কম্পিউটার

মাইক্রোসফট 365 কি? অফিস 365 এর নতুন মুখ ব্যাখ্যা করা হয়েছে

মাইক্রোসফট 365 কি? অফিস 365 এর নতুন মুখ ব্যাখ্যা করা হয়েছে

21শে এপ্রিল, 2020-এ, Microsoft আনুষ্ঠানিকভাবে অফিস 365 থেকে Microsoft 365-এ তার অফিস স্যুট লাইনআপে স্যুইচ করেছে৷ বেশিরভাগ অফিস ব্যবহারকারী সফ্টওয়্যার স্যুটের সাথে অবিলম্বে পরিচিত হবেন৷ Word, Excel এবং PPT এর মতো পরিবারের নামগুলিকে অন্তর্ভুক্ত করে, Microsoft 365 ব্যক্তিগত এবং এন্টারপ্রাইজ উভয় ব্যবহারের জন্য সফ্টওয়্যারের সম্পূর্ণ স্যুটকে অন্তর্ভুক্ত করে। যদিও কিছু সফ্টওয়্যার বিনামূল্যে ব্যবহার করা যেতে পারে, মাইক্রোসফ্ট 365 সাধারণত ব্যবহারের উপর নির্ভর করে বিভিন্ন মূল্য সহ একটি অর্থপ্রদানের সদস্যতা হিসাবে বিবেচিত হয়। Microsoft এবং Office 365 কীভাবে আলাদা এবং সেইসাথে আপনি আপনার অর্থের জন্য কী পান সে সম্পর্কে আরও জানতে পড়তে থাকুন৷

নামে কি আছে?

নতুন নামকরণের রীতি বিভ্রান্তিকর মনে করা সম্পূর্ণ ন্যায্য। বাস্তবিকভাবে, নামটি Microsoft 365 আপনার চাহিদা পূরণ করে কিনা তার চেয়ে অনেক কম গুরুত্বপূর্ণ। এতে বলা হয়েছে, অফিস 365 কে সাধারণত ব্যবসায়িক উৎপাদনশীলতার চাহিদাকে কেন্দ্র করে অ্যাপস এবং পরিষেবাগুলির একটি ক্লাউড-ভিত্তিক স্যুট হিসাবে গণ্য করা হয়। এতে ওয়ার্ড, পাওয়ারপয়েন্ট এবং এক্সেলের মতো পরিচিত অ্যাপের পাশাপাশি স্কাইপ ফর বিজনেস, ইয়ামার, ওয়ানড্রাইভ, টিম, প্ল্যানার এবং আরও অনেক কিছুর মতো উল্লেখযোগ্য অ্যাপ রয়েছে। অফিস 365 একটি সাবস্ক্রিপশন-ভিত্তিক পরিষেবা যা এন্টারপ্রাইজ-স্তরের মূল্য পর্যন্ত ব্যক্তিদের জন্য পরিকল্পনা ছিল।

মাইক্রোসফট 365 কি? অফিস 365 এর নতুন মুখ ব্যাখ্যা করা হয়েছে

অন্যদিকে, Microsoft 365-কে একটি সর্ব-ইন-ওয়ান বান্ডেল হিসাবে বিবেচনা করা হয় যাতে বিশ্ব-মানের নিরাপত্তা সহ Office 365 প্লাস ইন্টেলিজেন্ট ক্লাউড পরিষেবা সম্পর্কে সবকিছু অন্তর্ভুক্ত রয়েছে। মাইক্রোসফ্ট 365 এর তিনটি প্রকার রয়েছে:হোম, বিজনেস এবং এন্টারপ্রাইজ এবং এটি উইন্ডোজ এবং ম্যাকোস উভয় ব্যবহারকারীর জন্য উপলব্ধ।

কোন প্রশ্ন নেই যে অজ্ঞাত ব্যবহারকারীর জন্য, এই সব খুব বিভ্রান্তিকর. আপনি যদি ইতিমধ্যেই 21শে এপ্রিল, 2020 এর আগে অফিস 365-এর জন্য অর্থপ্রদান করে থাকেন, তাহলে আপনার কাছে ইতিমধ্যেই Microsoft 365 রয়েছে৷ যখন Microsoft 365 চালু হয়েছিল, তখন Microsoft সমস্ত ব্যবহারকারীদের জন্য স্বয়ংক্রিয়ভাবে অন্তর্ভুক্ত করা হয়েছে এমন অনেকগুলি নতুন বৈশিষ্ট্য উন্মোচন করেছিল৷ এর মধ্যে রয়েছে ওয়েবে লেখার জন্য নতুন টুলস, আর্থিক ব্যবস্থাপনা এবং পরিবার এবং বন্ধুদের সাথে সংযোগ করার একটি নতুন উপায়৷

Microsoft 365-এ নতুন কী আছে?

আপনি যখন একটি Microsoft 365 সদস্যতা ক্রয় করেন, তখন আপনি অনেকগুলি টুল এবং সফ্টওয়্যার পাবেন:

  • শব্দ
  • এক্সেল
  • পাওয়ারপয়েন্ট
  • One Note
  • আউটলুক
  • অ্যাক্সেস (শুধুমাত্র পিসি)
  • প্রকাশক (শুধুমাত্র পিসি)
  • OneDrive (1TB)
  • স্কাইপ (মোবাইল ফোন এবং ল্যান্ডলাইনে কল করার জন্য 60 মিনিট)
  • PC, macOS, Android এবং iOS-এ সামঞ্জস্যপূর্ণতা
  • ম্যালওয়্যার এবং ফিশিং আক্রমণ থেকে রক্ষা করার জন্য উন্নত নিরাপত্তা বৈশিষ্ট্যগুলি
মাইক্রোসফট 365 কি? অফিস 365 এর নতুন মুখ ব্যাখ্যা করা হয়েছে

তাহলে নাম ছাড়া আর দুটি সেবার মধ্যে নতুন কি আছে? একের জন্য, Microsoft Editor এখন সমস্ত Microsoft 365 গ্রাহকদের জন্য অন্তর্ভুক্ত করা হয়েছে। মাইক্রোসফ্টের গ্রামারলির উত্তর, এই এআই-চালিত পরিষেবাটি বিশটিরও বেশি ভাষায় উপলব্ধ। Word, Outlook.com এবং এজ এবং ক্রোমে ব্রাউজার এক্সটেনশনগুলিতে অ্যাক্সেসযোগ্য, সম্পাদকের বিভিন্ন ক্ষমতা রয়েছে।

বানান এবং মৌলিক ব্যাকরণের মতো স্ট্যান্ডার্ড পরিষেবাগুলি সম্পাদক দ্বারা পরীক্ষা করা হয় যেমন আরও উন্নত ব্যাকরণ এবং শৈলী পরিমার্জনগুলি আরও স্পষ্টভাবে এবং সংক্ষিপ্তভাবে লেখার জন্য। সমস্ত লিখিত বিষয়বস্তু আসল কিনা তা নিশ্চিত করার জন্য ছাত্র এবং শিক্ষকদের জন্য একটি চুরি-চেকও রয়েছে। আউটলুক ব্যবহারকারীরাও এডিটর থেকে উপকৃত হন যাতে ইমেলগুলি বানান ত্রুটির কারণে আপনার বসদের কাছে না যায়।

আপনি কি ঘন ঘন পাওয়ারপয়েন্ট উপস্থাপক? মাইক্রোসফ্ট 365 একটি AI যুক্ত করেছে যা কাউকে উপস্থাপনা দিতে প্রশিক্ষক সহায়তা করে। আপনি খুব দ্রুত কথা বলছেন না, খুব বেশি "উমম" বলছেন বা শুধু আপনার স্লাইড থেকে পড়ছেন না তা নিশ্চিত করতে এই বৈশিষ্ট্যটি রিয়েল টাইমে দুবার পরীক্ষা করে। আপনি আপনার বক্তৃতা উন্নত করার জন্য ব্যাকরণের পরামর্শও পাবেন।

মাইক্রোসফট 365 কি? অফিস 365 এর নতুন মুখ ব্যাখ্যা করা হয়েছে

অর্থ পরিচালনা করা সর্বদা একটি গুরুত্বপূর্ণ হাতিয়ার, এবং আপনার অর্থ পরিচালনা, ট্র্যাক এবং বিশ্লেষণ করার জন্য Microsoft এর নতুন সমাধান অবিশ্বাস্যভাবে কার্যকর। "এক্সেলে অর্থ" আপনাকে সরাসরি এক্সেলের সাথে ব্যাঙ্ক এবং ক্রেডিট কার্ড অ্যাকাউন্ট লিঙ্ক করতে, লেনদেনের বিবরণ ডাউনলোড করতে এবং বাজেট বা আর্থিক স্প্রেডশীটে আমদানি করতে সক্ষম করে৷

মাইক্রোসফট 365 কি? অফিস 365 এর নতুন মুখ ব্যাখ্যা করা হয়েছে

"Microsoft Family Safety" হল Microsoft 365 প্রকাশের সাথে আরেকটি নতুন সংযোজন৷ এই নতুন পরিষেবাটি সেই অভিভাবকদের জন্য একটি চমৎকার টুল যারা Microsoft পরিষেবাগুলি উপলব্ধ যেকোন সফ্টওয়্যার জুড়ে পারিবারিক স্ক্রীন টাইম পরিচালনা করতে চান৷ এর মধ্যে রয়েছে Windows 10, Android এবং Xbox। পরিবারের সদস্যরা অবস্থান-ভাগ করার বিজ্ঞপ্তি পায় যাতে আপনি দেখতে পারেন যে পরিবারের সদস্যরা একটি মানচিত্রে কোথায় আছে। একটি শিশু কর্মক্ষেত্রে বা স্কুলে পৌঁছালে অভিভাবকরাও একটি বিজ্ঞপ্তি পেতে পারেন৷

Microsoft টিম সম্পর্কে কি?

মাইক্রোসফট 365 কি? অফিস 365 এর নতুন মুখ ব্যাখ্যা করা হয়েছে

মাইক্রোসফ্ট টিমগুলি মাইক্রোসফ্ট 365 স্পেসে একটি অসঙ্গতি। Microsoft 365 এর ব্যবসায়িক ব্যবহারকারীরা তাদের সাবস্ক্রিপশনের অংশ হিসাবে দলগুলি গ্রহণ করে। হোম ব্যবহারকারীরা তাদের পরিবার, ব্যক্তিগত বা ছাত্র সদস্যতার সাথে স্কাইপে আটকে আছে। যাইহোক, COVID19 মহামারীর আলোকে, মাইক্রোসফ্ট জুনের শেষের দিকে স্মার্ট পদক্ষেপ নিয়েছিল এবং বন্ধুদের এবং পরিবারের সাথে যোগাযোগ রাখতে সাহায্য করার জন্য ব্যক্তিগত ব্যবহারের জন্য টিমগুলিকে উপলব্ধ করেছে।

ব্যক্তিগত ব্যবহারের জন্য, দলগুলি ভিডিও কলিং, পাঠ্য চ্যাট, ফাইল এবং নথিগুলি আপলোড এবং ভাগ করে নেওয়ার পাশাপাশি একটি ক্যালেন্ডারের মতো মৌলিক বিষয়গুলি অন্তর্ভুক্ত করে৷ এন্টারপ্রাইজ গ্রাহকরা বৈশিষ্ট্যগুলির সম্পূর্ণ স্যুট এবং সেইসাথে 300-ব্যবহারকারীর ক্যাপ সরানোর ক্ষমতা পাবেন। এটি এন্টারপ্রাইজ গ্রাহকদের জন্য বিনামূল্যে অ্যাকাউন্টে প্রতি ব্যবহারকারী 1GB থেকে 1TB পর্যন্ত স্টোরেজ ক্যাপ বাড়িয়ে দেয়।

এটির দাম কত?

বেশিরভাগ ক্ষেত্রে, Microsoft-এর Microsoft 365-এর রিলিজ অফিস 365-এর মূল্যের মডেল থেকে বিচ্যুত হয়নি।

মাইক্রোসফট 365 কি? অফিস 365 এর নতুন মুখ ব্যাখ্যা করা হয়েছে
  • ব্যক্তিগত (একজন ব্যবহারকারী):প্রতি মাসে $6.99 বা প্রতি বছর $69.99
  • পরিবার (ছয়জন ব্যবহারকারী পর্যন্ত):প্রতি মাসে $9.99 বা প্রতি বছর $99.99
  • ছাত্র 2019:$149.99 এককালীন কেনাকাটা

ব্যবসায়িক মূল্য

  • মূল (ব্যবহারকারী প্রতি):$5.00/মাসিক (বার্ষিক প্রতিশ্রুতির উপর ভিত্তি করে) বা $6.00 মাসিক
  • স্ট্যান্ডার্ড (ব্যবহারকারী প্রতি):$12.50/মাসিক (বার্ষিক প্রতিশ্রুতির উপর ভিত্তি করে) অথবা $15.00/ব্যবহারকারী মাসিক
  • প্রিমিয়াম (ব্যবহারকারী প্রতি):$20.00/মাসিক (বার্ষিক প্রতিশ্রুতির উপর ভিত্তি করে) কোন মাসিক মূল্যের বিকল্প ছাড়াই

উপসংহার

সামগ্রিকভাবে, অফিস 365 এবং মাইক্রোসফ্ট 365 এতটা আলাদা অনুভব করে না। প্রকৃতপক্ষে, তারা নতুন বৈশিষ্ট্যগুলির জন্য কার্যত একই সংরক্ষণ অনুভব করে যা সম্ভবত অফিস 365-এ আসতে পারে। যাইহোক, নামের পরিবর্তনগুলি আরও বেশি মনে হয় যেন মাইক্রোসফ্ট আরও বেশি হোম ব্যবহারকারীদের কাছে আবেদন করার চেষ্টা করছে। এটি ডক্স, ড্রাইভ, Gmail, ইত্যাদির সাথে Google-এর ক্রমবর্ধমান বাজার ভাগের একটি নাটক হতে পারে৷ শেষ পর্যন্ত, অর্থের মূল্য ব্যতিক্রমী কারণ কোম্পানির অফিস স্যুটটি স্কুলের কাজ থেকে শুরু করে CEO-এর কাছে উপস্থাপনা পর্যন্ত সমস্ত কিছুর জন্য দীর্ঘ সময় ধরে রেখেছে৷ আপনি কি Microsoft 365 বা Google ডক্স পছন্দ করেন?


  1. Microsoft Office ক্লিক-টু-রান প্রযুক্তি কি?

  2. Windows 10 S

  3. মাইক্রোসফট সারফেস নিও কি?

  4. আমার কাছে Microsoft Office এর কোন সংস্করণ আছে?