নগুলিতে কী করতে পারেন। এটা কি মনে হয় যেন তারা শব্দ, ব্যাকস্পেসিং, পুনর্লিখন ইত্যাদির উপর হোঁচট খাচ্ছে? এটি আগের কথোপকথনের সাথে কীভাবে তুলনা করে?

স্ট্যাটাস আপডেট সহজভাবে লাইন আপ করবেন না

কেউ ইমেল বা অনলাইনে মিথ্যা বলছে কিনা তা কীভাবে বলবেন

এটি সবচেয়ে সাধারণ ঘটনাগুলির মধ্যে একটি, এবং এটি আমার সাথে একাধিকবার ঘটেছে। আপনি যদি কখনও আপনার বন্ধুর কাছ থেকে একটি টেক্সট পেয়ে থাকেন যেটি বলে যে, "আমি দুঃখিত, কিন্তু আমি এটা করতে পারছি না কারণ আমি অসুস্থ" , এবং তারপর আপনি একই সঠিক সময়ে লেখা একটি স্থিতি আপডেট পেয়েছেন৷ ওয়াটারপার্কে তারা যে মজা করছে সে সম্পর্কে, আপনি ঠিক জানেন আমি কিসের কথা বলছি। এটা ঠিক ঠাণ্ডা নয়।

একইভাবে, আপনি এটির সাথে আরও কিছুটা জড়িত হতে পারেন। ছবিগুলিতে মনোযোগ দিন যেগুলি তারা পোস্ট করার কয়েকদিন পর বলছে যে তাদের মধ্যে দ্বন্দ্ব আছে। উপরন্তু, তাদের একাধিক সামাজিক মিডিয়া অ্যাকাউন্ট দেখুন! Facebook-এ তারা আপনাকে যা বলে তা তাদের টুইটার প্রোফাইলের থেকে সম্পূর্ণ আলাদা হতে পারে।

উপসংহার

মিথ্যাবাদীকে আউট করা কঠিন, কিন্তু একজনকে খুঁজে বের করা আরও কঠিন। এই টিপসগুলি ব্যবহার করে, আপনি এটি ঘটতে সক্ষম হতে পারেন, কিন্তু করবেন না ৷ সমাপ্তিতে পৌছা. উদাহরণস্বরূপ, আপনার বন্ধু যে অসুস্থ সে এখনও তার নিজের বাড়িতে আরামে তার বান্ধবীর সাথে একটি সিনেমা দেখতে সক্ষম হওয়ার বিষয়ে টুইট করতে পারে (আপনার সাথে স্নোবোর্ডিংয়ে যাওয়ার পরিবর্তে)। এটি সম্পূর্ণরূপে বোধগম্য। যাইহোক, একই সাথে সতর্ক থাকুন।

কেউ ইমেল বা অনলাইনে মিথ্যা বলছে কিনা তা বলতে সক্ষম হওয়ার জন্য এই ভাল টিপস কি? MakeUseOf এ আমাদের জন্য আপনার কাছে আর কোন টিপস আছে?


  1. অনলাইনে না গিয়েও হোয়াটসঅ্যাপে কেউ অনলাইন আছে কিনা তা কীভাবে চেক করবেন

  2. কেউ স্ন্যাপচ্যাটে অনলাইন আছে কিনা তা কীভাবে জানবেন?

  3. কেউ আইফোনে আপনার নম্বর ব্লক করলে কীভাবে বলবেন

  4. লিঙ্কডইনে কাউকে কীভাবে তাদের প্রোফাইলে না গিয়ে ব্লক করবেন