কম্পিউটার

আঞ্চলিক এবং ভাষা সেটিংসে প্রশাসনিক ট্যাব কীভাবে লুকাবেন?

আঞ্চলিক এবং ভাষা বিকল্পগুলি উইন্ডোজ অপারেটিং সিস্টেমের কন্ট্রোল প্যানেলে অবস্থিত। আঞ্চলিক এবং ভাষা বিকল্পের প্রশাসনিক ট্যাবে সিস্টেম লোকেল সেটিংস রয়েছে। ইউনিকোড সমর্থন করে না এমন প্রোগ্রামগুলিতে পাঠ্য প্রদর্শন করার সময় ব্যবহৃত ভাষা নিয়ন্ত্রণ করতে সিস্টেম লোকেল ব্যবহার করা হয়। যাইহোক, একজন প্রশাসক এই ট্যাবটি একটি আদর্শ ব্যবহারকারীর কাছ থেকে লুকিয়ে রাখতে পারেন। এটি স্ট্যান্ডার্ড ব্যবহারকারীদের আঞ্চলিক এবং ভাষা বিকল্পগুলির মাধ্যমে সিস্টেম লোকেল পরিবর্তন করা থেকে বিরত করবে। এই নিবন্ধে, আমরা আপনাকে পদ্ধতিগুলি প্রদান করব যার মাধ্যমে আপনি সহজেই আঞ্চলিক এবং ভাষা বিকল্পগুলির প্রশাসনিক ট্যাবটি নিষ্ক্রিয় করতে পারেন৷

আঞ্চলিক এবং ভাষা সেটিংসে প্রশাসনিক ট্যাব কীভাবে লুকাবেন?

পদ্ধতি 1:স্থানীয় গ্রুপ নীতি সম্পাদক ব্যবহার করা

গ্রুপ পলিসি এডিটর হল একটি উইন্ডোজ বৈশিষ্ট্য যার মাধ্যমে ব্যবহারকারীরা তাদের অপারেটিং সিস্টেমের জন্য বিভিন্ন ধরনের সেটিংস কনফিগার করতে পারে। এটি কম্পিউটার অ্যাকাউন্ট এবং ব্যবহারকারী অ্যাকাউন্ট উভয়ের জন্য নীতি সেটিংস ধারণ করে। একজন প্রশাসক আঞ্চলিক এবং ভাষা বিকল্পগুলিতে প্রশাসনিক ট্যাবটি লুকানোর জন্য এই সরঞ্জামটি ব্যবহার করতে পারেন। গ্রুপ পলিসি এডিটর ব্যবহার করা খুবই সহজ, আপনাকে শুধু সেটিং-এ নেভিগেট করতে হবে এবং টগল অপশন পরিবর্তন করে কনফিগার করতে হবে। প্রশাসনিক ট্যাব লুকানোর জন্য নীতি সেটিং ব্যবহারকারী কনফিগারেশন বিভাগের অধীনে অবস্থিত। নিচের ধাপগুলো অনুসরণ করুন এবং দেখুন কিভাবে এটি কাজ করে:

দ্রষ্টব্য :এই পদ্ধতিটি Windows 10 হোম সংস্করণে ব্যবহার করা যাবে না। কারণ উইন্ডোজ হোম অপারেটিং সিস্টেমে গ্রুপ পলিসি এডিটর পাওয়া যায় না।

  1. একটি চালান খুলুন উইন্ডোজ টিপে ডায়ালগ বক্স এবং R আপনার কীবোর্ডে কী। এখন টাইপ করুন “gpedit.msc ” বাক্সে এবং ঠিক আছে-এ ক্লিক করুন স্থানীয় গ্রুপ নীতি সম্পাদক খুলতে বোতাম . আঞ্চলিক এবং ভাষা সেটিংসে প্রশাসনিক ট্যাব কীভাবে লুকাবেন?
  2. লোকাল গ্রুপ পলিসি এডিটর উইন্ডোতে আপনাকে নিম্নলিখিত পাথে নেভিগেট করতে হবে:
    User Configuration\ Administrative Templates\ Control Panel\ Regional and Language Options\
    আঞ্চলিক এবং ভাষা সেটিংসে প্রশাসনিক ট্যাব কীভাবে লুকাবেন?
  3. "আঞ্চলিক এবং ভাষা বিকল্পগুলি প্রশাসনিক বিকল্পগুলি লুকান নামের সেটিংটিতে ডাবল ক্লিক করুন এবং এটি অন্য উইন্ডোতে খুলবে। তারপর আপনাকে কনফিগার করা হয়নি থেকে টগল বিকল্পটি পরিবর্তন করতে হবে সক্ষম-এ স্ক্রিনশটে দেখানো হয়েছে। আঞ্চলিক এবং ভাষা সেটিংসে প্রশাসনিক ট্যাব কীভাবে লুকাবেন?
  4. অবশেষে, প্রয়োগ করুন-এ ক্লিক করুন এবং তারপর ঠিক আছে নতুন পরিবর্তনগুলি সংরক্ষণ করতে বোতাম। বেশিরভাগ সময়, গ্রুপ নীতি অবিলম্বে পরিবর্তনগুলি আপডেট করবে।
  5. তবে, যদি এটি তাৎক্ষণিকভাবে নতুন কনফিগারেশন আপডেট না করে, তাহলে আপনাকে ম্যানুয়ালি করতে হবে। কমান্ড প্রম্পট অনুসন্ধান করুন উইন্ডোজ অনুসন্ধান বৈশিষ্ট্যে। এটিতে ডান-ক্লিক করুন এবং এটি প্রশাসক হিসাবে খুলুন৷ .
  6. এখন কমান্ড প্রম্পটে (অ্যাডমিন) নিম্নলিখিত কমান্ডটি টাইপ করুন গ্রুপ নীতি পরিবর্তনগুলিকে জোর করে আপডেট করতে:
    gpupdate /force
    আঞ্চলিক এবং ভাষা সেটিংসে প্রশাসনিক ট্যাব কীভাবে লুকাবেন?

    দ্রষ্টব্য :এটি সহজভাবে পুনঃসূচনা করেও করা যেতে পারে আপনার কম্পিউটার।

  7. আপনি সবসময় আনলুড করতে পারেন৷ টগল বিকল্পটিকে কনফিগার করা হয়নি এ পরিবর্তন করে প্রশাসনিক ট্যাব অথবা অক্ষম ধাপ 3 এ।

পদ্ধতি 2:রেজিস্ট্রি এডিটর ব্যবহার করা

উইন্ডোজ রেজিস্ট্রি একটি ডাটাবেস যা আপনার অপারেটিং সিস্টেমের সমস্ত তথ্য এবং সেটিংস সংরক্ষণ করে। এটি আরেকটি পদ্ধতি যার মাধ্যমে আপনি সহজেই প্রমিত ব্যবহারকারীদের থেকে প্রশাসনিক ট্যাবটি লুকিয়ে রাখতে পারেন। এটি Windows 10 হোম ব্যবহারকারীদের জন্য একমাত্র উপলব্ধ বিকল্প। আপনি যদি ইতিমধ্যেই গ্রুপ পলিসি এডিটর পদ্ধতি ব্যবহার করে থাকেন, তাহলে আপনার রেজিস্ট্রি স্বয়ংক্রিয়ভাবে একই সেটিংসের সাথে আপডেট হয়ে যাবে। যাইহোক, যদি আপনি এই পদ্ধতিটি সরাসরি ব্যবহার করেন, তাহলে আপনাকে সেটিংসের জন্য অনুপস্থিত কী এবং মান তৈরি করতে হবে। নিচের ধাপগুলো অনুসরণ করুন এবং দেখুন কিভাবে এটি রেজিস্ট্রি এডিটরে কাজ করে:

  1. একটি চালান খুলুন Windows + R টিপে ডায়ালগ বক্স আপনার কীবোর্ডে কী। এখন টাইপ করুন “regedit ” এবং ঠিক আছে-এ ক্লিক করুন রেজিস্ট্রি এডিটর খুলতে বোতাম . এছাড়াও, যদি UAC দ্বারা অনুরোধ করা হয় (ব্যবহারকারীর অ্যাকাউন্ট নিয়ন্ত্রণ) ডায়ালগ, তারপর হ্যাঁ নির্বাচন করুন বোতাম আঞ্চলিক এবং ভাষা সেটিংসে প্রশাসনিক ট্যাব কীভাবে লুকাবেন?
  2. আপনি একটি ব্যাকআপও তৈরি করতে পারেন৷ রেজিস্ট্রিতে কোন নতুন পরিবর্তন করার আগে। ফাইল-এ ক্লিক করুন মেনু বারে মেনু এবং তারপর রপ্তানি নির্বাচন করুন তালিকায় বিকল্প। এখন ফাইলটির নাম দিন এবং ফাইলটির পাথ নির্বাচন করুন। সংরক্ষণ করুন-এ ক্লিক করুন ব্যাকআপ সংরক্ষণ করার জন্য বোতাম। আঞ্চলিক এবং ভাষা সেটিংসে প্রশাসনিক ট্যাব কীভাবে লুকাবেন?

    দ্রষ্টব্য :আপনি সর্বদা ফাইল> আমদানি এ ক্লিক করে একটি ব্যাকআপ পুনরুদ্ধার করতে পারেন৷ বিকল্প এবং তারপরে আপনি পূর্বে ব্যাকআপ হিসাবে সংরক্ষণ করা ফাইলটি নির্বাচন করুন৷

  3. আপনাকে রেজিস্ট্রি এডিটর উইন্ডোতে নিম্নলিখিত পাথে নেভিগেট করতে হবে:
    HKEY_CURRENT_USER\SOFTWARE\Policies\Microsoft\Control Panel\International

    দ্রষ্টব্য :যদি নিম্নলিখিত পাথে কোন কী অনুপস্থিত থাকে, তাহলে আপনি উপলব্ধ কীটিতে ডান-ক্লিক করে এবং তারপর নতুন> কী বেছে নিয়ে সেগুলি তৈরি করতে পারেন। বিকল্প।

  4. আন্তর্জাতিক নির্বাচন করুন কী, তারপর ডান ফলকে ডান-ক্লিক করুন এবং নতুন> DWORD (32-বিট) মান বেছে নিন বিকল্প এই নতুন তৈরি মানটিকে “HideAdminOptions হিসাবে নাম দিন৷ " আঞ্চলিক এবং ভাষা সেটিংসে প্রশাসনিক ট্যাব কীভাবে লুকাবেন?
  5. HideAdminOptions-এ ডান-ক্লিক করুন মান এবং পরিবর্তন নির্বাচন করুন বিকল্প এখন মান ডেটা পরিবর্তন করুন 1। আঞ্চলিক এবং ভাষা সেটিংসে প্রশাসনিক ট্যাব কীভাবে লুকাবেন?
  6. অবশেষে, সমস্ত কনফিগারেশনের পরে, নিশ্চিত করুন যে আপনি রিবুট করেছেন কম্পিউটার এই নতুন পরিবর্তনগুলি প্রয়োগ করতে।
  7. আপনি সবসময় আনলুড করতে পারেন৷ মান ডেটা পরিবর্তন করে আবার প্রশাসনিক ট্যাব 0 . এছাড়াও আপনি সহজভাবে সরাতে পারেন৷ মান “HideAdminOptions রেজিস্ট্রি এডিটর থেকে।

  1. উইন্ডোজ 10-এ কন্ট্রোল প্যানেল এবং সেটিংস অ্যাপের অ্যাক্সেস কীভাবে নিষ্ক্রিয় করবেন?

  2. উইন্ডোজ 10-এ কীভাবে সেটিংস পৃষ্ঠার দৃশ্যমানতা কাস্টমাইজ করবেন?

  3. Windows 11-এ সাম্প্রতিক ফাইল এবং ফোল্ডারগুলি কীভাবে লুকাবেন

  4. Windows 10 এ কিভাবে ভাষা সেটিংস পরিবর্তন করবেন