কম্পিউটার

কীভাবে নতুন Microsoft Edge এর পাশাপাশি পুরানো এজ চালাবেন

আপনি যদি Microsoft-এর নতুন Chromium-ভিত্তিক এজ ব্রাউজার ইনস্টল করার সিদ্ধান্ত নিয়ে থাকেন (বা চিন্তা করছেন), তাহলে আপনার সচেতন হওয়া উচিত যে এটি আপনার Windows 10 পিসিতে "পুরানো" Microsoft Edge উত্তরাধিকারকে প্রতিস্থাপন করবে। টাস্কবার আইকন, ডেস্কটপে আইকন এবং লিগ্যাসি মাইক্রোসফ্ট এজ-এর স্টার্ট মেনু লিঙ্কগুলি মাইক্রোসফ্টের সর্বশেষ ব্রাউজার ইনস্টল করার পরে চলে যাবে৷

এটি ডিজাইন অনুসারে, কারণ মাইক্রোসফ্টের নতুন এজ ব্রাউজার অনেক বেশি আধুনিক এবং লিগ্যাসি এজের তুলনায় আরও ভাল বৈশিষ্ট্য সহ আসে। মাইক্রোসফ্ট মূলত তার নতুন ব্রাউজারটিকে সামনে এবং কেন্দ্রে রাখতে চায় এবং লিগ্যাসি ব্রাউজারটিকে "লুকাতে" চায়। যাইহোক, এর মানে এই নয় যে পুরানো এজটি আপনার পিসি থেকে সম্পূর্ণভাবে মুছে ফেলা হয়েছে। এটি এখনও আছে, এবং কয়েকটি পরিবর্তনের সাথে, আপনি এখনও পুরানো উত্তরাধিকার এজ অ্যাক্সেস করতে পারেন। এখানে কিভাবে.

এর পরিবর্তে Microsoft Edge Insider Beta চ্যানেল ব্যবহার করুন

কীভাবে নতুন Microsoft Edge এর পাশাপাশি পুরানো এজ চালাবেন

আমরা এখানে যে পদ্ধতিগুলি বর্ণনা করতে যাচ্ছি তার মধ্যে রয়েছে Windows 10 নতুন এজ ইনস্টল করার আগে গ্রুপ নীতি সম্পাদকের সাথে টুইক করা। . এটি একটি সহজবোধ্য প্রক্রিয়া, তবে আপনি যদি উইন্ডোজের একজন নবীন হন তবে এটি আপনার জন্য নাও হতে পারে৷ তাই নতুন Microsoft Edge-এর পাশাপাশি পুরানো লিগ্যাসি এজ চালানোর সবচেয়ে সহজ উপায় হল নতুন এজ ব্রাউজারের চূড়ান্ত সংস্করণ ইনস্টল না করা।

পরিবর্তে, আপনি এজ ইনসাইডার পৃষ্ঠাটি দেখুন এবং এজ বিটা চ্যানেল থেকে ব্রাউজারটি ডাউনলোড করুন। এজ বিটা চ্যানেল থেকে ডাউনলোড করে, আপনি চিন্তা ছাড়াই পুরানো মাইক্রোসফ্ট এজটিকে নতুন মাইক্রোসফ্ট এজ এর সাথে রাখতে পারবেন। দয়া করে সচেতন থাকুন, যদিও, এজ বিটা চ্যানেলে কাজ চলছে, তাই অভিজ্ঞতায় কিছু বাগ থাকতে পারে। মাইক্রোসফ্ট ব্যবহারকারীদের আশ্বস্ত করে, তবে, এই চ্যানেলটি সবচেয়ে নিরাপদ এবং স্থিতিশীল কারণ এটি শুধুমাত্র প্রতি ছয় সপ্তাহে আপডেট হয়।

গ্রুপ পলিসি এডিটর ব্যবহার করে দেখুন

কীভাবে নতুন Microsoft Edge এর পাশাপাশি পুরানো এজ চালাবেন

আপনি যদি আরও অভিজ্ঞ Windows 10 ব্যবহারকারী হন, তাহলে আপনি গ্রুপ পলিসি এডিটরের ভিতরে কয়েকটি জিনিস পরিবর্তন করে নতুন Microsoft Edge-এর পাশাপাশি পুরানো লিগ্যাসি Microsoft Edge চালাতে পারেন। এটি শুধুমাত্র Windows 10 Pro বা Windows 10 Enterprise-এ কাজ করবে৷ , যেহেতু Windows 10 হোমে গ্রুপ পলিসি এডিটর পাওয়া যায় না। সুতরাং, আপনার পিসি যদি উইন্ডোজ 10 হোমের সাথে চালু থাকে, তবে পরিবর্তে, আমাদের উপরের পদ্ধতিটি ব্যবহার করে দেখুন।

যাইহোক, এই পদ্ধতিতে একটি সেটিং বিকল্প পরিবর্তন করা জড়িত যা নতুন Microsoft Edge ইনস্টল করার পরে ডিফল্টরূপে চালু হয়। মনে রাখবেন, এই পদ্ধতিটি শুধুমাত্র কাজ করে আপনি নতুন এজ ইনস্টল করার আগে। আপনি নতুন এজ ইনস্টল করার পরে এটি করতে সক্ষম হতে পারেন, তবে এই পদ্ধতিটি মাইক্রোসফ্ট দ্বারা ইনস্টলেশনের আগে করার পরামর্শ দেওয়া হয়েছে, কারণ এটি এন্টারপ্রাইজগুলিকে নতুন এজ স্থাপনার জন্য প্রস্তুত করতে সহায়তা করার জন্য ডিজাইন করা হয়েছে৷

  1. Windows 10 সার্চ বক্স দিয়ে সার্চ করে গ্রুপ পলিসি এডিটর খুলুন
  2. কম্পিউটার কনফিগারেশনের অধীনে, প্রশাসনিক মন্দিরে যান , Microsoft Edge Update এ ক্লিক করুন , এবং তারপর অ্যাপ্লিকেশন ক্লিক করুন
  3. অ্যাপ্লিকেশনের অধীনে , অ্যালো মাইক্রোসফট এজ সাইড বাই সাইড ব্রাউজার এক্সপেরিয়েন্স এর বিকল্পটি নির্বাচন করুন
  4. নীতি সেটিং সম্পাদনা করুন এ ক্লিক করুন
  5. সক্ষম নির্বাচন করুন এবং তারপর ওকে ক্লিক করুন

আপনি যদি নতুন Ege ইনস্টল করার পরে এই টুইকটি চেষ্টা করেন তবে নতুন Microsoft Edge এর জন্য ইনস্টলারটি আবার চালানোর পরে এটি কার্যকর হবে না। নতুন এজ আপডেট হলে এই ইনস্টলারটি সরাসরি বা স্বয়ংক্রিয়ভাবে চালানো যেতে পারে।

কিছু ​​নোট

একবার আপনি উপরের পদক্ষেপগুলি শেষ করার পরে, আপনাকে স্টার্ট মেনু বা টাস্কবারে মাইক্রোসফ্ট এজ লিগ্যাসি পুনরায় পিন করতে হবে। মাইক্রোসফ্ট এজ এর নতুন সংস্করণ স্থাপন করা হলে পিনটি স্থানান্তরিত হয়। মাইক্রোসফ্ট এজ লিগ্যাসির জন্য স্টার্ট টু দ্য টাস্কবারে পিন করা সাইটগুলিও এজ-এর নতুন সংস্করণে স্থানান্তরিত হবে সে সম্পর্কে আপনাকে সচেতন হতে হবে। এখানে ক্লিক করে Microsoft এ এই প্রক্রিয়া সম্পর্কে আরও জানুন। এবং, আপনার সমস্ত Microsoft Edge খবর এবং তথ্যের জন্য OnMSFT-এ এটিকে নির্দ্বিধায় রাখুন।


  1. কিভাবে নতুন Microsoft Edge-এ ইন্টারনেট এক্সপ্লোরার মোড সক্ষম ও ব্যবহার করবেন

  2. কিভাবে মাইক্রোসফট এজ এজ বার দিয়ে শুরু করবেন

  3. মাইক্রোসফ্ট এজে নতুন উইন্ডোজ 11 অনুপ্রাণিত নকশা কীভাবে সক্ষম করবেন

  4. কিভাবে Microsoft Edge-এ ডিফল্ট সার্চ ইঞ্জিন পরিবর্তন করবেন