কম্পিউটার

কিভাবে আপনার জিমেইল, আউটলুক, এবং অন্যান্য ওয়েবমেইল এনক্রিপ্ট করবেন

গোপনীয়তা এবং নিরাপত্তার জন্য এনক্রিপশন গুরুত্বপূর্ণ। আমাদের গোপনীয়তা সামাজিক মিডিয়া, সরকার, ব্যবসা এবং অন্যথায় থেকে ক্রমাগত হুমকির মধ্যে রয়েছে। সুতরাং, আপনার ওয়েব ট্র্যাফিক এবং ইমেল অ্যাকাউন্টগুলিকে এনক্রিপ্ট করা কিছু নির্জনতাকে ফিরিয়ে আনার জন্য একটি গুরুত্বপূর্ণ পদক্ষেপ যা কয়েক দশক আগে স্বাভাবিক ছিল৷

ইমেল অ্যাকাউন্ট গুরুত্বপূর্ণ. তারা আপনার ডিজিটাল সাম্রাজ্যের পাশাপাশি ব্যক্তিগত তথ্যের চাবিকাঠি ধরে রাখে। আপনি কীভাবে আপনার Gmail, Outlook.com এবং অন্যান্য ওয়েবমেইল অ্যাকাউন্টগুলিকে এনক্রিপ্ট করেন তা এখানে৷

ওয়েবমেইল সুরক্ষিত করার জন্য কোন এনক্রিপশন সবচেয়ে ভালো?

আমরা এনক্রিপশন সরঞ্জামগুলি দেখার আগে, Gmail, Outlook.com বা অন্যান্য ওয়েবমেল পরিষেবাগুলি ব্যবহার করার সময় আপনার কাছে কী ধরণের এনক্রিপশন উপলব্ধ তা বোঝা গুরুত্বপূর্ণ৷ আপনি আপনার ডেটা সুরক্ষিত করতে প্রতিসম বা অসমমিতিক এনক্রিপশন ব্যবহার করবেন। কিন্তু এর মানে কি?

অসমমিতিক এনক্রিপশন আজ ইন্টারনেটে পাওয়া সবচেয়ে সাধারণ এনক্রিপশন প্রকার। একটি অ্যাসিমেট্রিক এনক্রিপশন টুল দুটি পৃথক কী জড়িত:একটি ব্যক্তিগত কী এবং একটি সর্বজনীন কী। আপনার পাবলিক কী শুধু যে; পাবলিক আপনি আপনার সর্বজনীন কীটি বন্যের মধ্যে পাঠাতে পারেন কারণ এটির সাহায্যে লোকেরা আপনার জন্য বিশেষভাবে বার্তাগুলি এনক্রিপ্ট করতে পারে৷ যখন এনক্রিপ্ট করা বার্তাগুলি আপনার ইনবক্সে আঘাত করে, আপনি আপনার ব্যক্তিগত কী ব্যবহার করে এটিকে ডিক্রিপ্ট করেন৷ পাবলিক কী থেকে ভিন্ন, প্রাইভেট কী অবশ্যই সব সময় সুরক্ষিত থাকবে। অন্য কেউ এটি অর্জন করলে, তারা আপনার বার্তাগুলি আনলক করতে পারে৷ এই অপ্রতিসম এনক্রিপশনটি পাবলিক কী ক্রিপ্টোগ্রাফি নামেও পরিচিত।

সিমেট্রিক এনক্রিপশন একটি খুব নিরাপদ কিন্তু আরো সহজভাবে এনক্রিপশন পদ্ধতি। আপনি মূলত একটি একক ক্রিপ্টোগ্রাফিক কী ব্যবহার করে আপনার বার্তা এনক্রিপ্ট করেন এবং প্রাপক সেই কী ছাড়া আপনার বার্তা আনলক করতে পারে না। সিমেট্রিক এনক্রিপশন সিক্রেট কী ক্রিপ্টোগ্রাফি নামেও পরিচিত।

উভয় এনক্রিপশনেরই সুবিধা এবং অসুবিধা রয়েছে। আরো বুঝতে চান? এখানে মৌলিক এনক্রিপশন শর্তাবলী রয়েছে যা আপনার জানা উচিত।

ওয়েবমেইলে বার্তা এনক্রিপ্ট করা

আমি বেশ কয়েকটি সেরা ওয়েবমেইল এনক্রিপশন টুলের তালিকা করতে যাচ্ছি, যেখানে আপনি সেগুলি ব্যবহার করতে পারেন এবং কীভাবে তারা আপনাকে এনক্রিপ্ট করা ইমেল পাঠাতে সাহায্য করে।

1. মেইলভেলপ

কিভাবে আপনার জিমেইল, আউটলুক, এবং অন্যান্য ওয়েবমেইল এনক্রিপ্ট করবেন

Mailvelope আশেপাশের সেরা এবং সহজতম ওয়েবমেল এনক্রিপশন টুলগুলির মধ্যে একটি। এটি আপনার ইমেল সুরক্ষিত করতে অসমমিত এনক্রিপশন ব্যবহার করে। Mailvelope ব্রাউজার এক্সটেনশনটি নির্বিঘ্নে Gmail, Outlook.com, Yahoo Mail, GMX, mail.ru, Zoho Mail এবং আরও অনেক কিছুতে আপনার ওয়েবমেইল অ্যাকাউন্টের সাথে একীভূত হয়৷

Mailvelope আপনার ব্রাউজার থেকে সরাসরি কাজ করে। একবার আপনি অ্যাপটি ডাউনলোড করলে, ঠিকানা বারের পাশে Mailvelope আইকনটি উপস্থিত হবে। আইকনে ক্লিক করলে আপনি বেশ কয়েকটি বিকল্প পাবেন:ড্যাশবোর্ড, কীরিং, এবং ফাইল এনক্রিপশন . শুরু করতে:

  1. কিরিং নির্বাচন করুন > কী তৈরি করুন
  2. আপনার নাম এবং ইমেল ঠিকানা লিখুন যা আপনি এনক্রিপশন কীগুলির সাথে লিঙ্ক করতে চান৷ এরপরে, একটি সুরক্ষিত, অনন্য পাসওয়ার্ড যোগ করুন, তারপর জেনারেট করুন নির্বাচন করুন৷ আপনার কী তৈরি করতে।
  3. আপনার ওয়েবমেইল অ্যাকাউন্টে যান এবং যাচাইকরণ ইমেলটি খুলে আপনার নতুন কী যাচাই করুন এবং পূর্ববর্তী বিভাগ থেকে অনন্য পাসওয়ার্ড নিশ্চিত করুন। একবার আপনি বার্তাটি ডিক্রিপ্ট করলে, আপনি যাচাইকরণ লিঙ্কটি নির্বাচন করতে পারেন৷
  4. যাচাইকরণের পরে, আপনি আপনার সর্বজনীন কী ধারণকারী একটি লিঙ্ক পাবেন। (এটি একটি দীর্ঘ আলফানিউমেরিক স্ট্রিং।) আপনি অন্য লোকেদের সাথে সর্বজনীন কী ভাগ করতে পারেন যাতে তারা আপনাকে পাঠানো বার্তাগুলিকে এনক্রিপ্ট করতে পারে।

আপনি কিচেন থেকে সর্বজনীন কী অ্যাক্সেস করতে পারেন বিকল্প আপনি যদি এটি কাউকে পাঠাতে চান, কীটি সনাক্ত করুন, তারপর রপ্তানি করুন নির্বাচন করুন৷ এবং হয় প্রদর্শন সর্বজনীন কী অথবা মেল দ্বারা সর্বজনীন কী পাঠান . প্রাপকের কাছে চাবি হয়ে গেলে, আপনি তাদের ওয়েবমেইল অ্যাকাউন্ট থেকে একটি নিরাপদ বার্তা পাঠাতে পারেন।

উদাহরণস্বরূপ, একটি নতুন Gmail বার্তায় Mailvelope আইকনটি উপরের-ডানদিকে প্রদর্শিত হবে। বার্তা আইকনে ক্লিক করুন এবং টাইপ করা শুরু করুন!

কিভাবে আপনার জিমেইল, আউটলুক, এবং অন্যান্য ওয়েবমেইল এনক্রিপ্ট করবেন

2. FlowCrypt

কিভাবে আপনার জিমেইল, আউটলুক, এবং অন্যান্য ওয়েবমেইল এনক্রিপ্ট করবেন

যারা Gmail ব্যবহার করেন তাদের জন্য FlowCrypt আরেকটি চমৎকার এনক্রিপশন বিকল্প। Mailvelope-এর মতো, Flowcrypt আপনার Gmail অ্যাকাউন্টের সাথে পুরোপুরি সিঙ্ক করে, যা আপনাকে PGP এনক্রিপশন স্ট্যান্ডার্ড ব্যবহার করে ইমেল পাঠাতে দেয়।

একবার আপনি ফ্লোক্রিপ্ট ডাউনলোড করলে, আপনার Chrome ঠিকানা বারের পাশে ফ্লোক্রিপ্ট আইকনটি নির্বাচন করুন। ফ্লোক্রিপ্ট সেট আপ করতে:

  1. একটি নতুন কী তৈরি করুন নির্বাচন করুন৷
  2. একটি সুরক্ষিত পাসফ্রেজ তৈরি করুন। (একটি পাসফ্রেজ একটি পাসওয়ার্ডের পরিবর্তে শব্দের একটি অনন্য স্ট্রিং, যা অক্ষর, সংখ্যা এবং চিহ্ন ব্যবহার করে।) আপনি যদি কিছু ভাবতে সংগ্রাম করছেন তবে একটি পাসফ্রেজ ব্যবহার করুন--- তবে নিশ্চিত করুন যে আপনি একটি অনুলিপি তৈরি করেছেন!
  3. আপনার জিমেইল অ্যাকাউন্টে যান। নিয়মিত "কম্পোজ" বোতামের উপরে একটি নতুন বিকল্প রয়েছে:নিরাপদ রচনা৷ .
  4. নিরাপদ রচনা নির্বাচন করুন এবং আপনার বার্তা টাইপ করুন।

একটি সহজ ফ্লোক্রিপ্ট বৈশিষ্ট্য হল PK ইমেল কম্পোজ উইন্ডোর নীচের ডান কোণায় বোতাম। PK বোতামটি ইমেলে আপনার সর্বজনীন কী যোগ করে যাতে FlowCrypt ছাড়া প্রাপকরা এখনও আপনার ইমেল পড়তে পারেন।

কিভাবে আপনার জিমেইল, আউটলুক, এবং অন্যান্য ওয়েবমেইল এনক্রিপ্ট করবেন

ক্রোম, ফায়ারফক্স এবং অ্যান্ড্রয়েডে জিমেইলের জন্য ফ্লোক্রিপ্ট উপলব্ধ। এছাড়াও, আপনি আপনার অ্যান্ড্রয়েড ডিভাইসে যেকোনো ওয়েবমেল অ্যাপের সাথে Android অ্যাপ ব্যবহার করতে পারেন, FlowCrypt-এর কার্যকারিতা বহু অ্যাকাউন্টে প্রসারিত করে।

যাইহোক, ফ্লোক্রিপ্ট উইন্ডোজ, ম্যাকওএস, লিনাক্স, আইওএস, থান্ডারবার্ড এবং আউটলুকের জন্য অ্যাপের পরিকল্পনা করছে। iOS সংস্করণটি 2019 এর জন্য নির্ধারিত, ফ্লোক্রিপ্ট টিম ভবিষ্যতে অন্যান্য ওয়েবমেল পরিষেবাগুলিকে একীভূত করার আগে তাদের মোবাইল কার্যকারিতা বাড়াতে চাইছে৷

3. ইনফোএনক্রিপ্ট

কিভাবে আপনার জিমেইল, আউটলুক, এবং অন্যান্য ওয়েবমেইল এনক্রিপ্ট করবেন

InfoEncrypt আগের দুটি এন্ট্রি থেকে আলাদা। এটি পাবলিক কী এনক্রিপশনের পরিবর্তে গোপন কী---সিমেট্রিক---এনক্রিপশন ব্যবহার করে। এর মানে হল লোকেদের আপনার জন্য বার্তাগুলিকে এনক্রিপ্ট করতে দেওয়ার জন্য আপনার সর্বজনীন কী ভাগ করার পরিবর্তে, আপনি নিরাপদ বার্তা পাঠাতে এবং গ্রহণ করার আগে আপনাকে অবশ্যই একটি পাসওয়ার্ড বা পাসফ্রেজ ব্যবস্থা করতে হবে৷ InfoEncrypt অত্যন্ত শক্তিশালী AES-128 এনক্রিপশন অ্যালগরিদম ব্যবহার করে, যা সর্বজনীন ব্যবহারের জন্য উপলব্ধ সবচেয়ে শক্তিশালী।

InfoEncrypt ব্যবহার করা খুবই সহজ।

  1. ওয়েবসাইটে যান এবং আপনার বার্তা টাইপ করুন।
  2. আপনার প্রাপকের সাথে পূর্বে শেয়ার করা সুরক্ষিত অনন্য পাসওয়ার্ড লিখুন।
  3. এনক্রিপ্ট নির্বাচন করুন এবং জাদু প্রকাশ করা দেখুন.
  4. তারপর, আপনার ওয়েবমেইল ক্লায়েন্টে সাইফারটেক্সট (এটি এনক্রিপশন সহ একটি পাঠ্য) অনুলিপি করুন এবং এটি পাঠান।

আপনার প্রাপকের বার্তা পাওয়া উচিত, বিষয়বস্তুগুলি InfoEncrypt সাইটে অনুলিপি করা উচিত, পাসওয়ার্ড লিখুন এবং ডিক্রিপ্ট নির্বাচন করুন .

4. Outlook.com

-এ এনক্রিপশন

Office 365 গ্রাহকদের কাছে তাদের Outlook.com অ্যাকাউন্টে S/MIME এনক্রিপশন যোগ করার বিকল্প রয়েছে। বিনামূল্যে ব্যবহারকারীদের ইতিমধ্যে উল্লিখিত দুর্দান্ত বিকল্পগুলির একটির সাথে লেগে থাকতে হবে। (উপরের বিনামূল্যের বিকল্পগুলি সম্ভবত ব্যবহার করাও সহজ।) এছাড়াও আপনার Outlook.com S/MIME এনক্রিপশনের জন্য একটি ব্যক্তিগত ডিজিটাল সার্টিফিকেট প্রয়োজন, যা আপনি নীচে করতে পারেন।

একটি বিনামূল্যের ডিজিটাল সার্টিফিকেট পান

  1. Mozilla Firefox ব্যবহার করে, Comodo এর InstantSSL সাইটে যান। (আপনি এই কাজের জন্য Microsoft Edge বা Google Chrome ব্যবহার করতে পারবেন না।)
  2. নিচে স্ক্রোল করুন এবং ট্রায়াল সার্টিফিকেটের পাশাপাশি ফ্রি নির্বাচন করুন .
  3. আপনি যে ইমেল অ্যাকাউন্টটি সুরক্ষিত করতে চান তার বিবরণ লিখুন (যা আপনি Microsoft Outlook এর মধ্যে ব্যবহার করেন)। একটি পাসওয়ার্ড যোগ করুন. গ্রাহক চুক্তির শর্তাবলী স্বীকার করুন এবং পরবর্তী টিপুন , এবং অন-স্ক্রীন নির্দেশাবলী অনুসরণ করুন।
  4. আপনার ইমেল অ্যাকাউন্টে যান এবং কমোডো সংগ্রহের ইমেল খুলুন। সংগ্রহের লিঙ্কটি অনুলিপি করুন এবং এটি মজিলা ফায়ারফক্স ঠিকানা বারে পেস্ট করুন এবং এন্টার টিপুন। আপনার সংশ্লিষ্ট ইমেল ঠিকানা লিখুন. এখন, সংগ্রহ পাসওয়ার্ড অনুলিপি করুন ইমেল থেকে সংগ্রহ পাসওয়ার্ড ক্ষেত্রে প্রবেশ করুন এবং এন্টার টিপুন। আপনার ডিজিটাল শংসাপত্র অবিলম্বে ডাউনলোড করা শুরু করা উচিত (এটি শুধুমাত্র এক বা দুই সেকেন্ড সময় লাগবে)। কিভাবে আপনার জিমেইল, আউটলুক, এবং অন্যান্য ওয়েবমেইল এনক্রিপ্ট করবেন
  5. পরবর্তীতে, এবং এখনও Mozilla Firefox-এর মধ্যে কাজ করছে, আপনাকে ব্রাউজার সার্টিফিকেট স্টোর থেকে ডিজিটাল সার্টিফিকেট বের করতে হবে। কারণ স্বয়ংক্রিয়ভাবে ডাউনলোড হওয়া শংসাপত্রটি ভুল বিন্যাসে রয়েছে৷ মোজিলা ফায়ারফক্সে, মেনু> বিকল্প> গোপনীয়তা ও নিরাপত্তা-এ যান , তারপর নিরাপত্তা বিভাগে স্ক্রোল করুন এবং শংসাপত্র দেখুন নির্বাচন করুন .
  6. আপনার সার্টিফিকেট নির্বাচন করুন ট্যাব, তারপর প্রাসঙ্গিক ইমেল ঠিকানার জন্য শংসাপত্রের নাম নির্বাচন করুন এবং ব্যাকআপ টিপুন . একটি প্রাসঙ্গিক এবং স্মরণীয় ফাইলের নাম নির্বাচন করুন, তারপর সংরক্ষণ করুন৷ একটি স্মরণীয় অবস্থানে ফাইল. আপনাকে এখন অন্য পাসওয়ার্ড তৈরি করতে হবে। এই পাসওয়ার্ডটি খুবই গুরুত্বপূর্ণ . এটি আপনার তৈরি করা ব্যাকআপ ফাইলটিকে রক্ষা করে, সেইসাথে আপনি যখন অন্য একটি প্রোগ্রামে ডিজিটাল সার্টিফিকেট ইনস্টল করেন তখন এটি একটি পাসওয়ার্ড হিসেবে কাজ করে৷ কিভাবে আপনার জিমেইল, আউটলুক, এবং অন্যান্য ওয়েবমেইল এনক্রিপ্ট করবেন

বিনামূল্যের শংসাপত্রটি 90 দিনের জন্য স্থায়ী হবে। সেই সময়ের পরে আপনাকে এটি পুনর্নবীকরণ করতে হবে৷

Chrome ব্যবহারকারী:আপনার ডিজিটাল সার্টিফিকেট আমদানি করুন

এই মুহুর্তে, Google Chrome ব্যবহারকারীদের অবশ্যই নতুন ডিজিটাল শংসাপত্রটি Windows সার্টিফিকেট স্টোরে আমদানি করতে হবে৷ Chrome আপনার ডিজিটাল শংসাপত্রের সত্যতা যাচাই করতে Windows সার্টিফিকেট স্টোর ব্যবহার করে, তাই Outlook.com S/MIME এনক্রিপশন ব্যবহার করার জন্য আপনাকে ডিজিটাল সার্টিফিকেট আমদানি করতে হবে।

অনুগ্রহ করে নোট করুন  আপনি যদি ফায়ারফক্স ব্যবহার করেন, তাহলে আপনি পরবর্তী বিভাগে যেতে পারেন কারণ আপনার ডিজিটাল সার্টিফিকেট ব্যবহারের জন্য প্রস্তুত (Chrome এবং Firefox বিভিন্ন ডিজিটাল সার্টিফিকেট প্রমাণীকরণ পদ্ধতি ব্যবহার করে)।

  1. Windows-এ, Windows Key + R টিপুন , তারপর certmgr.msc টাইপ করুন এবং এন্টার চাপুন।
  2. হাইলাইট করুন ব্যক্তিগত  ফোল্ডার এখন, ডান-ক্লিক করুন এবং সমস্ত কাজ> আমদানি নির্বাচন করুন . কিভাবে আপনার জিমেইল, আউটলুক, এবং অন্যান্য ওয়েবমেইল এনক্রিপ্ট করবেন
  3. ব্যাকআপ ডিজিটাল শংসাপত্রের অবস্থানে ব্রাউজ করুন, আপনার ডিজিটাল শংসাপত্র সনাক্ত করুন, তারপর খুলুন৷
  4. পূর্ববর্তী বিভাগে ব্যাকআপ প্রক্রিয়া চলাকালীন তৈরি করা পাসওয়ার্ড লিখুন। এখন, এই কীটিকে রপ্তানিযোগ্য হিসাবে চিহ্নিত করুন নির্বাচন করুন৷ এবং সমস্ত বর্ধিত বৈশিষ্ট্য অন্তর্ভুক্ত করুন বিকল্পটি ছেড়ে দিন , তারপর Next চাপুন।
  5. নিম্নলিখিত দোকানে সমস্ত শংসাপত্র রাখুন নির্বাচন করুন৷ .
  6. নিশ্চিত করুন ব্যক্তিগত  ফোল্ডার নির্বাচন, তারপর ওকে চাপুন, পরবর্তী দ্বারা অনুসরণ করুন।
  7. সমাপ্ত আমদানি আপনি একটি বিজ্ঞপ্তি দেখতে পাবেন যে প্রক্রিয়াটি সফল হয়েছে৷

S/MIME কন্ট্রোল ইনস্টল করুন

আপনার Outlook.com অ্যাকাউন্ট আপনার এনক্রিপশন শংসাপত্রগুলি পরিচালনা করতে "S/MIME নিয়ন্ত্রণ" ব্যবহার করে৷

  1. আপনার ব্রাউজারে আপনার Outlook.com অ্যাকাউন্ট খুলুন।
  2. একটি নতুন বার্তা তৈরি করুন, আরও বিকল্প আইকন (তিনটি বিন্দু) নির্বাচন করুন, তারপর বার্তা বিকল্পগুলি> এই বার্তাটি এনক্রিপ্ট করুন (S/MIME) .
  3. "ইন্সটল S/MIME কন্ট্রোল" প্রম্পট উপস্থিত হলে, চালান নির্বাচন করুন , Windows অ্যাকাউন্ট কন্ট্রোল প্রম্পট যাচাই করুন এবং চালান নির্বাচন করুন

একবার আপনি S/MIME এনক্রিপশন বিকল্পগুলি ইনস্টল এবং কনফিগার করলে, আপনি গিয়ার আইকন> S/MIME সেটিংস ব্যবহার করতে পারেন আপনার সমস্ত বার্তাগুলির বিষয়বস্তু এনক্রিপ্ট করতে হবে কিনা তা নির্বাচন করতে মেনু৷

5. Gmail ব্যবহার করে গোপনীয় ইমেল পাঠান ও খুলুন

কিভাবে আপনার জিমেইল, আউটলুক, এবং অন্যান্য ওয়েবমেইল এনক্রিপ্ট করবেন

জিমেইল সম্প্রতি "গোপনীয় মোড" চালু করেছে। গোপনীয় মোড হল একটি পাসকোড এবং মেয়াদ শেষ হওয়ার টাইমার ব্যবহার করে Gmail এর মধ্যে নিরাপদ বার্তা পাঠানোর একটি উপায়৷ অনুগ্রহ করে নোট করুন বর্তমান সময়ে গোপনীয় মোড G Suite সদস্যদের জন্য অর্থপ্রদানের জন্য উপলব্ধ নয়।

আপনি এটি কীভাবে ব্যবহার করেন তা এখানে:

  1. Gmail-এ যান এবং
  2. নির্বাচন করুন
  3. পাঠান বোতামের পাশে, গোপনীয় মোড চালু/বন্ধ করুন সনাক্ত করুন
  4. আপনার গোপনীয় মোড সেটিংস পরিবর্তন করুন; একটি মেয়াদ শেষ হওয়ার তারিখ সেট করুন এবং আপনার ইমেল পড়ার জন্য ব্যবহারকারীর একটি পাসকোড প্রয়োজন হলে নির্বাচন করুন, তারপর সংরক্ষণ করুন নির্বাচন করুন .
  5. যথারীতি আপনার ইমেল পাঠান।

প্রাপকরা গোপনীয় মোড ইমেল ফরোয়ার্ড, অনুলিপি বা মুদ্রণ করতে পারবেন না। এছাড়াও, আপনি যদি পাসকোড বিকল্প ব্যবহার করেন তবে আপনি প্রাপকের মোবাইল নম্বর ইনপুট করেছেন তা নিশ্চিত করুন। অন্যথায়, তারা আপনার ইমেল খুলতে পারবে না!

সেরা ওয়েবমেইল এনক্রিপশন কি?

আমার জন্য, দ্রুত এবং নিরাপদ ওয়েবমেইল এনক্রিপশনের জন্য Mailvelope এবং FlowCrypt হল দুটি সেরা বিকল্প। ফ্লোক্রিপ্ট অ্যান্ড্রয়েড অ্যাপটি অবশ্যই সেই টুলটির কার্যকারিতা প্রসারিত করে, যখন আপনি Mailvelope ব্যবহার করে বিস্তৃত ওয়েবমেল প্রদানকারীকে এনক্রিপ্ট করতে পারেন।

আপনি যদি এক চিমটে হয়ে থাকেন তবে ইনফোএনক্রিপ্ট সুবিধাজনক, তবে আপনাকে আগে থেকে একটি নিরাপদ পাসওয়ার্ড তৈরি করতে হবে যা একটি খারাপ দিক।

দুর্ভাগ্যবশত, আশেপাশে অনেক সম্মানজনক, সুরক্ষিত ওয়েবমেইল এনক্রিপশন টুল নেই। এটি নিরাপত্তা, গোপনীয়তা এবং ডেটা লঙ্ঘনের উপর ফোকাস করা সত্ত্বেও৷

আরেকটি চমৎকার বিকল্প সম্পূর্ণরূপে প্রদানকারী স্যুইচ হয়. আপনার ইমেল বিষয়বস্তু ভালভাবে ট্র্যাক এবং নিরীক্ষণ করতে পারে এমন একটি ওয়েবমেল ক্লায়েন্ট ব্যবহার করার পরিবর্তে, একটি সুরক্ষিত, এনক্রিপ্ট করা ইমেল প্রদানকারীতে স্যুইচ করুন৷


  1. কিভাবে macOS এ আপনার ইমেল এনক্রিপ্ট করবেন

  2. কেন এবং কিভাবে macOS এ আপনার ফাইল এনক্রিপ্ট করবেন

  3. কিভাবে আপনার আউটলুক ক্যালেন্ডার অন্য লোকেদের সাথে শেয়ার করবেন

  4. কীভাবে স্বয়ংক্রিয়ভাবে আউটলুক এবং Gmail-এ ইমেলগুলিকে অন্য অ্যাকাউন্টে ফরওয়ার্ড করবেন