কম্পিউটার

Spotify ত্রুটি কোড 2 কিভাবে ঠিক করবেন?

Spotify একটি মিডিয়া-পরিষেবা প্রদানকারী বিশেষ করে তার অডিও স্ট্রিমিং পরিষেবার জন্য পরিচিত। সুইডেনে অবস্থিত, স্পটিফাই 2006 সালে প্রতিষ্ঠিত হয়েছিল। কোম্পানিটি ধীরে ধীরে সুনাম অর্জন করেছে এবং আরও বেশি সংখ্যক দেশে তার পরিষেবাগুলি অফার করছে। ওয়েবসাইটের পাশাপাশি, স্পটিফাইতে একটি উইন্ডোজ অ্যাপ্লিকেশন রয়েছে যা আপনি আপনার সিস্টেমে ডাউনলোড এবং ইনস্টল করতে পারেন। যাইহোক, কিছু ক্ষেত্রে, লগ ইন করা একটি বাধা হয়ে দাঁড়াতে পারে এবং আপনি যতবার লগ ইন করার চেষ্টা করবেন আপনাকে একটি ত্রুটি বার্তা দেখানো হবে। ত্রুটির কোড 2 একই ঘটনার সময় আসে। ত্রুটির কারণ সাধারণত আপনার নেটওয়ার্ক সংযোগে কিছু ভুল হচ্ছে৷

Spotify ত্রুটি কোড 2 কিভাবে ঠিক করবেন?

যেহেতু স্পটিফাই গান শোনার জন্য সর্বাধিক ব্যবহৃত অ্যাপগুলির মধ্যে একটি তাই এই ত্রুটিটি বেশ সাধারণ এবং এর জন্য অনেকগুলি সমাধান রয়েছে যা আপনি ত্রুটি থেকে মুক্তি পাওয়ার চেষ্টা করতে পারেন যা অন্য অনেক লোককেও সাহায্য করেছে৷

স্পটিফাই ত্রুটি কোড 2 এর কারণ কী?

এখন, লগ ইন করার চেষ্টা করার সময় ত্রুটির বার্তাটি প্রদর্শিত হলে, এই ত্রুটির বিভিন্ন কারণ থাকতে পারে এবং কারণটি এক ব্যবহারকারী থেকে অন্য ব্যবহারকারীর মধ্যে পরিবর্তিত হতে পারে। এই ত্রুটির সবচেয়ে সাধারণ কিছু কারণগুলির মধ্যে রয়েছে:

  • প্রক্সি/ফায়ারওয়ালের পিছনে: আপনি যদি আপনার কম্পিউটারে Spotify অ্যাপটি ব্যবহার করেন এবং আপনি একটি প্রক্সি বা একটি কঠোর ফায়ারওয়ালের পিছনে থাকেন তাহলে এটা সম্ভব যে আপনার নেটওয়ার্কের প্রক্সি বা ফায়ারওয়ালে সেট আপ করা নিয়মগুলি আপনাকে Spotify ব্যবহার করার অনুমতি দেয় না কারণ এটি Spotify সংযোগগুলিকে ব্লক করছে৷ কখনও কখনও, নেটওয়ার্ক অ্যাডমিনিস্ট্রেটররা তাদের নেটওয়ার্কে এই ধরনের সীমাবদ্ধতা সেট আপ করে যাতে ব্যবহারকারীরা Spotify-এর মতো নির্দিষ্ট অ্যাপগুলি ব্যবহার করতে না পারে কারণ তারা এই অ্যাপগুলির দ্বারা ব্যবহৃত পোর্টগুলি বা এই অ্যাপগুলির দ্বারা ব্যবহৃত ডোমেন/আইপি ঠিকানাগুলি তাদের সার্ভারের সাথে সংযোগ এবং প্রমাণীকরণের জন্য ব্লক করে। সুতরাং, একটি কঠোর ফায়ারওয়াল বা প্রক্সির পিছনে থাকা এই ত্রুটির কারণ হতে পারে৷
  • DNS ক্যাশে কিছু সময়ের জন্য ফ্লাশ করা হয়নি৷ :আপনি যদি একটি উইন্ডোজ মেশিন ব্যবহার করেন এবং আপনি কিছু সময়ের জন্য আপনার DNS ক্যাশে ফ্লাশ না করে থাকেন (অনেকে আসলে তা করেন না), তাহলে ত্রুটির কারণ হতে পারে কারণ আপনার DNS ক্যাশে অনেক আবর্জনা রয়েছে যা Spotify অ্যাপটিকে অনুমতি দিচ্ছে না। এর সার্ভারের সাথে সংযোগ করতে। এটি ঘটে কারণ অ্যাপটি তার সার্ভারের সাথে সংযোগ করতে ব্যবহৃত ডোমেন/ইউআরএলগুলির আইপি ঠিকানা সমাধান করতে সক্ষম হয় না যদি আপনার ডিএনএস ক্যাশে ফ্লাশ না করা হয়৷
  • আপনার হোস্ট ফাইলে Spotify নেমসার্ভার/ডোমেন ব্লক করা আছে: আরেকটি সম্ভাবনা হল যে কিছু আপনার হোস্ট ফাইলকে টুইক করে থাকতে পারে এবং ব্ল্যাকলিস্টে স্পটিফাই নেমসার্ভার/ডোমেন/আইপি ঠিকানা যোগ করেছে যার কারণে আপনার মেশিন স্পটিফাই সার্ভারগুলিতে অ্যাক্সেস বা সংযোগ করতে সক্ষম নয়।
  • দুর্নীতিগ্রস্ত Spotify অ্যাপ: কিছু ক্ষেত্রে, যদি আপনার স্পটিফাই অ্যাপটি কোনও ম্যালওয়্যার বা ভাইরাস দ্বারা দূষিত হয়ে থাকে বা অ্যাপ্লিকেশনটির ফাইলগুলি দূষিত হয়ে থাকে তবে আপনি এই ত্রুটিটি পেতে পারেন। এখানে প্রতিকার হল Spotify পুনরায় ইনস্টল করা।

নীচে তালিকাভুক্ত কিছু সমাধান রয়েছে যা আপনি এই ত্রুটি থেকে পরিত্রাণ পেতে চেষ্টা করতে পারেন। যেহেতু সমাধানের বৈধতা সমস্যার কারণের উপর নির্ভর করে তাই প্রতিটি সমাধান আপনার জন্য কাজ নাও করতে পারে। তাদের সব চেষ্টা করতে ভুলবেন না.

সমাধান 1:Spotify পুনরায় ইনস্টল করুন

আপনি চেষ্টা করতে পারেন যে প্রথম সমাধান আপনার কম্পিউটারে Spotify একটি পরিষ্কার ইনস্টলেশন সঞ্চালন করা. এটি করার জন্য, আপনাকে প্রথমে আপনার সিস্টেম থেকে Spotify সম্পূর্ণরূপে আনইনস্টল করতে হবে এবং তারপরে আবার Spotify ইনস্টল করতে এগিয়ে যেতে হবে। এটি কীভাবে করবেন তা এখানে:

  1. প্রথমত, আনইনস্টল করুন কন্ট্রোল প্যানেল থেকে প্রথমে Spotify উইন্ডোজে।
  2. তারপর, Windows Key + R টিপে রান ডায়ালগ বক্স খুলুন এবং %AppData% টাইপ করুন
  3. সেখান থেকে, আপনি স্থানীয়-এর ভিতরে যে কোনও Spotify ফোল্ডার মুছুন এবং রোমিং Spotify ত্রুটি কোড 2 কিভাবে ঠিক করবেন?
  4. এর পরে, আপনার কম্পিউটার রিবুট করুন এবং আপনার উইন্ডোজের জন্য সর্বশেষ Spotify ডাউনলোড করুন এবং এটি ইনস্টল করুন৷

যদি আপনার স্পটিফাই দূষিত হওয়ার কারণে বা এই জাতীয় কিছুর কারণে ত্রুটিটি ঘটে থাকে, তবে একটি পরিষ্কার পুনরায় ইনস্টল করার মাধ্যমে আশা করি আপনার জন্য সমস্যাটি সমাধান হবে।

সমাধান 2:উইন্ডোজে DNS ফ্লাশ করুন

কখনও কখনও, যদি আপনার ডিএনএস ক্যাশে বেশ কিছু জাঙ্ক থাকে তবে এটি সম্ভব যে স্পটিফাই নেমসার্ভারগুলি তাদের আইপি ঠিকানাগুলিতে সঠিকভাবে সমাধান করা হয়নি। এখানে সমাধান হল উইন্ডোজে ডিএনএস ক্যাশে ফ্লাশ করা। এটি করা বেশ সহজ, এখানে কিভাবে:

  1. স্টার্ট মেনু খুলুন এবং cmd টাইপ করুন।
  2. প্রথম নির্বাচনের উপর ডান-ক্লিক করুন এবং প্রশাসক হিসাবে চালান ক্লিক করুন .
  3. কমান্ড প্রম্পট খোলার পরে, এই কমান্ডটি টাইপ করুন এবং এন্টার টিপুন .
  • ipconfig /flushdns
Spotify ত্রুটি কোড 2 কিভাবে ঠিক করবেন?

সমাধান 3:হোস্ট ফাইল থেকে যেকোনো Spotify নেমসার্ভার সরান

যদি আপনার উইন্ডোজ হোস্ট ফাইলে ব্ল্যাকলিস্টেড কোনো স্পটিফাই নেমসার্ভার থাকে তাহলে আপনি স্পটিফাই ব্যবহার করতে পারবেন না বা স্পটিফাই সার্ভারের সাথে সংযোগ করতে পারবেন না। এখানে সমাধান হল আপনার হোস্ট ফাইলে এরকম কোনো এন্ট্রি আছে কিনা তা দেখা।

  1. এটি করতে, স্টার্ট মেনু খুলুন এবং নোটপ্যাড অনুসন্ধান করুন .
  2. এর আইকনে ডান ক্লিক করে এবং প্রশাসক হিসাবে চালান-এ ক্লিক করে প্রশাসকের অধিকার সহ নোটপ্যাড খুলুন . Spotify ত্রুটি কোড 2 কিভাবে ঠিক করবেন?
  3. এখন মেনু বারে ফাইল অপশনে ক্লিক করুন এবং খুলুন নির্বাচন করুন .
  4. এ ব্রাউজ করুন C:\Windows\System32\drivers\etc ডিরেক্টরি খুলুন এবং হোস্ট নামে ফাইলটি খুলুন।
  5. এখন হোস্ট ফাইলটি আপনার নোটপ্যাডে খুলবে .
  6. Spotify ধারণকারী কোনো এন্ট্রি আছে কিনা তা পরীক্ষা করুন অথবা দ্রুত ফাইলের ভিতরে উপস্থিত আছে। এই ধরনের এন্ট্রিগুলির একটি উদাহরণ নীচে দেওয়া হল:
    • weblb-wg.gslb.spotify.com
    • b.ssl.us-eu.fastlylb.net
  7. Spotify-এর সাথে কোনো এন্ট্রি আছে কিনা দেখুন এবং হোস্ট ফাইল থেকে সরিয়ে দিন। তারপর হোস্ট ফাইলটি বন্ধ করুন এবং দেখুন আপনি পরে আপনার স্পটিফাই অ্যাকাউন্টে লগ ইন করতে পারেন কিনা৷

সমাধান 4:অ্যান্টিভাইরাস/ফায়ারওয়াল বন্ধ করুন

এটি সত্যিই একটি সম্ভাবনা যে আপনি যদি আপনার কম্পিউটারে উইন্ডোজ ডিফেন্ডার বা একটি কঠোর ফায়ারওয়াল নীতি ছাড়া অন্য কোনও অ্যান্টিভাইরাস ব্যবহার করেন তবে তারা স্পটিফাই এর সার্ভারগুলিতে অ্যাক্সেস ব্লক করতে পারে। উইন্ডোজ ডিফেন্ডার ছাড়া আপনার কম্পিউটারে ইনস্টল করা অন্য কোনো অ্যান্টিভাইরাস বন্ধ করুন এবং উইন্ডোজ ফায়ারওয়ালও বন্ধ করুন। এটি করার পরে, আবার পরীক্ষা করুন এবং দেখুন আপনি Spotify ব্যবহার করতে পারেন এবং তারপরে আপনার অ্যাকাউন্টে লগইন করতে পারেন।

Spotify ত্রুটি কোড 2 কিভাবে ঠিক করবেন?

সমাধান 5:আপনার রাউটার পুনরায় চালু করুন

Spotify ফোরামে একজন ব্যবহারকারী রিপোর্ট করেছেন যে রাউটার রিবুট করার পরে তার সমস্যা সমাধান করা হয়েছে। কখনও কখনও, রাউটারগুলি আইপি ঠিকানাগুলিতে ডোমেনের নেমসার্ভারগুলি সঠিকভাবে সমাধান করতে সক্ষম হয় না এবং সেগুলি ঠিক করার জন্য তাদের পুনরায় চালু করতে হবে। সুতরাং, আপনি আপনার নেটওয়ার্কের প্রধান রাউটার রিবুট করার চেষ্টা করতে পারেন এবং পরে আপনার সমস্যাটি চলে যায় কিনা তা দেখতে পারেন।


  1. ঠিক করুন:Spotify ত্রুটি কোড 7

  2. Spotify-এ ত্রুটি কোড 4 কীভাবে ঠিক করবেন

  3. ঠিক করুন:Spotify ত্রুটি কোড 3

  4. ঠিক করুন:Spotify-এ ত্রুটি কোড 18