কম্পিউটার

উইন্ডোজ 10 এরর কোড 0xc00000e কিভাবে ঠিক করবেন

আপনি কি স্টার্টআপের সময় উইন্ডোজ 10 এ 0xc00000e ত্রুটি কোডটি দেখছেন? অনেক লোক যখন এই ত্রুটিটি অনুভব করে তখন হতাশ হয়ে পড়ে কারণ উইন্ডোজ তাদের ত্রুটি কোডে কোন সমস্যাটি ঘটেছে এবং এটি ঠিক করতে আপনাকে কী করতে হবে তা নির্দিষ্ট করে না৷

সাধারণত, এই ত্রুটিটি ঘটে যখন একটি হার্ডওয়্যার উপাদান সনাক্ত করা যায় না বা একটি দূষিত সিস্টেম ফাইল উইন্ডোজ 10 বুট করা থেকে ব্লক করে। এই নির্দেশিকায়, আমরা আপনাকে দেখাব কিভাবে Windows 10 ত্রুটির কোড:0xc00000e সমস্যা সমাধান ও ঠিক করতে হয় আপনার ডেটা হারানো ছাড়া।

Windows 10-এ ত্রুটি কোড 0xc00000e কী?

ত্রুটি কোড 0xc00000e হল একটি Windows 10 BSOD ত্রুটি যা স্টার্টআপের সময় দেখা যায়। এটি সাধারণত স্ক্রিনে যা বলে তা এখানে:

উইন্ডোজ 10 এরর কোড 0xc00000e কিভাবে ঠিক করবেন

মানুষের কথায়, এই BSOD ত্রুটির অর্থ হল একটি গুরুত্বপূর্ণ হার্ডওয়্যার ডিভাইস Windows 10 দ্বারা সনাক্ত করা যায়নি।

এটি একটি SSD বা হার্ড ড্রাইভের সাথে কিছু সমস্যা হতে পারে যেখানে সিস্টেম ফাইলগুলি সাধারণত সংরক্ষণ করা হয়। ত্রুটিটি একটি দূষিত সিস্টেম ফাইল দ্বারাও ট্রিগার হতে পারে, যা উইন্ডোজ 10 কে সঠিকভাবে শুরু হওয়া বন্ধ করতে পারে৷

সংক্ষেপে, যে কোনো হার্ডওয়্যার বা সিস্টেম ফাইল ব্যর্থতা যা Windows 10-কে winload.exe (উইন্ডোজ বুট ম্যানেজারের একটি ফাইল) লোকেটিং বা বুট আপ করা থেকে আটকায়, এই ত্রুটির কারণ হতে পারে৷

কিভাবে Windows 10-এ ত্রুটি কোড 0xc00000e ঠিক করবেন

যেহেতু ত্রুটিটি আপনাকে একটি প্রকৃত হার্ডওয়্যার ডিভাইস বা অনুপস্থিত সিস্টেম ফাইলের দিকে নির্দেশ করে না, তাই সমস্যাটি সমাধান করার জন্য আপনাকে একটি বা সমস্ত সমস্যা সমাধানের পদক্ষেপগুলি সম্পাদন করতে হবে৷

  1. উইন্ডোজ স্বয়ংক্রিয় মেরামত টুল ব্যবহার করুন।
  2. বিসিডি ফাইল এবং মাস্টার বুট রেকর্ড পুনর্নির্মাণ করুন।
  3. BIOS এর ডিফল্ট সেটিংসে রিসেট করুন।
  4. CMOS ব্যাটারি চেক করুন এবং পরিবর্তন করুন।

প্রথমে স্বয়ংক্রিয় মেরামত দিয়ে শুরু করা যাক।

1. Windows 10 স্বয়ংক্রিয় মেরামত টুল ব্যবহার করুন

এই জাতীয় উইন্ডোজ সিস্টেমের ত্রুটিগুলি ঠিক করতে আপনি নেটিভ উইন্ডোজ স্বয়ংক্রিয় মেরামত টুল ব্যবহার করতে পারেন। একটি বুটেবল ইন্সটল ডিস্ক থেকে টুলটি ব্যবহার করতে নিচের ধাপগুলি অনুসরণ করুন এবং ত্রুটিটি ঠিক করুন:

  1. Windows 10 বুট মেনুতে প্রবেশ করতে, আপনার কম্পিউটার বন্ধ করুন এবং এটি চালু করুন।
  2. যত তাড়াতাড়ি নির্মাতার লোগো পর্দায় প্রদর্শিত হবে, F2 কী টিপুন বুট মেনু অ্যাক্সেস করতে। কোন নির্মাতা আপনার পিসি তৈরি করেছে তার উপর নির্ভর করে এই কী পরিবর্তন হতে পারে, তাই F2 কাজ না করলে ব্যবহারকারীর ম্যানুয়াল দেখুন।
  3. একবার আপনি বুট মেনুতে প্রবেশ করলে, প্রথমে আপনাকে যা করতে হবে তা হল বুট বিকল্পগুলি পরিবর্তন করা CD/DVD Rom-এ . এছাড়াও আপনি USB থেকে বুট নির্বাচন করতে পারেন আপনার যদি একটি বুটযোগ্য USB ড্রাইভ থাকে।
  4. যদি আপনার কোনো সিডি না থাকে, তাহলে আপনি Windows মেরামত চালানোর জন্য একটি USB ড্রাইভও ব্যবহার করতে পারেন। আরও বিশদ বিবরণের জন্য, কীভাবে উইন্ডোজ সিডি থেকে একটি বুটেবল ইউএসবি ড্রাইভ তৈরি করবেন বা কীভাবে একটি আইএসও থেকে একটি বুটেবল ইউএসবি তৈরি করবেন সে সম্পর্কে আমাদের গাইড দেখুন।
  5. আপনার Windows 10 OS CD/DVD লিখুন। আপনার কম্পিউটার পুনরায় চালু করুন, এবং এটি এখন আপনার সিডি/ডিভিডি রম থেকে বুট হবে। স্ক্রীনে একটি বার্তা উপস্থিত হবে যা বলে, "সিডি বা ডিভিডি থেকে বুট করতে যেকোনো কী টিপুন।" এই নির্দেশাবলী অনুসরণ করুন এবং আপনার কীবোর্ডের যেকোনো কী টিপুন।
  6. এটি আপনার উইন্ডোজ মেরামত/ইনস্টল প্রক্রিয়া বুট আপ করবে। আপাতত, আমরা শুধুমাত্র সিস্টেম মেরামত নিয়ে উদ্বিগ্ন। আপনার সময় অঞ্চল, ভাষা এবং কীবোর্ড ইনপুট পদ্ধতি নির্বাচন করুন। পরবর্তী স্ক্রিনে, আপনার কম্পিউটার মেরামত করুন ক্লিক করুন৷ লিঙ্ক যা আপনি নীচের বাম কোণে পাবেন। এরপরে, সমস্যা সমাধান-এ ক্লিক করুন> উন্নত বিকল্পগুলি > স্বয়ংক্রিয় মেরামত .

আপনার দূষিত উইন্ডোজ ফাইলগুলি মেরামত করতে কয়েক মিনিট সময় লাগবে। সিস্টেম মেরামতের বিকল্পটি সাধারণত দূষিত এবং অনুপস্থিত সিস্টেম ফাইলগুলি মেরামত করে। যাইহোক, যদি এই পদ্ধতিটি আপনার সমস্যার সমাধান না করে, তাহলে পরবর্তী পদ্ধতিতে যান।

2. Windows 10-এ বুট কনফিগারেশন ডেটা ফাইল পুনর্নির্মাণ করুন

বুট কনফিগারেশন ডেটা ফাইল (BCD) হল একটি সিস্টেম ফাইল যা উইন্ডোজকে জানায় কিভাবে আপনার অপারেটিং সিস্টেম বুট করতে হয়। একটি দূষিত BCD ফাইল Windows 10-এ 0xc00000e ত্রুটির কারণ হতে পারে।

বিসিডি পুনর্নির্মাণ করতে, আপনি উইন্ডোজ ইনস্টলেশন সিডি বা একটি বুটযোগ্য USB ড্রাইভ দিয়ে উইন্ডোজে বুট করতে পারেন। এটি করার জন্য, একটি Windows 10 DVD বা বুটযোগ্য USB থেকে বুট করুন যেমন আমরা প্রথম পদ্ধতিতে করেছি৷

তারপর, Windows সেটআপ পৃষ্ঠায়, ভাষা, সময় অঞ্চল, ইনপুট পদ্ধতি নির্বাচন করুন এবং তারপরে পরবর্তী ক্লিক করুন বোতাম।

আপনার কম্পিউটার মেরামত করুন এ ক্লিক করুন৷> সমস্যা সমাধান করুন> উন্নত বিকল্পগুলি . কমান্ড প্রম্পট নির্বাচন করুন .

উইন্ডোজ 10 এরর কোড 0xc00000e কিভাবে ঠিক করবেন

এখন এই কমান্ডগুলো একে একে টাইপ করুন। প্রতিটি কমান্ডের পরে, এন্টার বোতাম টিপুন:

bootrec /scanos
bootrec /fixmbr
bootrect /fixboot
bootrec /rebuildbcd

বুট্রেক অথবা bootrec.exe হল মাইক্রোসফট দ্বারা প্রদত্ত একটি টুল। এটি উইন্ডোজ রিকভারি এনভায়রনমেন্টে বুট সমস্যা সমাধান ও সমাধান করতে ব্যবহৃত হয়।

bootrec /fixmbrr :আপনি MBR (মাস্টার বুট রেকর্ড) দুর্নীতির সমস্যা সমাধান করতে এই কমান্ডটি ব্যবহার করতে পারেন। এটি সিস্টেম পার্টিশনে একটি Windows 10 সামঞ্জস্যপূর্ণ MBR লেখে।

বুট্রেক /ফিক্সবুট :এই কমান্ডটি সিস্টেম পার্টিশনে একটি নতুন বুট সেক্টর লিখবে।

বুট্রেক /স্কানোস :আপনি যখন এই কমান্ডটি চালাবেন, এটি একটি Windows ইনস্টলেশনের জন্য সমস্ত ডিস্ক পার্টিশন স্ক্যান করবে৷

bootrec /rebuildbcd :এই কমান্ডটি আপনার OS এর সাথে সামঞ্জস্যপূর্ণ ইনস্টলেশনের জন্য সমস্ত ডিস্ক স্ক্যান করবে। এছাড়াও, এটি আপনাকে BCD (বুট কনফিগারেশন ডেটা) এ যোগ করতে চান এমন ইনস্টলেশন নির্বাচন করার অনুমতি দেবে।

এখন আপনার কম্পিউটার পুনরায় চালু করুন এবং সমস্যাটি সমাধান হয়েছে কিনা তা পরীক্ষা করুন। যদি না হয়, তাহলে পরবর্তী পদ্ধতি অনুসরণ করুন।

3. একটি BIOS/UEFI কনফিগারেশন রিসেট সম্পাদন করুন

BIOS-এর মধ্যে ভুল কনফিগারেশনের কারণেও 0xc00000e ত্রুটি ঘটতে পারে। আপনি BIOS কনফিগারেশন রিসেট করে এটি সমাধান করতে পারেন।

  1. আপনার কম্পিউটার পুনরায় চালু করুন এবং প্রস্তুতকারকের লোগো দেখানোর জন্য অপেক্ষা করুন, তারপর F2 টিপুন , F12 , Esc , ডেল , বা আপনার প্রস্তুতকারক BIOS মেনুতে যাবার জন্য সেট করেছেন যাই হোক না কেন। আপনি যদি নিশ্চিত না হন যে আপনার ডিভাইসে BIOS অ্যাক্সেস করতে আপনার কোন কীগুলি টিপতে হবে তাহলে আপনি কীভাবে আপনার নির্দিষ্ট পিসি ব্র্যান্ডে BIOS অ্যাক্সেস করতে পারেন তা দেখতে Google ব্যবহার করুন৷
  2. BIOS-এর বিকল্পগুলি নেভিগেট করতে কীবোর্ডের তীর কীগুলি ব্যবহার করুন৷ ডিফল্ট বিকল্প খুঁজুন BIOS সেটআপের। এই বিকল্পটিতে ক্লিক করুন এবং এন্টার টিপুন BIOS কনফিগারেশন রিসেট করতে আপনার কীবোর্ডে বোতাম।
  3. F10 টিপে BIOS সংরক্ষণ করুন এবং প্রস্থান করুন অথবা BIOS থেকে ম্যানুয়ালি প্রস্থান করতে তীর কী ব্যবহার করুন। আপনি প্রস্থান করলে, আপনার ডিভাইস স্বয়ংক্রিয়ভাবে পুনরায় চালু হবে।

4. CMOS ব্যাটারি প্রতিস্থাপন করুন

যদি আপনার BIOS তারিখ এবং সময় ভুল কনফিগার করা হয়, তাহলে আপনি CMOS ব্যাটারি প্রতিস্থাপন করতে চাইতে পারেন। CMOS হল আপনার মাদারবোর্ডের একটি চিপ যা BIOS কনফিগারেশন, তারিখ, সময় এবং অন্যান্য তথ্য সংরক্ষণ করে। এই তথ্যের মধ্যে সিস্টেমের সময় এবং তারিখ এবং কিছু হার্ডওয়্যার সেটিংস অন্তর্ভুক্ত রয়েছে৷

CMOS ব্যাটারি আপনার ডিভাইসের BIOS ফার্মওয়্যারকে শক্তি দেয়। এর কারণ হল BIOS-এর চালিত থাকা দরকার, এমনকি আপনার কম্পিউটার পাওয়ার সোর্সে প্লাগ করা না থাকলেও। যেমন, আপনি যদি CMOS ব্যাটারি অপসারণ করেন এবং প্রতিস্থাপন করেন, তাহলে এটি BIOS-কে তার সেটিংস ভুলে যেতে এবং তার ডিফল্ট অবস্থায় ফিরে যেতে দেয়। আপনার মাদারবোর্ডে কেন ব্যাটারি আছে সে সম্পর্কে আপনি আমাদের গাইডে এটি কীভাবে করবেন তা পরীক্ষা করে দেখতে পারেন।

একবার আপনি CMOS ব্যাটারি প্রতিস্থাপন করার পরে, আপনার BIOS সেটিংস পুনরায় কনফিগার করা উচিত এবং আপনার PC পুনরায় বুট করা উচিত৷

5. আপনার উইন্ডোজ রিসেট করুন

আপনি যদি উপরে থেকে সমস্ত পদ্ধতি চেষ্টা করে থাকেন তবে এখনও 0xc00000e ত্রুটির সাথে আটকে থাকেন, তাহলে সম্ভবত এটি একটি দ্রুত রিসেট করার সময়। একটি রিসেট, অন্যান্য সমস্যা সমাধানের পদ্ধতির বিপরীতে, আপনার পিসিতে সবকিছু ফর্ম্যাট করে কাজ করে। রিসেট সম্পূর্ণ হওয়ার পরে, আপনার উইন্ডোজ পুনরায় ইনস্টল করা হবে এবং আপনার কম্পিউটারটি তার পুরানো আকারে ফিরে আসবে৷

শুরু করতে, Win + I টিপুন উইন্ডোজ সেটিংস খুলতে। সেখান থেকে আপডেট ও সিকিউরিটি> রিকভারিতে যান।

উইন্ডোজ 10 এরর কোড 0xc00000e কিভাবে ঠিক করবেন

রিসেট এই পিসি বিভাগের অধীনে থেকে, শুরু করুন-এ ক্লিক করুন। এরপরে, সবকিছু সরান বেছে নিন আপনি যদি আপনার সমস্ত পুরানো অ্যাপ, ফাইল এবং সেটিংস মুছে দিতে চান।

পরবর্তী উইন্ডোতে, ক্লাউড ডাউনলোড বেছে নিন অথবা স্থানীয় পুনরায় ইনস্টল করুন আপনি কিভাবে আপনার পুনরায় ইনস্টলেশন এগিয়ে যেতে চান তার উপর নির্ভর করে। তারপরে রিসেট সম্পূর্ণ করতে সহজ নির্দেশাবলী অনুসরণ করুন। সবকিছু ঠিকঠাক থাকলে, আপনার উইন্ডোজ কিছুক্ষণের মধ্যেই ব্যবসায় ফিরে আসবে।

সম্পর্কিত:আপনার উইন্ডোজ ফ্যাক্টরি রিসেট করার বিভিন্ন উপায়

Windows 10 Error Code 0xc00000e ফিক্সড ফর গুড

যদিও উইন্ডোজ অপারেটিং সিস্টেমটি তার সিস্টেমে অভ্যন্তরীণ বাগগুলি মোকাবেলায় ব্যাপক অগ্রগতি করেছে, তবুও এটিকে এখনও অনেক দূর যেতে হবে। কিন্তু চিন্তা করবেন না। আমরা ততক্ষণ পর্যন্ত আপনাকে কভার করেছি। আশা করি, আপনি উপরে তালিকাভুক্ত পদ্ধতিগুলির মধ্যে একটি দিয়ে ত্রুটি কোড 0xc00000e সমাধান করতে সক্ষম হয়েছেন৷


  1. Windows 10 এরর কোড 0x0000001A কিভাবে ঠিক করবেন?

  2. Windows 10 এ ত্রুটি কোড 0x8007007b কিভাবে ঠিক করবেন

  3. কিভাবে উইন্ডোজ 10 বুট ত্রুটি কোড 0xc00000e

  4. কিভাবে ত্রুটি কোড 0x80004005 ঠিক করবেন