কম্পিউটার

কিভাবে 2FA দিয়ে আপনার অ্যাকাউন্ট সুরক্ষিত করবেন:Gmail, Outlook, এবং আরও অনেক কিছু

টু-ফ্যাক্টর প্রমাণীকরণ (2FA) একটি আলোচিত বিষয়, এবং একটি ভাল কারণে। 2FA একটি পৃথক ডিভাইসে দ্বিতীয় লগইন টোকেন প্রয়োজনের মাধ্যমে আপনার অনলাইন অ্যাকাউন্টের নিরাপত্তার একটি অতিরিক্ত স্তর প্রদান করে। আপনার পাসওয়ার্ডের জন্য একটি পাসওয়ার্ড, এক অর্থে।

আপনি যে অনলাইন অ্যাকাউন্ট ব্যবহার করছেন তার উপর নির্ভর করে 2FA ভিন্নভাবে কাজ করে। 2FA কিছু জায়গায় সামান্য ভিন্ন নামও বহন করে। তাই, এখানে 2FA সক্রিয় করার জন্য আপনার সংক্ষিপ্ত নির্দেশিকা, এর বিভিন্ন আঙ্গিকে, অনেকগুলি অনলাইন অ্যাকাউন্টে৷

2FA কিভাবে কাজ করে?

দুই-ফ্যাক্টর প্রমাণীকরণ দুটি পৃথক "ফ্যাক্টর" দিয়ে আপনার অ্যাকাউন্ট লক করে কাজ করে। এই ক্ষেত্রে, একটি ফ্যাক্টর হল "এমন কিছু যা আপনি জানেন" (যেমন পাসওয়ার্ড), "আপনার কাছে কিছু আছে" (যেমন ফোন), বা "এমন কিছু যা আপনি" (যেমন আঙ্গুলের ছাপ)। আপনার কাছে এই দুটি কারণের মধ্যে সর্বোত্তম সুরক্ষা রয়েছে৷

যদি আপনার অ্যাকাউন্ট একই ফ্যাক্টরের দুটি লক ব্যবহার করে, তাহলে আপনার কাছে দ্বি-পদক্ষেপ প্রমাণীকরণ রয়েছে। উদাহরণস্বরূপ, আপনার পাসওয়ার্ড এবং একটি অতিরিক্ত নিরাপত্তা প্রশ্ন (মনে করুন মায়ের প্রথম নাম, প্রথম পোষ্যের নাম এবং তাই), উভয়ই "এমন কিছু যা আপনি জানেন।" এটি খারাপ না হলেও, সম্পূর্ণ দ্বি-ফ্যাক্টর প্রমাণীকরণ আরও নিরাপদ৷

সিস্টেমটি আরও গভীরভাবে দেখার জন্য বিভিন্ন 2FA পদ্ধতির সুবিধা এবং অসুবিধা সম্পর্কে আমাদের নিবন্ধটি দেখুন৷

Gmail এবং Google-এ কিভাবে 2FA সেট আপ করবেন

আপনার Google অ্যাকাউন্টগুলি বিভিন্ন 2FA স্কিম ব্যবহার করতে পারে, যেমন আপনার অ্যাকাউন্টগুলি সুরক্ষিত করার জন্য সার্চ জায়ান্টের প্রতিশ্রুতি৷

Google প্রম্পট

কিভাবে 2FA দিয়ে আপনার অ্যাকাউন্ট সুরক্ষিত করবেন:Gmail, Outlook, এবং আরও অনেক কিছু

প্রথমটি হল নতুন Google প্রম্পট সিস্টেমের মাধ্যমে। একটি এককালীন কোড পাঠানোর পরিবর্তে, আপনি আপনার পৃথক ডিভাইসে একটি Google প্রম্পট পাবেন৷ আপনি কেবল আপনার ফোন আনলক করুন এবং হ্যাঁ আলতো চাপুন৷ আপনার অ্যাকাউন্ট আনলক করতে।

আপনার Google অ্যাকাউন্টে যান, নিরাপত্তা নির্বাচন করুন , এবং তারপর Google-এ সাইন ইন করা -এর অধীনে হেডার নির্বাচন করুন 2-পদক্ষেপ যাচাইকরণ। আপনার বর্তমান পাসওয়ার্ড ব্যবহার করে আপনাকে আবার আপনার অ্যাকাউন্টে সাইন ইন করতে হবে। তারপর এখনই চেষ্টা করুন নির্বাচন করুন৷ আপনার তালিকাভুক্ত ডিভাইসে একটি Google প্রম্পট বার্তা পাঠাতে।

একবার আপনি Google প্রম্পট গ্রহণ করলে, আপনি 2-পদক্ষেপ যাচাইকরণ চালু করতে চান কিনা তা জিজ্ঞাসা করে আপনি অন্য একটি স্ক্রীনের সাথে দেখা করবেন। (কিছু ব্যবহারকারী একটি এসএমএস ব্যবহার করে তাদের মোবাইল নম্বর নিশ্চিত করার জন্য একটি স্ক্রীনের সাথে দেখা করতে পারে; এটি করুন, তারপর চালিয়ে যান।) চালু করুন নির্বাচন করুন .

প্রমাণকারী অ্যাপ

কিভাবে 2FA দিয়ে আপনার অ্যাকাউন্ট সুরক্ষিত করবেন:Gmail, Outlook, এবং আরও অনেক কিছু

কিছু ব্যবহারকারী একটি ভিন্ন 2FA সিস্টেম ব্যবহার করতে পছন্দ করতে পারেন। এরকম একটি বিকল্প হল Google প্রমাণীকরণকারী অ্যাপ। প্রমাণীকরণকারী অ্যাপটি আপনার অ্যাকাউন্টে লগ ইন করার জন্য একটি ছয়-সংখ্যার কোড তৈরি করে, তবে সিস্টেমটি কাজ করার জন্য আপনার কাছে অবশ্যই আপনার ফোন থাকতে হবে।

প্রমাণীকরণকারী অ্যাপ 2FA প্রক্রিয়া শুরু করার আগে, আপনাকে অবশ্যই আপনার ফোনে অ্যাপটি ডাউনলোড করতে হবে।

একবার আপনি অ্যাপটি ডাউনলোড করলে, আপনার Google অ্যাকাউন্টে ফিরে যান (উপরের মতো), নিরাপত্তা নির্বাচন করুন , এবং Google-এ সাইন ইন করা-এর অধীনে হেডার, 2-পদক্ষেপ যাচাইকরণ নির্বাচন করুন . আপনাকে আপনার নতুন সেট আপ করা Google প্রম্পট ব্যবহার করে আপনার অ্যাকাউন্টে সাইন ইন করতে হবে, কিন্তু সেখান থেকে আপনি 2-পদক্ষেপ যাচাইকরণ সেটিংস অ্যাক্সেস করবেন৷

নিচে স্ক্রোল করুন এবং প্রমাণকারী অ্যাপ, নির্বাচন করুন তারপর আপনার ফোনের ধরন নির্বাচন করুন (অ্যান্ড্রয়েড বা আইফোন)। একটি QR কোড আসবে। আপনার ফোনে প্রমাণীকরণকারী অ্যাপ খুলুন, + নির্বাচন করুন একটি নতুন ইমেল ঠিকানা যোগ করতে প্রতীক, তারপর একটি বারকোড স্ক্যান করুন নির্বাচন করুন৷ . আপনার স্ক্রিনে QR কোড স্ক্যান করতে অ্যাপটি ব্যবহার করুন এবং দেখুন যে এটি তাত্ক্ষণিকভাবে অ্যাপটিতে অ্যাকাউন্ট যোগ করে।

প্রতিবার যখন আপনি আপনার Google অ্যাকাউন্টে লগ ইন করবেন, আপনাকে অবশ্যই ছয়-সংখ্যার Google প্রমাণীকরণকারী কোড প্রদান করতে হবে।

আপনার কাছে কোডটি না থাকলে, আপনি আপনার অ্যাকাউন্ট অ্যাক্সেস করতে পারবেন না৷ .

মাইক্রোসফট আউটলুকে কিভাবে 2FA সেট আপ করবেন

কিভাবে 2FA দিয়ে আপনার অ্যাকাউন্ট সুরক্ষিত করবেন:Gmail, Outlook, এবং আরও অনেক কিছু

এই উদাহরণে, আপনি ডেস্কটপ আউটলুক ক্লায়েন্টের পরিবর্তে Microsoft এর Outlook.com পরিষেবাটি দেখছেন। আউটলুক ডেস্কটপ ক্লায়েন্টের নিরাপত্তার অন্যান্য রূপ রয়েছে, যেমন পাসওয়ার্ড আপনার Outlook PST ফাইলকে সুরক্ষিত করে। যাইহোক, 2FA বর্তমানে এটির জন্য উপলব্ধ নয়৷

আপনার Outlook.com অ্যাকাউন্ট লক ডাউন করতে, আপনার Microsoft অ্যাকাউন্ট পৃষ্ঠাতে যান তারপর নিরাপত্তা নির্বাচন করুন ট্যাব, তারপরে আরো নিরাপত্তা বিকল্প . দুই-পদক্ষেপ যাচাইকরণের অধীনে হেডার, দুই-পদক্ষেপ যাচাইকরণ চালু করুন নির্বাচন করুন , তারপর পরবর্তী টিপুন এগিয়ে যেতে।

এখন, আপনি আপনার অ্যাকাউন্ট সুরক্ষিত করতে একটি অ্যাপ, ফোন নম্বর, বা বিকল্প ইমেল ঠিকানা ব্যবহার করতে চান কিনা তা চয়ন করুন৷ এই ক্ষেত্রে, একটি অ্যাপ বেছে নিন কারণ এটি সবচেয়ে নিরাপদ বিকল্প এবং আপনার ফোন অফলাইনে থাকলেও কাজ করে৷

মাইক্রোসফ্ট চায় আপনি এর প্রমাণীকরণকারী অ্যাপটি ব্যবহার করুন। যাইহোক, এই ক্ষেত্রে, আমরা Google Authenticator ব্যবহার করতে যাচ্ছি। (আমরা পূর্ববর্তী বিভাগে Google প্রমাণীকরণকারী ব্যবহার করেছি, তাই এটি ইতিমধ্যেই আপনার ফোনে থাকা উচিত।) তালিকা থেকে আপনার মোবাইল অপারেটিং সিস্টেম নির্বাচন করুন, তারপর প্রমাণীকরণকারী অ্যাপ খুলুন, QR কোড স্ক্যান করুন, তারপর নিশ্চিত করতে ছয়-সংখ্যার কোড লিখুন। পুনরুদ্ধার কোড অনুলিপি করুন আপনি সমাপ্ত আঘাত করার আগে .

দ্রষ্টব্য: অন্যান্য চমৎকার 2FA প্রমাণীকরণ অ্যাপ আছে।

কিভাবে Apple এবং iCloud এ 2FA সেট আপ করবেন

Apple এর 2FA খুবই অ্যাপল-কেন্দ্রিক। এতে, আপনি Google প্রমাণীকরণকারী অ্যাপ, বা সেই বিষয়ে অন্য কোনো অ্যাপ ব্যবহার করবেন না। এটি বলেছে, Apple 2FA প্রক্রিয়াটি খুব ভালভাবে কাজ করে এবং সেট আপ হতে মাত্র এক বা দুই মুহূর্ত সময় লাগে৷

2FA চালু করার প্রক্রিয়া একটি Mac বা iDevice-এর জন্য আলাদা। সম্পূর্ণ বিবরণের জন্য 2FA দিয়ে আপনার Apple অ্যাকাউন্ট সুরক্ষিত করার জন্য এই সংক্ষিপ্ত MakeUseOf নির্দেশিকাটিতে যান।

কিভাবে Facebook এ 2FA সেট আপ করবেন

কিভাবে 2FA দিয়ে আপনার অ্যাকাউন্ট সুরক্ষিত করবেন:Gmail, Outlook, এবং আরও অনেক কিছু

আপনার ফেসবুক অ্যাকাউন্ট লক আপ করা আজকাল আপনার ইমেল ঠিকানার মতোই গুরুত্বপূর্ণ।

2FA সক্ষম করতে, আপনার Facebook নিরাপত্তা সেটিংস পৃষ্ঠায় যান। এরপরে, দুই-ফ্যাক্টর প্রমাণীকরণ ব্যবহার করুন নির্বাচন করুন , তারপর শুরু করুন . আপনার কাছে দুটি বিকল্প রয়েছে:পাঠ্য বার্তা বা প্রমাণীকরণ অ্যাপ। আপনি যে বিকল্পটি আপনার জন্য উপযুক্ত তা নির্বাচন করতে পারেন৷

আপনি এই নিবন্ধের অন্যান্য বিভাগ থেকে Google প্রমাণীকরণ অ্যাপ ব্যবহার করতে পারেন। শুধু QR কোড স্ক্যান করুন এবং Facebook নির্দেশাবলী অনুসরণ করুন।

বিকল্পভাবে, আপনার ফোন নম্বর লিখুন, সক্রিয়করণ কোড আসার জন্য অপেক্ষা করুন এবং Facebook নির্দেশাবলী অনুসরণ করুন।

টুইটারে কিভাবে 2FA সেট আপ করবেন

কিভাবে 2FA দিয়ে আপনার অ্যাকাউন্ট সুরক্ষিত করবেন:Gmail, Outlook, এবং আরও অনেক কিছু

Twitter তৃতীয় পক্ষের প্রমাণীকরণকারী অ্যাপগুলিকে সমর্থন করে, তাই আপনি আপনার অ্যাকাউন্ট সুরক্ষিত করতে Google প্রমাণীকরণকারী ব্যবহার করতে পারেন৷

আপনার টুইটার অ্যাকাউন্ট সেটিংসে যান, তারপর নিরাপত্তা -এর অধীনে হেডার নির্বাচন করুন লগইন যাচাইকরণ . আপনি আপনার ফোন নম্বর প্রবেশ করে এবং তারপর কোডটি প্রবেশ করে SMS 2F চালু করতে পারেন। যদি আপনার টুইটার অ্যাকাউন্ট ইতিমধ্যে এসএমএস যাচাইকরণ ব্যবহার না করে থাকে, তাহলে তৃতীয় পক্ষের প্রমাণীকরণ অ্যাপ সক্ষম করার আগে আপনাকে অবশ্যই এটি চালু করতে হবে।

একবার আপনি লগইন যাচাইকরণ চালু করলে, একই মেনুতে ফিরে যান এবং আপনার লগইন যাচাইকরণ পদ্ধতি পর্যালোচনা করুন নির্বাচন করুন , তারপর মোবাইল নিরাপত্তা অ্যাপ> সেট আপ নির্বাচন করুন . প্রমাণীকরণকারী অ্যাপ ব্যবহার করে QR কোড স্ক্যান করুন এবং Twitter নির্দেশাবলী অনুসরণ করুন।

কিভাবে Instagram এ 2FA সেট আপ করবেন

কিভাবে 2FA দিয়ে আপনার অ্যাকাউন্ট সুরক্ষিত করবেন:Gmail, Outlook, এবং আরও অনেক কিছু

Instagram 2FA দুটি আকারে আসে:একটি এসএমএস কোড বা একটি প্রমাণীকরণ অ্যাপ ব্যবহার করে। ইনস্টাগ্রাম অ্যাকাউন্টের নিরাপত্তা বাড়াতে 2018 সালে পরেরটি যুক্ত করেছে এবং সেট আপ করা খুবই সহজ৷

Instagram অ্যাপে, সেটিংস> দ্বি-ফ্যাক্টর প্রমাণীকরণ-এ যান , তারপর আপনার পছন্দের 2FA পদ্ধতি নির্বাচন করুন।

আপনি যদি "প্রমাণিকরণ অ্যাপ" নির্বাচন করেন, তাহলে Instagram অ্যাপটি স্বয়ংক্রিয়ভাবে আপনার ইনস্টল করা প্রমাণীকরণ অ্যাপ শনাক্ত করবে এবং একটি লগইন কোড পাঠাবে। উদাহরণস্বরূপ, আপনার Instagram অ্যাকাউন্ট স্বয়ংক্রিয়ভাবে আপনার ফোনে Google প্রমাণীকরণকারী অ্যাপে প্রদর্শিত হবে।

কিভাবে Amazon এ 2FA সেট আপ করবেন

কিভাবে 2FA দিয়ে আপনার অ্যাকাউন্ট সুরক্ষিত করবেন:Gmail, Outlook, এবং আরও অনেক কিছু

আপনার অ্যামাজন অ্যাকাউন্ট আরেকটি যার জন্য গুরুতর নিরাপত্তা প্রয়োজন। যদি কেউ আপনার Amazon অ্যাকাউন্ট অ্যাক্সেস করে, তাহলে তারা আপনার মতো করে খরচ করতে পারে। (Amazon-এর নতুন ডেলিভারি ঠিকানার জন্য অতিরিক্ত নিরাপত্তা পরীক্ষা আছে, কিন্তু আপনার তার উপর নির্ভর করা উচিত নয়।)

আপনার Amazon অ্যাডভান্সড সিকিউরিটি সেটিংসে যান এবং শুরু করুন নির্বাচন করুন . আপনি SMS বা একটি প্রমাণীকরণকারী অ্যাপ ব্যবহার করতে পারেন। আপনি যদি পরবর্তীটি বেছে নেন, তাহলে প্রমাণীকরণকারী অ্যাপ ব্যবহার করে QR কোড স্ক্যান করুন এবং Amazon নির্দেশাবলী অনুসরণ করুন।

ইমেলের জন্য দ্বি-ফ্যাক্টর প্রমাণীকরণ এটি মূল্যবান

আপনার সমস্ত অ্যাকাউন্টে 2FA নিরাপত্তা সেট আপ করতে এক বা দুই মিনিট সময় লাগে। অবশ্যই, এই তালিকার অ্যাকাউন্টগুলি সম্পূর্ণ নয়। কিন্তু আপনি এখন বুঝতে পারছেন কিভাবে 2FA প্রক্রিয়া কাজ করে, কেন 2FA অপরিহার্য, এবং আপনি আপনার অন্যান্য অনলাইন অ্যাকাউন্টে সেটিংস কোথায় পেতে পারেন।

2FA সম্পর্কে আরও বুঝতে চান? বেসিক SMS 2FA!

এর পরিবর্তে একটি প্রমাণীকরণকারী অ্যাপ ব্যবহার করা মূল্যবান কেন তা এখানে
  1. কীভাবে GMAIL লগইন ইতিহাস এবং ওয়েবে আপনার Google অ্যাকাউন্ট কার্যকলাপ দেখতে হয়।

  2. কিভাবে একটি পিন কোড দিয়ে আপনার Netflix অ্যাকাউন্ট সুরক্ষিত করবেন

  3. How to use Outlook with Gmail

  4. কীভাবে স্বয়ংক্রিয়ভাবে আউটলুক এবং Gmail-এ ইমেলগুলিকে অন্য অ্যাকাউন্টে ফরওয়ার্ড করবেন