কম্পিউটার

শুক্রবার অপরিহার্য:মাইক্রোসফ্ট কি অ্যাপলকে নতুন উদ্ভাবক হিসাবে প্রতিস্থাপন করেছে?

কারিগরি সংস্থাগুলি এই শিল্পে নেতা হওয়ার জন্য সবচেয়ে বড় দৌড়ের মধ্যে জড়িত হয়ে আগের চেয়ে বেশি মানদণ্ড সেট করতে উদ্ভাবন ব্যবহার করেছে। অ্যাপলের সিইও স্টিভ জবসের নেতৃত্বে সেই বিখ্যাত লঞ্চ ইভেন্টগুলির দিকে ফিরে তাকালে এবং এর পরের বছরগুলিতে যা ঘটেছিল, কেন অ্যাপলকে এখনও সেরা হিসাবে বিবেচনা করা হয় তা কল্পনা করা কঠিন নয়। কিন্তু এই দাবি কি দূরের কথা?

গতকাল, মাইক্রোসফ্ট একটি সেরা লঞ্চ ইভেন্টের আয়োজন করেছে এবং একটি ট্যাব, একটি ল্যাপটপ এবং ফোন এবং মাল্টিটাস্কিংয়ের অভিজ্ঞতার সমন্বয়ে দুটি নতুন ডিভাইস উন্মোচন করেছে। Microsoft Surface Duo এবং Microsoft Surface Neo অবশেষে ঘটেছে. “Microsoft ফোন”৷ সবাই 2020 সালে নতুন মোবাইল ফোনের অভিজ্ঞতা নিয়ে বাজারে আসতে আগ্রহী ছিল।

কীভাবে মাইক্রোসফ্টকে উদ্ভাবনের দৌড়ে এগিয়ে নিয়ে যায়? আগে কি ত্রুটি এটা অতিক্রম? ভবিষ্যতের জন্য এর অর্থ কী? জোরে জোরে শুনুন!

অ্যাপলের আধিপত্য এবং পতন

শুক্রবার অপরিহার্য:মাইক্রোসফ্ট কি অ্যাপলকে নতুন উদ্ভাবক হিসাবে প্রতিস্থাপন করেছে?

2007 সাল থেকে, যেটি আইফোনের প্রবর্তন, অ্যাপল বাজারে আধিপত্য বিস্তার করেছে, অবশেষে সবচেয়ে বিশিষ্ট প্রযুক্তি হিসাবে গ্রহণ করেছে। রাজস্ব এবং বাজার মূলধন দ্বারা কোম্পানি. আইপ্যাড, ম্যাকবুকগুলির দীর্ঘ লাইন এবং তারপরে আইফোন মডেলগুলির আপগ্রেডগুলির দ্বারা অনুসরণ করা, অ্যাপল বিপুল জনপ্রিয়তা অর্জন করে এবং পরবর্তী চার বছরে দ্রুত ব্যবহারকারীর সংখ্যা প্রসারিত করে। কিন্তু তারপরে, স্টিভ জবস চলে গেলেন, এবং সেই সময় থেকে, অ্যাপল আগের মতো আর কখনও ছিল না। কোম্পানিটি একসময় একজন স্বপ্নদর্শী দ্বারা চালিত হয়েছিল যেটি চাকরি ছিল, কিন্তু এখন এটি ব্যবসায়ীদের দ্বারা পরিচালিত হয় এবং এটিই অ্যাপল হয়ে উঠেছে। একটি অর্থ উপার্জন প্রযুক্তি. কয়েক বছর আগে প্রতিষ্ঠিত স্টিভ জবসের নামে কোম্পানিটি সম্পূর্ণভাবে সম্প্রসারিত হচ্ছে।

গত ছয় থেকে আট বছরে, অ্যাপল পাঁচটিরও বেশি আইফোন মডেল, আইপ্যাড, ম্যাকবুকের একটি নতুন পরিসর এবং এর অপারেটিং সিস্টেমের অসংখ্য সংস্করণ উন্মোচন করেছে। কিন্তু এই নতুন লঞ্চগুলিতে যা করা হয়েছে তা হল ডিজাইনগুলিকে সংশোধন করার ব্যর্থ প্রচেষ্টা; আইফোনের পর্দার আকার বৃদ্ধি; এবং একটি আইপ্যাডের সাথে স্টাইলাস প্রদান, এমন একটি সিদ্ধান্ত চাকরি কখনই অনুমোদন করত না।

শুক্রবার অপরিহার্য:মাইক্রোসফ্ট কি অ্যাপলকে নতুন উদ্ভাবক হিসাবে প্রতিস্থাপন করেছে?

সর্বশেষ আইফোন মডেলের জন্য iOS 13 আপডেট এবং নতুন iPhone 11 লঞ্চ হয়েছে। সত্যি বলতে কি, নতুনত্বের এক আউন্স নেই। হ্যাঁ, বিল্ড কোয়ালিটি এবং হার্ডওয়্যারের স্থায়িত্ব প্রায় অতুলনীয়। তবে অ্যাপল তার নিজের খেলায় ব্যর্থ হয়েছে। এর নিজস্ব প্রতিশ্রুতি যে এটি সর্বদা নতুন কিছু অফার করে। এবং এটি ভোক্তারা এখনও লক্ষ্য করেননি। কিন্তু অ্যাপল যদি শীঘ্রই তার পথ পরিবর্তন না করে, টিম কুক তার ক্যারিয়ারের সবচেয়ে বড় আক্ষেপের মুখোমুখি হতে পারেন।

কোথায় Microsoft Windows ফোন ব্যর্থ হয়েছে

শুক্রবার অপরিহার্য:মাইক্রোসফ্ট কি অ্যাপলকে নতুন উদ্ভাবক হিসাবে প্রতিস্থাপন করেছে?

ঠিক আছে, সারফেস ডুও এবং সারফেস নিও ফোন ব্যবসায় মাইক্রোসফ্টের প্রথম প্রচেষ্টা নয়। কিন্তু এর আগে এটি সম্পূর্ণরূপে ব্যর্থ হয়েছিল, এবং এটি থেকে পুনরুদ্ধারের আশা ছিল না। 2011 সালে, Microsoft Nokia এর সাথে অংশীদারিত্ব করে এবং Windows OS দ্বারা চালিত ফোনের Nokia Lumia সিরিজ চালু করে। নোকিয়া লুমিয়া সিরিজ ব্যর্থ হয়েছে, এবং দুই বছর পরে, 2014 সালে, মাইক্রোসফ্ট নকিয়াকে কিনে নেয় এবং পুরো ব্যবসাটি তাদের নিজের হাতে নেয়। নতুন মাইক্রোসফ্ট উইন্ডোজ ফোনের লাইন একটি স্বল্পমেয়াদী সাফল্য ছিল, কিন্তু বিক্রি শেষ পর্যন্ত 2014 এর পরে কমে যায়। এমনকি উইন্ডোজ ফোনের পুনঃব্র্যান্ডিং এবং নোকিয়ার নাম অপসারণও কাজটি করেনি, শেষ পর্যন্ত মাইক্রোসফ্টকে পুরো ব্যবসা বন্ধ করে দেয়। 2017 সালে মাইক্রোসফ্ট ফোন।

শুক্রবার অপরিহার্য:মাইক্রোসফ্ট কি অ্যাপলকে নতুন উদ্ভাবক হিসাবে প্রতিস্থাপন করেছে?

কি ভুল ছিল? প্রচুর জিনিস্ পত্র? কিন্তু সবচেয়ে বড় ভুল ছিল গুগলকে অবমূল্যায়ন করা। সেই সময়ে, Google OS বাজারে নতুন ছিল না তবে প্রাথমিক পর্যায়ে ছিল। অ্যাপল মোবাইল ফোন ব্যবসায় লাল-হট যাচ্ছিল, বিলিয়ন আয় করে, এবং iOS ছিল মানুষের প্রথম পছন্দ। মাইক্রোসফ্ট ডেস্কটপ ব্যবসায় অন্য সবাইকে পিষে ফেলছিল এবং মাইক্রোসফ্ট ফোনগুলির সাথে একই কাজ করার চেষ্টা করছিল। এটি গুগলের অ্যান্ড্রয়েডকে পরাজিত করার কথা ভেবেছিল, তবে এটি গুগলের আসল মূল্য জানত না, যা পরিষেবাগুলি ছিল। মাইক্রোসফ্ট যখন Google-এর সাথে একটি অংশীদারিত্ব স্ট্রাইক করতে ব্যর্থ হয়, তখন Google ম্যাপ, ইউটিউব, জিমেইলের মতো সমস্ত পরিষেবা বন্ধ করে দেয়, শেষ পর্যন্ত এটি শ্রোতাদের মধ্যে পরিচিত প্রায় সমস্ত অ্যাপ থেকে ছিঁড়ে ফেলে। এটাই ছিল প্রথম আঘাত।

শুক্রবার অপরিহার্য:মাইক্রোসফ্ট কি অ্যাপলকে নতুন উদ্ভাবক হিসাবে প্রতিস্থাপন করেছে?

তারপর এলো Windows 10। হ্যাঁ, মাইক্রোসফট তার নিজের একটার কাছে পরাজিত হয়েছিল। উইন্ডোজ ফোনগুলো Windows Mobile 8.1 OS-এ কাজ করত। মাইক্রোসফ্ট যখন লুমিয়া ব্যবসা কিনেছিল তখন কম্পিউটারের জন্য উইন্ডোজ 8.1 ইতিমধ্যেই শেষ পর্যায়ে ছিল। যখন পিসির জন্য উইন্ডোজ 10 প্রকাশিত হয়েছিল, তখন অ্যান্ড্রয়েড ইতিমধ্যেই তার চিহ্ন তৈরি করেছিল এবং মাইক্রোসফ্টকে অনেক পিছনে ফেলেছিল। ভোক্তাদের পরিবর্তন করার কোন কারণ ছিল না, এবং 8.1 একটি পুরানো নাম হয়ে গেছে।

এইভাবে, পরিচিত পরিষেবাগুলির অভাব, সেইসাথে সেগুলি প্রতিস্থাপন করতে বা যে কোনও উপায়ে উন্নতি করতে ব্যর্থতা, মাইক্রোসফ্ট একটি সম্পূর্ণ উদ্যোগ হারিয়েছে। এমনকি বিল গেটস পরে স্বীকার করেছেন যে গুগলের সম্ভাবনা না বোঝা তার সবচেয়ে বড় ভুল ছিল। কিন্তু এখন, মাইক্রোসফট সেই ভুল সংশোধন করছে।

মাইক্রোসফ্ট ডুয়াল-স্ক্রীন ফোনের নতুন লাইন

গতকাল, মাইক্রোসফ্ট নতুন সারফেস নিও এবং সারফেস ডুওর সাথে একটি বেঞ্চমার্ক সেট করেছে। এবং এই দুটি মডেল অ্যাপলকে অবাক করে ছাড়তে চলেছে। প্রথমে, এই মডেলগুলি কী বৈশিষ্ট্যগুলি অফার করছে তা দেখুন:

  • একটি 360-ডিগ্রি কব্জা সহ উভয় ডিভাইসেই ডুয়াল স্ক্রিন। উভয় ডিসপ্লেই মাল্টি-টাস্কিংকে সমর্থন করবে, যার ফলে একসাথে দুটি ভিন্ন অ্যাপ্লিকেশন নেভিগেট করা সহজ হবে।
শুক্রবার অপরিহার্য:মাইক্রোসফ্ট কি অ্যাপলকে নতুন উদ্ভাবক হিসাবে প্রতিস্থাপন করেছে?
  • সারফেস নিও চৌম্বকীয়ভাবে একটি কীবোর্ডের সাথে সংযুক্ত করা যেতে পারে। কীবোর্ডটি 3/4 th এ ল্যাচ করা হবে দুটি পর্দার একটির।
  • কীবোর্ড সংযুক্ত করার পরে যে স্থানটি অবশিষ্ট থাকে তা একটি "ওয়ান্ডারবার"-এ পরিণত হবে, যা অ্যাপলের টাচবারের উত্তর। আপনি যদি কীবোর্ড ব্যবহার করতে না চান তাহলে একটি স্টাইলাসও রয়েছে।
শুক্রবার অপরিহার্য:মাইক্রোসফ্ট কি অ্যাপলকে নতুন উদ্ভাবক হিসাবে প্রতিস্থাপন করেছে?
  • Duo হবে আপনার পকেট ফোন, আবার ডুয়াল স্ক্রিন, 360-ডিগ্রি কব্জা এবং মাল্টি-টাস্কিং বৈশিষ্ট্য সহ। এটি সম্পূর্ণভাবে স্পর্শ-ভিত্তিক, নির্দেশগুলি চালানোর জন্য সমস্ত ধরণের অঙ্গভঙ্গি অফার করে৷
  • যদিও Neo Windows 10X OS-এর সাথে কম্পিউটারের মতো অভিজ্ঞতা প্রদান করতে থাকবে, Duo Android-এ চলবে, এটিকে জনসাধারণের কাছে আরও আকর্ষণীয় করে তুলবে৷

মাইক্রোসফ্টের সারফেস পরিবারে এই নতুন সংযোজনগুলি প্রযুক্তিতে উদ্ভাবনের সেরা ছাপ হতে চলেছে। কেন? সামনে পড়ুন।

সারফেস ডুও এবং সারফেস নিও:মাইক্রোসফ্ট এটি ঠিক কোথায় করেছে?

আমি বিশ্বাস করি যে মাইক্রোসফ্ট তিনটি জিনিস সম্পূর্ণরূপে সঠিক পেয়েছে, এবং সেগুলি ভালর জন্য অ্যাপলকে বাদ দেওয়ার জন্য যথেষ্ট:

Android সামঞ্জস্যতা:

শুক্রবার অপরিহার্য:মাইক্রোসফ্ট কি অ্যাপলকে নতুন উদ্ভাবক হিসাবে প্রতিস্থাপন করেছে?

প্রথমটি হল মোবাইল অপারেটিং সিস্টেমে লিডার হিসেবে গুগলের গ্রহণযোগ্যতা। মাইক্রোসফ্ট এটি বুঝতে পেরেছে এবং আনুষ্ঠানিকভাবে গুগলের সাথে অংশীদারিত্ব করেছে। মাইক্রোসফ্টের পকেট-ফোন সারফেস ডুও অ্যান্ড্রয়েডে চলবে এবং সমস্ত Google পরিষেবা এবং অ্যাপ সরাসরি অফার করবে। এটি মাইক্রোসফ্টের জন্য আরও ভাল হওয়ার সম্ভাবনা রয়েছে কারণ একটি অ্যান্ড্রয়েড ফোন বাজারে একটি নতুন ওএসের চেয়ে ভাল প্রতিক্রিয়া পাবে বলে আশা করা হচ্ছে। এই পদক্ষেপের মাধ্যমে, মাইক্রোসফ্ট ভোক্তাদের অগ্রিম সমর্থন পেয়েছে৷

ডিজাইন:

শুক্রবার অপরিহার্য:মাইক্রোসফ্ট কি অ্যাপলকে নতুন উদ্ভাবক হিসাবে প্রতিস্থাপন করেছে?

ফোল্ডেবল ফোন বাজারে নতুন নয়। এলজি বেশ কিছুক্ষণ আগে এটির একটি প্রচেষ্টা করেছিল এবং সম্প্রতি স্যামসাংয়ের গ্যালাক্সি ফোল্ডও খবরটি তৈরি করেছে। কিন্তু, প্রতিশ্রুতি মেনে চলতে ব্যর্থ হয়েছে স্যামসাং। প্রযুক্তিতে ত্রুটি ছিল। একটি ভাঁজযোগ্য পর্দার স্থায়িত্ব নিয়ে প্রশ্ন তোলা হয়েছিল। স্ক্রিন ফ্লিকারিং এবং কালো হয়ে যাওয়ার বিষয়টি গ্রাহকদের দ্বারা ব্যাপকভাবে রিপোর্ট করা হয়েছিল। Microsoft “Hinge” দিয়ে সমাধান করেছে ফোল্ডেবল স্ক্রিন না থাকার চেয়ে ডুয়াল-স্ক্রিন ফোন থাকা ভালো।

প্রথমত, এটি মাল্টি-টাস্কিংকে তীব্র করবে, এইভাবে একই সময়ে বিভিন্ন অ্যাপে কাজের প্রবাহকে উন্নত করবে। তারপর তারা ষাট-ডিগ্রী ঘোরানো যেতে পারে, কবজা ধন্যবাদ। এবং তারপরে, ডুয়াল-স্ক্রিন ফোনের স্ক্রিনগুলি ভাঁজের ভিতরে থাকে। এটি স্ক্রিন সুরক্ষা নিশ্চিত করে এবং আমি সর্বদা এটির জন্য ট্রেড করব। হ্যাঁ, কিছু ত্রুটি রয়েছে, যেমন স্ক্রীনের গুণমানে আপস করা এবং স্ক্রীনের মধ্যে ব্যবধান থাকা, তবে উল্টো দিকে তাকান। আপনি কি নিও-এর মতো Samsung Galaxy ভাঁজে একটি চৌম্বকীয় কীবোর্ড সংযুক্ত করতে পারেন? না!

বিশদ বিবরণ:

শুক্রবার অপরিহার্য:মাইক্রোসফ্ট কি অ্যাপলকে নতুন উদ্ভাবক হিসাবে প্রতিস্থাপন করেছে?

অ্যাপল বৈশিষ্ট্য আপগ্রেড করার উপর মনোনিবেশ করা হয়েছে; OS-তে, iOS 13 আপডেটের মতো; এবং "ফেস লক।" নিও এবং ডুওর সাথে, মাইক্রোসফ্ট একটি ঝুঁকি নিয়েছে। এটি বিশ্বকে এমন কিছুর সাথে পরিচয় করিয়ে দিয়েছে যা আগে কখনও অভিজ্ঞতা হয়নি, যেটি জবস পরিবেশন করা পর্যন্ত অ্যাপলে সাধারণ ছিল। এই দুটি ডিভাইসের মাধ্যমে, মাইক্রোসফ্ট এই আশায় বিশ্বাসের একটি লাফ দিয়েছে যে ভোক্তারা গুণমান এবং নির্ভরযোগ্যতা উভয় ক্ষেত্রেই নতুন এবং নতুন কিছু অনুভব করতে বাধ্য হবে৷

নতুন উদ্ভাবক

শুক্রবার অপরিহার্য:মাইক্রোসফ্ট কি অ্যাপলকে নতুন উদ্ভাবক হিসাবে প্রতিস্থাপন করেছে?

তাই হ্যাঁ. মাইক্রোসফট নতুন উদ্ভাবক। সারফেস নিও এবং সারফেস ডুও হল এমন পণ্য যা এন্টারপ্রাইজ এবং ব্যক্তিগত ব্যবহারের জন্য যথেষ্ট। এটি নান্দনিক, এটি ভোক্তাদের পছন্দ পূরণ করে এবং ডিজাইন ও প্রযুক্তিতে নতুন।, তাই এটি উদ্ভাবনী। এটি অ্যাপলকে পরাজিত করে কারণ অ্যাপল উদ্ভাবনের মূল নীতিগুলি ভুলে গেছে। এবং অ্যাপল এই সত্য স্বীকার করার কাছাকাছি কোথাও নেই। যদি এটা মেনে নিতেন, Apple-এর ডিজাইন উদ্ভাবনের নেতা জনি আইভ, কোম্পানি ছেড়ে যেতেন না৷

এই শিল্পের পরিবর্তন প্রয়োজন, এবং মাইক্রোসফ্ট একটি সঙ্গে প্রস্তুত. এটি একটি ভাল জিনিস এটি সঠিকভাবে করতে সময় নিচ্ছে, এবং সেই কারণেই নতুন সারফেসগুলি পরের বছর পর্যন্ত চালু হবে না। কিন্তু যখন এই পরিবর্তন বাজারে আসবে, তখন প্রভাবটি আবার অ্যাপল স্পেসশিপে অনুভূত হবে। এবং এটা হওয়া উচিত. আমি অবশ্যই আশা করি অ্যাপল চাকরির যুগকে পুনরুজ্জীবিত করবে। কিন্তু তার আগে পরাজয় মেনে নিতে এবং ব্যর্থতা বুঝতে শিখতে হবে।

তাই, এখানে প্রযুক্তিতে নতুন উদ্ভাবক। ব্যবসা, এবং সারফেসের সাথে, এটি একযোগে অতীতের সমস্ত ভুলগুলি পূরণ করতে চলেছে৷ কয়েক বছর ধরে গুজবের পর, মাইক্রোসফ্ট একটি নতুন মাইক্রোসফ্ট ফোনের প্রতিশ্রুতি দিচ্ছে। আমি আশা করছি যে এটি সমস্ত মোবাইল ফোন এবং ট্যাবলেট ডিজাইনের জন্য একটি ধাক্কা হবে এবং হাতের পরিবর্তনটি অনুভব করার জন্য অপেক্ষা করছি৷

 


  1. মাইক্রোসফট 365 কি? অফিস 365 এর নতুন মুখ ব্যাখ্যা করা হয়েছে

  2. কীভাবে নতুন Microsoft Edge এর পাশাপাশি পুরানো এজ চালাবেন

  3. আপনার অ্যাকাউন্ট অ্যাপ স্টোর এবং আইটিউনসে নিষ্ক্রিয় করা হয়েছে (স্থির করা হয়েছে)

  4. 2022 এর অপরিহার্য অ্যাপল ওয়াচ ওয়ার্কআউট এবং ফিটনেস অ্যাপ