কম্পিউটার

নতুন মাইক্রোসফ্ট কর্টানা - সে কি এখনও দরকারী?

নতুন মাইক্রোসফ্ট কর্টানা - সে কি এখনও দরকারী?

মে 2020 আপডেট এসেছে, এবং একটি লক্ষণীয় পরিবর্তন হল Microsoft Cortana। আপনি যদি ভার্চুয়াল সহকারীকে প্রশ্ন জিজ্ঞাসা করতে অভ্যস্ত হয়ে থাকেন তবে এটি অন্য সহকারীতে স্যুইচ করার সময় হতে পারে। মাইক্রোসফ্ট কর্টানাকে একটি উত্পাদনশীলতা সরঞ্জামে পুনর্গঠন করার সিদ্ধান্ত নিয়েছে, আপনার অভ্যস্ত অনেক বৈশিষ্ট্যগুলিকে বাদ দিয়ে। বড় প্রশ্ন – Cortana এখনও গড় ব্যবহারকারীর জন্য ব্যবহার করার উপযুক্ত?

কেন পরিবর্তন?

যদিও কিছু ব্যবহারকারী একেবারে মাইক্রোসফ্ট কর্টানাকে ভালোবাসেন, তিনি আসলেই অ্যামাজন অ্যালেক্সা, গুগল অ্যাসিস্ট্যান্ট এবং সিরির মতো পুরোপুরি ধরা পড়েনি। প্রতিযোগিতা করার চেষ্টা করার জন্য আরও বেশি সময় এবং অর্থ বিনিয়োগ করার পরিবর্তে, মাইক্রোসফ্ট কর্টানাকে একটি সিস্টেম অ্যাপ্লিকেশনে পরিণত করার সিদ্ধান্ত নিয়েছে বনাম পুরো সিস্টেম ইন্টিগ্রেশন সহকারীর একবার।

Microsoft Cortana একটি অ্যাপ হয়ে উঠেছে

নতুন মাইক্রোসফ্ট কর্টানা - সে কি এখনও দরকারী?

কর্টানা আর টাস্কবারের সাথে বিবাহিত নয়। পরিবর্তে, Cortana একটি নিয়মিত অ্যাপ। এর মানে হল আপনি অন্যান্য অ্যাপের মতই Cortana খুলবেন এবং ইন্টারঅ্যাক্ট করবেন। এমনকি আপনি উইন্ডোজ আপডেটের পরিবর্তে Microsoft স্টোরের মাধ্যমে আপডেট পাবেন। আপনি সম্পূর্ণ সিস্টেম বৈশিষ্ট্য আপডেট ইনস্টল না করেও Cortana আপডেট করতে সক্ষম হবেন।

ইতিমধ্যেই আলাদা অনুসন্ধান করুন

একটি সাধারণ প্রশ্ন ব্যবহারকারীরা জিজ্ঞাসা করছে যে তারা কীভাবে ফাইলগুলি অনুসন্ধান করতে পারে। যখন Cortana মূলত Windows 10-এ চালু করা হয়েছিল, আপনি হয় Cortana কে আপনার ভয়েস ব্যবহার করে একটি ফাইল খুঁজতে বলেছিলেন বা টাস্কবারের Cortana অনুসন্ধান বাক্সে টাইপ করেছিলেন। যাইহোক, মে 2020 আপডেটের আগে সার্চ এবং কর্টানাকে আলাদা করা হয়েছিল।

Microsoft Cortana এর নতুন ক্ষমতা

নতুন মাইক্রোসফ্ট কর্টানা - সে কি এখনও দরকারী?

মাইক্রোসফ্ট এখন কর্টানাকে "ব্যক্তিগত উত্পাদনশীলতা সহকারী" বলে ডাকে। মাইক্রোসফটের অফিসিয়াল ঘোষণা অনুযায়ী, কর্টানার নতুন ক্ষমতার মধ্যে রয়েছে:

  • চ্যাট-ভিত্তিক ইন্টারঅ্যাকশন - ভয়েস কন্ট্রোল এখনও একটি বিকল্প, কিন্তু চ্যাট-ভিত্তিক UI আপনাকে আপনার কম্পিউটারে কথা বলার পরিবর্তে টাইপ করার ক্ষমতা দেয়। আপনি যদি অফিসে Cortana ব্যবহার করেন তবে এটি আসলে একটি ভাল জিনিস৷
  • আপনার ক্যালেন্ডার এবং সময়সূচী পরিচালনা করুন - আপনার Microsoft অ্যাকাউন্টে সাইন ইন করার পর, আপনার ক্যালেন্ডার এবং সময়সূচী Cortana-এ সংযুক্ত করুন। আইটেম যোগ করুন, অনুস্মারক পান এবং জিনিসগুলি বন্ধ করুন৷
  • Microsoft টিমের সাথে ইন্টিগ্রেশন – আপনি যদি মাইক্রোসফট টিম ব্যবহার করেন, মিটিংয়ে যোগ দিতে, আসন্ন মিটিং দেখতে এবং মিটিং বুক করতে Cortana ব্যবহার করুন৷
  • কাজ এবং স্কুল ইন্টিগ্রেশন – আপনার Microsoft কাজ বা স্কুল অ্যাকাউন্ট ব্যবহার করে, আপনার প্রতিষ্ঠানের অন্যান্য সদস্যদের সম্পর্কে আরও বিশদ জিজ্ঞাসা করুন।
  • তালিকা তৈরি করুন – যেহেতু উত্পাদনশীলতা সম্পূর্ণ উদ্দেশ্য, তাই Cortana তালিকা তৈরি করতে এবং আপনাকে অনুস্মারক দিতে সক্ষম যাতে আপনি কিছু করতে ভুলবেন না৷

যদিও Microsoft Cortana আগের মতো কার্যকরী নয়, আপনি এখনও তাকে কিছু প্রশ্ন জিজ্ঞাসা করতে পারেন। কিছু অতিরিক্ত Cortana অন্তর্ভুক্ত করতে পারে:

  • আবহাওয়ার তথ্য প্রদান করুন
  • সাধারণ প্রশ্নের উত্তর দিন
  • খবরের শিরোনাম প্রদান করুন
  • অ্যাপ এবং সেটিংস খুলুন

কি অনুপস্থিত

অনেক উপায়ে, Cortana এখনও একটি ভার্চুয়াল সহকারী। যাইহোক, অ্যাপটি এখন উত্পাদনশীলতার বিষয়ে। আপনি আর স্মার্ট হোম ডিভাইসগুলি নিয়ন্ত্রণ করতে পারবেন না। যদিও সঙ্গীত উত্পাদনশীলতার সাথে সহায়ক হতে পারে, তবুও আপনি আপনার সঙ্গীত নিয়ন্ত্রণ করতে Cortana ব্যবহার করতে পারবেন না। পরিবর্তে, আপনি অন্যান্য Microsoft অ্যাপ এবং পরিষেবার সাথে সংযোগ করতে Cortana ব্যবহার করবেন, যেমন Office 365।

নতুন মাইক্রোসফ্ট কর্টানা - সে কি এখনও দরকারী?

আপনি যদি এখনও স্মার্ট হোম ডিভাইসগুলি নিয়ন্ত্রণ করতে চান এবং Cortana যা করত এবং আরও অনেক কিছু করতে চান, আপনি Microsoft Store থেকে Alexa ডাউনলোড করতে পারেন। তারপরে আপনার ডেস্কটপ বা ল্যাপটপে আপনার কাছে একটি পূর্ণাঙ্গ ভার্চুয়াল সহকারী থাকবে।

ব্যবহারকারীরা কেমন অনুভব করেন?

লেখার সময় 2.6 স্টার রেটিং এর উপর ভিত্তি করে, ব্যবহারকারীরা পরিবর্তন সম্পর্কে রোমাঞ্চিত হয় না। প্রকৃতপক্ষে, সাধারণ সম্মতি হল Cortana মোটেও কার্যকর নয়৷

নতুন মাইক্রোসফ্ট কর্টানা - সে কি এখনও দরকারী?

যাইহোক, আপনি যদি প্রধানত কাজের জন্য Cortana ব্যবহার করেন, যেমন Microsoft অ্যাপ খোলা এবং আপনার ক্যালেন্ডার পরিচালনা করা, আপনি হয়ত খুব একটা পার্থক্য লক্ষ্য করবেন না। গড় ব্যবহারকারীর জন্য, কর্টানা মে 2020 আপডেটের আগে যতটা উপযোগী ছিল ততটা নয়।

বলা হচ্ছে, নতুন সংস্করণটি চেষ্টা করে দেখুন। আপনি যদি এটি পছন্দ না করেন তবে এটি সামান্য প্রচেষ্টায় সরানো যেতে পারে। অথবা, আপনি যদি এটি ইনস্টল করতে না চান, তাহলে এটিকে সম্পূর্ণরূপে ব্যবহার করা বন্ধ করতে শুধুমাত্র Cortana থেকে সাইন আউট করুন।

আপনি যদি ইতিমধ্যেই নতুন Microsoft Cortana ব্যবহার করে দেখে থাকেন, তাহলে মন্তব্যে আপনার চিন্তাভাবনা শেয়ার করুন৷

ইমেজ ক্রেডিট:Flickr/Bolly Holly Baba


  1. কিভাবে নতুন Microsoft Edge-এ ইন্টারনেট এক্সপ্লোরার মোড সক্ষম ও ব্যবহার করবেন

  2. কীভাবে নতুন Microsoft Edge এর পাশাপাশি পুরানো এজ চালাবেন

  3. Cortana মোবাইলে Microsoft Teams-এ একটি নতুন বাড়ি আছে --- এটি কীভাবে ব্যবহার করবেন তা এখানে

  4. মাইক্রোসফ্ট এজে নতুন উইন্ডোজ 11 অনুপ্রাণিত নকশা কীভাবে সক্ষম করবেন