কম্পিউটার

কিভাবে তাদের উৎস আইপি ঠিকানায় ফিরে ইমেল ট্রেস

আপনি যে ইমেল বিজ্ঞপ্তি শুনতে প্রথম জিনিস আপনি প্রেরক চেক, তাই না? ইমেলটি কার কাছ থেকে এসেছে, সেইসাথে সম্ভাব্য বিষয়বস্তু খুঁজে বের করার এটি দ্রুততম উপায়।

কিন্তু আপনি কি জানেন যে প্রতিটি ইমেল বেশিরভাগ ইমেল ক্লায়েন্টে যা প্রদর্শিত হয় তার চেয়ে অনেক বেশি তথ্য নিয়ে আসে? ইমেল শিরোনামে অন্তর্ভুক্ত প্রেরক সম্পর্কে অনেক তথ্য রয়েছে—যে তথ্য আপনি উৎসে ইমেলটিকে ট্রেস করতে ব্যবহার করতে পারেন।

সেই ইমেলটি যেখান থেকে এসেছে এবং কেন আপনি তা করতে চান তা এখানে কীভাবে ট্রেস করবেন।

কেন একটি ইমেল ঠিকানা ট্রেস করবেন?

কিভাবে একটি ইমেল ঠিকানা ট্রেস করতে হয় তা শেখার আগে, আসুন বিবেচনা করি কেন আপনি প্রথমে এটি করবেন৷

এই দিন এবং যুগে, দূষিত ইমেলগুলি খুব ঘন ঘন হয়৷ স্ক্যাম, স্প্যাম, ম্যালওয়্যার এবং ফিশিং ইমেলগুলি একটি সাধারণ ইনবক্স দৃশ্য। আপনি যদি কোনো ইমেল এর উৎসে ফিরে যান, তাহলে আপনার কাছে ইমেলটি কে (বা কোথা থেকে!) এসেছে তা আবিষ্কার করার সামান্য সুযোগ রয়েছে।

অন্যান্য ক্ষেত্রে, আপনি স্প্যাম বা অপমানজনক সামগ্রীর একটি স্থায়ী উত্স ব্লক করতে একটি ইমেলের উত্স খুঁজে পেতে পারেন, এটিকে আপনার ইনবক্স থেকে স্থায়ীভাবে মুছে ফেলতে পারেন; সার্ভার অ্যাডমিনিস্ট্রেটররা একই কারণে ইমেল ট্রেস করে।

(আপনি যদি নিজের ইমেল পরিচয় প্রকাশ হওয়া থেকে আটকাতে চান, তাহলে সম্পূর্ণ বেনামী ইমেল পাঠাতে শিখুন।)

কিভাবে একটি ইমেল ঠিকানা ট্রেস করবেন

আপনি সম্পূর্ণ ইমেল দেখে প্রেরকের কাছে একটি ইমেল ঠিকানা ট্রেস করতে পারেন৷ হেডার . ইমেল হেডারে রাউটিং তথ্য এবং ইমেল মেটাডেটা থাকে—তথ্য যা আপনি সাধারণত গুরুত্ব দেন না। কিন্তু সেই তথ্যটি ইমেলের উৎস খুঁজে বের করার জন্য গুরুত্বপূর্ণ।

বেশিরভাগ ইমেল ক্লায়েন্ট সম্পূর্ণ ইমেল শিরোনামটিকে আদর্শ হিসাবে প্রদর্শন করে না কারণ এটি প্রযুক্তিগত ডেটাতে পূর্ণ এবং একটি অপ্রশিক্ষিত চোখের জন্য কিছুটা অকেজো। যাইহোক, বেশিরভাগ ইমেল ক্লায়েন্ট সম্পূর্ণ ইমেল হেডার চেক আউট করার একটি উপায় অফার করে। আপনাকে শুধু জানতে হবে কোথায় দেখতে হবে, সেইসাথে আপনি কী দেখছেন।

  • Gmail সম্পূর্ণ ইমেল শিরোনাম :আপনার Gmail অ্যাকাউন্ট খুলুন, তারপর আপনি যে ইমেলটি ট্রেস করতে চান সেটি খুলুন। উপরের-ডান কোণায় ড্রপ-ডাউন মেনু নির্বাচন করুন, তারপর মূল দেখান মেনু থেকে।
  • আউটলুক সম্পূর্ণ ইমেল শিরোনাম :আপনি যে ইমেলটি ট্রেস করতে চান তাতে ডাবল-ক্লিক করুন, ফাইল> বৈশিষ্ট্য-এ যান . তথ্যটি ইন্টারনেট হেডারে প্রদর্শিত হয়৷
  • অ্যাপল মেল সম্পূর্ণ ইমেল শিরোনাম: আপনি যে ইমেলটি ট্রেস করতে চান সেটি খুলুন, তারপর দেখুন> বার্তা> কাঁচা উৎস-এ যান .

অবশ্যই, অগণিত ইমেল ক্লায়েন্ট আছে. একটি দ্রুত ইন্টারনেট অনুসন্ধান প্রকাশ করবে কীভাবে আপনার পছন্দের ক্লায়েন্টে আপনার সম্পূর্ণ ইমেল শিরোনাম খুঁজে পাবেন। একবার আপনার সম্পূর্ণ ইমেল শিরোনাম খোলা হয়ে গেলে, আপনি বুঝতে পারবেন "প্রযুক্তিগত ডেটাতে পরিপূর্ণ" বলতে আমি কী বোঝাতে চেয়েছি৷

একটি সম্পূর্ণ ইমেল হেডারে ডেটা বোঝা

এটা অনেক তথ্য মত দেখাচ্ছে. যাইহোক, নিম্নলিখিতগুলি বিবেচনা করুন:আপনি ইমেল শিরোনামটি কালানুক্রমিকভাবে পড়েন, নীচে থেকে উপরে (অর্থাৎ, নীচের সবচেয়ে পুরানো তথ্য), এবং প্রতিটি নতুন সার্ভারের মাধ্যমে ইমেল যাতায়াত করে প্রাপ্ত হেডারে।

আমার MakeUseOf Gmail অ্যাকাউন্ট থেকে নেওয়া এই নমুনা ইমেল হেডারটি দেখুন:

কিভাবে তাদের উৎস আইপি ঠিকানায় ফিরে ইমেল ট্রেস

Gmail ইমেল হেডার লাইন

অনেক তথ্য আছে। এর এটা ভেঙ্গে দেওয়া যাক. প্রথমে, প্রতিটি লাইনের অর্থ কী তা বুঝুন (নীচ থেকে পড়া শীর্ষে )।

  • উত্তর-কে: আপনি যে ইমেল ঠিকানায় আপনার প্রতিক্রিয়া পাঠান।
  • থেকে: বার্তা প্রেরক প্রদর্শন করে; এটা জাল করা সহজ।
  • কন্টেন্ট-টাইপ: আপনার ব্রাউজার বা ইমেল ক্লায়েন্টকে ইমেলের বিষয়বস্তু কীভাবে ব্যাখ্যা করতে হয় তা বলে। সবচেয়ে সাধারণ অক্ষর সেট হল UTF-8 (উদাহরণে দেখা যাচ্ছে) এবং ISO-8859-1।
  • MIME-সংস্করণ: ব্যবহার করা ইমেল বিন্যাস মান ঘোষণা করে। MIME-সংস্করণটি সাধারণত "1.0" হয়।
  • বিষয়: ইমেইল বিষয়বস্তু বিষয়.
  • প্রতি: ইমেলের উদ্দিষ্ট প্রাপক; অন্যান্য ঠিকানা দেখাতে পারে।
  • DKIM-স্বাক্ষর: D omainK eys আমি চিহ্নিত M ail যে ডোমেন থেকে ইমেলটি পাঠানো হয়েছিল তা প্রমাণ করে এবং উচিত ইমেল স্পুফিং এবং প্রেরকের জালিয়াতি থেকে রক্ষা করুন।
  • গৃহীত: "প্রাপ্ত" লাইনটি আপনার ইনবক্সে আঘাত করার আগে ইমেলটি ভ্রমণ করে এমন প্রতিটি সার্ভারের তালিকা করে। আপনি নীচে থেকে উপরে "প্রাপ্ত" লাইন পড়েন; সবচেয়ে নীচের লাইন হল প্রবর্তক।
  • প্রমাণিকরণ-ফলাফল: বাহিত প্রমাণীকরণ চেক একটি রেকর্ড রয়েছে; একাধিক প্রমাণীকরণ পদ্ধতি থাকতে পারে।
  • প্রাপ্ত-এসপিএফ: S ender P olicy F ramework (SPF) ইমেল প্রমাণীকরণ প্রক্রিয়ার অংশ গঠন করে যা প্রেরকের ঠিকানা জালিয়াতি বন্ধ করে।
  • ফেরত-পথ: অবস্থান যেখানে অ-প্রেরণ বা বাউন্স বার্তা শেষ হয়.
  • ARC-প্রমাণিকরণ-ফলাফল: A প্রমাণিত R গ্রহণ করুন C hain আরেকটি প্রমাণীকরণ মান; ARC ইমেল মধ্যস্থতাকারী এবং সার্ভারগুলির পরিচয় যাচাই করে যা আপনার বার্তাটিকে তার চূড়ান্ত গন্তব্যে ফরোয়ার্ড করে।
  • ARC-বার্তা-স্বাক্ষর: স্বাক্ষরটি ডিকেআইএম-এর মতোই যাচাইকরণের জন্য বার্তা শিরোনামের তথ্যের একটি স্ন্যাপশট নেয়।
  • ARC-সীল: ARC প্রমাণীকরণ ফলাফল এবং বার্তা স্বাক্ষর "সিল" করে, তাদের বিষয়বস্তু যাচাই করে; DKIM এর অনুরূপ।
  • এক্স-প্রাপ্ত: "প্রাপ্ত" থেকে আলাদা যে এটি অ-মানক হিসাবে বিবেচিত হয়; অর্থাৎ, এটি একটি স্থায়ী ঠিকানা নাও হতে পারে, যেমন একটি মেল ট্রান্সফার এজেন্ট বা Gmail SMTP সার্ভার। (নীচে দেখুন।)
  • X-Google-Smtp-উৎস: একটি Gmail SMTP সার্ভার ব্যবহার করে ইমেল স্থানান্তর দেখায়৷
  • ডেলিভার করা হয়েছে: এই হেডারে ইমেলের চূড়ান্ত প্রাপক।

একটি ইমেল ট্রেস করার জন্য এই সমস্ত জিনিসগুলির অর্থ কী তা আপনাকে বুঝতে হবে না। কিন্তু আপনি যদি ইমেল শিরোনামটি দেখতে শিখেন, আপনি দ্রুত ইমেল প্রেরককে ট্রেস করতে শুরু করতে পারেন৷

একটি ইমেলের আসল প্রেরককে ট্রেস করা

আসল ইমেল প্রেরকের IP ঠিকানা ট্রেস করতে, প্রথম প্রাপ্ত-এ যান৷ সম্পূর্ণ ইমেল হেডারে। প্রথম প্রাপ্ত লাইনের পাশাপাশি ইমেল পাঠানো সার্ভারের আইপি ঠিকানা রয়েছে। কখনও কখনও, এটি X-Originating-IP হিসাবে প্রদর্শিত হয়৷ অথবা অরিজিনাল-আইপি .

IP ঠিকানা খুঁজুন, তারপর MX টুলবক্সে যান। বাক্সে IP ঠিকানা লিখুন, অনুসন্ধানের ধরনটিকে উল্টো লুকআপ-এ পরিবর্তন করুন ড্রপ-ডাউন মেনু ব্যবহার করে, তারপর এন্টার টিপুন। অনুসন্ধান ফলাফল প্রেরণ সার্ভারের সাথে সম্পর্কিত বিভিন্ন তথ্য প্রদর্শন করবে৷

কিভাবে তাদের উৎস আইপি ঠিকানায় ফিরে ইমেল ট্রেস

যদি না মূল আইপি ঠিকানা লক্ষ লক্ষ ব্যক্তিগত আইপি ঠিকানাগুলির মধ্যে একটি হয়। সেই ক্ষেত্রে, আপনি নিম্নলিখিত বার্তাটি দেখতে পাবেন:

কিভাবে তাদের উৎস আইপি ঠিকানায় ফিরে ইমেল ট্রেস

নিম্নলিখিত আইপি রেঞ্জগুলি ব্যক্তিগত:

  • 0.0.0-10.255.255.255
  • 16.00-172.31.255.255
  • 168.0.0-192.168.255.255
  • 0.0.0-239.255.255.255

সেই ব্যাপ্তিগুলির জন্য আইপি ঠিকানা সন্ধান কোনো ফলাফল দেবে না৷

ইমেল এবং আইপি ঠিকানা ট্রেস করার জন্য 3টি বিনামূল্যের টুল

অবশ্যই, সেখানে কিছু সহজ সরঞ্জাম রয়েছে যা আপনার জন্য এই প্রক্রিয়াটিকে স্বয়ংক্রিয় করে। সম্পূর্ণ ইমেল শিরোনাম এবং তাদের বিষয়বস্তু সম্পর্কে জানার জন্য এটি সহজ, কিন্তু কখনও কখনও আপনার দ্রুত তথ্যের প্রয়োজন হয়৷

নিম্নলিখিত হেডার বিশ্লেষক দেখুন:

  • GSuite টুলবক্স মেসেজহেডার
  • MX টুলবক্স ইমেল হেডার বিশ্লেষক
  • আইপি-ঠিকানা ইমেল হেডার ট্রেস (ইমেল হেডার বিশ্লেষক + আইপি ঠিকানা ট্রেসার)

ফলাফল সবসময় মেলে না, যদিও. নীচের উদাহরণে, আমি জানি যে প্রেরক কোথাও কাছাকাছি নেই৷ কথিত অবস্থান, উইচিতার কাছে একটি জলাধারের মাঝখানে।

কিভাবে তাদের উৎস আইপি ঠিকানায় ফিরে ইমেল ট্রেস

এতে, একটি ইমেল ট্রেস করার ক্ষেত্রে আপনার সাফল্য প্রেরকের ইমেল প্রদানকারীর উপর নির্ভর করে পরিবর্তিত হবে। উদাহরণস্বরূপ, আপনি যদি একটি Gmail অ্যাকাউন্ট থেকে প্রেরিত একটি ইমেল ট্রেস করার চেষ্টা করছেন, তাহলে আপনি শুধুমাত্র শেষ Google সার্ভারের অবস্থানটি খুঁজে পাবেন যেটি আপনার ইমেল প্রক্রিয়া করেছে - আসল প্রেরকের IP ঠিকানা নয়৷

আপনি কি সত্যিই একটি ইমেল থেকে একটি IP ঠিকানা ট্রেস করতে পারেন?

এমন উদাহরণ রয়েছে যেখানে ইমেল হেডারের মাধ্যমে একটি আইপি ঠিকানা ট্রেস করা দরকারী। একটি বিশেষভাবে বিরক্তিকর স্প্যামার, সম্ভবত, বা নিয়মিত ফিশিং ইমেলের উত্স৷

কিছু ইমেল শুধুমাত্র নির্দিষ্ট অবস্থান থেকে আসবে; আপনার পেপ্যাল ​​ইমেল চীন থেকে উদ্ভূত হবে না, উদাহরণস্বরূপ. এর মধ্যে, একটি ইমেলের উত্স ট্রেসিং একটি সুনির্দিষ্ট বিজ্ঞান নয়, অন্তত সহজে অ্যাক্সেসযোগ্য সরঞ্জামগুলির সাথে নয়।


  1. কিভাবে জিমেইল ইমেইল আনআর্কাইভ করবেন?

  2. ইয়াহুতে কীভাবে অবাঞ্ছিত ইমেলগুলি ব্লক করবেন! মেইল

  3. আউটলুকে অবাঞ্ছিত ইমেলগুলি কীভাবে ব্লক করবেন

  4. সেরা নির্দেশিকা:কিভাবে Gmail এ ইমেল ব্লক করবেন