কম্পিউটার

আউটলুক, এক্সচেঞ্জ এবং Microsoft 365-এ আঞ্চলিক মেইলবক্স সেটিংস (ভাষা, টাইমজোন)

আপনি অন-প্রিম এক্সচেঞ্জ এবং এক্সচেঞ্জ অনলাইনে (Microsoft 365) ব্যবহারকারী মেইলবক্সের জন্য বিভিন্ন আঞ্চলিক সেটিংস ব্যবহার করতে পারেন। মেলবক্স আঞ্চলিক সেটিংস সময় এবং তারিখ বিন্যাস, সময় অঞ্চল, ভাষা সেটিংস, এবং মেলবক্স ফোল্ডারের নাম নির্ধারণ করে। এই নিবন্ধে, আমরা দেখাব কিভাবে আঞ্চলিক মেলবক্স সেটিংস পরিচালনা করতে হয় Outlook Web Access এবং PowerShell ব্যবহার করে অন-প্রিমিসেস এক্সচেঞ্জ এবং Microsoft 365-এ।

আউটলুক উইন্ডোজ ব্যবহারকারী প্রোফাইলের স্থানীয়করণ সেটিংসের সাথে মেলে প্রথম সংযোগে মেলবক্সের ভাষা সেটিংস সেট করে। যদি প্রথমবার কোনো ব্যবহারকারী একটি ইংরেজি উইন্ডোজ সংস্করণ থেকে (বা ইংরেজি স্থানীয়করণ সেটিংস সহ একটি OS থেকে) তাদের মেলবক্স অ্যাক্সেস করে থাকে, তাহলে ডিফল্ট মেলবক্স ফোল্ডারের নাম ইংরেজিতে প্রদর্শিত হবে। আপনি যদি জার্মান স্থানীয়করণের সাথে Windows থেকে আপনার মেলবক্সের সাথে সংযুক্ত থাকেন, তাহলে আপনি Outlook এ “Posteingang ফোল্ডারটি দেখতে পাবেন। " এর পরিবর্তে "Inbox ”, “Postausgang " এর পরিবর্তে "Sent Items৷ ”, ইত্যাদি। Outlook পরে মেইলবক্স ফোল্ডারের নাম পরিবর্তন করার অনুমতি দেয় না।

আউটলুক, এক্সচেঞ্জ এবং Microsoft 365-এ আঞ্চলিক মেইলবক্স সেটিংস (ভাষা, টাইমজোন)

আউটলুক ওয়েব অ্যাক্সেস ব্যবহার করে ডিফল্ট ফোল্ডার নামের ভাষা পরিবর্তন করুন

ধরুন, একজন ব্যবহারকারী ডিফল্ট আউটলুক ফোল্ডারগুলির ইংরেজি নামগুলি দেখেন এবং সেগুলিকে Deutsch-এ পরিবর্তন করতে চান৷ এটি করার জন্য, ব্যবহারকারীকে অবশ্যই একটি ব্রাউজার ব্যবহার করে তাদের মেলবক্সে আউটলুক ওয়েব অ্যাক্সেস ব্যবহার করে লগ ইন করতে হবে .

OWA-তে, বিকল্পে যান -> সাধারণ -> অঞ্চল এবং সময় অঞ্চল . প্রদর্শিত ফর্মে আপনি যে আঞ্চলিক বিকল্পগুলি চান তা সেট করুন:ইন্টারফেস ভাষা নির্বাচন করুন (আমি এটিকে Deutsch এ পরিবর্তন করেছি), সময় অঞ্চল এবং সময়/তারিখ বিন্যাস। আপনি যদি আপনার নতুন ভাষা সেটিংস অনুসারে ডিফল্ট আউটলুক ফোল্ডারগুলির নাম পরিবর্তন করতে চান তবে বিকল্পটি চেক করুন ডিফল্ট ফোল্ডার পুনঃনামকরণ করুন যাতে তাদের নামগুলি নির্দিষ্ট ভাষার সাথে মেলে .

সংরক্ষণ ক্লিক করুন.

আউটলুক, এক্সচেঞ্জ এবং Microsoft 365-এ আঞ্চলিক মেইলবক্স সেটিংস (ভাষা, টাইমজোন)

তারপরে OWA পৃষ্ঠাটি রিফ্রেশ করুন এবং নিশ্চিত করুন যে ডিফল্ট আউটলুক ফোল্ডারের নাম এবং মেলবক্স ইন্টারফেস Deutsch এ পরিবর্তন করা হয়েছে৷

আউটলুক, এক্সচেঞ্জ এবং Microsoft 365-এ আঞ্চলিক মেইলবক্স সেটিংস (ভাষা, টাইমজোন)

Outlook 365-এ, আপনি সেটিংস এর মাধ্যমে মেলবক্সের ভাষা এবং ডিফল্ট ফোল্ডারের নাম পরিবর্তন করতে পারেন -> সাধারণ -> ভাষা এবং সময় .

আউটলুক, এক্সচেঞ্জ এবং Microsoft 365-এ আঞ্চলিক মেইলবক্স সেটিংস (ভাষা, টাইমজোন)

পাওয়ারশেল ব্যবহার করে কিভাবে মেলবক্স আঞ্চলিক সেটিংস কনফিগার করবেন?

অন-প্রিম এক্সচেঞ্জ বা Microsoft 365 (এক্সচেঞ্জ অনলাইন) ভাড়াটে আপনি PowerShell ব্যবহার করে মেলবক্স আঞ্চলিক সেটিংস পরিচালনা করতে পারেন।

PowerShell ব্যবহার করে আপনার অন-প্রিম এক্সচেঞ্জ সার্ভার বা Microsoft 365 ভাড়াটে সংযোগ করুন।

এক্সচেঞ্জ অনলাইনে সংযোগ করতে নিম্নলিখিত কমান্ডগুলি ব্যবহার করা হয়:

$365Cred = Get-Credential
$Session = New-PSSession -ConfigurationName Microsoft.Exchange -ConnectionUri https://outlook.office365.com/powershell-liveid/ -Credential $365Cred -Authentication Basic -AllowRedirection
Import-PSSession $Session

যদি আপনার অ্যাকাউন্টের জন্য MFA সক্ষম করা থাকে, তাহলে সংযোগ করতে Exchange Online PowerShell V2 (EXO V2) মডিউল ব্যবহার করুন:

Connect-ExchangeOnline -UserPrincipalName maxbak@woshub.onmicrosoft.com -ShowProgress $true

মেলবক্স আঞ্চলিক সেটিংস প্রদর্শন করতে, এই কমান্ডটি চালান:

Get-MailboxRegionalConfiguration -Identity maxbak@woshub.onmicrosoft.com

আউটলুক, এক্সচেঞ্জ এবং Microsoft 365-এ আঞ্চলিক মেইলবক্স সেটিংস (ভাষা, টাইমজোন)

Get-MailboxRegionalConfiguration এবং Set-MailboxRegionalConfiguration cmdlets এক্সচেঞ্জ সার্ভার 2013, 2016, 2019 এবং Microsoft 365 উভয় ক্ষেত্রেই কাজ করে।

ডিফল্ট আউটলুক ফোল্ডারের ভাষা ইংরেজিতে পরিবর্তন করতে এবং ইউএস ইস্ট (UTC-05:00) এ একটি সময় অঞ্চল সেট করতে, নীচের কমান্ডটি চালান:

Get-Mailbox maxbak@woshub.onmicrosoft.com | Set-MailboxRegionalConfiguration -LocalizeDefaultFolderName:$true -Language "en-US" -TimeZone "US Eastern Standard Time"

আপনি উইন্ডোজে উপলব্ধ সময় অঞ্চলগুলির তালিকা নিম্নরূপ প্রদর্শন করতে পারেন:

Get-TimeZone -ListAvailable

আপনি যদি শুধুমাত্র ইংরেজি থেকে জার্মান ভাষায় ডিফল্ট Outlook ফোল্ডারের নাম পরিবর্তন করতে চান, তাহলে এই কমান্ডটি চালান:

Get-Mailbox maxbak@woshub.onmicrosoft.com | Set-MailboxRegionalConfiguration -LocalizeDefaultFolderName:$true -Language "de-DE" –DateFormat “yyyy-MM-dd” –TimeFormat “HH:mm”

ডিফল্ট Outlook ফোল্ডারের নাম অবিলম্বে পরিবর্তিত হয়।

আপনি যদি মেলবক্সের ভাষা পরিবর্তন করেন, আপনি একটি নতুন তারিখ এবং সময় বিন্যাসও নির্দিষ্ট করতে পারেন৷ যদি তারিখ এবং সময়ের বিন্যাস ভাষার সাথে মেলে না, তাহলে নিম্নলিখিত ত্রুটিটি প্রদর্শিত হবে:

DateFormat "M/d/yyyy" isn't valid for current language setting "de-DE". Valid formats include "dd.MM.yyyy, dd.MM.yy, d.M.yy, dd/MM/yy, yyyy-MM-dd"

অথবা

The TimeFormat "h:mm tt" isn't valid for current language setting "de-DE". Valid formats include "H:mm, HH:mm".

আপনি যদি ম্যানুয়ালি তারিখ/সময় বিন্যাস সেট করতে না চান, তাহলে আপনি নিম্নলিখিত সেট-মেইলবক্স আঞ্চলিক কনফিগারেশন বিকল্পগুলি ব্যবহার করে নির্বাচিত ভাষার জন্য ডিফল্ট বিন্যাস ব্যবহার করতে পারেন:
-DateFormat $null -TimeFormat $null

আপনি একবারে এক্সচেঞ্জ সার্ভারে সমস্ত মেলবক্সের জন্য আঞ্চলিক সেটিংস পরিবর্তন করতে পারেন:

Get-Mailbox -Server be-msg01 -ResultSize unlimited -Filter {RecipientTypeDetails -eq 'UserMailbox'} | Set-MailboxRegionalConfiguration -TimeZone "Central Europe Standard Time" -LocalizeDefaultFolderName:$true -Language "en-gb"

আউটলুক দিয়ে ডিফল্ট মেলবক্স ফোল্ডারের নাম কিভাবে রিসেট করবেন?

যদি কোনও ব্যবহারকারীর মেলবক্স খালি থাকে বা ফোল্ডারগুলির পুনঃনামকরণ না করে এটিতে নতুন ভাষা সেটিংস প্রয়োগ করা হয়, আপনি Outlook ব্যবহার করে একটি এক্সচেঞ্জ মেলবক্সের ডিফল্ট ফোল্ডারগুলির নাম পুনরায় সেট করতে পারেন৷ এটি করতে, আপনাকে অবশ্যই আপনার প্রোফাইলে সংশ্লিষ্ট Windows আঞ্চলিক সেটিং সেট করতে হবে এবং ResetFolderNames দিয়ে Outlook শুরু করতে হবে বিকল্প:

outlook.exe /resetfoldernames

পরবর্তী আউটলুক স্টার্টআপে, ফোল্ডারের নামগুলি নতুন ভাষায় প্রদর্শিত হবে৷

যদি প্রথম কমান্ডটি সাহায্য না করে (এটি Outlook সংস্করণের উপর নির্ভর করে), এই কমান্ডটি চালানোর চেষ্টা করুন:

outlook.exe /resetfolders


  1. অ্যালেক্সাস অ্যাকসেন্ট এবং ভাষা কীভাবে পরিবর্তন করবেন

  2. আঞ্চলিক এবং ভাষা সেটিংসে প্রশাসনিক ট্যাব কীভাবে লুকাবেন?

  3. স্থির করুন:Microsoft Exchange এর সাথে সংযোগটি Outlook এ অনুপলব্ধ

  4. কিভাবে আউটলুক 2013/2016 এবং 365 এ স্বাক্ষর যোগ/পরিবর্তন করবেন